বানদুং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বানদুং
মহানগর
বানদুংয়ের স্কাইলাইন
দেশইন্দোনেশিয়া
রাজ্যপশ্চিম জাভা
আয়তন
 • মোট১৬৭.৬৭ কিমি (৬৪.৭৪ বর্গমাইল)
উচ্চতা৭৬৮ মিটার (২৫২০ ফুট)
জনসংখ্যা
 • মোট২৫,৭৫,৪৭৮

বানদুং হল ইন্দোনেশিয়া এর জাভা দ্বীর এর পশ্চিম জাভা রাজ্য বা প্রদেশ এর রাজধানী ও বৃহত্তম প্রদেশ।শহরটি জাভা দ্বীপ এর পশ্চিম দিকে অবস্থিত।এই শহর থেকে ইন্দোনেশিয়া এর প্রধান ও রাজধানী শহর জাকার্তা ১৫০ কিলোমিটার বা ৯৩ মাইল দূরে পশ্চিম দিকে অবস্থিত।শহরটি জন সংখ্যার হিসাবে দেশের তৃতীয় বৃহত্তম।এটি দেশের দ্বিতীয় বৃহত্তম মহানগর।এই মহা নগরের জন সংখ্যা ৮.২ মিলিওন বা ৮২ লক্ষের কাছা কাছি।শহরটি এক সময় ডিচ ইস্ট ইন্ডিয়ার অধিনে ছিল।সেই সময় এই শহর থেকে দেশের অন্য অংশ ও রাজধানী জাকার্তার মধ্যে যোগাযোগ রক্ষা করত এই শহর।এই মহানগরীয় শহরটি মোট দুটি পৌর সংস্থা ও ৩৮ টি শহর নিয়ে গঠিত হয়েছে।এই মহানগরটির মোট আয়তন হল ১৮৭৬ বর্গ কিলোমিটার।

অবস্থান[সম্পাদনা]

বানদুং শহরটি পশ্চিম জাভা রাজ্যের পশ্চিম দিকে অবস্থিত।এটি জাকার্তা শহর থেকে ১৫০ কিলোমিটার দক্ষিণ পূর্বে অবস্থিত।এই শহরটি সমুদ্র সমতল থেকে মোট ৭৬৮ মিটার বা ২৫৬০ ফুট উচ্চতায় অবস্থিত।এই শহর ৬.৫৫ ডিগ্রী উত্তর ও ১০৭.৬ ডিগ্রী পূর্বে অবস্থিত।এই শহরটি জাভা দ্বীপ এর উত্তর তীর ও দক্ষিণ তীর থেকে প্রায় সমান দূরত্বে অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

শহরটি ১৪ শো খ্রিষ্টাব্দ থেকে এই শহর ধীরে ধীরে গড়ে উঠেছে।শহরটি দেশ স্বাধীনতার আগে ডাচ ইস্ট ইন্ডিয়া এর অধিনে ছিল।দেশ স্বাধিন এর পর শহরটির দূরত্ব উন্নয়ন শুরু হয়।শহরের জন সংখ্যাও বাড় তে থাকে।

জনসংখ্যা[সম্পাদনা]

জন সংখ্যার হিসাবে শহরটি বর্তানে দেশের দ্বিতীয় বৃহত্ত মহানগর ও তৃতীয় বৃহত্ত শহর।আয়তনের হিসাবে শহরটি দেশের দ্বিতীয় বৃহত্ত।এই শহরে মোট ২.৫ মিলিওন মানুষ বসবাস করে এবং মহানগর বা বৃহত্তম বানদুং এলাকায় ৮.২ মিলিওন মানুষ বসবাস করে।[১]

যোগাযোগ ব্যবস্থা[সম্পাদনা]

সড়ক[সম্পাদনা]

এই শহরটি সড়ক পতের দ্বারা সমগ্র জাভা দ্বীপ এর সঙ্গে ভালো ভাবে যুক্ত রয়েছে।এই শহরটি জাকার্তা এর সঙ্গে ১৫০ কিমি দীর্ঘ মহাসড়ক দ্বারা যুক্ত।

রেল[সম্পাদনা]

উচ্চগতির রেল[সম্পাদনা]

ইন্দোনেশিয়া সরকার দেশের রাজধানী জাকার্তা থেকে বানদুং পর্যন্ত একটি উচ্চগতির রেল পথ নির্মাণের প্রকল্প গ্রহন করেছে।এই জাকার্তা- বানদুং হাইস্পিড রেল পথ [২] বা জাকার্তা বানদুং উচ্চ-গতির রেল প্রকল্প [৩] হল ইন্দোনেশিয়া এর জাভা দ্বীপ এর পশ্চিম থেকে পূর্ব দিকে পরিকল্পনাধিন একটি উচ্চ গতির রেল পথ।এই রেল পথটি জাভা দ্বীপ এর পশ্চিমে অবস্থিত দেশের রাজধানী জাকার্তা থেকে জাভা দ্বীপের পূর্বের শহর বানদুং পর্যন্ত নির্মাণ করা হবে।ইন্দোনেশিয়া সরকার ২০১০ সালে প্রথম এই প্রকল্পের কথা ঘোষনা করে।কিন্তু পরিকল্পনাটি সফল হয়নি।এর পর ২০১৫ সালে এই প্রকল্প নতুন ভাবে শুরু হয়।এই রেল পথ নির্মাণ প্রকল্পে চিনজাপান উভয় দেশই আগ্রহ দেখিয়েছে।দেশ দুটি জাকার্তা থেকে বানদুং পর্যন্ত ১৫০ কিলোমিটার পথে পর্যবেক্ষন করেছে।এর পর জাপান বানদুং থেকে জাভা দ্বীপের পূর্ব অংশের শহর সরাবায়া পর্যন্ত ৭৩০ কিলোমিটার পথ পর্যবেক্ষন করেছে।কিন্তু এই রেল পথ নির্মাণের দায়ীত্ব পায় চিন এর চীনা রেলওয়ে ইন্টারন্যাশনাল ।২০১৬ সালে এই ঘোষনা করে ইন্দোনেশিয়া সরকার।এই রেল পথ ( জাকার্তা থেকে বানদুং) নির্মাণে খরচ ধরা হয়েছে ৫.১৩৫ মার্কিন ডলার।

আরও দেখুন[সম্পাদনা]

জাকার্তা-বানদুং হাইস্পিড রেল পথ

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. বানদুং 
  2. "ইন্দোনেশিয়ার উচ্চগতির রেলওয়ে প্রকল্প বাধাগ্রস্ত যাত্রা"। সংগ্রহের তারিখ ২৫-১১-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  3. "Jakarta-Bandung high-speed railway to get chinese loan"। সংগ্রহের তারিখ ২৫-১১-২০১৬  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)