কলকাতা–বারাণসী এক্সপ্রেসওয়ে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
কলকাতা–বারাণসী এক্সপ্রেসওয়ে
পথের তথ্য
দৈর্ঘ্য৬১০.৪১৭ কিমি (৩৭৯.২৯৬ মা)
প্রধান সংযোগস্থল
পূর্ব প্রান্ত:কলকাতা
পশ্চিম প্রান্ত:বারাণসী
মহাসড়ক ব্যবস্থা

কলকাতা–বারাণসী এক্সপ্রেসওয়ে একটি ৬১০.৪১৭ কিমি (৩৭৯.২৯৬ মা) উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গে পরিকল্পিত ও নতুনভাবে নির্মিত একটি আসন্ন প্রবেশাধিকার নিয়ন্ত্রিত এক্সপ্রেসওয়ে।[১][২] এক্সপ্রেসওয়েটি ভারতমালা পরিযোজনার অংশ হবে। এটি কলকাতার সঙ্গে বারাণসীরাঁচিরকে সংযুক্ত করবে।

ভারতমালা পরিকল্পনা পর্যায় ২-এর অধীনে এই গ্রিনফিল্ড এক্সপ্রেসওয়েটি জাতীয় সড়ক এনএইচ-২ (পুরানো) এর সমান্তরালে অবস্থান করবে এবং পশ্চিমবঙ্গের হাওড়া জেলার উলুবেরিয়ার নিকট এনএইচ-১৬ ও বারাণসী রিং রোডকে (বারহুলি গ্রামের কাছে) সংযুক্ত করবে।

বিহারে ৮০  কিমি অংশের (তিলাউথু - ইমামগঞ্জ) জন্য ২০২২ সালের জানুয়ারি মাসে জমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু হয়।

পথের বিবরণ[সম্পাদনা]

৬১০ কিলোমিটার দীর্ঘ এক্সপ্রেসওয়েটি চারটি রাজ্য জুড়ে বিস্তৃত। পূর্ব থেকে পশ্চিম দিকে যথাক্রমে রাজ্য চারটি হল পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, বিহারউত্তরপ্রদেশ। এটি ৬ লেন বিশিষ্ট হবে এবং পথ গ্রামীণ এলাকার মধ্য দিয়ে বিস্তৃত থাকবে।

পশ্চিমবঙ্গ[সম্পাদনা]

এক্সপ্রেসওয়েটি পশ্চিমবঙ্গের হাওড়া জেলার উলুবেড়িয়ার নিকট শুরু হবে। উলুবেড়িয়ার নিকট এক্সপ্রেসওয়ের পূর্ব প্রান্তিক বা টার্মিনাল ১৬ নং জাতীয় সড়কের সঙ্গে যুক্ত থাকবে। এক্সপ্রেসওয়েটি পশ্চিমবঙ্গের হাওড়া, পশ্চিম মেদিনীপুর, হুগলি, বাঁকুড়াপুরুলিয়া জেলা জুড়ে বিস্তৃত থাকবে। এটি পুরুলিয়া জেলার পশ্চিমবঙ্গ-ঝাড়খণ্ড সীমান্তে অতিক্রম করে ঝাড়খণ্ডের বোকারো জেলায় প্রবেশ করে।

ঝাড়খণ্ড[সম্পাদনা]

এক্সপ্রেসওয়েটি পশ্চিমবঙ্গ-ঝাড়খণ্ড সীমান্তে ঝাড়খণ্ডের বোকারো জেলায় প্রবেশ করে। এটি ঝাড়খণ্ডের বোকারো, রামগড়, হাজারিবাগচাতরা জেলা জুড়ে বিস্তৃত থাকবে। এটি চাতরা জেলার ঝাড়খণ্ড-বিহার সীমান্তে অতিক্রম করে বিহারের গয়া জেলায় প্রবেশ করে।

বিহার[সম্পাদনা]

এক্সপ্রেসওয়েটি ঝাড়খণ্ড-বিহার সীমান্তে বিহারের গয়া জেলায় প্রবেশ করে। এটি বিহারের গয়া, ঔরঙ্গাবাদ, রোহতাসকাইমুর জেলা জুড়ে বিস্তৃত থাকবে। এটি কাইমুর জেলার বিহার-উত্তরপ্রদেশ সীমান্তে অতিক্রম করে উত্তরপ্রদেশের চান্দৌলি জেলায় প্রবেশ করে।

উত্তরপ্রদেশ[সম্পাদনা]

এক্সপ্রেসওয়েটি উত্তরপ্রদেশের চান্দৌলি জেলা জুড়ে বিস্তৃত। এই জেলার বার্হুলি গ্রামের নিকট এক্সপ্রেসওয়ের পশ্চিম প্রান্ত ১৯ নং জাতীয় সড়কের সঙ্গে যুক্ত থাকবে।

ইতিহাস[সম্পাদনা]

ভারত সরকার ২০২২-২৩ আর্থিক বছরে পরিকাঠামো উন্নয়নের উপর বিশেষ জোর দিয়েছিল। ২০২২ সালের সাধারণ বাজেটে, ভারতমালা প্রকল্পের অধীনে বারাণসী থেকে কলকাতা পর্যন্ত একটি নতুন এক্সপ্রেসওয়ে ঘোষণা করা হয়েছিল।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Varanasi – Kolkata Expressway – Information & Status"The Metro Railguy। themetrorailguy.com। সংগ্রহের তারিখ ১৬ মার্চ ২০২২ 
  2. "Gadkari announces 22 by-passes, 2 greenfield expressways for UP"। www.dailypioneer.com। The Pioneer। ১৬ মার্চ ২০২২। সংগ্রহের তারিখ ১৬ মার্চ ২০২২ 
  3. "100 meters wide 8-lane Varanasi-Kolkata Expressway will pass through these districts of Jharkhand, know the route"। newsbuzz.live। সংগ্রহের তারিখ ১৬ মার্চ ২০২২ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]