জরিনা ওয়াহাব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
জরিনা ওয়াহাব
Zarina Wahab at the Stardust Awards 2016 (01) (cropped).jpg
২০১৬ সালে জরিনা ওয়াহাব
জন্ম (1959-07-17) ১৭ জুলাই ১৯৫৯ (বয়স ৬১)
জাতীয়তাভারতীয়
পেশাঅভিনেত্রী
কর্মজীবন১৯৭৪–বর্তমান
দাম্পত্য সঙ্গীআদিত্য পঞ্চোলি (বি. ১৯৮৬)
সন্তানসুরজ পঞ্চোলি
সানা পঞ্চোলি

জরিনা ওয়াহাব (জন্ম: ১৭ই জুলাই ১৯৫৯) হলেন একজন ভারতীয় অভিনেত্রী, যিনি মূলত হিন্দি এবং মালয়ালম চলচ্চিত্রে কাজ করেছেন। তিনি চিটচোর এবং গোপাল কৃষ্ণ-এর মতো চলচ্চিত্রে তার অভিনয়ের জন্য সমালোচকদের প্রশংসা কুড়িয়েছিলেন। এছাড়াও তিনি ১৯৭০-এর দশকের এবং ১৯৮০-এর দশকের জনপ্রিয় হিন্দি চলচ্চিত্রে অভিনয় করা পাশাপাশি মাদানোলসবম, চামারাম, পালঙ্গল এবং অ্যাডমিন্টে মাকান আবু-এর মতো জনপ্রিয় মালয়ালম চলচ্চিত্রে অভিনয় করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

জরিনা ওয়াহাব ১৯৫৯ সালের ১৭ই জুলাই তারিখে ভারতের অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তনমের একটি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি তেলুগু,[১] উর্দু (তার মাতৃভাষা), হিন্দি এবং ইংরেজিতে সাবলীলভাবে কথা বলতে পারেন। তিনি পুনের ভারতীয় চলচ্চিত্র ও দূরদর্শন সংস্থান (এফটিআইআই) হতে প্রশিক্ষণ গ্রহণ করেছেন।[২] ওয়াহাবের তিন বোন ও এক ভাই রয়েছে।

পেশা[সম্পাদনা]

চলচ্চিত্র নির্মাতা রাজ কাপুরের কাছ থেকে তার চেহারা সম্পর্কে নেতিবাচক প্রতিক্রিয়া পাওয়ার পরে জরিনা ওয়াহাব এ ব্যাপারে কাজ করেছিলেন এবং বেশ কিছু চলচ্চিত্রের অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। অবশেষে তিনি সকলের নজরে আসেন এবং বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করার প্রস্তাব গ্রহণ করা শুরু করেন।[৩] তিনি সাধারণত মধ্যবিত্ত, প্রাকৃতিক সৌন্দর্য হিসাবে অভিনয় শুরু করেছিলেন। ওয়াহাব বসু চ্যাটার্জির চিটচোর (১৯৭৬)-এ অভিনয় করেছিলেন। এছাড়াও তিনি অমল পলেকার-বিজয়েন্দ্র অভিনীত আগর নামক চলচ্চিত্রে কাজ করেছেন, তার পরে রাজ বাব্বর অভিনীত জাজবাত, অরুণ গোবিল অভিনীত সাওয়ান কো আনে দো, বিক্রম অভিনীত রইস জাদা-এর মতো চলচ্চিত্রে অভিনয় করেছেন। ১৯৭৭ সালে মুক্তিপ্রাপ্ত ঘরোন্ডা নামক চলচ্চিত্রে তার অভিনয়ের জন্য তিনি সেরা অভিনেত্রী হিসাবে ফিল্মফেয়ার পুরস্কারের জন্য মনোনয়ন অর্জন করেছিলেন।[৪] তিনি মালয়ালম, তেলুগু, তামিল চলচ্চিত্রে অভিনয় করেছেন।

জরিনা ওয়াহাব ২০০৯ সালে ক্যালেন্ডার নামক একটি মালয়ালম চলচ্চিত্রে অভিনয় করেন।[৫] এরপর থেকে তিনি মালয়ালম চলচ্চিত্রে অভিনয় করা অব্যাহত রেখেছেন, সমালোচকদের দ্বারা প্রশংসিত অ্যাডমিন্ট মাকান আবু-এ কেন্দ্রীয় নারী চরিত্রে অভিনয়ের জন্য তিনি খ্যাতি অর্জন করেন।[৬] তিনি ২০১০ সালে, রিজওয়ান খানের মা (শাহরুখ খান দ্বারা অভিনীত)-এর চরিত্রে মাই নেম ইজ খানে অভিনয় করেছেন।[৭]

ওয়াহাব বর্তমানে টেলিভিশন ধারাবাহিকে বয়স্ক চরিত্রে অভিনয় করে থাকেন।[৮]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

কলঙ্ক কা টিকা নামক চলচ্চিত্রে সেটে জরিনা ওয়াহাব সর্বপ্রথম অভিনেতা আদিত্য পঞ্চোলির সাথে দেখা করেছিলেন।[৯] তারা ১৯৮৬ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন এবং তাদের সানা (যিনি একজন অভিনেত্রী [১০]) নামে একটি কন্যা এবং সুরজ নামে একটি পুত্র রয়েছে। তাদের অশান্ত বিবাহের খবর, তার স্বামীর মেজাজ এবং অবিশ্বস্ততার গুজব গণমাধ্যমে ছড়িয়ে পড়েছিল।[১১][১২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Inspiring story of Zarina Wahab: Wonder Woman - Who are you today?"intoday.in। সংগ্রহের তারিখ ২২ ফেব্রুয়ারি ২০১৫ 
  2. "First batch looks back at good old days TNN,"The Times of India। ২০১০-০৩-২১। 
  3. Zarina Wahab. Parinda.com. Retrieved on 2012-09-29.
  4. 1st Filmfare Awards 1953. Deep750.googlepages.com. Retrieved on 2012-09-29.
  5. "Profile of Malayalam Actor Zarina Wahab"। En.msidb.org। ২০০৯-০১-২৬। সংগ্রহের তারিখ ২০১৫-১২-২৩ 
  6. "Adaminte Makan Abu [2011]"। En.msidb.org। ২০০৯-০১-২৬। সংগ্রহের তারিখ ২০১৫-১২-২৩ 
  7. "Another Addition to the Cast of My Name Is Khan"। ১১ ফেব্রুয়ারি ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ মার্চ ২০২০ 
  8. The Sunday Tribune – Spectrum – Television. Tribuneindia.com (2004-02-08). Retrieved on 2012-09-29.
  9. The Tribune, Chandigarh, India – Chandigarh Stories. Tribuneindia.com (2003-10-30). Retrieved on 2012-09-29.
  10. City Times – To be or not to be... like mum?. Khaleejtimes.com (2007-03-23). Retrieved on 2012-09-29.
  11. Adityas rishta with Kangana ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ জুলাই ২০১১ তারিখে. Entertainment.oneindia.in (2006-05-03). Retrieved on 2012-09-29.
  12. DNA – After Hrs – ‘I have a short memory for bad things’ – Daily News & Analysis. Dnaindia.com (2006-07-03). Retrieved on 2012-09-29.

বহিঃসংযোগ[সম্পাদনা]