চীনের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Civil Aviation Administration of China
中国民用航空局
সংস্থার রূপরেখা
গঠিত১৯৪৯; ৭৫ বছর আগে (1949)
যার এখতিয়ারভুক্ত গণচীন
সদর দপ্তরDongcheng, Beijing
সংস্থা নির্বাহী
মূল সংস্থাচীনের পরিবহন মন্ত্রণালয়
ওয়েবসাইটcaac.gov.cn
  1. "Leadership"中国民用航空局। সংগ্রহের তারিখ ৩০ জানুয়ারি ২০২৩ 
সিএএসি-র সদর দপ্তর
সিএএসি-র ফ্লাইট ইন্সপেকশন সেন্টার

চীনের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ( CAAC ; ) পরিবহন মন্ত্রণালয় অধীনে চীনা নাগরিক বিমান চলাচল কর্তৃপক্ষ । এটি বেসামরিক বিমান চলাচলের তত্ত্বাবধান করে এবং বিমান দুর্ঘটনা ও ঘটনা তদন্ত করে।[১]

চীনের জন্য বিমান চলাচল কর্তৃপক্ষ হিসাবে, এটি চীনের বিশেষ প্রশাসনিক অঞ্চলগুলি সহ অন্যান্য বিমান চলাচল কর্তৃপক্ষের সাথে বেসামরিক বিমান চলাচল চুক্তি সমাপ্ত করে যেগুলিকে "বিশেষ গার্হস্থ্য" হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে।[২] এটি ১৯৮৮ সাল পর্যন্ত সরাসরি নিজস্ব এয়ারলাইন দিয়ে চীনে বিমান চালনা একচেটিয়া ব্যবসা পরিচালনা করে। সংস্থাটির সদর দফতর বেইজিংয়ের ডংচেং জেলায় অবস্থিত।

ইতিহাস[সম্পাদনা]

২ নভেম্বর ১৯৪৯-এ, গণপ্রজাতন্ত্রী চীন প্রতিষ্ঠার পরপরই, সিসিপি কেন্দ্রীয় কমিটি সিভিল এভিয়েশন এজেন্সি প্রতিষ্ঠার সিদ্ধান্ত নেয় পিপলস রেভল্যুশনারি মিলিটারি কমিশন নামে এবং পিপলস লিবারেশন আর্মি এয়ার ফোর্সের কমান্ডের অধীনে। দেশের সমস্ত অ-সামরিক বিমান চলাচল পরিচালনার পাশাপাশি সাধারণ এবং বাণিজ্যিক ফ্লাইট পরিষেবা সরবরাহ করা। সিভিল এভিয়েশন এজেন্সিটি একই বছরের ডিসেম্বরে তৈরি করা হয় এবং ছুংছিং, গুয়াংজু, সাংহাই, তিয়ানজিন এবং উহানে অফিস স্থাপন করে।[৩] ১৯৫০ সালের ১০মার্চ, গুয়াংঝো অফিস গুয়াংডং, গুয়াংসি এবং হুনানে সিভিল ফ্লাইট পরিষেবা পরিচালনা করে কাজ শুরু করে। পরে, এটি উহান অফিসের সাথে একীভূত হয়ে ২১ জানুয়ারী ১৯৫১ সালে গুয়াংঝুতে মধ্য ও দক্ষিণ চীনের সিভিল এভিয়েশন অফিস গঠন করে এবং এর নাম পরিবর্তন করে সেন্ট্রাল অ্যান্ড সাউদার্ন সিভিল এভিয়েশন অফিস রাখা হয়, গুয়াংডং, গুয়াংসি, হুবেই এবং সিভিল ফ্লাইট প্রশাসনের জন্য কাজ করে।

