এসকিউএল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
এসকিউএল
প্যারাডাইম: বহু-প্যারাডাইম: অবজেক্ট-কেন্দ্রিক, ফাংশনাল, প্রোসিজ্যুরাল
যে বছর তৈরি করা হয়: ১৯৬৯
যিনি ডিজাইন করেছেন: এডগার এফ. কড এবং আইবিএম
ডেভেলপার: আইবিএম
অধুনা প্রকাশ: এসকিউএল:২০০৩ / ২০০৩
টাইপিং ডিসিপ্লিন: স্ট্যাটিক, নিরেট
প্রধান বাস্তবায়ন সমূহ: বহু

এসকিউএল বা স্ট্রাকচার্ড কুয়েরি ভাষা হলো ডেটাবেজ ব্যবস্থাপনায় ব্যবহৃত একটি কুয়েরি ভাষা। এসকিউএল ব্যবহার করে ডাটাবেস তৈরি,ডাটাবেসের তথ্য হালনাগাদ,নতুন তথ্য সংযোজন,তথ্য বিয়োজন ইত্যাদি করা যায়।

সৃষ্টি[সম্পাদনা]

এসকিউএল'র সর্বপ্রথম সংস্করণটি আইবিএম তৈরি করে এর স্যান জোসি গবেষণাগারে(বর্তমানে এলমাডেন গবেষণাকেন্দ্র)। ৭০'র দশকের প্রথমদিকে আইবিএম তার সিস্টেম আর প্রোজেক্ট এর অংশ হিসাবে এসকিউএল তৈরি করে। তখন এর নাম ছিল সিকুয়েল। এই সিকুয়েল ভাষাটিই সময়ের সাথে সাথে পরিবর্ধিত এবং পরিমার্জিত হয়ে বর্তমানে এসকিউএল(স্ট্রাকচার্ড কুয়েরি ল্যাংগুয়েজ) নামে পরিচিতি পেয়েছে। অনেক সফটওয়্যার পণ্য এখন এসকিউএল কে সাপোর্ট করে থাকে। বর্তমানে অবসংবাদীভাবে এসকিউএল'ই আদর্শ রিলেশন্যাল-ডেটাবেজ ভাষা।

এসকিউএল এর আদর্শসমূহ[সম্পাদনা]

১৯৮৬ সালে আমেরিকান ন্যাশনাল স্ট্যান্ডার্ডস ইন্সটিটিউট(অ্যানসি-) এবং ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর স্ট্যান্ডার্ডাইজেশন(আইএসও) এসকিউএল-৮৬ নামে এসকিউএল'র একটি আদর্শ প্রকাশ করে। আইবিএম ১৯৮৭ সালে সিস্টেমস অ্যাপলিকেশন আর্কিটেকচার ডেটাবেজ ইন্টারফেস(এসএএ-এসকিউএল) নামক এর নিজস্ব কর্পোরেট এসকিউএল আদর্শসমূহ প্রকাশ করে। ১৯৮৯ সালে অ্যানসি আবার এসকিউএল-৮৯ নামে এসকিউএল এর একটি বিস্তারিত আদর্শ প্রকাশ করে। এসকিউএল আদর্শের পরবর্তি স্ট্যান্ডার্ড এর নাম ছিল এসকিউএল-৯২ এবং এর সবচেয়ে আধুনিক সংস্করণটির নাম হলো এসকিউএল:২০০৩।

বহিঃসংযোগ[সম্পাদনা]