চিত্তাকর্ষক স্থান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গারমিন জি পি এস- এ পি ও আই বিন্দু দেখা যাচ্ছে

চিত্তাকর্ষক স্থান, বা পি ও আই, একটি বিশেষ স্থান নির্দেশক বিন্দু যা কারো কাছে খুব প্রয়োজনের বা আকর্ষক। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে, পৃথিবীর ওপর আইফেল টাওয়ারের অবস্থান, অথবা মঙ্গল গ্রহের সর্বোচ্চ পর্বত, অলিম্পাস মন্‌স্-এর অবস্থান। আধুনিক স্বয়ংক্রিয় দিকনির্ণয় পদ্ধতিতে ব্যবহৃত হোটেল, শিবিরের, জ্বালানি ভরার স্থান বা অন্যান্য শ্রেনীর কোনো দ্রব্যের অবস্থান সম্পর্কে কথা বলতে গেলে, বেশিরভাগ উপভোক্তা এই পরিভাষা ব্যবহার করে।

চলমান যন্ত্র ব্যবহারকারীরা, ভৌগোলিক অবস্থান ও সময় সংক্রান্ত পি ও আই[১] ব্যবহার করে কাছাকাছি কোনো স্থানের ভৌগোলিক অবস্থান, যদিও তা অস্থায়ীভাবে প্রাসঙ্গিক, জানতে পারে। (যেমন, শুধুমাত্র শীতকালেই একটি স্কি রিসোর্টের অবস্থান সম্পর্কে জানা যাবে)।

এই পরিভাষা, মানচিত্রাঙ্কনবিদ্যা, বিশেষত নানা ধরনের বৈদ্যুতিন মাধ্যম, যেমন, ভৌগোলিক তথ্য ব্যবস্থা, ও উপগ্রহ দিকনির্ণয় সফটওয়্যার, ইত্যাদিতে ব্যবহার হয়। এক্ষেত্রে ওয়েপয়েন্ট পরিভাষার ব্যবহার বেশি হয়।

উপগ্রহ দিকনির্ণয় সফটওয়্যার বা জি পি এস অনুযায়ী চিত্তাকর্ষক স্থান বা পি ও আই, ভূগাণিতিক উপাত্তের ওপর নির্ভরশীল কোনো স্থানের অক্ষাংশদ্রাঘিমাংশ অবস্থানকে বোঝায়। ঐ স্থানের নাম, বর্ণ‌না,এমনকি স্থানটির উচ্চতা বা প্রাসঙ্গিক দূরভাষ নম্বরও পি ও আই-তে উল্লেখ করা থাকে। জি পি এস-এ সাধারণত ভৌগোলিক মানচিত্রে কোনো নানা শ্রেণীর পি ও আই-এর উল্লেখ করার সময়ে কম্পিউটার চিহ্ন সমূহ ব্যবহার করা হয়। [২]

চিত্তাকর্ষক এলাকা (আর ও আই) এবং চিত্তাকর্ষক স্থানের পরিমাপ (ভি ও আই), এই দুটিই একই বিষয়, কেবল এগুলি দিয়ে চিত্তাকর্ষক স্থানের বিস্তৃতি ও পরিমাপ বোঝানো হয় (এদের মধ্যে আলাদা আরো স্বতন্ত্র পি ও আই থাকতে পারে)।

চিকিৎসা ক্ষেত্রে কলাস্থানবিদ্যা/রোগবিজ্ঞান/কোষকলার আণুবীক্ষণিক রোগ-নির্ণায়ক নিরীক্ষাবিদ্যা, ইত্যাদিতে তাৎক্ষণিক দৃশ্যমান উপাত্ত বা এফ ও ভি থেকে পি ও আই নির্বাচন করা হয়; উদাহরণ হিসেবে বলা যায়, শতাধিক কোষ থেকে একজন রোগবিজ্ঞান বিশেষজ্ঞ, রঞ্জক পরীক্ষা দ্বারা ৩ বা ৪টি নিওপ্লাজম কোষ পেতে পারেন।

পি ও আই সংগ্রহ[সম্পাদনা]

আধুনিক সংখ্যাগত জি পি এস যন্ত্রে, মানচিত্র এলাকায়, পি ও আই প্রাথমিক নির্বাচন হিসেবেই থাকে। [৩]

