জনতুষ্টিবাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ছবিতে জনতুষ্টিবাদকে ডেমোক্র্যাটিক পার্টির প্রতিনিধিত্বকারী খচ্চরকে গিলে ফেলা সাপ হিসেবে দেখানো হয়েছে
জনতুষ্টিবাদের উদাহরণ। উপর দিকে একটি ওয়াল স্ট্রিট দখল করুন (Occupy Wall Street) স্লোগান ও 99% চিহ্ন রয়েছে (বামপন্থী জনতুষ্টিবাদ)। নিচে ২০১৯ সালে ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (ডানপন্থী জনতুষ্টিবাদী নেতা) চিত্র।

জনতুষ্টিবাদ বা গণতুষ্টিবাদ বলতে রাজনৈতিক অবস্থানের একটি পরিসরকে বোঝায় যা "জনগণ" এই ধারণার উপর জোর দেয় এবং প্রায়শই এই গোষ্ঠীটিকে " অভিজাতদের " বিরুদ্ধে জোড়া দেয়। এটি প্রায়শই প্রতিষ্ঠা-বিরোধী এবং বিরোধী রাজনৈতিক অনুভূতির সাথে জড়িত। শব্দটি ১৯ শতকের শেষের দিকে বিকশিত হয়েছিল এবং সেই সময় থেকে বিভিন্ন রাজনীতিবিদ, দল এবং আন্দোলনের দ্বারা প্রয়োগ করা হয়েছে, প্রায়ই একটি নিন্দনীয় হিসাবে। রাষ্ট্রবিজ্ঞান এবং অন্যান্য সামাজিক বিজ্ঞানের মধ্যে, জনতুষ্টিবাদের বিভিন্ন সংজ্ঞা ব্যবহার করা হয়েছে, কিছু পণ্ডিত এই শব্দটিকে সম্পূর্ণ প্রত্যাখ্যান করার প্রস্তাব দিয়েছিলেন।

জনতুষ্টিবাদকে ব্যাখ্যা করার জন্য একটি সাধারণ কাঠামো আদর্শগত-পদ্ধতি হিসাবে পরিচিত: এটি জনসংখ্যাকে একটি আদর্শ হিসাবে সংজ্ঞায়িত করে যা "জনগণ" কে একটি নৈতিকভাবে ভাল-শক্তি হিসাবে উপস্থাপন করে এবং তাদের "অভিজাতদের" বিপরীতে খাড়া করে। "অভিজাতদের"-দেরকে দুর্নীতিগ্রস্ত এবং স্ব-সেবাকারী হিসাবে চিত্রিত করা হয়। "জনগণ" কীভাবে সংজ্ঞায়িত করা হয় তাতে জনতুষ্টিবাদীরা ভিন্ন-ভিন্ন মৎ পোষণ করে, তবে এই সংজ্ঞাটি শ্রেণী, জাতিগত বা জাতীয়তার ভিত্তিতে হতে পারে। জনতুষ্টিবাদীরা সাধারণত রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং মাধ্যম-সংস্থার সমন্বয়ে "অভিজাতদের" উপস্থাপন করে, এবং তাদের একটি সমজাতীয় সত্তা হিসাবে চিত্রিত করা হয় ও তাদের নিজস্ব স্বার্থ, এবং প্রায়শই অন্যান্য গোষ্ঠীর স্বার্থ - যেমন বড় কর্পোরেশন, বিদেশী দেশ বা অভিবাসীরা - যারা স্বার্থপর এবং "জনগণের" স্বার্থের উপরে তাদের স্বার্থকে স্থান দেয়। জনতুষ্টিবাদী দল এবং সামাজিক আন্দোলনগুলি প্রায়শই উৎসাহ-সঞ্চারকারী বা প্রভাবশালী ব্যক্তিত্বদের দ্বারা পরিচালিত হয় যারা নিজেদেরকে "জনগণের কণ্ঠস্বর" হিসাবে উপস্থাপন করে। আদর্শিক দৃষ্টিভঙ্গি অনুসারে, জনতুষ্টিবাদ প্রায়শই অন্যান্য মতাদর্শের সাথে মিলিত হয়, যেমন জাতীয়তাবাদ, উদারনীতিবাদ বা সমাজতন্ত্র্য। এইভাবে, বাম-ডান রাজনৈতিক বর্ণালী বরাবর বিভিন্ন স্থানে জনতুষ্টিবাদীদের পাওয়া যেতে পারে এবং সেখানে বামপন্থী জনতুষ্টিবাদ এবং ডানপন্থী জনতুষ্টিবাদ উভয়ই বিদ্যমান।

