কোমাক এআরজে২১

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এআরজে২১ জিয়াংফেং
এআরজে২১ প্রথম চেংডু এয়ারলাইন্সে চালু করা হয়
ভূমিকা আঞ্চলিক বিমান
নির্মাতা কোমাক
নকশা প্রণয়নকারী দল এভিআইসি কনসোর্টিয়াম
প্রথম উড্ডয়ন ২৮ নভেম্বর ২০০৮; ১৫ বছর আগে (2008-11-28)
প্রবর্তন ২৮ জুন ২০১৬ চেংডু এয়ারলাইন্সের মাধ্যমে[১]
অবস্থা পরিষেবা দিচ্ছে
মুখ্য ব্যবহারকারী চেংডু এয়ারলাইন্স[২]
নির্মিত হচ্ছে ২০০৭-বর্তমান[৩]
নির্মিত সংখ্যা ১২৫ (২০ জানুয়ারি ২০২৪)[৩][৪]

কোমাক এআরজে২১ জিয়াংফেং (চীনা: 翔凤; ফিনিন: xiángfèng; আক্ষরিক: "Soaring Phoenix") হল একটি ৭৮-৯০ আসনের আঞ্চলিক জেট যা চীনা রাষ্ট্রীয় মালিকানাধীন বানিজ্যিক বিমান কোম্পানি কোমাক দ্বারা নির্মিত।

এআরজে২১ (অ্যাডভান্সড রিজিওনাল জেট) এর উন্নয়ন ২০০২ সালের মার্চ মাসে শুরু হয়, প্রথম প্রোটোটাইপটি ২১ ডিসেম্বর ২০০৭-এ চালু করা হয় এবং ২৮ নভেম্বর ২০০৮-এ সাংহাই থেকে প্রথম ফ্লাইট করে। এটি ৩০ ডিসেম্বর ২০১৪-এ তার চীনের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ টাইপ সার্টিফিকেশন পায় এবং চেংডু এয়ারলাইন্স দ্বারা ২৮ জুন ২০১৬-এ চালু করা হয়।

এটিতে একটি ২৫° সুইপ্ট, সুপারক্রিটিকাল উইং রয়েছে যা আন্তোনভ দ্বারা ডিজাইন করা হয় এবং টুইন রিয়ার-মাউন্টেড জেনারেল ইলেকট্রিক সিএফ৩৪ ইঞ্জিন রয়েছে। ২০২২সালের শেষ নাগাদ ১০০টি বিমান বিতরণ করা হয়েছে[৩][৪][৫]

উন্নয়ন[সম্পাদনা]

২০০৮ সালের চায়না বিমান মহড়াতে জয় এয়ারে এআরজে২১ মডেল

এআরজে২১ (অ্যাডভান্সড রিজিওনাল জেট) এর উন্নয়ন চীনের "দশম পঞ্চবার্ষিক পরিকল্পনা" এর একটি মূল প্রকল্প। এটি মার্চ ২০০২ সালে শুরু হয় এবং রাষ্ট্রীয় মালিকানাধীন ACAC কনসোর্টিয়ামের নেতৃত্বে। এআরজে২১ এর প্রথম ফ্লাইটটি ২০০৫ সালে ১৮ মাস পরে বাণিজ্যিক পরিষেবা শুরু করার পরিকল্পনা করা হয়। কর্মসূচী নির্ধারিত সময় থেকে আট বছর পিছিয়ে যায়। নকশার কাজ বিলম্বিত হয় এবং চূড়ান্ত ট্রায়াল উৎপাদন পর্যায়ে জুন ২০০৬ পর্যন্ত শুরু হয়নি।

প্রথম প্রোটোটাইপ (ক্রমিক নম্বর ১০১) ২১ ডিসেম্বর ২০০৭, ২৮ নভেম্বর ২০০৮-এ সাংহাইয়ের দাচাং এয়ারফিল্ডে একটি প্রথম ফ্লাইটের মাধ্যমে রোল আউট হয়।[ ]বিমানটি ১৫ জুলাই ২০০৯ সালে একটি দীর্ঘ-দূরত্বের পরীক্ষামূলক ফ্লাইট সম্পন্ন করে, সাংহাই থেকে জিয়ান পর্যন্ত উড়েছিল ২ ঘন্টা ১৯মিনিট, ১,৩০০ কিলোমিটার দূরত্বের বেশি। দ্বিতীয় এআরজে২১ (ক্রমিক নম্বর ১০২) ২৪ আগস্ট ২০০৯-এ একই পরীক্ষামূলক ফ্লাইট রুট সম্পন্ন করে। তৃতীয় বিমানটি (ক্রমিক নম্বর ১০৩) একইভাবে ১২ সেপ্টেম্বর ২০০৯-এ তার প্রথম পরীক্ষামূলক ফ্লাইট সম্পন্ন করে চতুর্থ বিমানটি (সিএন ১০৪) নভেম্বর ২০১০ এর মধ্যে উড়ে। আগস্ট ২০১১ এর মধ্যে, স্ট্যাটিক, ফ্লাটার এবং ক্রসওয়াইন্ড ফ্লাইট পরীক্ষা সম্পন্ন হয়।

