চীনা রেলওয়ে ইন্টারন্যাশনাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

চীনা রেলওয়ে ইন্টারন্যাশনাল বা চীনা ইন্টারন্যাশনাল কো লিমিটোট হল চীন এর একটি সংস্থা।এই সংস্থা রেলের বিভিন্ন প্রকল্প নির্মাণ করে চলেছে দেশে ও দেশের বাইরে বিভিন্ন দেশে।এই সংস্থাটির হাত ধরেরই চিনে উচ্চগতির বা হাইস্পিড রেল নির্মাণের জোয়ার আসে।এই সংস্থার প্রসার বিশ্ব ব্যাপি।তবে সংস্থাটি দক্ষিণ-পূর্ব এশিয়া ও আফ্রিকা এর বিভিন্ন দেশে বেশি কজ করছে।ইউরোপ এর অনেক দেশেই সংস্থাটি বিভিন্ন প্রকল্পের সঙ্গে যুক্ত রয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

এই সংস্থানি প্রথম আত্মপ্রকাশ করে ২০০৭ সালে।এর পর সংস্থাটি চিন এর বিভিন্ন উচ্চগতির রেলপথ নির্মাণ করে বাকি বিশ্বকে চমকে দেয়।এর নর বিভিন্ন দেশের সঙ্গে রেলপথ নির্মাণে চুক্তি বদ্ধ হয়।

বিভিন্ন রেল প্রকল্প[সম্পাদনা]

বেইজিং-থিয়েনচিন আন্তঃনগরী রুট[সম্পাদনা]

বেইজিং-থিয়েনচিন আন্তঃনগরী রেলপথ এর নির্মাণ কাজ করেছে চীনা রেলওয়ে ইন্টারন্যাশনাল

বেইজিং-তিয়ানজিন ইন্টারসিটি রেলওয়ে এর উড়াল রেলপথ

বেইজিং থিয়েনচিন আন্তঃনগর রেলপথ" বা বেইজিং থিয়েনচিন উচ্চগতির রেলপথ নির্মাণের কথা প্রথম বলা হয় ২০০৫ সালে।এর পর ২০০৬ সালে চীন সরকার এর অনুমোদন দেয়।রেলপথটির নির্মাণ শুরু হকরে চীনা রেলওয়ে ইন্টারন্যাশনার কো লিমিটেট ২০০৭ সালে ।এই নির্মাণ শঘষ হয় ২০০৮ সালে।ওই বছর বেইজিং ও তিয়ানজিন এর মাঝে উচ্চ গতির রেল চাালু হয়।এর ফলে বেইজিং ও চীনা রেলওয়ে ইন্টারন্যাশনাল বা চীনা ইন্টারন্যাশনাল কো লিমিটোট হল চীন এর একটি সংস্থা।এই সংস্থা রেলের বিভিন্ন প্রকল্প নির্মাণ করে চলেছে দেশে ও দেশের বাইরে বিভিন্ন দেশে।এই সংস্থাটির হাত ধরেরই চিনে উচ্চগতির বা হাইস্পিড রেল নির্মাণের জোয়ার আসে।এই সংস্থার প্রসার বিশ্ব ব্যাপি।তবে সংস্থাটি দক্ষিণ-পূর্ব এশিয়া ও আফ্রিকা এর বিভিন্ন দেশে বেশি কজ করছে।ইউরোপ এর অনেক দেশেই সংস্থাটি বিভিন্ন প্রকল্পের সঙ্গে যুক্ত রয়েছে।

জাকার্তা-বানদুং পাইস্পিড রুট (ইন্দোনেশিয়া)[সম্পাদনা]

ইন্দোনেশিয়ার প্রথম হাইস্পিড রেলপথ এর নির্মিন এর দ্বায়ীত্ব পায় চীনা রেলওয়ে ইন্টারন্যাশনালজাকার্তা- বানদুং হাইস্পিড রেলপথ [১] বা জাকার্তা বানদুং উচ্চ-গতির রেলপথ [২] হল ইন্দোনেশিয়া এর জাভা দ্বীপ এর পশ্চিম থেকে পূর্ব দিকে পরিকল্পনাধিন একটি উচ্চ গতির রেলপথ।এই রেলপথটি জাভা দ্বীপ এর পশ্চিমে অবস্থিত দেশের রাজধানী জাকার্তা থেকে জাভা দ্বীপের পূর্বের শহর বানদুং পর্যন্ত নির্মাণ করা হবে।ইন্দোনেশিয়া সরকার ২০১০ সালে প্রথম এই প্রকল্পের কথা ঘোষণা করে।কিন্তু পরিকল্পনাটি সফল হয়নি।এর পর ২০১৫ সালে এই প্রকল্প নতুন ভাবে শুরু হয়।এই রেলপথ নির্মাণ প্রকল্পে চিনজাপান উভয় দেশই আগ্রহ দেখিয়েছে।দেশ দুটি জাকার্তা থেকে বানদুং পর্যন্ত ১৫০ কিলোমিটার পথে পর্যবেক্ষণ করেছে।এর পর জাপান বানদুং থেকে জাভা দ্বীপের পূর্ব অংশের শহর সরাবায়া পর্যন্ত ৭৩০ কিলোমিটার পথ পর্যবেক্ষণ করেছে।কিন্তু এই রেলপথ নির্মাণের দায়ীত্ব পায় চিন এর চীনা রেলওয়ে ইন্টারন্যাশনাল ।২০১৬ সালে এই ঘোষণা করে ইন্দোনেশিয়া সরকার।এই রেলপথ ( জাকার্তা থেকে বানদুং) নির্মাণে খরচ ধরা হয়েছে ৫.১৩৫ মার্কিন ডলার।

ইতিহাস[সম্পাদনা]

এই সংস্থানি প্রথম আত্মপ্রকাশ করে ২০০৭ সালে।এর পর সংস্থাটি চিন এর বিভিন্ন উচ্চগতির রেলপথ নির্মাণ করে বাকি বিশ্বকে চমকে দেয়।এর নর বিভিন্ন দেশের সঙ্গে রেলপথ নির্মাণে চুক্তি বদ্ধ হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ইন্দোনেশিয়ার উচ্চগতির রেলওয়ে প্রকল্প বাধাগ্রস্ত যাত্রা"। সংগ্রহের তারিখ ২৫-১১-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)[স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. "Jakarta-Bandung high-speed railway to get chinese loan"। সংগ্রহের তারিখ ২৫-১১-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)