১৯৫২ সালের ৭মে, গণবিপ্লবী সামরিক কমিশন এবং রাজ্য পরিষদ বেসামরিক বিমান চলাচল পুনর্গঠনের সিদ্ধান্ত জারি করে ( ) এবং পিপলস রেভল্যুশনারি মিলিটারি কমিশনের সিভিল এভিয়েশন এজেন্সি সামরিক ব্যবস্থায় স্থানান্তরিত হয় এবং পিএলএ এয়ার ফোর্সের প্রত্যক্ষ নিয়ন্ত্রণে ছিল, তারপর সিভিল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন ডিভিশন এবং এয়ারলাইন ডিভিশনকে আলাদা করে বিভক্ত করে। বেসামরিক বিমান চলাচল সংস্থা এবং বেসামরিক বিমান সংস্থা। এই সিদ্ধান্তের অধীনে, জুলাই থেকে নভেম্বর ১৯৫১ পর্যন্ত, বেসামরিক বিমান চলাচল সংস্থার সাংহাই (পূর্ব চীন), গুয়াংজু (মধ্য-দক্ষিণ), চংকিং (দক্ষিণ-পশ্চিম চীন) এবং তিয়ানজিনে (উত্তর চীন) চারটি প্রশাসনিক কার্যালয় ছিল। দক্ষিণ চীন শাখার সংক্ষিপ্ত নামকরণ করা হয় দক্ষিণ চীনের বেসামরিক বিমান চলাচল প্রশাসন অফিস। ১৭ জুলাই ১৯৫২ সালে, চীনের পিপলস এভিয়েশন কোম্পানি তৈরি হয়, যার সদর দফতর তিয়ানজিন।[৪]

৯ জুন ১৯৫৩ সালে, সোভিয়েত ইউনিয়নে এরোফ্লট অনুসরণ করে, চীনের পিপলস এভিয়েশন কোম্পানি কেন্দ্রীয় বিপ্লবী সামরিক কমিশনের বেসামরিক বিমান চলাচল সংস্থার সাথে একীভূত হয়। পরে, স্কোগা ১ জানুয়ারী ১৯৫৫ সালে বেইজিং প্রশাসনিক অফিসের সাথে একীভূত হয়[৫]

১৯৫৪ সালের নভেম্বরে, পিপলস রেভল্যুশনারি মিলিটারি কমিশনের সিভিল এভিয়েশন এজেন্সির নাম পরিবর্তন করে চীনের সিভিল এভিয়েশন এজেন্সি রাখা হয়। এটি স্টেট কাউন্সিলে স্থানান্তরিত হয় এবং স্টেট কাউন্সিল এবং পিএলএ এয়ার ফোর্স উভয়ের নেতৃত্বে আসে। পিএলএ বিমান বাহিনী প্রযুক্তিগত, ফ্লাইট, এয়ারক্রু, যোগাযোগ, মানবসম্পদ এবং রাজনৈতিক কাজের জন্যও দায়ী ছিল।

২৭ ফেব্রুয়ারী ১৯৫৮ তারিখে, বেসামরিক বিমান চলাচল সংস্থা পরিবহন মন্ত্রণালয়ে স্থানান্তরিত হয়। পরে, এজেন্সি সিস্টেম ডেভলভিংয়ের মতামতের জন্য রিপোর্ট অনুমোদন করেছে ( ) ১৭ জুন পরিবহন মন্ত্রণালয়ের দলীয় শাখা থেকে। জাতীয় এবং স্থানীয় উভয় কর্তৃপক্ষেরই বেসামরিক বিমান চলাচলের দায়িত্ব রয়েছে। আন্তর্জাতিক এবং প্রধান অভ্যন্তরীণ ফ্লাইটগুলি প্রধানত জাতীয় কর্তৃপক্ষের নেতৃত্বে ছিল এবং স্থানীয় এবং কৃষি ফ্লাইটগুলি প্রধানত স্থানীয় কর্তৃপক্ষের নেতৃত্বে ছিল। এইভাবে, বেশিরভাগ প্রদেশ এবং স্বায়ত্তশাসিত অঞ্চল তাদের নিজস্ব বেসামরিক বিমান চলাচল প্রশাসন অফিস স্থাপন করে। ১৩ ডিসেম্বরে বেইজিং, চেংদু, গুয়াংজু, সাংহাই, তিয়ানজিন এবং উরুমকিতে পাঁচটি প্রশাসনিক কার্যালয়কে আঞ্চলিক প্রশাসন সংস্থায় পরিবর্তন করা হয়। ১৭ নভেম্বর ১৯৬০ তারিখে এজেন্সির নাম পরিবর্তন করে পরিবহণ মন্ত্রকের বেসামরিক বিমান চলাচলের সাধারণ প্রশাসন রাখা হয়।

