খান (উপনাম)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

খান ( /xɑːn/ ) হলো তুর্কো–মঙ্গোল বংশোদ্ভূত একটি উপনাম।[১] বর্তমানে ভারত, পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশইরানের কিছু অংশে এ উপনাম প্রচলিত রয়েছে। এটি ঐতিহাসিক উপাধি খান থেকে উদ্ভূত, যা একজন সামরিকপ্রধান বা একটি রাজপরিবার নির্দেশ করে। প্রাচীন কালে মধ্য এবং পূর্ব ইউরেশীয় অঞ্চলের বেদুঈন উপজাতিদের মধ্যে এটি একটি বংশীয় উপাধি হিসাবে উদ্ভূত হয়েছিল এবং মধ্য যুগে এশিয়ার বাকি অংশের পাশাপাশি পূর্ব ইউরোপের তুর্কি রাজবংশের মাঝে জনপ্রিয় হয়েছিল।

সামরিক প্রধান এবং রাজাদের জন্য একটি শিরোনাম হিসাবে নামটির প্রথম আবিষ্কৃত ব্যবহারটি যথাক্রমে, জিয়ানবেই ও রৌরানদের দ্বারা হয় এবং প্রাচীন কালে এশিয়ার দুইটি প্রোটো-মঙ্গোলীয় সমাজ; প্যানোনিয়ান অববাহিকা এবং কার্পেথিয়ান পর্বতমালা এবং মধ্যদক্ষিণ-পূর্ব ইউরোপের আশেপাশের অঞ্চলে এ নামটি প্যানোনীয় আভার এবং প্রাথমিক বুলগাররা মধ্যযুগীয় যুগে ব্যবহার করেছিল সাম্রাজ্যকেন্দ্রিক অঞ্চলে বিস্তৃত অঞ্চলে বিভিন্ন মুসলিম সর্দার কর্তৃক ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আগে।[২] [৩]

খান উপাধি মাঝে মাঝে তুর্কি ও মঙ্গোলীয় বংশোদ্ভূত মানুষদের মধ্যে পাওয়া যায়। তবে দক্ষিণ এশিয়ার মুসলমানদের মধ্যে এটি অনেক বেশি সাধারণ। [৪] [৫] শেষ-নাম হিসেবে কাশ্মীরি হিন্দুরাও খান ব্যবহার করে, যারা ভারতীয় কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের কাশ্মীর উপত্যকার অধিবাসী। [৬] [৭]

২০১৪ খ্রিস্টাব্দের হিসাবে, খান হল বিশ্বব্যাপী সবচেয়ে সাধারণ উপাধিগুলির মধ্যে একটি, যা এশিয়ার বাইশ মিলিয়নেরও বেশি লোক এবং বিশ্বব্যাপী ২৩ মিলিয়ন লোকের মাঝে প্রচলিত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Foundation, Encyclopaedia Iranica। "Khan"iranicaonline.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-১২-০৭ 
  2. Khan entry in Hobson-Jobson: the Anglo-Indian dictionary
  3. As cited in The Baburnama, 2002, W.M. Thackston p273.
  4. "Krum | Bulgar khan | Britannica"। Encyclopedia Britannica। সংগ্রহের তারিখ ২০ জানুয়ারি ২০২২ 
  5. People of India Volume XLII Part Three edited by A Hassan & J C Das page 1139 to 1141 Manohar Publications
  6. Kaul, Upendra (সেপ্টেম্বর ৪, ২০২০)। "My name is Khan, and I'm Kaul" (ইংরেজি ভাষায়)। Greater Kashmir। এপ্রিল ৫, ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১১, ২০২৩It is hard to believe that surnames – Peer, Wali or Khan, are common Hindu surnames. At the same time a Muslim carrying his last name as Rishi or Pandit…… sounds incredible, but it is a common feature in Kashmir. 
  7. Anwar, Tarique; Bhat, Rajesh (ফেব্রুয়ারি ২৩, ২০০৮)। "Kashmiryat in Kashmiri surnames" (ইংরেজি ভাষায়)। Two Circles। ফেব্রুয়ারি ২৬, ২০০৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ সেপ্টেম্বর ১১, ২০২৩Ever heard a Hindu by the surname Peer, Wali or Khan? Or imagine a Muslim carrying his last name as Rishi or Pandit…… Sounds incredible but it is a common feature in Kashmir, where unlike in other parts of the country, Muslims and Hindus have been sharing the same surnames since ages.