অ্যাসেম্বলি ভাষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যাসেম্বলি ভাষা
একটি এসেমব্লার থেকে আউটপুট; আসল অ্যাসেম্বলি ভাষা দেখাচ্ছে (ডানে) মোটোরোলা এমসি৬৮০০ এর জন্য এবং অ্যাসেম্বলার ফর্ম
প্যারাডাইমইম্পারেটিভ, অসংগঠিত
প্রথম প্রদর্শিত১৯৪৯; ৭৫ বছর আগে (1949)

কম্পিউটার প্রোগ্রামিং- এ, অ্যাসেম্বলি ভাষা (বিকল্পভাবে অ্যাসেম্বলার ভাষা [১] বা সিম্বলিক মেশিন কোড),[২][৩][৪] প্রায়শই কেবল অ্যাসেম্বলি হিসাবে উল্লেখ করা হয় এবং সাধারণত এএসএম হিসাবে সংক্ষেপে বলা হয়, এটি যে কোনও নিম্ন-স্তরের প্রোগ্রামিং ভাষা। ভাষার নির্দেশাবলী এবং কম্পিউটার স্থাপত্যের মেশিন কোড নির্দেশাবলীর মধ্যে একটি খুব শক্তিশালী যোগাযোগ রয়েছে।[৫] অ্যাসেম্বলি ভাষায় সাধারণত প্রতি মেশিনের নির্দেশে একটি বিবৃতি থাকে (1:1), তবে ধ্রুবক, মন্তব্য, অ্যাসেম্বলার নির্দেশিকা,[৬] প্রতীকী লেবেল, যেমন, মেমরি অবস্থান, রেজিস্টার এবং ম্যাক্রো [৭][১] সাধারণত সমর্থন করে থাকে।

কোন অ্যাসেম্বলি ভাষা বলতে একটি নির্দিষ্ট কম্পিউটার আর্কিটেকচারে ব্যবহৃত মেশিন ভাষার মনুষ্যপাঠ্য রূপকে বোঝায়। মেশিন ভাষায় প্রোগ্রাম লেখা খুবই কঠিন, তাই অ্যাসেম্বলি ভাষা তৈরি করা হয়েছে। অ্যাসেম্বলার দিয়ে এই অ্যাসেম্বলি ভাষাকে মেশিন ভাষায় রূপান্তর করা হয়।

অ্যাসেম্বলার হল একটি কম্পিউটার প্রোগ্রাম যা অ্যাসেম্বলি ভাষাকে অবজেক্ট কোডে রূপান্তরিত করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. টেমপ্লেট:Cite manual
  2. "Assembly: Review" (পিডিএফ)। Computer Science and Engineering। College of Engineering, Ohio State University। ২০১৬। ২০২০-০৩-২৪ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০৩-২৪ 
  3. Archer, Benjamin (নভেম্বর ২০১৬)। Assembly Language For Students। North Charleston, South Carolina, US: CreateSpace Independent Publishingআইএসবিএন 978-1-5403-7071-6Assembly language may also be called symbolic machine code. 
  4. Streib, James T. (২০২০)। "Guide to Assembly Language"। Undergraduate Topics in Computer Science। Cham: Springer International Publishing। আইএসএসএন 1863-7310আইএসবিএন 978-3-030-35638-5এসটুসিআইডি 195930813ডিওআই:10.1007/978-3-030-35639-2Programming in assembly language has the same benefits as programming in machine language, except it is easier. 
  5. Saxon, James A.; Plette, William S. (১৯৬২)। Programming the IBM 1401, a self-instructional programmed manual। Englewood Cliffs, New Jersey, US: Prentice-Hallএলসিসিএন 62-20615  (NB. Use of the term assembly program.)
  6. Kornelis, A. F. (২০১০) [2003]। "High Level Assembler – Opcodes overview, Assembler Directives"। ২০২০-০৩-২৪ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২০-০৩-২৪ 
  7. টেমপ্লেট:Cite manual