গালাহ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


গালাহ /galah
Galah in Tootgarook.jpg
Sound of galahs preparing to roost
তাসমানিয়া
Galah 22 (17355974800).jpg
আকাশে দুরন্ত উড়ন্ত গালা কপোত-কপোতীM.E
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: Chordata
শ্রেণী: Aves
বর্গ: Psittaciformes
পরিবার: Cacatuidae
গণ: Eolophus
প্রজাতি: roseicapilla
Subspecies
  • E. r. roseicapilla
  • E. r. albiceps
  • E. r. kuhli
Bird range galah.png
Galah range (in red; all-year resident)
প্রতিশব্দ
  • Cacatua roseicapilla Louis Jean Pierre Vieillot, ১৮১৭
  • Eolophus roseicapillus Sibley and Monroe, ১৯৯০

গালাহ বিজ্ঞানী নাম [২]Eolophus roseicapilla), ইওলোফাস-রোজইকাপিলাস (ভিইলোট, 1817)গালাহ বিদেশি পাখি,এ পাখি বাংলাদেশেভারতবর্ষে কোথাও পাওয়া যায় না। অস্ট্রেলিয়া নিউজিল্যান্ড এ সমস্ত দেশে গালাহ দেখা যায়। এরা দলবদ্ধ ভাবে বসবাস করে। এবং আনন্দচিত্তে অবাধ জীবনযাপন করে থাকে।

সবুজ ঘাসের উপর পদচারণা

ব্যুৎপত্তি[সম্পাদনা]

গালাহ শব্দটি গিলা থেকে উদ্ভূত, একটি শব্দ যা ইউওয়ালারায় এবং প্রত্যন্ত আদিবাসী ভাষায় পাওয়া যায়।[৩]

বর্ণনা[সম্পাদনা]

গালাহ দৈর্ঘ্যে প্রায় ৩৫ সেমি (১৪ইঞ্চি)[৪] এবং ওজন ২৭০-৩৫০ গ্রাম (১২-১২ আউন্স)। এটির রয়েছে ফ্যাকাশে রূপালী বর্ণ থেকে ধূসর বর্ণের একটি পিঠ, একটি ফ্যাকাশে ধূসর বর্ণের লেজ, গোলাপী বর্ণের মুখস্তন এবং একটি হালকা গোলাপী বর্ণের চলনশীল ঝুঁটি রয়েছে।[৫] এটির একটি হাড়ের রঙের চঞ্চু রয়েছে এবং চোখের বলয়ের খালি চামড়াটি ক্যারুনকুলেটেড। এর ধূসর বর্ণের পা রয়েছে। লিঙ্গ অভিন্ন প্রদর্শিত হয়; প্রাপ্তবয়স্ক পাখি আইরিসের রঙে ভিন্ন হয়;[৬] পুরুষজাতীয় পাখিদের খুব গাঢ় বাদামী (প্রায় কালো) আইরিস থাকে এবং স্ত্রীজাতীয় পাখিদের মধ্য-বাদামী বা লাল আইরিস থাকে। প্রাপ্তবয়স্করা অল্পবয়সীদের চেয়ে বেশি উজ্জ্বল রঙের হয়। অল্পবয়সীদের ধূসর স্তন, মুকুট, ঝুঁটি এবং বাদামী আইরিস থাকে যার সাথে সাদা রঙের নন-ক্যারুকুলেটেড চোখের রিং থাকে।

অন্যান্য নাম[সম্পাদনা]

রোজ ককাটু, রোজেট ককাটু, রোজ-ব্রেস্টেড ককাটু, উইলক ককাটু

প্রাপ্তিস্থান[সম্পাদনা]