এআরজে২১ হল একটি ছোট জেট বিমান যা দেখতে এমডি-৮০ এর মতো। কোমাক দাবি করেছে যে এআরজে২১ একটি আসল ডিজাইনের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যার একটি অংশ চীনের সুপার কম্পিউটার দ্বারা তৈরি করা হয়। এসিএসি কনসোর্টিয়াম ২০০৯ সালে পুনর্গঠিত হয় এবং কোমাক এর একটি অংশ হয়ে ওঠে।

মূল ফ্লাইট পরীক্ষা এবং চীনের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ সনদ[সম্পাদনা]

এসি১০৪ উত্তর আমেরিকায় প্রাকৃতিক-আইসিং পরীক্ষা শেষ করার পর ২৮ এপ্রিল, ২০১৪-এ চীনে ফিরে আসে। এই প্রথমবার চীন দ্বারা স্বাধীনভাবে বিকশিত একটি টার্বোফান-চালিত আঞ্চলিক জেট বিশেষ আবহাওয়ার পরিস্থিতিতে ফ্লাইট পরীক্ষা চালানোর জন্য বিদেশে উড়ে। একই সময়ে, অন্যান্য ফ্লাইট-পরীক্ষা বিমান ৩০,০০০ কিলোমিটারের বেশি কভার করেছে এশিয়া, আমেরিকা, ইউরোপ এবং প্রশান্ত মহাসাগর ও আটলান্টিক মহাসাগর জুড়ে। প্রাকৃতিক-আইসিং পরীক্ষাগুলি বায়ুযোগ্যতা শংসাপত্রের জন্য প্রয়োজন, এবং চীনের বাইরে এই পরীক্ষাগুলি পরিচালনা করে দেখায় যে অন্যান্য দেশে বেসামরিক বিমানের জন্য সার্টিফিকেশন পরীক্ষা করা সম্ভব।

প্রথম উৎপাদন বিমান ১৮ জুন ২০১৪ এ উড়ে এবং এসি ১০৪ ৩০ অক্টোবর একটি এয়ারস্পিড ক্রমাঙ্কন ফ্লাইট সম্পন্ন করে। ২৯ শে অক্টোবর, ২০১৪ তারিখে রুট-প্রমাণ করা শুরু হয় এবং এসি১০৫ চেংডু, গুইয়াং, গুইলিন, হাইকো, ফুঝো, ঝৌশান, তিয়ানজিন, শিজিয়াজুয়াং, ইনচুয়ান এবং জিয়ানয়াং-এর দশটি বিমানবন্দরের মধ্যে ৮৩টি ফ্লাইট করে। ক্রমবর্ধমান ফ্লাইটের সময় ছিল ১৭৩ ঘন্টা এবং ৫৫ মিনিট। নভেম্বর ২০১৪ পর্যন্ত, এসি১০৪ ১,৪৪২ ঘন্টা এবং ২৩ মিনিটে ৭১১টি ফ্লাইট সম্পন্ন করে। সার্টিফিকেশন পরীক্ষায় স্টল, উচ্চ-গতি, শব্দ এবং সিমুলেটেড এবং প্রাকৃতিক আইসিং অন্তর্ভুক্ত। এসি১০৫ শেষ ফাংশন এবং নির্ভরযোগ্যতা ফ্লাইটের পরে জিয়ান জিয়ানয়াং আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১৬ ডিসেম্বর, ২০১৪-এ ইয়ানলিয়াং বিমানবন্দরে ফিরে আসে। এটি এআরজে২১-৭০০ এয়ারওয়ার্ডিনেস সার্টিফিকেটের পরীক্ষা সম্পন্ন করে।

এআরজে২১-৭০০ ৩০ ডিসেম্বর, ২০১৪-এ চীনের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (CAAC) থেকে চীনা নাগরিক বিমান চলাচল বিধিমালার ২৫ অধ্যায়ের অধীনে তার প্রকারের শংসাপত্র পায় CAAC-এর সার্টিফিকেশন প্রোগ্রামের জন্য ৫,০০০ ঘন্টা প্রয়োজন। একটি এআরজে২১-৭০০ ১২ সেপ্টেম্বর ২০১৫-এ একটি গ্রাহকের কাছে পৌঁছে দেওয়ার আগে একটি চূড়ান্ত প্রদর্শনী ফ্লাইট সম্পন্ন করে।

