গুর্নিক জাবজে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গুর্নিক জাবজে
পূর্ণ নামক্লুব স্পোর্তোভি গুর্নিক জাবজে
ডাকনামত্রুইকলোরবি (ত্রি-রঙ),
গুরনিৎসি (খননকারী)
প্রতিষ্ঠিত১৪ ডিসেম্বর ১৯৪৮; ৭৫ বছর আগে (1948-12-14)
মাঠআর্নেস্টা পোয়ল স্টেডিয়াম
ধারণক্ষমতা২৪,৪১৩[১]
সভাপতিপোল্যান্ড বার্তোশ সার্নোভস্কি
ম্যানেজারপোল্যান্ড মারৎসিন ব্রশ
লিগএকস্ত্রাকলাসা
২০১৮–১৯১১তম

ক্লুব স্পোর্তোভি গুর্নিক জাবজে (পোলীয় উচ্চারণ: [ˈɡurɲiɡ ˈzabʐɛ], পোলীয়: Górnik Zabrze; এছাড়াও গুর্নিক জাবজে নামে পরিচিত) হচ্ছে জাবজে ভিত্তিক একটি পোলীয় পেশাদার ফুটবল ক্লাব। এই ক্লাবটি বর্তমানে পোল্যান্ডের শীর্ষ স্তরের ফুটবল লীগ একস্ত্রাকলাসায় খেলে। এই ক্লাবটি ১৯৪৮ সালের ১৪ই ডিসেম্বর তারিখে প্রতিষ্ঠিত হয়েছে। গুর্নিক জাবজে তাদের সকল হোম ম্যাচ জাবজের আর্নেস্টা পোয়ল স্টেডিয়ামে খেলে থাকে; যার ধারণক্ষমতা হচ্ছে ২৪,৪১৩। বর্তমানে এই ক্লাবের ম্যানেজারের দায়িত্ব পালন করছেন মারৎসিন ব্রশ এবং সভাপতির দায়িত্ব পালন করছেন বার্তোশ সার্নোভস্কি। পোলীয় মধ্যমাঠের খেলোয়াড় শিমন মাতুশেক এই ক্লাবের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।[২]

ঘরোয়া ফুটবলে, গুর্নিক জাবজে এপর্যন্ত ২১টি শিরোপা জয়লাভ করেছে; যার মধ্যে ১৪টি একস্ত্রাকলাসা, ৬টি পোলীয় কাপ এবং ১টি পোলীয় সুপার কাপ শিরোপা রয়েছে। অন্যদিকে ইউরোপীয় এবং আন্তর্জাতিক প্রতিযোগিতায়, গুর্নিক জাবজের সবচেয়ে বড় সাফল্য হচ্ছে ১৯৬৯–৭০ ইউরোপীয় কাপ উইনার্স কাপের ফাইনালে পৌঁছানো; যেখানে তারা ইংরেজ ক্লাব ম্যানচেস্টার সিটির ১–২ গোলে পরাজিত হয়েছিল।

অর্জন[সম্পাদনা]

ঘরোয়া[সম্পাদনা]

ইউরোপ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "আর্নেস্টা পোয়ল স্টেডিয়াম"। সংগ্রহের তারিখ ১৩ মে ২০১৭ 
  2. "গুর্নিক জাবজে দল" (পোলীয় ভাষায়)। গুর্নিক জাবজে। ১৮ অক্টোবর ২০১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ অক্টোবর ২০১৫  |url-status=সক্রিয় অবৈধ (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:গুর্নিক জাবজে টেমপ্লেট:একস্ত্রাকলাসা