গাছের শাখায় একাকী প্রিয় সাথীর অপেক্ষায় অপেক্ষামান

অস্ট্রেলিয়ার বেশিরভাগ গালাহ জুড়ে [৪] পাওয়া যায় এই সুন্দর উজ্জ্বল গোলাপী এবং ধূসর পাখিগুলি আমাদের দেশীয় গুল্মগুলির একটি আইকন হয়ে উঠেছে [৭] এবং প্রধানত অভ্যন্তরীণ সমভূমিতে কাঠের বেল্ট বা জলধারার সীমানা ঘেঁষে [৮] গাছের সাথে বাস করতে পছন্দ করে তবে বিভিন্ন পরিবেশেও পাওয়া যায় সহ মরুভূমি রেইনফরেস্ট পর্বতমালা, সমতল তৃণভূমি এবং উপকূলীয় এলাকা। খরার ফলে অনেকেই আরও যাযাবর হয়ে উঠেছে এবং বৃহত্তর সংখ্যক মানুষ আমাদের সবুজ উপকূল এবং শহুরে অঞ্চলের দিকে যাচ্ছে খাদ্যজলের সন্ধানের জন্য যা শুষ্ক অঞ্চলে ক্রমশ দুর্লভ হয়ে উঠছে।

শারীরিক বৈশিষ্ট্য[সম্পাদনা]

একটি বড় মাথা, ছোট পুরু ঘাড় এবং কম্প্যাক্ট ভারী দেহের সাথে, তারা তাদের 2টি শক্তিশালী রঙ দ্বারা সহজেই সনাক্ত [২] করা যায় (যদিও আকার এবং রঙের বৈচিত্রগুলি ফ্যাকাশে গোলাপী থেকে প্রায় লাল পর্যন্ত ঘটে) একটি উজ্জ্বল গোলাপী ঘাড় এবং শরীর মাথায় ফ্যাকাশে গোলাপী ক্রেস্ট, সংক্ষিপ্ত ধূসর ডানা এবং লেজ, একটি শক্তিশালী ছোট ধূসর হুকযুক্ত চঞ্চু, ছোট পুরু ধূসর স্কেলযুক্ত পা এবং পায়ের আঙ্গুল বিশিষ্ট চোখ - পুরুষদের বাদামী চোখ এবং মহিলাদের বাদামী পুতুল কিন্তু লাল/তামাটে আইরিস। 2টি উপ-প্রজাতি রয়েছে যা চোখের চারপাশে রিং বা ত্বক দ্বারা আলাদা করা হয় যা পশ্চিমের পাখিদের মধ্যে সাদা এবং পূর্বের [৯] পাখিগুলিতে গভীর গোলাপী থেকে লাল। বয়স্ক পাখি চোখের চারপাশে ক্রমাগত রিং (ত্বকের) দ্বারা নির্ণয় করা যেতে পারে, একসাথে উপরের ম্যান্ডিবলের (উপরের চঞ্চু) উভয় পাশে দানাদার প্রান্ত এবং নীচের ম্যান্ডিবলে একটি গভীর "V" দিয়ে। প্রাপ্তবয়স্কদের ওজন 300-320 গ্রাম হতে পারে।ছানাগুলি সূক্ষ্ম গোলাপী নেটাল ডাউন সহ উলঙ্গ হয়ে জন্মায় এবং অলট্রিয়াল হয় (সম্পূর্ণভাবে তাদের পিতামাতার উপর নির্ভরশীল)। 14 দিন বয়সে [১০] ধূসর পিনের পালক বিকশিত হতে শুরু করে এবং তাদের চোখ খুলে যায়। তোতাদের কোন ইচ্ছার হাড় নেই। যোগাযোগের মধ্যে একক নোট চিৎকার, কর্কশ চিৎকার আঞ্চলিক কল। বিভিন্ন কল বিপদের সতর্কবাণী, খাবারের অবস্থান, দুর্দশার কল এবং খাদ্য-ভিক্ষা (বিশেষত অল্প বয়সে) [৮] নির্দেশ করে। এই কলগুলি কখনও কখনও চলাচলের সাথে থাকে, যাতে রঙের ফ্ল্যাশও বার্তার অংশ হয়ে উঠতে পারে।

দলবদ্ধ অবস্থান ও খাদ্যাভাস[সম্পাদনা]