ভূমিকা[সম্পাদনা]

২০১৯ সালে সাংহাই হংকিয়াও আন্তর্জাতিক বিমানবন্দরে চেংডু এয়ারলাইন্সের এআরজে২১
এয়ার চায়নার জন্য প্রথম এআরজে২১ ২৮ জুন ২০২০-এ বিতরণ করা হয়।

২৯ নভেম্বর ২০১৫-এ, কোমাক চেংডু এয়ারলাইন্সে প্রথম এআরজে২১-৭০০ সরবরাহ করে। প্রথম বাণিজ্যিক ফ্লাইটটি ২৮ জুন, ২০১৬-এ চেংদু শুয়াংলিউ বিমানবন্দর থেকে উড্ডয়ন করে, দুই ঘন্টা পরে সাংহাই- এ অবতরণ করে, এর বাণিজ্যিক ফ্লাইটটি চীনের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ দ্বারা অনুমোদিত হওয়ার একদিন পরে। ২০১৬ সালের গ্রীষ্মকালীন সময়সূচীর সময়, অর্থাৎ ২৯ অক্টোবর, ২০১৬ পর্যন্ত, এআরজে২১-৭০০ চেংদু এবং সাংহাই হংকিয়াও-এর মধ্যে তিনটি সাপ্তাহিক ঘূর্ণন পরিচালনা করার জন্য নির্ধারিত ছিল। এআরজে২১ (বি-৩৩২১ দ্বারা ৮১টি, বি-৩৩২২ দ্বারা চারটি) দ্বারা ৮৫টি ফ্লাইট সেগমেন্ট পরিচালিত হয়।

আরও উন্নয়ন[সম্পাদনা]

২০১৮ সালের জুনে একটি এআরজে২১-৭০০+ ওজন এবং ড্র্যাগ হ্রাস সহ ২০২১ এর জন্য প্রস্তাব করা হয়। পরবর্তীকালে, Bombardier CRJ900, Embraer E175-E2 বা Mitsubishi MRJ90- এর মতো ১১৫টি অল-ইকোনমি আসনের জন্য একটি ৯০০ প্রসারিত সংস্করণ ডিজাইন করা হয়।কাঠামোগতভাবে রক্ষণশীল এবং গরম এবং উচ্চ অপারেশনের জন্য ডিজাইন করা হয়েছে, এআরজে২১ এর ২৫ টন (৫৫,০০০ পা) খালি ওজন ২০০২ সালে প্রাথমিকভাবে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি এবং প্রতিযোগী বিমানের চেয়েও বেশি। ২০১৮ সালে একটি এক্সিকিউটিভ সংস্করণ চূড়ান্ত সমাবেশে ছিল এবং একটি কার্গো ভেরিয়েন্ট প্রস্তাব করা হয়।

মালবাহী রূপান্তর প্রোগ্রাম[সম্পাদনা]

২০২৪ সালের সিঙ্গাপুর এয়ারশোতে এয়ার সেন্ট্রাল লিভারিতে এআরজে২১-পি২এফ তে রূপান্তরিত প্রথম দুটি বিমানের মধ্যে একটি বি-৩৩৮৮।

এআরজে২১ প্যাসেঞ্জার টু ফ্রেটার (P2F) রূপান্তর প্রোগ্রাম মে ২০২০ এ শুরু হয়; টাইপ সার্টিফিকেশন এবং টেস্টিং প্রোগ্রাম ২০২২ সালের ডিসেম্বরে সম্পন্ন হয় এবং ১ জানুয়ারী, ২০২৩-এ চীনের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ দ্বারা প্রত্যয়িত প্রকারটি সম্পন্ন হয়

প্রথম দুটি এআরজে২১ রূপান্তরিত মালবাহী (B-3329 এবং B-3388) গ্রাহকদের কাছে ৩০ অক্টোবর ২০২৩-এ বিতরণ করা হয়। দুটি এয়ারফ্রেম প্রাথমিকভাবে যাত্রী কনফিগারেশনে ২০১৮ সালে চেংডু এয়ারলাইন্সে সরবরাহ করা হয় এবং পরবর্তীতে ২০২১ সালে P2F প্রোগ্রামের জন্য প্রত্যাহার করা হয়। এয়ারফ্রেম B-3329 ওয়াইটিও কার্গো এয়ারলাইন্সের কাছে হস্তান্তর করা হয় যেটি স্বল্প দূরত্বের আন্তর্জাতিক রুটে টাইপটি পরিচালনা করতে চায় যখন এয়ারফ্রেম বি-3388 এয়ার সেন্ট্রালকে সরবরাহ করা হয়। চীনের ঝেংঝুতে অবস্থিত (একই নামে পূর্বে পরিচিত একটি জাপানি কোম্পানির সাথে বিভ্রান্ত হবেন না) অভ্যন্তরীণ রুটে ফ্লাইটের জন্য। রূপান্তরিত মালবাহী জাহাজের সর্বোচ্চ ১০ টন পেলোড ক্ষমতা এবং প্রায় ১৫০০ নটিক্যাল মাইল (২৭৮০ কিমি) পরিসীমা রয়েছে।