এপ্রিল ১৯৬৩ সালে, ২য় ন্যাশনাল পিপলস কংগ্রেসের প্রেসিডিয়াম ৫৩তম সভায় পরিবহন মন্ত্রকের বেসামরিক বিমান চলাচলের সাধারণ প্রশাসনের নাম পরিবর্তন করে চীনের বেসামরিক বিমান চলাচলের সাধারণ প্রশাসনে নামকরণ করার সিদ্ধান্ত নেয়। এটি স্টেট কাউন্সিলে স্থানান্তরিত হয় এবং পিএলএ এয়ার ফোর্স দ্বারা পরিচালিত হয়। ১৯৬৯ সালের ২০ নভেম্বর সিভিল এভিয়েশনের সাধারণ প্রশাসন পিএলএ এয়ার ফোর্সে স্থানান্তরিত হয়।

১৯৭৪ সালে মস্কো শেরেমেতিয়েভো বিমানবন্দরে CAAC Ilyushin Il-62

১৯৬৩ সালে, চীন গ্রেট ব্রিটেনের কাছ থেকে ছয়টি ভিকারস ভিসকাউন্ট বিমান ক্রয় করে, তারপর ১৯৭১ সালে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স থেকে চারটি হকার সিডেলি ট্রাইডেন্ট বিমান ক্রয় করে। ১৯৭১ সালের আগস্টে, এয়ারলাইনটি হকার সিডেলির কাছ থেকে সরাসরি ছয়টি ট্রাইডেন্ট 2E ক্রয় করে।[৬] দেশটি তিনটি কনকর্ড বিমানের জন্য অস্থায়ী আদেশও দিয়েছে। ১৯৭২ সালে নিক্সনের চীন সফরের সাথে সাথে দেশটি ১০টি বোয়িং ৭০৭ জেটের অর্ডার দেয়। ১৯৭৩ সালের ডিসেম্বরে, এটি ১৫টি অতিরিক্ত ট্রাইডেন্ট জেট কেনার জন্য পশ্চিমা ব্যাংক থেকে £40 মিলিয়ন ধার করার অভূতপূর্ব পদক্ষেপ নেয়। সোভিয়েত-নির্মিত Ilyushin Il-62 বিমানগুলি ১৯৭০ এবং ১৯৮০ এর দশকে দীর্ঘ পাল্লার রুটে ব্যবহার করা হয়।

৫ মার্চ ১৯৮০-এ, বেসামরিক বিমান চলাচলের সাধারণ প্রশাসন আর PLA এয়ার ফোর্স দ্বারা নিয়ন্ত্রিত ছিল না এবং স্টেট কাউন্সিলে স্থানান্তরিত হয়।[৭] কিছু প্রশাসনিক কাজ এখনও পিপলস লিবারেশন আর্মির অধীনে ছিল এবং বিমান নিয়ন্ত্রণ পিএলএ জেনারেল স্টাফ ডিপার্টমেন্ট এবং এয়ার ফোর্স কমান্ড দ্বারা পরিচালিত হয়।