গালাহ হল গ্রেগারিয়াস তোতা এবং প্রায়ই 30 থেকে 1000 জনের ঝাঁকে দেখা যায় যখন প্রচুর খাদ্যের উৎস থাকে। এত বড় [২] দলে বসবাসের সুবিধা আছে, নিরাপত্তা সবচেয়ে সুস্পষ্ট, কিছু পাখি বিপদের দিকে নজর রাখছে যখন বাকি পাল খাওয়া বা পান করছে। এরা সাধারণত স্থানীয়ভাবে যাযাবর হয় ভোরবেলা 15 কিমি পর্যন্ত যাত্রা করে এবং সন্ধ্যার সময় তাদের নীড়ে ফিরে খাবারের সন্ধান করে। এরা প্রধানত গ্র্যানিভোর [১১] বীজ ভোজনকারী) প্রধানত মাটিতে বীজযুক্ত ঘাস এবং ভেষজ, ফুল পাতা, গম সূর্যমুখী বীজ ভুট্টা পোকামাকড় এবং গ্রাব সংগ্রহ করে খাওয়ায় তবে দেশীয় ফল, বাদাম ফুল বেরি গ্রাস করার জন্য গাছে উঠে যায়। এবং বীজ। কারণ বীজগুলি তাদের খাদ্যের একটি বড় অংশ তৈরি করে তাদের ঠোঁট খোলা শাঁস ফাটানোর জন্য যথেষ্ট শক্ত হতে হবে। এটি আরোহণের সময় শাখাগুলি ধরে রাখতেও ব্যবহৃত হয়।ঠোঁট ক্রমাগত বাড়তে থাকে এবং বীজ এবং শাখার মতো শক্ত উপাদান চিবিয়ে একটি তোতাপাখি তার ঠোঁটের আকার নিয়ন্ত্রণে রাখতে পারে এবং কাটা প্রান্তটি তীক্ষ্ণ রাখে। তাদের শক্ত, রুক্ষ জিহ্বা রয়েছে যা তাদের ঠোঁটে খাবার ঘুরিয়ে দেয়। তাদের পা এবং পায়ের আঙ্গুলগুলিও খুব দক্ষ, দুটি পায়ের আঙ্গুল সরাসরি সামনের দিকে এবং প্রতিটি পায়ে দুটি পিছনের দিকে মুখ করে থাকে, যা তাদের খাওয়ার সময় খাবার ধরে রাখতে এবং ডালের নীচে সুস্বাদু খাবার পেতে উল্টো ঝুলতে সাহায্য করে।দুটি পায়ের আঙ্গুল সরাসরি সামনের দিকে এবং প্রতিটি পায়ে দুটি পিছনের দিকে মুখ করে থাকে, যা তাদের খাওয়ার সময় খাবার ধরে রাখতে এবং ডালের নীচে সুস্বাদু খাবার পেতে উল্টো ঝুলতে সহায়তা করে।দুটি পায়ের আঙ্গুল সরাসরি সামনের দিকে এবং প্রতিটি পায়ে দুটি পিছনের দিকে মুখ করে থাকে, যা তাদের খাওয়ার সময় খাবার ধরে রাখতে এবং ডালের নীচে সুস্বাদু খাবার পেতে উল্টো ঝুলতে সহায়তা করে।

বন্টন এবং বাসস্থান[সম্পাদনা]

গালাহ অস্ট্রেলিয়া জুড়ে বিস্তৃত। [২] নিউজিল্যান্ডের পাখিরসংখ্যা ওয়েলসফোর্ড থেকে দক্ষিণে মাঙ্গাতাউহিরি এবং পশ্চিমে পুকেকোহে পর্যন্ত একটি এলাকা জুড়ে রয়েছে। তাদের শক্ত ঘাঁটি হল হাউরাকি উপসাগরের পোনুই দ্বীপ এবং তারা ওয়াইহেকে দ্বীপের পূর্ব প্রান্ত সহ রাকিনো দ্বীপ [৪] এবং তিরিতিরি মাতাঙ্গি পর্যন্ত উত্তরে কাছাকাছি দ্বীপ পর্যন্ত বিস্তৃত। মানাওয়াতু এবং রঙ্গিতিকেই জেলাগুলির ঐতিহাসিক রেকর্ডগুলি উপকূল থেকে স্থলভাগে একটি জাহাজ থেকে খাঁচা পাখির মুক্তির অনুসরণ করেছে বলে জানা গেছে। এই জনসংখ্যা আর বিদ্যমান নেই. ফ্রি-রেঞ্জিং পোষা প্রাণী এবং খাঁচা পালানোর ঘটনা অন্যত্র ঘটে। অস্ট্রেলিয়ায় গ্যালাহ প্রধানত খোলা আবাসস্থলে দেখা যায় এবং প্রায়ই কৃষি তৃণভূমি এবং ফসলের মধ্যে দেখা যায়। নিউজিল্যান্ড থেকে প্রকাশিত কয়েকটি রেকর্ডগুলি রোলিং পাহাড়ি দেশ থেকে এসেছে, যেখানে ব্যাপক পশুপালন চাষ এবং দেশীয় এবং বিদেশী বনের সাথে শস্য চাষ করা হয়েছে।