যাইহোক, অনেক ওয়েবসাইট আছে, যারা পি ও আই-এর সংগ্রহ, যাচাই, পরিচালনা,ও বিতরণ করে; ব্যবহারকারীরা সেই তথ্য তাদের যন্ত্রে পূর্বের পি ও আই-এর সাথে যুক্ত করে বা পূর্বেরগুলি বাতিল করে নতুন তথ্যগুলি যুক্ত করে।[৪][৫] কিছু ওয়েবসাইট জাতিবাচক, যারা জেকোনো ক্ষেত্রের পি ও আই তথ্য সংগ্রহ করে এবং শ্রেণীগতভাবে সাজায় আবার কিছু আছে যারা বিশেষ ক্ষেত্রের পি ও আই-এর তথ্য সংগ্রহ করে ও তার ভাণ্ডার তৈরী করে (যেমন দ্রুতি ক্যামেরা) বা জি পি এস যন্ত্র (যেমন টম টম/গারমিন)। উপভোক্তা নিজেরাও তাঁদের ইচ্ছা ও প্রয়োজন অনুযায়ী নিজেদের তথ্য তৈরী করতে পারেন।

যে পি ও আই বাণিজ্যিক কারণে সংগৃহিত হয়, বিশেষত সেইসব জাহাজ যাতে ডিজিটাল মানচিত্র থাকে, অথবা যেগুলি নির্ধারিত চাঁদার ভিত্তিতে তৈরী হয়, সেগুলি মেধাস্বত্ব দ্বারা সংরক্ষিত থাকে। কিছু ওয়েবসাইট আছে যেগুলি মর্যাদা সাম্মানিক বর্জিত, তাদের কাছ থেকেও পি ও আই তথ্য পাওয়া যায়, যেমন, এস পি ও আই - স্মার্ট পয়েন্টস অফ ইন্টারেস্ট,যা ও ডি বি এল অনুমতি সাপেক্ষে বিতরিত হয়।[৬]

ব্যবহার[সম্পাদনা]

পি ও আই-এর বহুল পরিমাণ ব্যবহার হয়। ইদানীং জি পি এস সক্ষম যন্ত্র ও সফটওয়্যার, যেগুলি ডিজিটাল মানচিত্র ব্যবহার করে, তা সহজলভ্য হয়ে গেছে, এবং তার সাথে পি ও আই-এর ব্যবহারও আরও পরিব্যপ্ত হচ্ছে। উদাহরণ হিসেবে বলা যায়, অপেক্ষাকৃত নতুন ধরনের ডিজিটাল ক্যামেরাতে এক্সিফ ব্যবহার করে যেখানে ছবি তোলা হচ্ছে, সেখানকার জি পি এস অবস্থান নির্ণয় করে স্বয়ংক্রিয়ভাবে ট্যাগ হয়ে যায়; এই ছবিগুলিই ডিজিটাল মানচিত্রে বা গুগল আর্থে উপগ্রহ চিত্রে পি ও আই হিসেবে ওপরে স্থাপন করা হয়। জিওক্যাচিং প্রয়োগ পি ও আই-এর সংগ্রহের ওপর ভিত্তি করে গড়ে ওঠে। যানবাহন সন্ধানী ব্যবস্থাতে গন্তব্যস্থল নির্দিষ্ট করতে বা জি পি এস ট্র্যাকিং সফটওয়্যার ব্যবহারকারীর অফিস থেকে তার গাড়ির দূরত্ব জানাতে পি ও আই-এর ববহার হয়।

আরও দেখুন[সম্পাদনা]

উল্লেখ সমূহ[সম্পাদনা]

  1. Yuan, Q., Cong, G., Ma, Z., Sun, A., & Thalmann, N. M. (2013, July). Time-aware point-of-interest recommendation. In Proceedings of the 36th international ACM SIGIR conference on Research and development in information retrieval (pp. 363-372). ACM.
  2. "Garmin POI Loader"Garmin। সংগ্রহের তারিখ ২০০৮-০১-১৭ 
  3. "TomTom Points of Interest" 
  4. "Waypointer - online POI manager"। Waypointer। ২০১৪-১২-১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  5. "Pintica - online POI manager"। Pintica। 
  6. Čerba, Otakar (২৩ ফেব্রুয়ারি ২০১৬)। "SPOI" (PDF)। SDI4Apps। পৃষ্ঠা 4। ২০১৬-০৭-০১ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৮ মার্চ ২০১৬