৩০ জানুয়ারী ১৯৮৭-এ, স্টেট কাউন্সিল সিভিল এভিয়েশন সিস্টেম অ্যাডমিনিস্ট্রেশন সিস্টেমের সংস্কার সমাধান এবং নির্বাহী পদক্ষেপের জন্য রিপোর্ট অনুমোদন করে ( )।[৮] তখন থেকে, সিএএসি শুধুমাত্র একটি সরকারি সংস্থা হিসেবে কাজ করে এবং ছয়টি আঞ্চলিক প্রশাসনিক সংস্থাকে পুনর্গঠিত করে, এবং আর বাণিজ্যিক ফ্লাইট পরিষেবা প্রদান করে না। ১৯৮৮ সালে, এয়ারলাইন সিএএসি (এয়ারলাইন) বেশ কয়েকটি স্বতন্ত্র বিমান বাহকের মধ্যে বিভক্ত করা হয়, তাদের অনেকের নামকরণ করা হয় চীনের অঞ্চলের নামে যেখানে এটির কেন্দ্র ছিল।

১৯ এপ্রিল ১৯৯৩-এ, বেসামরিক বিমান চলাচলের জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন স্টেট কাউন্সিলের মন্ত্রণালয়-স্তরের সংস্থা হয়ে ওঠে।

মার্চ ২০০৮-এ, সিএএসি কে সদ্য-নির্মিত পরিবহন মন্ত্রকের একটি সহায়ক সংস্থা করা হয়, এবং এটির সরকারী চীনা নামটি আর কোনও মন্ত্রণালয়-স্তরের সংস্থা নয় প্রতিফলিত করার জন্য সামান্য সামঞ্জস্য করা হয়। এর সরকারী ইংরেজি নাম চীনের সিভিল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন রয়ে গেছে।

১১ মার্চ ২০১৯-এ, সিএএসি ছিল প্রথম বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ যা বোয়িং ৭৩৭ ম্যাক্স চালাচল স্থগিত করে। ।[৯] এটি করার পরে, বিশ্বের বেশিরভাগ বিমান চলাচল কর্তৃপক্ষ পরের দিন ইউরোপীয় ইউনিয়ন এভিয়েশন সেফটি এজেন্সি সহ MAX-কে গ্রাউন্ডেড করে।[১০] ম্যাক্স গ্রাউন্ড করতে ১৩ মার্চ পর্যন্ত মার্কিন ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের সময় নিয়েছিল।[১১] এভিয়েশন ভাষ্যকাররা এটিকে এফএএ-এর খরচে সিএএসি-এর বৈশ্বিক সুনামকে শক্তিশালী করেছে বলে দেখেছেন।[১২][১৩][১৪] ২০২০ সালের নভেম্বরে FAA দ্বারা MAX-কে ফেরত দেওয়ার জন্য সাফ করার পরে,[১৫] CAAC পুনরায় বলেছে যে চীনে MAX গ্রাউন্ডিং তুলে নেওয়ার জন্য "কোনও নির্ধারিত সময়সূচি নেই"।[১৬] ২০১১ সালের আগস্টের শুরুতে, একটি MAX বৈধতার জন্য সাংহাইতে একটি পরীক্ষামূলক ফ্লাইট করে।[১৭] পরে, সিএএসি বোয়িং-এর নির্দেশাবলী অনুসরণ করে MCAS সংশোধন করা হলে টাইপটিকে পরিষেবাতে ফেরত দেওয়ার অনুমতি দেওয়ার জন্য ২ ডিসেম্বর একটি বায়ুযোগ্যতার নির্দেশ জারি করে।[১৮]

সিএএসি (এয়ারলাইন)[সম্পাদনা]

বর্তমান ভূমিকা[সম্পাদনা]

বর্তমানে, চীনের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ একটি প্রশাসনিক বিভাগ যা বেশিরভাগই বিমান চলাচলের বাজার তদারকি করার উদ্দেশ্যে। সিএএসি প্রতি সপ্তাহে রুট অ্যাপ্লিকেশন প্রকাশ করে এবং যে রুটগুলি একটি খোলা আকাশের দেশ/অঞ্চলে উড়ে যায় না, সেখানে মাসিক স্কোরিং রিলিজ থাকবে যা তাদের প্রত্যেকের জন্য স্কোর নির্ধারণ করে। সিএএসি পরবর্তীতে যারা তালিকায় সর্বোচ্চ স্কোর করে তাদের শুরু করার অনুমতি দেয়।