প্রজনন[সম্পাদনা]

গালাহ গাছের গহ্বরে বাসা বাঁধে। ডিম সাদা হয়, সাধারণত দুই থেকে পাঁচটি ছোঁয়। [২] ডিমগুলি প্রায় 25 দিন ধরে সেবন করা হয়, এবং পুরুষ এবং মহিলা ইনকিউবেশন ভাগ করে। বাচ্চাগুলো ডিম ফোটার প্রায় 49 দিন পর বাসা ত্যাগ করে।প্রজনন)) মৌসুমে আগস্ট-নভেম্বর, পূর্বে উত্তরে, তারা জোড়ায় বিভক্ত হয় যা প্রধানত স্থায়ী হয়। একজন প্রণয়নকারী পুরুষ তার সঙ্গীর কাছে যাবেন যার সাথে ক্রেস্ট উঁচু করে মাথা এদিক ওদিক নড়াচড়া করবে যখন তাকে মৃদু বকবক করে ডাকবে। যদিও আঞ্চলিক পাখি নয়, প্রতিটি জোড়া তাদের বাসা গাছ (জীবিত বা মৃত এবং প্রায়শই ইউক্যালিপ্ট) রক্ষা করবে যার মধ্যে একটি ফাঁপা অঙ্গ বা গর্ত রয়েছে মাটির উপরে 2-20 মিটার এবং তারা বছরের পর বছর একই জায়গায় ফিরে আসবে। (পাথুরে আউটফরপস [৪] এবং ক্লিফগুলিতে বাসার গর্ত রেকর্ড করা হয়েছে) বেশ কয়েকটি বাসা একসাথে ঘটতে পারে এবং প্রতিবেশীরা একে অপরের প্রতি সহনশীল এবং দর্শকরা যতক্ষণ না তারা নীড়ের 3 মিটারের মধ্যে না আসে। পুরুষ এবং মহিলা উভয়ই বাসা তৈরির ফাঁপা এবং জায়গা তৈরি করতে, প্রবেশপথের গর্তের চারপাশের একটি বড় জায়গা থেকে ছাল চিবিয়ে এবং কাঠ পচাতে যথেষ্ট সময় ব্যয় করে।বাসা বাঁধার ঋতু জুড়ে পুরুষ এবং মহিলা উভয়ই এই খালি প্রবেশপথের উপর তাদের ঠোঁট এবং মুখ মুছতে সময় ব্যয় করবে সম্ভবত সাইটের মালিকানা বিজ্ঞাপনের জন্য। বেশ কয়েকটি ঋতুর জন্য ব্যবহৃত বাসাগুলি প্রবেশপথের চারপাশে এবং এক মিটার নীচে কাঁচের মতো মসৃণ হয়ে যায়। পাখির পালক থেকে জমা ট্যালকাম পাউডারের মতো ধুলো কাঠের মধ্যে গর্ভবতী হয়ে এটি পিচ্ছিল হয়ে যায়। এটি পরামর্শ দেওয়া হয়েছে যে এই অভ্যাসটি শিকারীদের বিরুদ্ধে একটি প্রতিরকধ। অস্ট্রেলিয়ায়, গালা গাছের গহ্বরে বাসা বাঁধে, 2-8টি ডিম পাড়ে। একই নীড়ে দুটি মহিলা শুয়ে থাকার ফলে বড় ছোবল হতে পারে। বাবা-মা উভয়েই ডিম ফুটিয়ে ছানা বড় করে।

