কলাবাদুড়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
Flying fox
Mariana Fruit Bat.jpg
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Animalia
পর্ব: কর্ডাটা
শ্রেণী: Mammalia
বর্গ: Chiroptera
উপবর্গ: Megachiroptera
পরিবার: Pteropodidae
গণ: Pteropus
আর্ক্সলেবেন, ১৭৭৭
প্রজাতি

See Text

কলাবাদুড় বা কলাবাদুর (ইংরেজি: Pteropus, বৈজ্ঞানিক নাম: Pteropus) টেরোপাস গণভূক্ত বাদুড়জাতীয় স্তন্যপায়ী প্রাণী। এ গণের বাদুড়গুলো পৃথিবীর বৃহত্তম বাদুড় হিসেবে চিহ্নিত। কলাবাদুড় গ্রীষ্মমণ্ডলীয় ও নাতিশীতোষ্ণমণ্ডল এলাকাভূক্ত এশিয়ার ভারতীয় উপমহাদেশ, অস্ট্রেলিয়া, পূর্ব আফ্রিকার দ্বীপমালাসহ ভারতপ্রশান্ত মহাসাগরীয় দ্বীপ রাষ্ট্রসমূহে দেখা যায়।[১] কলাবাদুড়ের কমপক্ষে ৬০টি প্রজাতি জীবিত রয়েছে।[২]

খাদ্যাভ্যাস[সম্পাদনা]

প্রকৃতিগতভাবে সকল ধরনের প্রজাতির কলাবাদুড় শুধুমাত্র রাতে ফলদ বৃক্ষের ফল থেকে রস গ্রহণ করে জীবনধারন করে। আঞ্চলিক অবস্থানের প্রেক্ষাপটে প্রাপ্ত বিভিন্ন ধরনের ফলই এর প্রধান খাবার। অন্যান্য বাদুড়জাতীয় প্রজাতির ন্যায় এরা মাঝ আকাশ থেকে প্রাপ্ত পোকামাকড় শিকার করে না। ঘ্রানশক্তি এবং দৃষ্টিশক্তিও তুলনামূলকভাবে প্রখর। সর্বোচ্চ ৪০ মাইল ব্যাসার্ধের মধ্যে এরা বিচরণ করে। খাদ্যের সন্ধান পেলেই তা লুফে নেয়। এছাড়াও কলাবাদুড় গাছের শাখায় পা দিয়ে ঝুলে নিম্নমূখী হয়। তারপর কলা, কুল, পেয়ারা, লিচু, গাব ইত্যাদি পাকা ফলজাতীয় খাবার মুখে দেয় অথবা পাখার শীর্ষে থাবা দিয়ে সাথে রাখে।

বৈশিষ্ট্যাবলী[সম্পাদনা]

সাধারণতঃ বড় কলাবাদুড়কে (Pteropus vampyrus) সবচেয়ে বৃহৎ আকৃতির কলাবাদুড় হিসেবে আখ্যায়িত করা হয়।[১] কিন্তু অন্যান্য প্রজাতির কিছু কলাবাদুড়ও এর সাথে সাদৃশ্যপূর্ণ ও প্রায় একই মানদণ্ডে পড়ে। সবচেয়ে বড় কলাবাদুড়ের পাখনার বিস্তৃতি ১.৫ মিটার বা ৪ ফুট ১১ ইঞ্চি হতে পারে। পাঁচটি কলাবাদুড়ের প্রত্যেকটিই ০.৬৫ কেজি থেকে ১.১ কেজি (১.৪ - ২.৪ পাউন্ড) ওজনের পাওয়া গেছে।[৩][৪] এরচেয়েও অধিক ওজন হিসেবে ১.৬ কেজি (৩.৫ পাউন্ড) এবং ১.৪৫ কেজি (৩.২ পাউন্ড) পাওয়া গেছে ভারতীয় কলাবাদুড়ের (Pteropus giganteus) ক্ষেত্রে।[৫] কালো কলাবাদুড়ও (Pteropus melanopogon) অধিক ওজনসম্পন্ন কিন্তু প্রকৃত তথ্য পাওয়া যায়নি।

নীচের দিকে লোমগুলো লম্বা এবং রেশমের ন্যায় মিহি হয়ে থাকে। কলাবাদুড়ের কোন লেজ নেই। মাথাটি ছোট্ট শেয়ালের ন্যায়, ছোট্ট চোখ ও বড় কান রয়েছে। স্ত্রীজাতীয় কলাবাদুড় এক জোড়া বাচ্চা প্রসব করে ও বুকের দিকে রাখে। পায়ের আঙ্গুলগুলো খুবই তীক্ষ্ণ ও বাঁকা ধরনের।

শ্রেষ্ঠত্ব তত্ত্ব[সম্পাদনা]

কিছু বিজ্ঞানীর মতে কলাবাদুড়েরা আসলে শ্রেষ্ঠ প্রাণীদের বংশধর ছিল। বিবর্তনের একাধিক ধাপ পেরিয়ে এরা বর্তমান চেহারা পেয়েছে। এ তত্ত্বটিকে বেশিরভাগ আধুনিক প্রাণীবিজ্ঞানীরা স্বীকৃতি দেননি।

প্রজাতিসমূহ[সম্পাদনা]

গণ Pteropus – কলাবাদুড়

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]