ঘটকালি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ঘটক থেকে পুনর্নির্দেশিত)
জেরার্ড ভ্যান হোনথর্স্ট, দ্য ম্যাচ-মেকার (১৬২৫)

ঘটকালি হল দুই বা ততোধিক লোককে বিবাহের উদ্দেশ্যে একসাথে মেলানোর প্রক্রিয়ার নাম। যার ঘটকালি করেন, তাদেরকে সাধারণত ঘটক বলা হয়।

অনুশীলন[সম্পাদনা]

র্বোত্তম মিলের সনাক্তকরণের লক্ষ্যে এই পরিষেবাটি প্রায়শই ব্যক্তিত্ব পরীক্ষার উপর নির্ভর করে (বর্তমানে বংশাণুবিজ্ঞানকেও প্রস্তাব করা হয়)।[১]

ঐতিহ্যগত ঘটকালি রুশ জাদুঘরে একটি সাধারণ লোক অনুশীলন।

কিছু সংস্কৃতিতে ঘটকদের উল্লেখযোগ্য ভূমিকা ছিল এবং বেশ পেশাদারি কাজ হিসেবে করা হয়েছিল। আশকেনাজি ইহুদিদের মধ্যে শাদচান বা হিন্দু জ্যোতিষীদেরকে প্রায়শই প্রয়োজনীয় উপদেষ্টা বলে মনে করা হত এবং পরিবারের সাথে তাদের সম্পর্ক এবং ভালো বিশ্বাসের সম্পর্ক থাকায় তারা সঠিক জীবনসঙ্গী খুঁজে পেতে সহায়তা করেছিল। যেসব সংস্কৃতিতে আনুষ্ঠানিক বিবাহের নিয়ম ছিল; সেখানে জ্যোতিষীরা প্রায়ই দাবি করতেন যে, তারকারা সেই মিলগুলিকে পবিত্র করে। এই বিষয়টি বাবা-মা উভয়েই অনুমোদন করতেন, যা সম্ভবত দ্বিধাগ্রস্ত শিশুদের পক্ষে সহজেই আপত্তি করা বেশ কঠিন করে ফেলত এবং জ্যোতিষীর পক্ষে তার ফি সংগ্রহ করা সহজ করে দিত। কার্ডের সাহায্যে ভবিষ্যদ্বাণীর কাজও কিছু কিছু ঘটকরা করে থাকেন।

সামাজিক নৃত্যের মধ্যে বিশেষত বিপরীত ও বর্গাকার নৃত্য, যেটা সাধারণত উত্তর আমেরিকার সীমান্ত অঞ্চলগুলোতে উল্লেখযোগ্য; এই বিষয়গুলোও মিল অনুসন্ধানে ভূমিকা রাখত। বাস্তব বিষয় হচ্ছে, যখন কৃষক পরিবারগুলি ব্যাপকভাবে বিচ্ছিন্ন ছিল এবং সমস্ত বাচ্চাদের খামারে কাজ করে রাখা হয়েছিল, তখন বিবাহ-বয়সী যুবকরা প্রায়শই শুধুমাত্র গির্জায় বা এই ধরনের বাধ্যতামূলক সামাজিক অনুষ্ঠানে মিলিত হতে পারত। স্থানীয় ঘটকরা আনুষ্ঠানিক চ্যাপেরোন হিসাবে বা স্ব-নিযুক্ত 'ব্যস্ত ব্যক্তি' হিসাবে কাজ করে কম স্পষ্ট সামাজিক উদ্দেশ্যগুলি পরিবেশন করে, এই ধরনের অনুষ্ঠানগুলিতে যোগদান করত এবং যে কোনও বর্ধমান সম্পর্কে এগুনোর আগে বিভিন্ন পরামর্শ দিত।