ডিম[সম্পাদনা]

3-6টি সাদা ডিম্বাকৃতি ডিম ইউক্যালিপটাস পাতার বিছানায় পাড়া হয় [২] এবং অতিরিক্ত তাজা পাতা 24-30 দিনের ইনকিউবেশন পিরিয়ডে বাসাটিতে যোগ করে তাজা এবং আর্দ্রতা বাড়াতে। পুরুষ সাধারণত দিনের আলোতে এবং স্ত্রী রাতে ডিম ফোটায়। বাচ্চাগুলো যখন ডিম ফুটে বাচ্চা বের হয় তখন তাদের বাবা-মা উভয়েই খাওয়ায়। 6-8 সপ্তাহের পর তরুণরা উড়ে যায় এবং তাদের প্রথম ফ্লাইট নেয় যেখানে তাদের একটি সাম্প্রদায়িক নার্সারি বা 100টি পর্যন্ত বাচ্চার ক্রচে নিয়ে যাওয়া হয়, সাধারণত একটি সংরক্ষিত গাছের গুঁড়িতে। আরও 6-8 সপ্তাহের জন্য বাবা-মা উভয়েই আশেপাশের গ্রামাঞ্চলে চারপাশের জন্য উড়ে যায় এবং ক্রেচে ফিরে যায় যেখানে তাদের বাচ্চারা তাদের ডাকটি চিনতে [৪] পারে এবং পুনরায় সাজানো খাবার খাওয়ানোর জন্য অপেক্ষা করে।এর পরে, প্রায় পূর্ণ বয়স্ক পাখিদের নিজেদের জন্য রক্ষা করতে হয় (বাবা-মায়েরা বাসা বাঁধার জায়গা থেকে সরে আসে এবং তাদের বার্ষিক মোল্ট শেষ করে) তাদের প্রথম 2-3 বছর অপরিণত পাখির ঝাঁকে কাটায়, যা তাদের জন্মস্থান থেকে 50 কিমি বা তার বেশি দূরে ঘুরে বেড়াতে পারে। বিশেষ করে শীতকালে।

শনাক্তকরণ[সম্পাদনা]

গালাহ হল ছোট ককাটু, একটি পাতলা ফ্রেম এবং দ্রুত এবং চটপটে উড্ডয়নের জন্য উপযোগী সরু ডানা। ডানার পিছনে, লেজ এবং পৃষ্ঠের পৃষ্ঠের পালক ধূসর, ডানা এবং লেজের উড়ন্ত পালকের ডগায় গাঢ়। [৪] ঘাড়, স্তন এবং ডানার নীচের অংশ উজ্জ্বল গোলাপী থেকে প্রায় লাল। সংক্ষিপ্ত ক্রেস্টটি সাধারণত ফ্যাকাশে টুপি হিসাবে প্রদর্শিত হয়। চঞ্চু ফ্যাকাশে ধূসর। আইরিস পুরুষদের ক্ষেত্রে বাদামী এবং মহিলাদের ক্ষেত্রে লাল হয়। কিশোর-কিশোরীদের নিস্তেজ প্লামেজ থাকে, গোলাপী অংশে ধূসর থাকে। গালাহ একত্রিত হয়, বড় অস্থির ঝাঁক জোড়া এবং ছোট সামাজিক গোষ্ঠীর সমন্বয়ে তৈরি হয় যেগুলি খাওয়ানো এবং রোস্ট করার জন্য একত্রিত হয়।

সংখ্যা[সম্পাদনা]

গালাহগুলি নিউজিল্যান্ডে অস্বাভাবিক [২] এবং স্থানীয়করণ করা হয়েছে, সম্ভবত 100 জনেরও কম লোক উপস্থিত রয়েছে। পনুই দ্বীপে আগে 50টি পর্যন্ত পাখির ঝাঁক ছিল, কিন্তু বর্তমানে এই আকারের অর্ধেকেরও কম। জনসংখ্যা সম্ভবত পোষা বাণিজ্যের জন্য লাইভ-ক্যাপচার দ্বারা সীমিত পরিবেশগত এবং অর্থনৈতিক প্রভাব গালা প্রধানত প্রবর্তিত চারণভূমি এবং শস্য শস্য প্রজাতির বীজ খায়। কৃষিতে তাদের প্রভাব সাধারণত স্থানীয়করণ করা হয়, ঝাঁকে ঝাঁকে কয়েকটি বৈশিষ্ট্যে ভুট্টার নির্দিষ্ট ক্ষেত্র লক্ষ্য করে। স্থানীয় প্রজাতির উপর তাদের প্রভাব অজানা।

