প্যাসকেল (প্রোগ্রামিং ভাষা)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
প্যাসকেল
প্যারাডাইম
আবির্ভাব ১৯৭০; ৪৭ বছর আগে (১৯৭০)
ডিজাইন করেছেন নিকলাউস ভির্ট
টাইপিং ডিসিপ্লিন
প্রধান বাস্তবায়ন
ডায়ালেক্ট
যার দ্বারা প্রভাবিত ALGOL W
যাকে প্রভাবিত করেছে

প্যাসকেল হচ্ছে একটি আজ্ঞাবাহী এবং পদ্ধতিগত প্রোগ্রামিং ভাষা, যা নিকলাউস ভির্ট দ্বারা ১৯৬৮-৬৯ সালের মধ্যে ডিজাইন করা হয় এবং ১৯৭০ সালে প্রকাশ করা হয়, কম পরিসরের ভাষা হিসেবে, যা একটি দক্ষ ভাষা রুপে কাঠামোগত প্রোগ্রামিং এবং উপাত্ত সংগঠন ব্যবহার করে ভাল মানের প্রোগ্রামিং অনুশীলনের জন্য অনুপ্রেরণা দানের জন্য তৈরি করা হয়।

অবজেক্ট-ভিত্তিক প্রোগ্রামিং এর জন্য অবজেক্ট প্যাসকেল নামে একটি অমৌলিক ভাষা ১৯৮৫ সালে তৈরি করা হয়।

ইতিহাস[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "We looked very carefully at Delphi Object Pascal and built a working prototype of bound method references in order to understand their interaction with the Java programming language and its APIs ... Our conclusion was that bound method references are unnecessary and detrimental to the language. This decision was made in consultation with Borland International, who had previous experience with bound method references in Delphi Object Pascal." (from About Microsoft's "Delegates" at java.sun.com.
  2. TechMetrix Research (১৯৯৯)। "History of Java"Java Application Servers Report। "The project went ahead under the name "green" and the language was based on an old model of UCSD Pascal, which makes it possible to generate interpretive code" 
  3. "A Conversation with James Gosling - ACM Queue"। সংগৃহীত ১১ আগস্ট ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]