এই জাপানি বিয়ের ছবিতে বর-কনের দুপাশে ঘটকরা বসে আছেন

এমন একটি সংস্কৃতিতে এই ধরনের লোকদের প্রভাব যা বিবাহের ব্যবস্থা করেনি এবং যেখানে অর্থনৈতিক সম্পর্কগুলি (যেমন "পরিবারকে সমর্থন করতে সক্ষম হওয়া", "ভাল সম্ভাবনা") একজন (পুরুষ) মামলা গ্রহণযোগ্য কিনা তা নির্ধারণে একটি বড় ভূমিকা পালন করেছে, নির্ধারণ করা কঠিন। এটা বলা ন্যায্য হতে পারে যে তারা ইতিমধ্যেই তৈরি হওয়া সম্পর্কগুলির গতি বাড়াতে বা ধীর করতে সক্ষম হয়েছিল। এই অর্থে তারা সম্ভবত আত্মীয়, প্রতিদ্বন্দ্বী বা আগ্রহের সাথে অন্যদের থেকে আলাদা ছিল না। ধর্মীয় নেতারা সম্ভবত বেশিরভাগ পশ্চিমা সংস্কৃতিতে একটি মুখ্য ভূমিকা পালন করেছে, যেমন তারা আধুনিক সংস্কৃতিতে চালিয়ে যাচ্ছে, বিশেষ করে যেখানে তারা সমাজে সবচেয়ে বিশ্বস্ত মধ্যস্থতাকারী। ঘটকালি মধ্যযুগীয় ক্যাথলিক সমাজে গ্রামের পুরোহিতের পেরিফেরাল ফাংশনগুলির মধ্যে একটি ছিল। সেইসাথে ঐতিহ্যবাহী ইহুদি সম্প্রদায়গুলিতে রাব্বিদের একটি দায়িত্ব। বর্তমানে শিডুচ হল ঘটকালির একটি পদ্ধতি যেখানে অর্থোডক্স ইহুদি সম্প্রদায়গুলিতে ইহুদি এককদের একে অপরের সাথে পরিচিত করা হয়।

ডেটিং অ্যাপগুলির অপূর্ণতা এবং মহামারীর কারণে লোকদের জন্য নতুন লোকেদের সাথে দেখা করা কঠিন হয়ে উঠেছে। এই পরিস্থিতিতে, ঐতিহ্যগত ঘটকালির প্রতি আগ্রহ পুনরুজ্জীবিত হয়েছে। এর মধ্যে ভারতীয় ধারাবাহিক ইন্ডিয়ান ম্যাচমেকিং আর মার্কিন মিলিয়ন ডলার ম্যাচমেকারের মত সিরিজগুলোও ঘটকালিকে উন্নত হিসেবে প্রমাণ করতে ভূমিকা রাখছে। যারা ডেটিংকে দরকারী বলে মনে করেন কিন্তু আরও ব্যক্তিগত এবং মানসম্পন্ন অভিজ্ঞতা চান তারা পেশাদার ঘটকদের কাছ থেকে সহায়তা নেয়া শুরু করেছেন। পেশাদার ঘটকরা তাদের গ্রাহকদের চাহিদা এবং পছন্দগুলি বোঝেন এবং তাদের জন্য উপযুক্ত অংশীদার খুঁজে পেতে সাহায্য করেন।

এশিয়ায়[সম্পাদনা]

সিঙ্গাপুরে নগররাষ্ট্রের সরকার দ্বারা পরিচালিত সোশ্যাল ডেভেলপমেন্ট ইউনিট (এসডিইউ) অনেক বাণিজ্যিক ডেটিং পরিষেবার মতো পেশাদার পরামর্শ এবং ডেটিং সিস্টেম প্রযুক্তির সমন্বয় প্রস্তাব করে। এইভাবে ঘটকালির ভূমিকা আমলাদের মাধ্যমে প্রাতিষ্ঠানিক হয়ে উঠেছে। সিঙ্গাপুরের প্রতিটি নাগরিকের ঘটকালির পরিষেবাগুলির কিছু উপসেটে অ্যাক্সেস রয়েছে যা একসময় রাজকীয় বা উচ্চ শ্রেণীর জন্য সংরক্ষিত ছিল।

২০২৩ সালের জুলাই পর্যন্ত ইরানের ইসলামী সংস্কৃতি ও নির্দেশিকা মন্ত্রণালয়ের মতে, ইরানে ৫০টি ঘটকালি এজেন্সি ছিল।[২]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ok, We Have Our First DNA-Based Dating Service: GenePartner, by Michael Arrington, TechCrunh, on July 22, 2008.
  2. "معاون سازمان تبلیغات اسلامی: ۵۰ مجموعه همسان‌گزینی مجوز فعالیت گرفتند"www.irna.ir (ফারসি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-১২-২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]