বুদ্ধিমত্তা[সম্পাদনা]

বিষাক্ত ধান তরমুজ ব্যবহার করার জন্য গালাহই একমাত্র দেশীয় পাখি বা প্রাণী। [২] সাধারণত শুধুমাত্র শুষ্ক সময়ে খোঁজ করা হয়) তারা তরমুজকে বিভক্ত করে, ক্রমাগত মাটিতে তাদের ঠোঁট মুছে দেয় এবং এটি খোলার সময় আঠালো বিষাক্ত পদার্থের প্রতি বাধা সৃষ্টি করে এবং ভিতরের মাংস এবং বীজ সূর্যের শুকানোর প্রভাবে উন্মুক্ত করে। একবার বিভক্ত হয়ে গেলে ফল শুকানোর জন্য রেখে দেওয়া হয়, পাখিরা বিষাক্ত হওয়ার ঝুঁকি ছাড়াই শুকনো বীজ খেতে ফিরে আসে। আবারও প্রমাণ হল যে এরা খুব বুদ্ধিমান পাখি!

উপপ্রজাতি[সম্পাদনা]

তিনটি উপ-প্রজাতি সাধারণত স্বীকৃত।  তিনটি উপ-প্রজাতির মধ্যে প্লামেজের রঙে এবং চোখের রিংগুলির ক্যারুনকুলেশনের পরিমাণে সামান্য তারতম্য বিদ্যমান।  দক্ষিণ-পূর্ব ফর্ম, ই.আর.  অ্যালবিসেপস, পশ্চিম অস্ট্রেলিয়ান মনোনীত উপ-প্রজাতি, ই.আর. থেকে স্পষ্টভাবে আলাদা।  roseicapilla, যদিও কেন্দ্রীয় হাইব্রিড জোনের ব্যাপ্তি এবং প্রকৃতি অনির্ধারিত রয়ে গেছে। [৪] অস্ট্রেলিয়ার বাইরে বেশিরভাগ পোষা পাখি দক্ষিণ-পূর্বের রূপ।  তৃতীয় ফর্ম, E. r.  কুহলি, মহাদেশের উত্তর অংশ জুড়ে পাওয়া যায়, এটি একটু ছোট হতে থাকে এবং ক্রেস্টের আকৃতি এবং রঙের পার্থক্য দ্বারা আলাদা করা হয়, যদিও একটি বৈধ উপ-প্রজাতি হিসাবে এর অবস্থান অনিশ্চিত।

জীবনকাল[সম্পাদনা]

বন্দিদশায় বসবাস করে, গালাদের 72 বছর বয়স পর্যন্ত [12] পৌঁছানোর রেকর্ড করা হয়েছে যখন একটি ভাল মানের খাদ্য কঠোরভাবে অনুসরণ করা হয়।  তারা [১২] পর্যাপ্তভাবে সামাজিকীকরণ করে এবং পাখির সামগ্রিক খুব বুদ্ধিমান প্রকৃতিকে সমর্থন করার জন্য বিনোদনমূলক কার্যকলাপে খেলার সাথে জড়িত হতে পারে।  তাদের প্রাকৃতিক আবাসস্থলে, গ্যালাহদের 20 বছর বয়সে [৪] পৌঁছানোর সম্ভাবনা নেই, তারা ট্র্যাফিকের শিকার হয়, শিকারী যেমন লিটল ঈগল এবং কালো এবং পেরিগ্রিন ফ্যালকন এবং কিছু কৃষিক্ষেত্রে মানুষের কার্যকলাপের শিকার হয়।  অন্যান্য ককাটুর মতো, গালাগুলি তাদের অংশীদারদের সাথে শক্তিশালী, আজীবন বন্ধন তৈরি করে।