সিএএসি ঘন ঘন অপারেশন ডেটা এবং নোটিশ জারি করে।

সিএএসি চীনের নো-ফ্লাই তালিকা পরিচালনা করে।[১৯]

পরিচালকদের তালিকা[সম্পাদনা]

চীনের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের পরিচালকদের তালিকা:[২০]

  • ঝং চিবিং (নভেম্বর ১৯৪৯ - অক্টোবর ১৯৫২)
  • ঝু হুইঝাও (অক্টোবর ১৯৫২- জুন ১৯৫৫)
  • কুয়াং রেনং (জুন ১৯৫৫ - জুন ১৯৭৩)
  • মা রেনহুই (জুন ১৯৭৩ - জুন ১৯৭৫)
  • লিউ কানক্সিন (জুন ১৯৭৫- ডিসেম্বর ১৯৭৭)
  • শেন তু (ডিসেম্বর ১৯৭৭ - মার্চ ১৯৮৫)
  • Hu Yizhou (মার্চ ১৯৮৫ - ফেব্রুয়ারি ১৯৯১)
  • জিয়াং ঝুপিং (ফেব্রুয়ারি ১৯৯১ - ডিসেম্বর ১৯৯৩)
  • চেন গুয়াংই (ডিসেম্বর ১৯৯৩ - জুন ১৯৯৮)
  • লিউ জিয়ানফেং (জুন ১৯৯৮ - মে ২০০২)
  • ইয়াং ইউয়ানুয়ান (মে ২০০২ - ডিসেম্বর ২০০৭)
  • লি জিয়াজিয়াং (ডিসেম্বর ২০০৭ - জানুয়ারি ২০১৬)
  • ফেং ঝেংলিন (জানুয়ারি ২০১৬– বর্তমান)

সহযোগী প্রতিষ্ঠান[সম্পাদনা]

  • এয়ার ট্রাফিক অ্যাডমিনিস্ট্রেশন ব্যুরো (এটিএমবি), বেইজিং
  • চীনের বেসামরিক বিমান চলাচল বিশ্ববিদ্যালয় (সিএইউসি), তিয়ানজিন
  • চীনের বেসামরিক বিমান চলাচল বিশ্ববিদ্যালয় (সিএএফইউসি), গুয়াংঘান।
  • চীনের বেসামরিক বিমান চলাচল ব্যবস্থাপনা ইনস্টিটিউট (সিএএমআইসি), বেইজিং।
  • চায়না অ্যাকাডেমি অফ সিভিল এভিয়েশন সায়েন্স অ্যান্ড টেকনোলজি-সেন্টার অফ এভিয়েশন সেফটি টেকনোলজি, সিএএসি বেইজিং ।
  • সিএএসি দ্বিতীয় গবেষণা ইনস্টিটিউট, চেংডু
  • বেইজিং-এ চীন বেসামরিক বিমান চলাচল প্রকাশনা প্রেস।
  • সিভিল এভিয়েশন মেডিকেল সেন্টার-বেইজিং-এর সিভিল এভিয়েসন জেনারেল হাসপাতাল।
  • বেইজিং-এ সিএএসি বন্দোবস্ত কেন্দ্র।
  • বেইজিং-এ সিএএসি তথ্য কেন্দ্র।
  • বেইজিং-এ সিএএসি অডিশন সেন্টার।
  • বেইজিং এ ক্যাপিটাল এয়ারপোর্ট হোল্ডিংস লিমিটেড (CAH)।
  • বেইজিং-এ সিএএসি আন্তর্জাতিক সহযোগিতা ও পরিষেবা কেন্দ্র।
  • বেইজিংয়ে চায়না এয়ারপোর্ট কনস্ট্রাকশন কর্পোরেশন (সিএসিসি)।
  • চায়না সিভিল এভিয়েশন ইঞ্জিন এয়ারওয়ার্থিনেস অডিশন সেন্টার।
  • বেইজিং এ সিএএসি এর ফ্লাইট পরিদর্শন কেন্দ্র।
  • চীনের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ যাদুঘর।

