আখমাদ কাদিরভ মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আখমাদ কাদিরভ মসজিদ
চিত্র:Akhmad Kadyrov Mosque Grozny 2008.jpg
আখমাদ কাদিরভ মসজিদের সামনের দৃশ্য
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
ধর্মীয় অনুষ্ঠানসুন্নি
অবস্থান
অবস্থানগ্রোজনি, চেচনিয়া
ভৌগোলিক স্থানাঙ্ক৪৩°১৯′০৪″ উত্তর ৪৫°৪১′৩৬″ পূর্ব / ৪৩.৩১৭৮° উত্তর ৪৫.৬৯৩৩° পূর্ব / 43.3178; 45.6933স্থানাঙ্ক: ৪৩°১৯′০৪″ উত্তর ৪৫°৪১′৩৬″ পূর্ব / ৪৩.৩১৭৮° উত্তর ৪৫.৬৯৩৩° পূর্ব / 43.3178; 45.6933
স্থাপত্য
সম্পূর্ণ হয়১৬ অক্টোবর ২০০৮
নির্দিষ্টকরণ
মিনারসমূহ
মিনারের উচ্চতা৬২-মিটার (২০৩ ফু)

আখমাদ কাদিরভ মসজিদ (রাশিয়ান: Мечеть Ахмата Кадырова, মেখেত আখমাতা কাদিরোভা; চেচেন: Кадыров Ахьмадан цӀарах дина маьждиг) চেচনিয়ার রাজধানী গ্রোজনিতে অবস্থিত। এটি রাশিয়ার অন্যতম বৃহত্তম মসজিদ[১] এবং সরকারিভাবে "চেচনিয়ার হৃদয়" নামে পরিচিত (রাশিয়ান: Сердце Чечни, সারডটস চেচনি; চেচেন: Нохчийчоьнан дог)।[২]

স্ব-ঘোষিত চেচেন প্রজাতন্ত্র ইচকেরিয়ার মুফতি এবং চেচনিয়া প্রজাতন্ত্রের প্রথম রাষ্ট্রপতি আখমাদ কাদিরভের নামানুসারে মসজিদটির নামকরণ করা হয়েছে, তিনি কোনিয়ার মেয়রের সাহায্যে এটির নির্মাণ কাজ শুরু করেছিলেন। ইস্তাম্বুলের সুলতান আহমেদ মসজিদের অনুকরণে ৬২-মিটার (২০৩ ফুট) উঁচু উঁচু মিনার সহ মসজিদটির নকশা তৈরি করা হয়েছে।

১৬ অক্টোবর, ২০০৮ এ মসজিদটি আনুষ্ঠানিকভাবে খোলে দেওয়া হয়, উদ্ভোধন অনুষ্ঠানে চেচেন নেতা রমজান কাদিরভ উপস্থিত ছিলেন এবং রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিনের সাথে কথা বলেন।

মসজিদটি সুনযা নদীর মনোরম তীরে একটি বিশাল পার্কের (১৪ হেক্টর) মাঝখানে অবস্থিত এবং এটি একটি ইসলামী স্থাপত্য কমপ্লেক্সের অংশ, এটি মসজিদ ছাড়াও রাশিয়ান ইসলামিক বিশ্ববিদ্যালয়, কুন্তা-হাজী এবং চেচনিয়া প্রজাতন্ত্রের মুসলমানদের আধ্যাত্মিক প্রশাসন নিয়ে গঠিত।

মসজিদটি ঐতিহ্যবাহী উসমানীয় শৈলীতে নির্মিত হয়েছে। মসজিদের কেন্দ্রীয় কক্ষ্যটি একটি বিশাল গম্বুজ দ্বারা আবৃত (ব্যাস - ১৬ মিটার, উচ্চতা - ৩২ মিটার)। চারটি মিনারের উচ্চতা ৬২ মিটার, এগুলি দক্ষিণ রাশিয়ার কয়েকটি সর্বোচ্চ মিনারগুলোর মধ্যে একটি। মসজিদের বাহির এবং ভিতরের দেয়ালগুলি মার্বেল, ট্র্যাভারটাইন পাথর দিয়ে তৈরি করা হয়েছে, এবং ভিতরের অংশ সাদা মার্বেলে সজ্জিত করা হয়েছে।

মসজিদটির আয়তন ৫০০০ বর্গমিটার এবং দশ হাজারেরও বেশি মানুষ একসাথে নামাজ আদায় করতে পারে। একই সংখ্যক মানুষ গ্রীষ্মে মসজিদ সংলগ্ন গ্যালারী এবং এলাকায় নামাজ পড়তে পারে।

বৈশিষ্ট্য[সম্পাদনা]

ইস্তাম্বুলের ব্লু মসজিদের অনুকরণে এর নকশা তৈরি করা হয়েছে।

মসজিদটি নির্মাণের সময় সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। বাহির এবং ভিতরের দেয়াল মার্বেল-ট্র্যাভারটাইনের, এবং মসজিদের ভিতরের অংশ মার্মারা সাগরের (তুরস্কের বালিকেসিরের নিকটে) মার্মারা আদাসি দ্বীপের সাদা মার্বেল দ্বারা সজ্জিত। প্যাটার্নযুক্ত অঙ্কনে স্থায়িত্ব বৃদ্ধির জন্য বিশেষ বস্তুর সাথে কৃত্রিম এবং প্রাকৃতিক রঙের মিশ্যণ ব্যবহৃত হয়েছে (কমপক্ষে ৫০ বছর টেকসই হবে)। কুরআন শরীফের আয়াত লেখার জন্য সর্বোচ্চ মানের স্বর্ণ ব্যবহার করা হয়েছে।

রাশিয়ার ভিজ্যুয়াল প্রতীক[সম্পাদনা]

মজার তথ্য[সম্পাদনা]

এই মসজিদে এক সাথে দশ হাজার মুসল্লি নামাজ পড়তে পারেন। এর অর্থ হ'ল রাশিয়ার বৃহত্তম মসজিদের দাবী সঠিক নয়, যেমন- দাগেস্তানের মাখাচকালা গ্র্যান্ড মসজিদে ১৫,০০০ থেকে ১৭,০০০ মুসল্লি নামাজ পড়তে পারেন।[৩][৪]

২০১৫ সালে গ্যাবন মসজিদ এবং আখমাত কাদিরভের ছবি সম্বলিত একটি ১০০০ ফ্রাঙ্কের স্মারক মুদ্রা প্রকাশ করে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]