এড রবার্টস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এড রবার্টস
Ed Roberts 2002 by Spencer Smith.jpg
২০০২ সালে এড রবার্টস
জন্ম
হেনরি এডওয়ার্ড রবার্টস

(১৯৪১-০৯-১৩)১৩ সেপ্টেম্বর ১৯৪১
মায়ামি, ফ্লোরিডা, মার্কিন যুক্তরাষ্ট্র
মৃত্যু১ এপ্রিল ২০১০(2010-04-01) (বয়স ৬৮)
কখরান, জর্জিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র
জাতীয়তামার্কিন
শিক্ষামায়ামি বিশ্ববিদ্যালয়
ওকলাহোমা রাজ্য বিশ্ববিদ্যালয়
মার্সার বিশ্ববিদ্যালয়
পেশাতড়িৎ প্রকৌশলী
ব্যবসায়ী
উদ্যোক্তা
কৃষক
চিকিৎসক
পরিচিতির কারণব্যক্তিগত কম্পিউটার
দাম্পত্য সঙ্গীজোন ক্লার্ক (বি. ১৯৬২১৯৮৮)
ডনা মলডিন (বি. ১৯৯১১৯৯৯)
রোজা কুপার (বি. ২০০০২০১০)
সন্তান

হেনরি এডওয়ার্ড রবার্টস, সংক্ষেপে এড রবার্টস (১৩ই সেপ্টেম্বর, ১৯৪ – ১লা এপ্রিল, ২০১০) একজন মার্কিন প্রকৌশলী, উদ্যোক্তা ও চিকিৎসক ছিলেন যিনি ১৯৭৪ সালে ইতিহাসের সর্বপ্রথম বাণিজ্যিকভাবে সফল ব্যক্তিগত কম্পিউটার উদ্ভাবন করেন।[১] তাকে প্রায়শই "ব্যক্তিগত কম্পিউটারের জনক" হিসেবে উল্লেখ করা হয়।[২] তিনি ১৯৭০ সালে মাইক্রো ইনস্ট্রুমেন্টেশন অ্যান্ড টেলিমেট্রি সিস্টেমস (মিট্‌স) নামক শিল্প প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করেন, যা শখের মডেল রকেট নির্মাণে আগ্রহীদেরকে ইলেকট্রনীয় যন্ত্রাংশ বিক্রি করত। এই প্রতিষ্ঠানের প্রথম ব্যবসাসফল পণ্যটি ছিল শিশুদের ব্যবহার্য একটি ইলেকট্রনিক গণনাযন্ত্র বা ক্যালকুলেটর তৈরির কিট, যা পপুলার ইলেকট্রনিকস সাময়িকীর ১৯৭১ সালের নভেম্বর মাসের সংখ্যার প্রচ্ছদে স্থান পায়।[৩] এই ক্যালকুলেটরগুলি খুবই ব্যবসাসফল ছিল এবং ১৯৭৩ সাল নাগাদ এগুলি বিক্রি করে লব্ধ অর্থের পরিমাণ ১০ লক্ষ মার্কিন ডলার ছাড়িয়ে যায়।[৪] কিছু প্রতিদ্বন্দ্বীদের সাথে মূল্যহ্রাসের যুদ্ধে এটি হার স্বীকার করে এবং প্রতিষ্ঠানটি ১৯৭৪ সালে বড় ধরনের দেনাতে নিমজ্জিত হয়। রবার্টস এরপর নতুন ইন্টেল ৮০৮০ অণুপ্রক্রিয়াজাতকারক বা মাইক্রোপ্রসেসর ব্যবহার করে একটি ব্যক্তিগত কম্পিউটার নির্মাণ করেন, যার নাম ছিল অল্টেয়ার ৮৮০০। এই কম্পিউটার যন্ত্রটিকে পপুলার ইলেকট্রনিক্‌স সাময়িকীর ১৯৭৫ সালের জানুয়ারি সংখ্যার প্রচ্ছদে প্রদর্শন করা হয়। শৌখিন ব্যক্তিরা মিট্‌স থেকে এই ৩৯৭ মার্কিন ডলার মূল্যের কম্পিউটারটির ফরমায়েশ দিয়ে উপচে ফেলেন।

এরপর বিল গেটসপল অ্যালেন (যারা পরবর্তীতে মাইক্রোসফট প্রতিষ্ঠা করেছিলেন) মিটস প্রতিষ্ঠানে যোগ দেন। তারা বেসিক নামক একটি জনপ্রিয় মেইনফ্রেম কম্পিটারে ব্যবহৃত প্রোগ্রাম রচনার ভাষা ব্যবহার করে অলটেয়ার কম্পিউটারের জন্য সফটওয়্যার বা নির্দেশনাসামগ্রী প্রস্তুত করেন। অল্টেয়ার বেসিক ছিল মাইক্রোসফট প্রতিষ্ঠানের প্রথম পণ্য। রবার্টস ১৯৭৭ সালে মিট্‌স বিক্রি করে দেন এবং জর্জিয়াতে গিয়ে কৃষিকাজ শুরু করেন। সেখানে তিনি চিকিৎসাবিজ্ঞান নিয়ে পড়াশোনা করেন এবং শেষ পর্যন্ত ছোট শহরের চিকিৎসক হিসেবে জর্জিয়া অঙ্গরাজ্যের কখরান শহরে তার জীবনের বাকী অংশ অতিবাহিত করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Emerson, Bo (এপ্রিল ২৭, ১৯৯৭)। "Doctor of invention Computer pioneer keeping it personal as a small-town doc"। The Atlanta Journal-Constitution। পৃষ্ঠা M 01।  The article gives his date of birth as September 13, 1941.
  2. "Microsoft founders lead tributes to 'father of the PC'"BBC News। এপ্রিল ২, ২০১০। জুন ২৪, ২০১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ এপ্রিল ২, ২০১০ 
  3. Roberts, Ed (নভেম্বর ১৯৭১)। "Electronic desk calculator you can build"। Popular Electronics। খণ্ড 35 নং 5। পৃষ্ঠা 27–32। 
  4. Lucas, Urith (এপ্রিল ২০, ১৯৭৩)। "Albq calculator firm to expand plant, triple number of employees ]"। The Albuquerque Tribune। পৃষ্ঠা C14।  Summary: MITS to move to the Cal-Lin Building, 6328 Linn NE in May. Now at 5404 Coal SE. Employment is expected to rise from 62 to 180 or 200. Company will have ১০,০০০ বর্গফুট (৯৩০ মি) on one floor. Calculator sales reached $100,000 in March.