উত্তর গোয়া জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উত্তর ও দক্ষিণ গোয়া জেলার মানচিত্র

উত্তর গোয়া জেলা; (কোঙ্কণী: उत्तर गोंय, প্রতিবর্ণী. উত্তর গোঁয়) হল ভারতের গোয়া রাজ্যের দুটি জেলার একটি। এই জেলার উত্তরে ও পূর্বে যথাক্রমে মহারাষ্ট্র রাজ্যের সিন্ধুদুর্গকোলহাপুর জেলা, দক্ষিণে দক্ষিণ গোয়া জেলা ও পশ্চিমে আরব সাগর অবস্থিত।

গোয়া ও অন্য দুটি পর্তুগিজ উপনিবেশ ভারতের অন্তর্ভুক্ত হওয়ার পর গোয়া, দমন ও দিউ নিয়ে একটি মাত্র কেন্দ্রশাসিত অঞ্চল গঠিত হয়। সেই সময় গোয়া, দমন ও দিউ একটি মাত্র জেলার অন্তর্গত ছিল। ১৯৮৭ সালের ৩০ মে গোয়া পূর্ণ রাজ্যের স্বীকৃতি পায় (দমন ও দিউ কেন্দ্রশাসিত অঞ্চলই থেকে যায়)। এই সময় গোয়াকে উত্তর গোয়া ও দক্ষিণ গোয়া জেলায় বিভক্ত করা হয়।

জনপরিসংখ্যান[সম্পাদনা]

২০১১ সালের জনগণনা অনুসারে, উত্তর গোয়া জেলার জনসংখ্যা ৮১৭,৭৬১,[১] যা কোমোরোজ রাষ্ট্র[২] বা মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ডাকোটা রাজ্যের সমান।[৩] ভারতের জেলাগুলির মধ্যে এই জেলার স্থান ৪৮০তম। এই জেলার জনঘনত্ব ৪৭১ জন প্রতি বর্গকিলোমিটার (১,২২০ জন/বর্গমাইল), ২০০১-১১ দশকে জনসংখ্যা বৃদ্ধির হার ৭.৮%, লিঙ্গানুপাত প্রতি ১০০০ পুরুষে ৯৫৯ জন নারী এবং সাক্ষরতার হার ৮৮.৮৫%।[১]

পাদটীকা[সম্পাদনা]

  1. "District Census 2011"। Census2011.co.in। ২০১১। সংগ্রহের তারিখ ২০১১-০৯-৩০ 
  2. US Directorate of Intelligence। "Country Comparison:Population"। ২০১১-০৯-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-১০-০১Comoros 794,683 July 2011 est. 
  3. "2010 Resident Population Data"। United States Census Bureau। ২০১১-০৮-২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১১-০৯-৩০South Dakota 814,180 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:গোয়া প্রসঙ্গ