উৎপাদন[সম্পাদনা]

জুলাই ২০১৭ এর প্রথম দিকে, চীনের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ সনদ ব্যাপক উৎপাদনের জন্য এআরজে২১ প্রত্যয়িত করে। ৬ মার্চ ২০২০-এ, প্রথম এআরজে২১ পুডং-এর দ্বিতীয় উৎপাদন লাইনে একত্রিত হয়, তার প্রথম উৎপাদন পরীক্ষামূলক ফ্লাইট নিয়ে। দ্বিতীয় উৎপাদন লাইন, যার উৎপাদন ক্ষমতা বছরে ৩০টি জেট পর্যন্ত, একই সুবিধাতে অবস্থিত যা সি৯১৯ একত্রিত করে।

নকশা[সম্পাদনা]

বেশ কিছু পশ্চিমা সূত্র দাবি করেছে যে এআরজে২১ ম্যাকডোনেল ডগলাস এমডি-৮০ বা এমডি-৯০ এর সাথে ঘনিষ্ঠভাবে সাদৃশ্যপূর্ণ, যা চীনে লাইসেন্সের অধীনে উৎপাদিত হয়।[৬][৭] কোমাক জানিয়েছে যে এআরজে২১ সম্পূর্ণ দেশীয় ডিজাইন।[৮][৯][১০] এআরজে২১ এর বিকাশ মার্কিন যুক্তরাষ্ট্রের ইঞ্জিন এবং এভিওনিক্স সহ বিদেশী সরবরাহকারীদের উপর অনেক বেশি নির্ভর করে। এআরজে২১-এর একটি নতুন সুপারক্রিটিক্যাল উইং রয়েছে যা আন্তোনোভ ডিজাইন ব্যুরো দ্বারা ডিজাইন করা হয় যার সুইপ্ট ডানা রয়েছে  ২৫ ডিগ্রী এবং উইংলেটস[১১][১২][১৩] চীনের কিছু সুপার কম্পিউটার এআরজে২১ এর যন্ত্রাংশ ডিজাইন করতে ব্যবহার করা হয়েছে।[১৪]

নির্মাতারা[সম্পাদনা]

এসিএসি কনসোর্টিয়ামের সদস্যরা, যা বিমানের বিকাশের জন্য গঠিত হয়, তারা বিমানের প্রধান উপাদানগুলি তৈরি করে:

  • চেংডু বিমান শিল্প গ্রুপ : নাক নির্মাণ
  • জিয়ান এয়ারক্রাফ্ট কোম্পানি : উইংস এবং ফিউজেলেজ নির্মাণ; ইউক্রেনের আন্তোনোভ স্টেট কোম্পানি দ্বারা ডিজাইন করা উইং।
  • শেনিয়াং এয়ারক্রাফ্ট কর্পোরেশন : এম্পেনেজ নির্মাণ
  • সাংহাই বিমান প্রস্তুতকারক কোম্পানি: চূড়ান্ত সমাবেশ
  • জেনারেল ইলেকট্রক : CF-34 টার্বোফ্যান[১৫]
  • রকওয়েল কলিন্স : এভিওনিক্স
  • উপাদান এর সরবরাহকারী বিভিন্ন দেশীয় এবং আন্তর্জাতিক সরবরাহকারী[১৬][১৭]

বৈচিত্র্য[সম্পাদনা]

