কোক্কোজ জামে মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
কোক্কোজ জামে মসজিদ
Kökköz Cami
কোক্কোজ জামে মসজিদের ছবি
কোক্কোজ জামে মসজিদ
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
অঞ্চলক্রিমিয়া
অবস্থান
অবস্থানসেকোলিন [১]ক্রিমিয়া,রাশিয়া
দেশরাশিয়া
মানচিত্রে মসজিদের অবস্থান
মানচিত্রে মসজিদের অবস্থান
ক্রিমিয়াতে মসজিদের অবস্থান
ভৌগোলিক স্থানাঙ্ক৪৪°৩৩′০০″ উত্তর ৩৩°৫৭′৩৫″ পূর্ব / ৪৪.৫৪৯৯৪° উত্তর ৩৩.৯৫৯৬৪° পূর্ব / 44.54994; 33.95964স্থানাঙ্ক: ৪৪°৩৩′০০″ উত্তর ৩৩°৫৭′৩৫″ পূর্ব / ৪৪.৫৪৯৯৪° উত্তর ৩৩.৯৫৯৬৪° পূর্ব / 44.54994; 33.95964
স্থাপত্য
স্থপতিনিকোলয় ক্রাসনভ
ধরনমসজিদ
প্রতিষ্ঠার তারিখ১৯১০
মিনারসমূহ

কোক্কোজ জামে মসজিদ, ইউসুপভের মসজিদ নামেও পরিচিত, এটি ক্রিমিয়ার সোকলিন গ্রামে অবস্থিত। রাজপরিবারের বাসস্থান লিভাদিয়া প্রাসাদের লেখক প্রখ্যাত ফেলিক্স ইউসুপভের পৃষ্ঠপোষকতায় মসজিদটি ১৯১০ সালে একটি উল্লেখযোগ্য সমসাময়িক স্থপতি নিকোলয় ক্রাসনভ দ্বারা নির্মিত হয়েছিল।

ইতিহাস[সম্পাদনা]

মসজিদটি প্রিন্স ফেলিক্স ইউসুপভের প্রাক্তন শিকারের বাড়ির নিকটে অবস্থিত। বিশ শতকের শুরুতে, ক্রিমিয়ার মসজিদ নির্মাণের জন্য দাতব্য অবদানের জন্য রাশিয়ান সাম্রাজ্য আভিজাত্যের (মূলত গোঁড়া খ্রিস্টান ) ফ্যাশনে পরিণত হয়েছিল, তাই সাম্রাজ্যের অন্যতম ধনী ব্যক্তি যুবরাজ ইউসুপভ এই মামলাটি অনুসরণ করেছিলেন।

কোকোজে ইউসুপভের মসজিদের আয়তক্ষেত্রাকার ভবনের একটি বেসিলিকান ধরনের রয়েছে। দেয়ালগুলি আরবিতে এবং ল্যানসেট উইন্ডোজের দুটি বৃত্তে শিলালিপি দিয়ে সজ্জিত। ছাদটি মাটির টাইলস, ও মূল ভবনের পাশে একটি মিনার দাঁড়িয়ে আছে।

আজ অবধি মসজিদটি খুব ভাল অবস্থায় রয়েছে এবং সম্প্রতি সংস্কারও করা হয়েছে।

আরো দেখুন[সম্পাদনা]

  • ক্রিমিয়াতে ধর্ম

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Since 2014, Crimea is a subject of a territorial dispute between Ukraine and Russian Federation, being de facto administered by the latter. See Political status of Crimea. Following the political split, two community organizations dispute the spiritual guidance of Crimea Muslims: Ukrainian Clerical Board of Ukraine's Muslims and Tauric Muftiate, created within the legal framework of Russian Federation.