অকাল মৃত্যু[সম্পাদনা]

অনেক অল্পবয়সী গালা তাদের প্রথম গ্রীষ্মে আহত হয় বা মারা যায় যখন তারা নিজেরাই উড়তে শিখছে এবং এই সময়েই তারা প্রায়শই WIRES-এর যত্নে আসে,[৪] জনসাধারণের একজন যত্নশীল সদস্যের দ্বারা সংকোচিত এবং প্রায়শই ক্ষুব্ধ হয়। প্রতি 100 জনের মধ্যে মাত্র 10টি তাদের প্রজনন বয়স 3-4 বছর বয়স পর্যন্ত বেঁচে থাকে, কিন্তু যদি তারা তা করে, তাহলে তারা 60 প্লাস বছর পর্যন্ত বাঁচতে পারে।[৮] এই বিস্ময়কর পাখিগুলি এবং আমাদের সমস্ত দুর্দান্ত অস্ট্রেলিয়ান নেটিভ পাখিদের বেঁচে থাকতে সাহায্য করার জন্য, আপনার বাগান এবং পার্কগুলিতে অস্ট্রেলিয়ান নেটিভ ফুলের গাছগুল্ম এবং ঝোপ লাগান এবং আমাদের কাউন্সিলগুলিকে এটি করতে উত্সাহিত করুন৷ আপনার বাগানের একটি নিরাপদ স্থানে পাখির স্নান করুন যাতে তারা প্রতিদিন তাজা জলে ভরা থাকে এবং তারা এসে পান করে এবং স্নান করে। [১৩] গাছের ফাঁপা লগ এবং গর্তগুলিকে বাসা বাঁধার স্থান হিসাবে ব্যবহার করতে এবং প্রাকৃতিকভাবে তাদের সৌন্দর্য উপভোগ করতে।

পরিশেষে[সম্পাদনা]

গালাহ একটি সুন্দর প্রভুভক্ত পাখি একে আদর যত্ন করলে প্রচুর আনন্দ দিতে পারে যা ব্যতীত মনের সান্তনা হতে পারে।

চিত্রজগৎ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. BirdLife International (২০১৬)। "Eolophus roseicapilla"। IUCN Red List of Threatened Species2016: e.T22684758A93045379। ডিওআই:10.2305/IUCN.UK.2016-3.RLTS.T22684758A93045379.en 
  2. "Galah New Zealand Birds Online"nzbirdsonline.org.nz (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  3. Dixon et al. (2006): p. 84.
  4. "WIRES NORTHERN RIVERS"wiresnr.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  5. "Galah Fact Sheet - Northern Parrots"northernparrots.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  6. "Galah New Zealand Birds Online"nzbirdsonline.org.nz/ (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  7. "Galah Fact Sheet - Northern Parrots"northernparrots.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  8. "MENU — GALAH BOOZERY COCKTAIL & WINE BAR"galah.melbourne (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  9. {{ওয়েব উদ্ধৃতি|ইউআরএল=https://wiresnr.org/galah/Galah%7Cশিরোনাম=WIRES NORTHERN RIVERS|ওয়েবসাইট=wiresnr.org|ভাষা=en|সংগ্রহের-তারিখ=2021-10-27
  10. {{ওয়েব উদ্ধৃতি|ইউআরএল=https://birdlife.org.au/bird-profile/galah%7Cশিরোনাম=Galah BirdLife Australia|ওয়েবসাইট=birdlife.org.au|ভাষা=en|সংগ্রহের-তারিখ=2021-10-27}
  11. {{ওয়েব উদ্ধৃতি|ইউআরএল=https://wiresnr.org/galah/Galah%7Cশিরোনাম=WIRES NORTHERN RIVERS|ওয়েবসাইট=wiresnr.org|ভাষা=en|সংগ্রহের-তারিখ=2021-10-27}
  12. "Galah (Rose-Breasted) Cockatoo: Bird Species Profile"thesprucepets.com (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  13. "Galahs - Backyard Buddies"backyardbuddies.org.au (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