এআরজে২১-৭০০
বেসলাইন মডেল যার ধারণক্ষমতা ৭০ থেকে ৯৫ জন যাত্রী।
এআরজে২১-৯০০
এআরজে২১-৭০০ এর উপর ভিত্তি করে প্রসারিত ফিউজেলেজ মডেল, যার ধারণক্ষমতা হবে ৯৫ থেকে ১০৫ জন যাত্রী।
এআরজে২১এফ
এআরজে২১-৭০০-এর পরিকল্পিত ডেডিকেটেড মালবাহী সংস্করণ। এটির ধারণক্ষমতা থাকবে পাঁচটি এলডি৭ কন্টেইনার বা ইউনিট লোড প্যালেট, যার সর্বোচ্চ পেলোড ১০,২৫০কেজি হবে। 
এআরজে২১পি২এফ
এআরজে২১পি২এফ সর্বোচ্চ ১০,১৫০ কেজি পেলোড দিয়ে ডিজাইন করা হয়েছে এবং এটি PMC, PAG এবং AKE কার্গো কন্টেইনারগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ।[১৮] প্রথম বিমানটি চীনের গুয়াংজুতে GAMECO- তে ২২ ডিসেম্বর, ২০২২-এ রূপান্তর কার্যক্রম শুরু করে।[১৯] রূপান্তরের প্রথম ব্যাচে ২টি এআরজে২১-৭০০ বিমান রয়েছে যা মূলত চেংডু এয়ারলাইন্স দ্বারা পরিচালিত এবং ২০১১ সালে কোমাকে ফেরত দেওয়া হয়[২০]
এআরজে২১বি
এআরজে২১-৭০০ এর পরিকল্পিত বিজনেস জেট সংস্করণ। একটি সাধারণ কনফিগারেশন ২০ জন যাত্রী আসন রয়েছে।

অপারেটর[সম্পাদনা]

চায়না সাউদার্ন এয়ারলাইন্সের এআরজে২১
ওটিটি এয়ারলাইন্সের এআরজে২১
ট্রান্সনুসা এয়ারলাইন্সের এআরজে২১, চীনের বাইরের প্রথম অপারেটর

অক্টোবর ২০১৮ পর্যন্ত, বাণিজ্যিক পরিষেবায় ছয়টি বিমান ছিল যার গড় মাসিক ব্যবহারের হার প্রায় ৩০ ঘন্টা।[২১]

২০২১ সালের শেষ নাগাদ, গ্রাহকদের কাছে ৬৬টি বিমান সরবরাহ করা হয়।[২২] এবং ২০২২ সালের শেষ নাগাদ ১০০টি বিমান সরবরাহ করা হয়।[২৩]

আদেশ ও বিতরণ[সম্পাদনা]

৩১ আগস্ট ২০১৮ পর্যন্ত, কোমাকের কাছে ২২১টি অসামান্য অর্ডার ছিল, ২৩টি ডেলিভারির পরে অপারেটর চেংডু এয়ারলাইনস চালু করে যারা এটিকে ২৮ জুন ২০১৬ তারিখে পরিষেবাতে দেয়[২১]

আদেশ তালিকাভুক্ত[৩][৪] নিম্নলিখিত সারণীটি ২০ জানুয়ারী ২০২৪ হিসাবে বর্তমান। দ্রষ্টব্য যে টেবিলে তালিকাভুক্ত নম্বরগুলি পাদটীকায় উদ্ধৃত দুটি ওয়েব-ভিত্তিক উৎসের ক্রস-রেফারেন্সিং দ্বারা প্রাপ্ত করা হয়েছে। এছাড়াও নোট করুন যে তালিকাভুক্ত নম্বরগুলি (নন- কোমাক ) বাণিজ্যিক বিমান পরিষেবা অপারেটরদের কাছে এয়ারফ্রেমগুলির প্রাথমিক বিতরণের বছরের জন্য এবং অগত্যা এই জাতীয় প্রতিটি অপারেটর দ্বারা পরিচালিত এয়ারফ্রেমের সংখ্যা প্রতিফলিত করে না; ফলস্বরূপ, বিতরণ করা মোট সংখ্যা মূল চুক্তিতে উদ্ধৃত এয়ারফ্রেমের মোট সংখ্যা ছাড়িয়ে যেতে পারে।

তারিখ এয়ারলাইন নিশ্চিত করা হয়েছে

(+বিকল্প)

ডেলিভারি
2015 2016 2017 2018 2019 2020 2021 2022 2023 2024
30/8/2019 চীন Air China 35 3 4 8 9[২৪] [২৪]
1/2010 চীন Chengdu Airlines 30 1 1 2 6 8 6 6 4 [২৫]
30/8/2019 চীন OTT Airlines (Subsidiary of China Eastern Airlines) 35 2 5 10
11/2020 চীন China Express Airlines 50 2 1 3 2[২৬]
30/8/2019 চীন China Southern Airlines 35 3 4 8 9[২৭] 1
12/2019 চীন China Flight General Aviation Company (CFGAC) 2 1 1
8/20/2018 চীন Genghis Khan Airlines 25(+25) 3 2 1[২৮]
1/2020 চীন Jiangxi Air 5 3 2
চীন Urumqi Air 5
12/2022 ইন্দোনেশিয়া TransNusa 30 1 1
মোট 252(+25) 1 1 2 6 12 22 22 34[৫] 22 7
129

