ক্রোয়েশীয় প্রথম ফুটবল লিগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(ক্রোয়েশীয় প্রথম ফুটবল লীগ থেকে পুনর্নির্দেশিত)
ক্রোয়েশীয় প্রথম ফুটবল লিগ
স্থাপিত১৯৯২; ৩২ বছর আগে (1992)
দেশক্রোয়েশিয়া ক্রোয়েশিয়া
কনফেডারেশনইউরোপ উয়েফা
দলের সংখ্যা১০
লিগের স্তর
অবনমিতক্রোয়েশীয় দ্বিতীয় লিগ
ঘরোয়া কাপক্রোয়েশীয় ফুটবল কাপ
ক্রোয়েশীয় সুপার কাপ
আন্তর্জাতিক কাপ
বর্তমান চ্যাম্পিয়নদিনামো জাগরেব (২১তম শিরোপা)
(২০১৯–২০)
সর্বাধিক শিরোপাদিনামো জাগরেব
(২১টি শিরোপা)
সর্বাধিক ম্যাচক্রোয়েশিয়া ইয়াকভ সুরাচ (৪৫৩)
শীর্ষ গোলদাতাক্রোয়েশিয়া দাভোর ভুগ্রিনেৎস (১৪৬)
সম্প্রচারকটি-হারভাৎস্কি টেলিকম
(এরিনাস্পোর্ট)
এইচএনটিভি
ওয়েবসাইটprvahnl.hr
২০২০–২১ ক্রোয়েশীয় প্রথম ফুটবল লিগ

ক্রোয়েশীয় প্রথম ফুটবল লিগ (ক্রোয়েশীয়: Prva hrvatska nogometna liga, উচ্চারিত [pr̩̂ːʋaː xř̩ʋaːtskaː nôɡomeːtnaː lǐːɡa]), এছাড়াও পৃষ্ঠপোষকজিনিত কারণে প্রভা এইচএনএল,[১] ১. এইচএনএল অথবা হারভাৎস্কি টেলিকম প্রভা লিগা নামে পরিচিত) হচ্ছে পুরুষদের ফুটবল ক্লাবগুলোর মধ্যে আয়োজিত একটি ক্রোয়েশীয় পেশাদার লিগ, যা ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হয়েছে।[২] এই লিগটি ক্রোয়েশীয় ফুটবল লিগ পদ্ধতির শীর্ষস্তরের ফুটবল প্রতিযোগিতা। ক্রোয়েশীয় ফুটবল ফেডারেশন দ্বারা পরিচালিত ক্রোয়েশীয় প্রথম ফুটবল লিগে সর্বমোট ১০টি ক্লাব প্রতিযোগিতা করে থাকে; যার মধ্য হতে পয়েন্ট তালিকার শীর্ষ দল বিজয়ী দল হিসেবে শিরোপা জয়লাভ করে এবং পয়েন্ট তালিকার নিচের দল ক্রোয়েশীয় দ্বিতীয় ফুটবল লিগে অবনমিত হয়।

ক্রোয়েশীয় প্রথম ফুটবল লিগের প্রতিটি মৌসুমে প্রতিটি ক্লাব একে অপরের সাথে দুইটি করে ম্যাচ খেলে; যার মধ্যে একটি হচ্ছে হোম ম্যাচ এবং অন্যটি হচ্ছে অ্যাওয়ে ম্যাচ। প্রতিটি মৌসুমের শেষে, পয়েন্ট তালিকার নিচের ক্লাবটি স্বয়ংক্রিয়ভাবে ক্রোয়েশীয় ফুটবল লিগ পদ্ধতির দ্বিতীয় স্তরে অবনমিত হয়। একই সাথে, ক্রোয়েশীয় দ্বিতীয় ফুটবল লিগের চ্যাম্পিয়ন দল স্বয়ংক্রিয়ভাবে ক্রোয়েশীয় প্রথম ফুটবল লিগে উন্নীত হয়। অন্যদিকে, ক্রোয়েশীয় প্রথম ফুটবল লিগের পয়েন্ট টেবিলের ৯ম ক্লাব এবং ক্রোয়েশীয় দ্বিতীয় ফুটবল লিগের দ্বিতীয় স্থান অধিকারী দল অবনমন প্লে-অফে অংশগ্রহণ করে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Prva HNL Ožujsko" (Croatian ভাষায়)। Vjesnik। ১৯ সেপ্টেম্বর ২০০৩। সংগ্রহের তারিখ ৩ ডিসেম্বর ২০০৯ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. "Croatia - List of Champions"। RSSSF। ১৯৯২। সংগ্রহের তারিখ ২ নভেম্বর ২০১৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:ক্রোয়েশীয় প্রথম ফুটবল লিগ