গোলাম মোস্তফা (ঝিনাইদহের রাজনীতিবিদ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গোলাম মোস্তফা
যশোর-১ আসনের সংসদ সদস্য
(বর্তমান ঝিনাইদহ-১)
কাজের মেয়াদ
১৯৭৯ – ১৯৮২
পূর্বসূরীকাজী খাদেমুল ইসলাম
উত্তরসূরীনূর হুসাইন
ব্যক্তিগত বিবরণ
জন্মঝিনাইদহ জেলা
মৃত্যু৩১ আগস্ট ২০১৪
ঢাকা
রাজনৈতিক দলজাতীয় সমাজতান্ত্রিক দল
সন্তানজোবাইরা জাহানারা এমিলি (বড় মেয়ে)

অরুনদ্যূতি রানী (ছোটো মেয়ে)

পিতামাতাদিয়ানত আলী মোল্লা

গোলাম মোস্তফা বাংলাদেশের ঝিনাইদহ জেলার রাজনীতিবিদ ও তৎকালীন যশোর-১ আসনের সাবেক সংসদ সদস্য[১]

প্রাথমিক জীবন[সম্পাদনা]

গোলাম মোস্তফা ঝিনাইদহ জেলায় শৈলকূপা থানার রতিডাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

মুক্তিযুদ্ধ পরবর্তীকালে ১৯৭২ সালে তিনি জাসদের রাজনীতির সাথে সম্পৃক্ত হন৷ বৃহত্তর যশোরে জাসদ গণবাহিনীর অন্যতম নেতা ছিলেন। গোলাম মোস্তফা ১৯৭৯ সালের দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় সমাজতান্ত্রিক দলের প্রার্থী হিসেবে তৎকালীন যশোর-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।[১][২] ১৯৯১ সালের পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় সমাজতান্ত্রিক দলের প্রার্থী ও ১২ জুন ১৯৯৬ সালের সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে তিনি ঝিনাইদহ-১ আসন থেকে নির্বাচন করেন। ১৯৯৯ সালে তিনি বাংলাদেশ আওয়ামিলীগে যোগদান করেন। ২০০১ সালের নির্বাচনে সারাদেশে আওয়ামীলীগের ভরাডুবির মধ্যেও ঝিনাইদহ ১ আসন আওয়ামীলীগের প্রার্থীকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে জয়ী করে আনেন।

মুক্তিযুদ্ধে অবদান[সম্পাদনা]

বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ৮ নম্বর সেক্টরের এফএফ বাহিনীর প্রধান ছিলেন। মুক্তিযুদ্ধ চলাকালে যশোর ঝিনাইদহ কুষ্টিয়া অঞ্চলে বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফার সাহসীকতার সামনে পাকিস্তানি হানাদার বাহিনি ও এদেশীয় দোসর রাজাকার বাহিনী ভীত সন্ত্রস্ত থাকতো।

সামাজিক কর্মকান্ড[সম্পাদনা]

বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা শৈলকূপা ঝিনাইদহ অঞ্চলের তরুন সমাজের আইকন ছিলেন। তৎকালীন সময়ে মাত্র ২৮ বছর বয়সে সংসদ সদস্য নির্বাচিত হন। এলাকার মেহনতী মানুষের পাশে সবসময় তিনি থাকতেন। যে কোনো অন্যায়ের বিরুদ্ধে তিনি সোচ্চার থাকতেন। কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতাদের অন্যতম একজন ছিলেন এই বীর মুক্তিযোদ্ধা। এলাকায় বহু স্কুল কলেজ ও জনহিতকর কাজের সাথে গোলাম মোস্তাফা আমৃত্যু জড়িত ছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "২য় জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (পিডিএফ)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৪ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  2. ভ্রাম্যমাণ প্রতিনিধি, বিমল সাহা (২৩ ডিসেম্বর ২০১৮)। "ঝিনাইদহ-১: ভোটের লড়াই হবে ত্রিমুখী"দৈনিক ইত্তেফাক। ১১ জুলাই ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ জুলাই ২০২০