রিপোর্ট করা আদেশ

তারিখ এয়ারলাইন টাইপ অপশন অধিকার
ARJ21-700 ARJ21-700F ARJ21-700P2F ARJ21B
সেপ্টেম্বর 2003 চীন Shanghai Airlines[২৯] 5
চীন Shandong Airlines[২৯] 10
চীন Shenzhen Financial Leasing[২৯] 20
মার্চ 2004 চীন Xiamen Airlines[৩০][ক] 37

[ তথ্যসূত্র প্রয়োজন ]

ডিসেম্বর 2007 চীন Henan Airlines[৩১][৩২] 100
ডিসেম্বর 2007 লাওস 9nes[৩৩][৩৪] 2
মার্চ 2008 মার্কিন যুক্তরাষ্ট্র GECAS[৩৫] 5 20
চীন Joy Air[৩৬] 50
মে 2010 ইন্দোনেশিয়া Merukh Enterprises[৩৭] 10
11 নভেম্বর, 2014 কঙ্গো প্রজাতন্ত্র Republic of Congo[৩৮] 4
মার্চ 9, 2015 চীন ICBC Leasing[৩৯] 30
30 আগস্ট, 2019 চীন China Eastern Airlines[৪০] 35
অক্টোবর, 2022 চীন Longhao Airlines ৫০[২০]
নভেম্বর, 2022 চীন YTO Cargo Airlines[৪১] 70 2[২০]
20 সেপ্টেম্বর 2023 ব্রুনাই GallopAir[৪২] 12 [৪৩]
মোট 345 অর্ডার 20

একটি ইন্দোনেশিয়ান এয়ারলাইন ৬০ টি এআরজে২১ বিমান সমন্বিত তার পুরো বহরের সাথে উড়বে, যদিও এখন পর্যন্ত সেই এয়ারলাইনটি নির্দিষ্ট করা হয়নি।[৪৪]

বৈশিষ্ট্য[সম্পাদনা]

এআরজে২১-৭০০ এআরজে২১-৯০০
ককপিট ক্রু দুই
আসন ধারন ক্ষমতা ৯০ (১-শ্রেণী)



৭৮ (২-শ্রেণী)
১০৫ (১-শ্রেণী)



৯৮ (২-শ্রেণী)
সিট পিচ ৩১ ইঞ্চি (১-শ্রেণী), ৩৬ এবং ৩২ ইন (২-শ্রেণী)
দৈর্ঘ্য ৩৩.৪৬ মি (১০৯ ফু ৯ ইঞ্চি) ৩৬.৩৫ মি (১১৯ ফু ৩ ইঞ্চি)
উইংসস্প্যান ২৭.২৮ মি (৮৯ ফু ৬ ইঞ্চি)
উইং এরিয়া ৭৯.৮৬ মি (৮৫৯.৬ ফু)
উইং সুইপব্যাক ২৫ ডিগ্রি
উচ্চতা ৮.৪৪ মি (২৭ ফু ৮ ইঞ্চি)
কেবিনের প্রস্থ ৩.১৪ মি (১০ ফু ৪ ইঞ্চি)
কেবিনের উচ্চতা ২.০৩ মি (৬ ফু ৮ ইঞ্চি)
করিডোর প্রস্থ ৪৮.৩ সেমি (১৯.০ ইঞ্চি)
আসন প্রস্থ ৪৫.৫ সেমি (১৭.৯ ইঞ্চি)
OEW ২৪,৯৫৫ কেজি (৫৫,০১৬ পা) ২৬,২৭০ কেজি (৫৭,৯২০ পা) STD
২৬,৭৭০ কেজি (৫৯,০২০ পা) ER
MTOW ৪০,৫০০ কেজি (৮৯,৩০০ পা) STD
৪৩,৫০০ কেজি (৯৫,৯০০ পা) ER
৪৩,৬১৬ কেজি (৯৬,১৫৭ পা) STD
৪৭,১৮২ কেজি (১,০৪,০১৯ পা) ER
কার্গো ক্ষমতা ২০.১৪ মি (৭১১ ঘনফুট) -
MTOW এ টেক অফ রান ১,৭০০ মি (৫,৬০০ ফু) STD
১,৯০০ মি (৬,২০০ ফু) ER
১,৭৫০ মি (৫,৭৪০ ফু) STD
১,৯৫০ মি (৬,৪০০ ফু) ER
সেবা ছাদ ১১,৯০০ মি (৩৯,০০০ ফু)
সর্বোচ্চ অপারেটিং গতি ম্যাক ০.৮২ (৮৭০ কিমি/ঘন্টা; ৪৭০ kn ; ৫৪১ মাইল প্রতি ঘণ্টা)
স্বাভাবিক ক্রুজ গতি ম্যাক ০.৭৮ (৮২৮ কিমি/ঘন্টা; ৪৪৭ kn; ৫১৪ মাইল প্রতি ঘণ্টা)
পরিসীমা (সম্পূর্ণ লোড) ১,২০০ নটিক্যাল মাইল (২,২০০ কিমি; ১,৪০০ মা) STD
২,০০০ নটিক্যাল মাইল (৩,৭০০ কিমি; ২,৩০০ মা) ER
১,২০০ নটিক্যাল মাইল (২,২০০ কিমি; ১,৪০০ মা) STD
১,৮০০ নটিক্যাল মাইল (৩,৩০০ কিমি; ২,১০০ মা) ER
সর্বাধিক জ্বালানী লোড ১০,৩৮৬ কেজি (২২,৮৯৭ পা) -
পাওয়ারপ্ল্যান্ট (২এক্স) জেনারেল ইলেকট্রিক CF34 -10A[৪৫]
ইঞ্জিন ধাক্কা ৭৫.৮৭ কিN (১৭,০৫৭ পা-বল) ৮২ কিN (১৮,৫০০ পা-বল)
  • নোট: তথ্য শুধুমাত্র রেফারেন্স জন্য প্রদান করা হয়. STD = স্ট্যান্ডার্ড রেঞ্জ, ER = এক্সটেন্ডেড রেঞ্জ
  • সূত্র: এআরজে২১ সিরিজ,[৪৬] ICAS[৪৭]

