দক্ষিণ গোয়া জেলা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

দক্ষিণ গোয়া জেলা (কোঙ্কণী: दक्षिण गोंय, প্রতিবর্ণী. দক্ষিণ গোঁয়) হল ভারতের গোয়া রাজ্যের দুটি জেলার অন্যতম। এই জেলার উত্তরে উত্তর গোয়া জেলা, পূর্বে ও দক্ষিণে কর্ণাটক রাজ্যের উত্তর কন্নড় জেলা ও পশ্চিমে আরব সাগর অবস্থিত।

গোয়া ও অন্য দুটি পর্তুগিজ উপনিবেশ ভারতের অন্তর্ভুক্ত হওয়ার পর গোয এবং দমন ও দিউ নিয়ে একটি মাত্র কেন্দ্রশাসিত অঞ্চল গঠিত হয়। সেই সময় গোয়া এবং দমন ও দিউ একটি মাত্র জেলার অন্তর্গত ছিল। ১৯৮৭ সালের ৩০ মে গোয়া পূর্ণ রাজ্যের স্বীকৃতি পায় (দমন ও দিউ কেন্দ্রশাসিত অঞ্চলই থেকে যায়)। এই সময় গোয়াকে উত্তর গোয়া ও দক্ষিণ গোয়া জেলায় বিভক্ত করা হয়।

জনপরিসংখ্যান[সম্পাদনা]

২০১১ সালের জনগণনা অনুসারে, দক্ষিণ গোয়া জেলার জনসংখ্যা ৬৩৯,৯৬২,[১] যা মন্টিনেগ্রো রাষ্ট্র[২] বা মার্কিন যুক্তরাষ্ট্রের ভারমন্ট রাজ্যের সমান।[৩] জনসংখ্যা অনুসারে ভারতের জেলাগুলির মধ্যে এই জেলার স্থান ৫১৫তম। এই জেলার জনঘনত্ব ৩২৬ জন প্রতি বর্গকিলোমিটার (৮৪০ জন/বর্গমাইল), ২০০১-১১ দশকে জনসংখ্যা বৃদ্ধির হার ৮.৬৩%, লিঙ্গানুপাতের হার প্রতি ১০০০ পুরুষে ৯৮০ জন নারী, এবং সাক্ষরতার হার ৮৫.৫৩%।[১]

পাদটীকা[সম্পাদনা]

  1. "District Census 2011"। Census2011.co.in। ২০১১। সংগ্রহের তারিখ ২০১১-০৯-৩০ 
  2. US Directorate of Intelligence। "Country Comparison:Population"। সংগ্রহের তারিখ ২০১১-১০-০১Montenegro 661,807 July 2011 est. 
  3. "2010 Resident Population Data"। United States Census Bureau। সংগ্রহের তারিখ ২০১১-০৯-৩০Vermont 625,741 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:গোয়া