জরিনা ওয়াহাব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জরিনা ওয়াহাব
২০১৬ সালে জরিনা ওয়াহাব
জন্ম (1959-07-17) ১৭ জুলাই ১৯৫৯ (বয়স ৬৪)
জাতীয়তাভারতীয়
পেশাঅভিনেত্রী
কর্মজীবন১৯৭৪–বর্তমান
দাম্পত্য সঙ্গীআদিত্য পঞ্চোলি (বি. ১৯৮৬)
সন্তানসুরজ পঞ্চোলি
সানা পঞ্চোলি

জরিনা ওয়াহাব (জন্ম: ১৭ই জুলাই ১৯৫৯) হলেন একজন ভারতীয় অভিনেত্রী, যিনি মূলত হিন্দি এবং মালয়ালম চলচ্চিত্রে কাজ করেছেন। তিনি চিটচোর এবং গোপাল কৃষ্ণ-এর মতো চলচ্চিত্রে তার অভিনয়ের জন্য সমালোচকদের প্রশংসা কুড়িয়েছিলেন। এছাড়াও তিনি ১৯৭০-এর দশকের এবং ১৯৮০-এর দশকের জনপ্রিয় হিন্দি চলচ্চিত্রে অভিনয় করা পাশাপাশি মাদানোলসবম, চামারাম, পালঙ্গল এবং অ্যাডমিন্টে মাকান আবু-এর মতো জনপ্রিয় মালয়ালম চলচ্চিত্রে অভিনয় করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

জরিনা ওয়াহাব ১৯৫৯ সালের ১৭ই জুলাই তারিখে ভারতের অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তনমের একটি মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি তেলুগু,[১] উর্দু (তার মাতৃভাষা), হিন্দি এবং ইংরেজিতে সাবলীলভাবে কথা বলতে পারেন। তিনি পুনের ভারতীয় চলচ্চিত্র ও দূরদর্শন সংস্থান (এফটিআইআই) হতে প্রশিক্ষণ গ্রহণ করেছেন।[২] ওয়াহাবের তিন বোন ও এক ভাই রয়েছে।

পেশা[সম্পাদনা]

চলচ্চিত্র নির্মাতা রাজ কাপুরের কাছ থেকে তার চেহারা সম্পর্কে নেতিবাচক প্রতিক্রিয়া পাওয়ার পরে জরিনা ওয়াহাব এ ব্যাপারে কাজ করেছিলেন এবং বেশ কিছু চলচ্চিত্রের অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন। অবশেষে তিনি সকলের নজরে আসেন এবং বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করার প্রস্তাব গ্রহণ করা শুরু করেন।[৩] তিনি সাধারণত মধ্যবিত্ত, প্রাকৃতিক সৌন্দর্য হিসাবে অভিনয় শুরু করেছিলেন। ওয়াহাব বসু চ্যাটার্জির চিটচোর (১৯৭৬)-এ অভিনয় করেছিলেন। এছাড়াও তিনি অমল পলেকার-বিজয়েন্দ্র অভিনীত আগর নামক চলচ্চিত্রে কাজ করেছেন, তার পরে রাজ বাব্বর অভিনীত জাজবাত, অরুণ গোবিল অভিনীত সাওয়ান কো আনে দো, বিক্রম অভিনীত রইস জাদা-এর মতো চলচ্চিত্রে অভিনয় করেছেন। ১৯৭৭ সালে মুক্তিপ্রাপ্ত ঘরোন্ডা নামক চলচ্চিত্রে তার অভিনয়ের জন্য তিনি সেরা অভিনেত্রী হিসাবে ফিল্মফেয়ার পুরস্কারের জন্য মনোনয়ন অর্জন করেছিলেন।[৪] তিনি মালয়ালম, তেলুগু, তামিল চলচ্চিত্রে অভিনয় করেছেন।

জরিনা ওয়াহাব ২০০৯ সালে ক্যালেন্ডার নামক একটি মালয়ালম চলচ্চিত্রে অভিনয় করেন।[৫] এরপর থেকে তিনি মালয়ালম চলচ্চিত্রে অভিনয় করা অব্যাহত রেখেছেন, সমালোচকদের দ্বারা প্রশংসিত অ্যাডমিন্ট মাকান আবু-এ কেন্দ্রীয় নারী চরিত্রে অভিনয়ের জন্য তিনি খ্যাতি অর্জন করেন।[৬] তিনি ২০১০ সালে, রিজওয়ান খানের মা (শাহরুখ খান দ্বারা অভিনীত)-এর চরিত্রে মাই নেম ইজ খানে অভিনয় করেছেন।[৭]

ওয়াহাব বর্তমানে টেলিভিশন ধারাবাহিকে বয়স্ক চরিত্রে অভিনয় করে থাকেন।[৮]

ব্যক্তিগত জীবন[সম্পাদনা]

কলঙ্ক কা টিকা নামক চলচ্চিত্রে সেটে জরিনা ওয়াহাব সর্বপ্রথম অভিনেতা আদিত্য পঞ্চোলির সাথে দেখা করেছিলেন।[৯] তারা ১৯৮৬ সালে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন এবং তাদের সানা (যিনি একজন অভিনেত্রী [১০]) নামে একটি কন্যা এবং সুরজ নামে একটি পুত্র রয়েছে। তাদের অশান্ত বিবাহের খবর, তার স্বামীর মেজাজ এবং অবিশ্বস্ততার গুজব গণমাধ্যমে ছড়িয়ে পড়েছিল।[১১][১২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Inspiring story of Zarina Wahab: Wonder Woman - Who are you today?"intoday.in। ২২ ফেব্রুয়ারি ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ ফেব্রুয়ারি ২০১৫ 
  2. "First batch looks back at good old days TNN,"The Times of India। ২০১০-০৩-২১। 
  3. Zarina Wahab. Parinda.com. Retrieved on 2012-09-29.
  4. 1st Filmfare Awards 1953 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১২ জুন ২০০৯ তারিখে. Deep750.googlepages.com. Retrieved on 2012-09-29.
  5. "Profile of Malayalam Actor Zarina Wahab"। En.msidb.org। ২০০৯-০১-২৬। সংগ্রহের তারিখ ২০১৫-১২-২৩ 
  6. "Adaminte Makan Abu [2011]"। En.msidb.org। ২০০৯-০১-২৬। সংগ্রহের তারিখ ২০১৫-১২-২৩ 
  7. "Another Addition to the Cast of My Name Is Khan"। ১১ ফেব্রুয়ারি ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ মার্চ ২০২০ 
  8. The Sunday Tribune – Spectrum – Television. Tribuneindia.com (2004-02-08). Retrieved on 2012-09-29.
  9. The Tribune, Chandigarh, India – Chandigarh Stories. Tribuneindia.com (2003-10-30). Retrieved on 2012-09-29.
  10. City Times – To be or not to be... like mum?. Khaleejtimes.com (2007-03-23). Retrieved on 2012-09-29.
  11. Adityas rishta with Kangana ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০ জুলাই ২০১১ তারিখে. Entertainment.oneindia.in (2006-05-03). Retrieved on 2012-09-29.
  12. DNA – After Hrs – ‘I have a short memory for bad things’ – Daily News & Analysis. Dnaindia.com (2006-07-03). Retrieved on 2012-09-29.

বহিঃসংযোগ[সম্পাদনা]