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:AVIC Aero Products

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Airbus, Boeing Jostle for China Friendship, and Aircraft Orders"chinaaviationdaily.com। ২০১৬-০৩-০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ মার্চ ২০১৬ 
  2. "PICTURES: Chengdu Airlines takes delivery of first ARJ21"Flightglobal.com। ২০১৬-০২-২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৭ মার্চ ২০১৬ 
  3. "COMAC ARJ21 production list"rzjets.net। সংগ্রহের তারিখ ৪ অক্টোবর ২০২২  উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; আলাদা বিষয়বস্তুর সঙ্গে "rzjet" নামটি একাধিক বার সংজ্ঞায়িত করা হয়েছে
  4. "COMAC ARJ21 Production List"www.planespotters.net। সংগ্রহের তারিখ ২০২২-১১-২০ 
  5. "China's COMAC Delivers Its 100th ARJ21"। ২ জানুয়ারি ২০২৩। 
  6. "With ARJ21-700 Certified, Focus Shifts To Support"। aviationweek.com। ২০ জানুয়ারি ২০১৫। ২০১৬-০৭-০৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৬-০৬-০৭ 
  7. Vertesy, Daniel; Szirmai, Adam। "Interrupted innovation: Innovation system dynamics in latecomer aerospace industries"। 
  8. "Xinhua – English"। News.xinhuanet.com। ২০০৬-০৬-০১। ২০০৯-০২-০৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৬-০২ 
  9. "我国已具备生产大型民用飞机的能力"। News.eastday.com। ২০০৭-০৩-৩০। ২০১০-০৬-২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৬-০২ 
  10. "中国首架自主知识产权新支线飞机-上海频道-东方新闻-东方网"। Sh.eastday.com। ২০১০-০৫-২৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৬-০২ 
  11. "Website "Antonov": News"। Archived from the original on ২০১৮-০১-২৪। 
  12. "ARJ21-A"AINonline। ২০০৬-০২-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৬-০৬-২৩ 
  13. "Chinese ARJ21-700 Airliner Roll-Out"। ২০০৮-০৪-১৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৬-১৪ 
  14. Davis, Bob (২৩ মার্চ ২০১২), "China's Not-So-Super Computers", The Wall Street Journal, সংগ্রহের তারিখ ২৫ মার্চ ২০১২ 
  15. "CF3410APowered ARJ21 Regional Jet Certified by CAAC"। General Electric Company। ডিসেম্বর ৩০, ২০১৪। ২০১৫-০৯-০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৫-১২-১৪ 
  16. "COMAC ARJ21 – program supplier guide"। Airframer.com। ২০১১-০৭-০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৬-০২ 
  17. Wong, Chun Han, China's first jetliner set to take off after delays, Wall Street Journal, p.B2
  18. "ARJ21客改货项目获得适航批准"www.chinaerospace.com। ২০২৩-০১-১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০১-১৭ 
  19. "【罗戈网】 圆通航空与中国商飞举行ARJ21-700全球首架客改货原型机大开口切割仪式"www.logclub.com। ২০২৩-০১-১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০১-১৭ 
  20. 网易 (২০২২-১০-০৪)। "ARJ21货机首飞,配备大侧舱门,C919也应尽早发展客改货"www.163.com। ২০২২-১০-০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০১-১৭ 
  21. Firdaus Hashim (২৬ অক্টোবর ২০১৮)। "Comac marches forward with ARJ21 and C919"Flightglobal। ২০১৮-১০-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৮-১০-২৮ 
  22. Shaw-Smith, Peter। "Deliveries of Comac's ARJ21 Approach 70 Units"Aviation International News (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০২-২৩ 
  23. "100th Chinese-developed ARJ21 jetliner delivered-Xinhua"english.news.cn। ২০২২-১২-২৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২২-১২-২৯ 
  24. "Air China Fleet Details and History"planespotters.net। সংগ্রহের তারিখ ২০ জানুয়ারি ২০২৪ 
