চিত্তরঞ্জন রেলওয়ে স্টেশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
চিত্তরঞ্জন রেলওয়ে স্টেশন
ভারতীয় রেল স্টেশন
Platform at Chittaranjan Railway Station.jpg
অবস্থানচিত্তরঞ্জন, জামতাড়া জেলা, ঝাড়খণ্ড
 ভারত
স্থানাঙ্ক২৩°৫১′২৪″ উত্তর ৮৬°৫২′৪৪″ পূর্ব / ২৩.৮৫৬৬৭° উত্তর ৮৬.৮৭৮৮৯° পূর্ব / 23.85667; 86.87889স্থানাঙ্ক: ২৩°৫১′২৪″ উত্তর ৮৬°৫২′৪৪″ পূর্ব / ২৩.৮৫৬৬৭° উত্তর ৮৬.৮৭৮৮৯° পূর্ব / 23.85667; 86.87889
উচ্চতা১৫৪ মিটার (৫০৫ ফু)
মালিকানাধীনভারতীয় রেল
পরিচালিতপূর্ব রেল
লাইনহাওড়া–দিল্লি প্রধান লাইন
প্ল্যাটফর্ম[১]
রেলপথব্রডগেজ
নির্মাণ
গঠনের ধরনভূমিগত
পার্কিংহ্যাঁ
অন্য তথ্য
অবস্থাপরিচালনাগত
স্টেশন কোডসিআরজে
জোন(সমূহ) পূর্ব রেল
বিভাগ(সমূহ) আসানসোল বিভাগ
ইতিহাস
পুনর্নির্মিত১৯৫০ সালে চিত্তরঞ্জন নামে নামকরণ করা হয়
আগের নামমিহিজাম
পরিষেবা
পূর্ববর্তী স্টেশন   ভারতীয় রেলওয়ে   পরবর্তী স্টেশন
হাওড়া–দিল্লি প্রধান লাইন
অবস্থান

চিত্তরঞ্জন রেলওয়ে স্টেশন হল ভারতের ঝাড়খণ্ড রাজ্যের জামতাড়া জেলার জামতাড়ায়, যেটি চিত্তরঞ্জনের শহরতলি এলাকা। স্টেশনের কোড হল সিআরজে। চিত্তরঞ্জন স্টেশন দিল্লি-কলকাতা মূল লাইনের মুগলসরাই-পাটনা রুট দ্বারা ভারতের মহানগর অঞ্চলের সঙ্গে সংযুক্ত। মধুপুর ২৩.৮৭ ° উত্তর ৮৬.৮৭ ° পূর্বে অবস্থিত।[২] সমূদ্র সমতল হতে স্টেশনের গড় উচ্চতা হল ১৫৪ মিটার (৫০৫ ফুট)।

রেল স্টেশনটির নামকরণ করা হয়েছে ভারতীয় মুক্তিযোদ্ধা দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের নামে। চিত্তরঞ্জন শহর হ'ল ভারতের অন্যতম পরিচ্ছন্ন শহর এবং স্বাধীনতার পরে প্রথম পরিকল্পিত শহরগুলির মধ্যে একটি। চিত্তরঞ্জন স্টেশন মিহিজাম এবং চিত্তরঞ্জনে রেল পরিষেবা পরিবেশন করে। চিত্তরঞ্জন শহরের যাত্রীবাহী মূল রেল স্টেশনটি ঝাড়খণ্ডের মিহিজামে অবস্থিত। চিত্তরঞ্জন রেলস্টেশন হাওড়া থেকে ২৭৩ কিমি দূরে হাওড়া-পাটনা-মুঘলসরাই প্রধান রেলপথে অবস্থিত। নিকটতম গুরুত্বপূর্ণ রেলওয়ে জংশনটি হল ২৫ কিলোমিটার দূরের আসানসোল জংশন। হাওড়া, শিয়ালদহ, রাঁচি, খড়গপুর, টাটানগর, ধনবাদ থেকে আগত পাটনা, বড়উনি সীমান্ত এক্সপ্রেস ট্রেনগুলি এখানেই থামে।

ইতিহাস[সম্পাদনা]

প্রথমে স্টেশনটির নাম ছিল মিহিজাম। চিত্তরঞ্জন শহরে যখন চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কস প্রতিষ্ঠিত হয়, তখন স্টেশনটির নাম পরিবর্তন করে চিত্তরঞ্জন স্টেশনে রাখা হয়। ভৌগোলিকভাবে এই স্টেশনটি ঝাড়খণ্ডের জামতাড়া জেলার অন্তর্গত মিহিজামে অবস্থিত, তবে চিত্তরঞ্জনের জনপদটি পশ্চিমবঙ্গে অবস্থিত।

সু্যোগ - সুবিধা[সম্পাদনা]

স্টেশনটি প্রতি বছর ৮ কোটি বা তার বেশি টাকা আয়কারী এনএসজি -৫ বিভাগের স্টেশন হিসাবে উল্লেখ করা হয়েছে। প্রাপ্ত প্রধান সুবিধাগুলি হলেন বিশ্রামাগার, অবসরপ্রাপ্ত কক্ষ, র‌্যাম্প, ডরমেটরি, কম্পিউটারাইজড রিজার্ভেশন কাউন্টার, দু'চাকার যানবাহন রাখার স্থান।

স্টেশনে যাত্রীদের জন্য একটি প্রিমিয়াম লাউঞ্জ এবং ইতিহাস উৎসাহীদের জন্য একটি ঐতিহ্যবাহী আর্ট গ্যালারী রয়েছে, যা বিবরণীর সাথে চিত্রের আকারে সম্ভাব্যতা অধ্যয়ন এবং অন্যান্য তথ্যের মতো ভারতীয় রেলের ইতিহাসকে চিত্রিত করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Trains at Chittaranjan"। India Rail Info। সংগ্রহের তারিখ ১ এপ্রিল ২০১২ 
  2. Falling Rain Genomics, Inc - Chittaranjan

বহিঃসংযোগ[সম্পাদনা]