রমিজ রাজা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
রমিজ রাজা
رميزراجہ
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নামরমিজ হাসান রাজা
জন্ম (1962-08-14) ১৪ আগস্ট ১৯৬২ (বয়স ৫৭)
ফয়সালাবাদ, পাঞ্জাব, পাকিস্তান
ব্যাটিংয়ের ধরনডান-হাতি ব্যাটসম্যান
বোলিংয়ের ধরনলেগব্রেক
ভূমিকাব্যাটসম্যান
সম্পর্কওয়াসিম রাজা (ভাই)
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা টেস্ট ওয়ানডে
ম্যাচ সংখ্যা ৫৭ ১৯৮
রানের সংখ্যা ২৮৩৩ ৫৮৪১
ব্যাটিং গড় ৩১.৮৩ ৩২.০৯
১০০/৫০ ২/২২ ৯/৩১
সর্বোচ্চ রান ১২২ ১১৯*
বল করেছে
উইকেট
বোলিং গড়
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট n/a
সেরা বোলিং ০/১০
ক্যাচ/স্ট্যাম্পিং ৩৪/০ ৩৩/০
উৎস: ইএসপিএন ক্রিকইনফো, ৩১ জানুয়ারী ২০০৬

রমিজ হাসান রাজা (ইংরেজি: Rameez Hasan Raja); (উর্দু: رميزراجہ‎‎; জন্ম: ১৪ আগষ্ট ১৯৬২) হলেন একজন সাবেক পাকিস্তানী ডান-হাতি ব্যাটসম্যান ক্রিকেটার, যিনি ১৯৮০ এবং ১৯৯০ দশকের সময় পাকিস্তানের প্রতিনিধিত্ব করেন। তিনি একটি ম্যাচ বা দুইটি ম্যাচের জন্য জাতীয় দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছিলেনে। ক্রিকেট থেকে অবসর গ্রহণের পর থেকে তিনি ভারতীয় টেলিভিশন চ্যানেলে ভাষ্যকার হিসেবে কাজ করছেন।[১][২][৩] সাম্প্রতিককালে তার বিভিন্নধরনের ধারাভাষ্য বিবৃতিতে বাংলাদেশের ক্রিকেট সংশ্লিষ্ট নেতিবাচক উক্তির প্রমাণ পাওয়া গেছে।[৪][৫][৬] ফলে বাংলাদেশের জনসাধারনের কাছে তিনি একজন বিতর্কিত ব্যক্তিতে পরিণত হয়েছেন।[৭][৮][৯]

ব্যক্তিগত জীবন ও শিক্ষা

রাজা পাকিস্তানের ফয়সালাবাদের মধ্যে পাঞ্জাবি পরিবারে জন্ম গ্রহণ করেন এবং সেন্ট এন্থনি এর উচ্চ বিদ্যালয় লাহোর ও এইচসন কলেজ, লাহোর পড়াশোনা করেন। এছাড়াও তিনি আইআইএম আহমেদাবাদ (ভারত) থেকে ব্যবসা প্রশাসন মাস্টার ডিগ্রী লাভ করেন। তার ভাই, ওয়াসিম রাজা পাকিস্তানের হয়ে টেস্ট ক্রিকেট খেলেছেন এবং অারেক ভাই জাইম রাজা পাকিস্তানের প্রথম শ্রেণীর ক্রিকেট খেলেছেন। তিনি ঝিলাম, পাকিস্তান থেকে তার মাস্টার ডিগ্রী সম্পন্ন করেন।

খেলোয়াড়ি জীবন

১৯৭৮ সালে রাজার প্রথম শ্রেণীর ক্রিকেটে অভিষেক হয়। এরপর ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচ খেলার সুযোগ পান।

একদিনের আন্তর্জাতিক শতকসমূহ

  • রানের কলামে * দ্বারা ইনিংসে অপরাজিত বোঝান হয়েছে।
  • * ম্যাচের কলামে বিভিন্ন দেশের সাথে খেলার সংখ্যা বোঝান হয়েছে।
রমিজ রাজার একদিনের আন্তর্জাতিক শতকসমূহ
রান ম্যাচ প্রতিপক্ষ শহর/দেশ মাঠ বছর
[১] ১১৩ ৫৭  ইংল্যান্ড করাচী, পাকিস্তান জাতীয় স্টেডিয়াম, করাচী ১৯৮৭
[২] ১০১ ৮৪  নিউজিল্যান্ড অকল্যান্ড, নিউজিল্যান্ড ইডেন পার্ক ১৯৮৯
[৩] ১১৬* ১০১  শ্রীলঙ্কা হোবার্ট, তাসমানিয়া বিলিরাইভ ওভাল ১৯৯০
[৪] ১০৭* ১০২  শ্রীলঙ্কা এডিলেড, অস্ট্রেলিয়া অ্যাডিলেড ওভাল ১৯৯০
[৫] ১১৪ ১০৭  নিউজিল্যান্ড সেইলকোট, পাকিস্তান জিন্নাহ স্টেডিয়াম ১৯৯০
[৬] ১০২* ১২৮  ওয়েস্ট ইন্ডিজ মেলবোর্ন, অস্ট্রেলিয়া মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড ১৯৯২
[৭] ১১৯* ১৩৩  নিউজিল্যান্ড ক্রাইস্টচার্চ, নিউজিল্যান্ড ল্যানচেস্টার পার্ক ১৯৯২
[৮] ১০৯* ১৫৩  শ্রীলঙ্কা শারজাহ, সংযুক্ত আরব আমিরাত শারজাহ ক্রিকেট এ্যাসোসিয়েশন স্টেডিয়াম ১৯৯৩
[৯] ১০৪* ১১৯  ওয়েস্ট ইন্ডিজ শারজাহ, সংযুক্ত আরব আমিরাত শারজাহ ক্রিকেট এ্যাসোসিয়েশন স্টেডিয়াম ১৯৯৫