  25. "Chengdu Airlines Fleet Details and History"planespotters.net। সংগ্রহের তারিখ ২০ জানুয়ারি ২০২৪ 
  26. "China Express Airlines Fleet Details and History"planespotters.net। সংগ্রহের তারিখ ২০ জানুয়ারি ২০২৪ 
  27. "China Southern Airlines Fleet Details and History"planespotters.net। সংগ্রহের তারিখ ২০ জানুয়ারি ২০২৪ 
  28. "Genghis Khan Airlines Fleet Details and History"planespotters.net। সংগ্রহের তারিখ ২০ জানুয়ারি ২০২৪ 
  29. "Three carriers place ARJ21 orders"Flight International। Reed Business Information। ২০০৩-০৯-২৩। সংগ্রহের তারিখ ২০০৬-০৭-০৩ 
  30. "ARJ21 orderbook climbs to 41 as Xiamen signs up"Flight International। Reed Business Information। ২০০৪-০৮-০৩। সংগ্রহের তারিখ ২০০৬-০৭-০৩ 
  31. "Ceremony inaugurates Chinese jet"Flight International। Reed Business Information। ২০০৭-১১-২১। ২০০৭-১২-২৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০১-০২ 
  32. AVIC announced a new order for 100 planes from Kunpeng Airlines, a Sino-US joint venture, raising the total number of orders to date to 170.
  33. "Building a future: The AVIC I ARJ21-700 programme"Flight International। Reed Business Information। ২০০৭-০৮-০৭। ২০০৯-০৫-২৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৪-০৮ 
  34. K.K. Chadha। "China lays plans for ARJ21-900"। AINonline। সংগ্রহের তারিখ ২০১০-১০-২৫ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  35. "GE Commercial Aviation Services Announces Purchase of Five ARJ21-700ER Regional Jet Aircraft from Commercial Aircraft Corporation of China, LTD (COMAC); Options for Additional 20 Aircraft"। Gecas। ২০০৮-১১-২১। ২০১০-১১-২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৭-২০ 
  36. "China Eastern, AVIC I launch Joy Air"Flight International। Reed Business Information। ২০০৮-০৪-০১। ২০০৮-১০-০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-০৪-০১ 
  37. "China exporting ARJ21s and other aircraft to Indonesia"। Flightglobal.com। ২০১০-০৬-০৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১০-০৬-০২ 
  38. "The Republic of Congo announces to order three ARJ21-700 aircraft"comac.cc। ২০১৪-১২-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৪-১২-২৭ 
  39. "I.C.B.C. Leasing orders thirty ARJ21-700 aircraft"comac.cc। ৯ মার্চ ২০১৫। ২০১৫-০৩-১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৫-০৩-১০ 
  40. "China's top airlines to buy ARJ21 jets from COMAC"। reuters.com। সংগ্রহের তারিখ ২ সেপ্টেম্বর ২০১৯ 
  41. "China's COMAC Delivers Its 100th ARJ21"। ২ জানুয়ারি ২০২৩। 
  42. "Brunei's Gallop Air places US$2bil order for China-made C919, ARJ21 jets"। ২০ সেপ্টেম্বর ২০২৩। 
  43. "Behind GallopAir's ambitious bid to position Brunei as a regional travel hub - Biz Brunei"। ৩ নভেম্বর ২০২৩। 
  44. "Indonesian airline will be first to fly fleet entirely of ARJ21s"South China Morning Post (ইংরেজি ভাষায়)। ১২ জুলাই ২০১৬। ২০১৭-০২-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-০২-২৬ 
  45. "Datasheet-CF34-10A" (পিডিএফ) 
  46. "ARJ21 Series page"। ২০০৯-০৭-১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  47. ARJ21-700 Specifications ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২০১৩-১২-০৩ তারিখে at icas.org

আরো দেখুন[সম্পাদনা]

সম্পর্কিত উন্নয়ন
তুলনাযোগ্য ভূমিকার বিমান, কনফিগারেশন এবং যুগ

সম্পর্কিত তালিকা


উদ্ধৃতি ত্রুটি: "lower-alpha" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="lower-alpha"/> ট্যাগ পাওয়া যায়নি