আরো দেখুন[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Legal directory" (পিডিএফ)। ৩ মে ২০২০ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৯-০৬-০৯ 
  2. "Air Services Arrangement between the Mainland and the Hong Kong Special Administrative Region", a treaty.
  3. "成立军委民航局 - 中国民航局60周年档案展"CAAC (চীনা ভাষায়)। ২০১২-০৪-২৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-০৪-১২ 
  4. "中国人民航空公司始末 - 中国民航局60周年档案展"CAAC (চীনা ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০২-২০ 
  5. 北京市地方志编纂委员会 (২০০০)। 北京志·市政卷·民用航空志 (চীনা ভাষায়)। Beijing Publishing Houseআইএসবিএন 7-200-04040-1 
  6. Tridents for China, Flight International, 2 September 1971, p. 348
  7. "庆祝新中国民航成立70周年专题 (1980)"CAAC (চীনা ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০২-২০ 
  8. "庆祝新中国民航成立70周年专题 (1987)"CAAC (চীনা ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-০২-২০ 
  9. For a full timeline of the groundings, see Boeing 737 MAX groundings § Regulators.
  10. "EASA suspends all Boeing 737 Max operations in Europe"European Union Aviation Safety Agency। ২০১৯-০৩-১২। সংগ্রহের তারিখ ২০১৯-০৯-১৮ 
  11. "Emergency Order of Prohibition" (পিডিএফ)Federal Aviation Administration। ২০১৯-০৩-১৩। সংগ্রহের তারিখ ২০১৯-০৩-১৩ 
  12. "Chinese air safety regulators gain global influence as FAA refuses to ground Boeing 737 Max"Los Angeles Times (ইংরেজি ভাষায়)। ২০১৯-০৩-১৩। সংগ্রহের তারিখ ২০১৯-০৯-১৮ 
  13. "Across the globe, a question of air safety becomes a question of American leadership"Los Angeles Times (ইংরেজি ভাষায়)। ২০১৯-০৩-১৫। সংগ্রহের তারিখ ২০১৯-০৯-১৮ 
  14. Isidore, Chris (১৩ মে ২০১৯)। "Boeing desperately needs to get the 737 Max back in the air. Getting it approved will be hard"CNN। সংগ্রহের তারিখ ২০১৯-০৯-১৮The 737 Max does not appear close to flying again. Aviation experts doubt global regulators will act in concert to approve the 737 Max for flight, because serious questions remain about how and why the FAA approved the 737 Max for flight and whether it rushed the certification process. 
  15. "Boeing Responds to FAA Approval to Resume 737 MAX Operations"MediaRoom। সংগ্রহের তারিখ ২০২০-১২-১৯ 
  16. Chua2020-11-20T07:58:00+00:00, Alfred। "China in no hurry to return 737 Max to service"Flight Global (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-১২-১৯ 
  17. "波音737 Max開啟往中國的試飛之旅 期待北京解除禁飛令"Bloomberg (চীনা ভাষায়)। ২০২১-০৮-০৪। ২০২১-১০-১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২২-০১-১৬ 
  18. "波音737MAX重获中国适航许可 复飞还要多久?"Kankan News (চীনা ভাষায়)। ২০২২-০১-১৬। ২০২১-১২-০৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-১২-০৩ 
  19. Brussee, Vincent (২০২৩)। Social Credit: The Warring States of China's Emerging Data EmpirePalgrave MacMillanআইএসবিএন 9789819921881 
  20. "历任局长" (চীনা ভাষায়)। Civil Aviation Administration of China। সংগ্রহের তারিখ ১৭ ডিসেম্বর ২০১৭