বিতর্ক

সম্প্রতি রাজা তার ধারাভাষ্যতে বাংলাদেশের বিভিন্নধরনের ক্রিকেট সংশ্লিষ্ট বিষয় নিয়ে নেতিবাচক মন্তব্য করে বাংলাদেশী ক্রিকেটভক্তদের সমালোচনার মুখে পড়েছেন।[৪][৫][৬][৭]

পাকিস্তান ক্রিকেট লীগ-২০১৬'র পুরস্কার বিতরণী মঞ্চে তামিম ইকবালকে ম্যান অফ দ্য ম্যাচ হিসেবে সাক্ষাতকার নেবার সময় তিনি প্রশ্ন করেন, "আমি তোমার ভাষা জানি না, তুমি কি ইংরেজিতে বলবে নাকি...?" অনেকে ধারণা করছেন, তামিম ইংরেজি কিংবা উর্দুতে কথা বলবেন কিনা সেটিই জানতে চেয়েছিলেন রমিজ রাজা।[৭][৮][৯] এই ঘটনার আগের দিন করাচি কিংসের হয়ে ম্যান অফ দ্য ম্যাচ হন বাংলাদেশের সাকিব আল হাসান। সেদিনও ম্যান অফ দ্য ম্যাচ হিসেবে প্রথমে লেন্ডন সিমন্সের নাম ঘোষণা করেন রমিজ রাজা।পরে শুধরে নিয়ে ঘোষণা করেন সাকিব আল হাসানের নাম। বিব্রত সিমন্স মঞ্চ ত্যাগ করলে সাকিব আল হাসান পুরস্কার গ্রহণ করেন।[১০]

এর আগেও বাংলাদেশী ক্রিকেটভক্তদের রোষানলে পড়েছেন তিনি। ২০১৫ সালের ক্রিকেট বিশ্বকাপের সময় বাংলাদেশ দল নিয়ে বিরূপ মন্তব্য করায় বাংলাদেশী ক্রিকেটভক্তরা তার সমালোচনা করেন ও তার কুশপুত্তুলিকা দাহ করা হয় ঢাকায়।[৭] এছাড়াও ২০১৫ সালের বাংলাদেশ-পাকিস্তান টেস্ট সিরিজ চলার সময় বাংলাদেশ দল নিয়ে বিরূপ মন্তব্য করেন।[৭][১১]

আরও দেখুন

তথ্যসূত্র

  1. "Rameez Raja's commentary goof up"The Times of India 
  2. "Pakistan should accept proposed ICC overhaul: Ramiz Raja"India TV News 
  3. "Satire: India-Pak match: Commentator Rameez Raja fined by match referee David Boon"Cricket Country 
  4. "বাংলাদেশের শত্রু কানঢাকা রমিজ, বন্ধু সৌরভ"। banglanews24.com। সংগ্রহের তারিখ ০২ ফেব্রযারি ২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  5. "বাংলাদেশকে ঘৃণা করেন রমিজ রাজা"। চ্যানেল আই। ১১ মে ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ০২ ফেব্রযারি ২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  6. "এমন দিন আসবে ভাবেননি রমিজ রাজা"। যুগান্তর। সংগ্রহের তারিখ ০২ ফেব্রযারি ২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  7. "বাংলাদেশে ক্রিকেটভক্তদের সমালোচনার মুখে আবারো রমিজ রাজা"। বিবিসি বাংলা। সংগ্রহের তারিখ ০২ ফেব্রযারি ২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  8. "তামিমকে অপমানসূচক প্রশ্ন করে বাংলাদেশিদের রোষানলে রমিজ"। দৈনিক ইত্তেফাক। সংগ্রহের তারিখ ০২ ফেব্রযারি ২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  9. "তামিমের সঙ্গে এ কেমন আচরণ রমিজ রাজার"। মানবজমিন। সংগ্রহের তারিখ ০২ ফেব্রযারি ২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  10. "বাংলা জানি না, ইংরেজিতে বলবে, নাকি... তামিমকে রমিজের প্রশ্ন"। দৈনিক প্রথমআলো। সংগ্রহের তারিখ ০৩ ফেব্রযারি ২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  11. "বাংলাদেশকে আবার অপমান রমিজ রাজার"। দৈনিক প্রথমআলো। সংগ্রহের তারিখ ০৩ ফেব্রযারি ২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ

পূর্বসূরী
সেলিম মালিক
পাকিস্তান ক্রিকেট ক্যাপ্টেন
১৯৯৩–১৯৯৭
উত্তরসূরী
আমির সোহেল