সামাজিক বিজ্ঞানের অন্যান্য পণ্ডিতরা জনতুষ্টিবাদ শব্দটিকে ভিন্নভাবে সংজ্ঞায়িত করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসের কিছু ইতিহাসবিদদের দ্বারা ব্যবহৃত জনপ্রিয় সংস্থার সংজ্ঞা অনুসারে, জনতুষ্টিবাদ বলতে রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণে জনগণের জনপ্রিয় অংশগ্রহণকে বোঝায়। রাষ্ট্রবিজ্ঞানী আর্নেস্তো লাক্লাউ -এর সাথে যুক্ত একটি দৃষ্টিভঙ্গি জনতুষ্টিবাদকে একটি মুক্তিমূলক সামাজিক শক্তি হিসাবে উপস্থাপন করে যার মাধ্যমে প্রান্তিক গোষ্ঠীগুলি প্রভাবশালী শক্তি কাঠামোকে প্রতিদ্বতায় আহ্বান করা। কিছু অর্থনীতিবিদ এই শব্দটি ব্যবহার করেছেন এমন সরকারগুলির উল্লেখে যেগুলি বিদেশী ঋণের দ্বারা অর্থায়ন করা যথেষ্ট জনসাধারণের ব্যয়ে জড়িত, যার ফলে উচ্চ মুদ্রাস্ফীতি এবং জরুরী ব্যবস্থা হয়। জনপ্রিয় বক্তৃতায় - যেখানে শব্দটি প্রায়শই নিন্দনীয় রূপে ব্যবহার করা হয়েছে - এটি কখনও কখনও বক্তৃতাবাগীশতার সমার্থকভাবে ব্যবহার করা হয়েছে, এমন রাজনীতিবিদদের বর্ণনা করতে যারা অত্যন্ত আবেগপূর্ণ পদ্ধতিতে জটিল প্রশ্নের অতি সরল উত্তর উপস্থাপন করে, বা সুবিধাবাদের সাথে, এমন রাজনীতিবিদদের চিহ্নিত করতে যারা ভোটদাতাদের খুশি করতে চান, কর্মের সর্বোত্তম পথ হিসাবে যুক্তিসঙ্গত বিবেচনা ছাড়াই।

১৯৬০-এর দশকে এই শব্দটি পশ্চিমা দেশগুলির সমাজ বিজ্ঞানীদের মধ্যে ক্রমশ জনপ্রিয় হয়ে ওঠে এবং পরবর্তীতে ২০ শতকে এটি উদার গণতন্ত্রগুলিতে সক্রিয়, বিভিন্ন রাজনৈতিক দলগুলিতে প্রয়োগ করা হয়। একবিংশ শতাব্দীতে, রাজনৈতিক আলোচনায় এই শব্দটি নিয়ে সংগ্রাম তীব্রতর হয়, বিশেষ করে আমেরিকা এবং ইউরোপে, কারণ এটি বিভিন্ন বামপন্থী, ডানপন্থী এবং মধ্যপন্থী গোষ্ঠীকে বর্ণনা করতে ব্যবহৃত হয়েছে যারা প্রতিষ্ঠিত দলগুলোকে প্রতিদ্বতায় আহ্বান করেছিল।[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Berman, Sheri (১১ মে ২০২১)। "The Causes of Populism in the West": 71–88। ডিওআই:10.1146/annurev-polisci-041719-102503অবাধে প্রবেশযোগ্য