উইকিপিডিয়া:রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘ/রচনা সংশোধন মহোৎসব/মার্চ ২০২১

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রধান পাতাআলোচনাযোগদানপর্ষদমেইলিং লিস্টপরিক্রমাটেমপ্লেটসমূহপদকসমূহসহপ্রকল্প
রচনা সংশোধন প্রধান পাতাঅনুরোধমহোৎসবকীভাবে রচনা সংশোধন করবেনবানানরীতি
 বর্তমান ও আসন্ন মহোৎসব মহোৎসব আর্কাইভ প্রাজিপ্র 
উইকিপিডিয়া নিবন্ধের রচনা সংশোধন প্রয়োজন
(সতেজ)
উপমোট
Undated articles
সমস্ত নিবন্ধসমূহ

রচনা সংশোধন মহোৎসব হলো রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘের একটি এক মাসব্যাপী পরিচালিত একটি আয়োজন। {{রচনা সংশোধন}} ট্যাগযুক্ত ({{বেমানান}}, {{রচনা সংশোধন অনুচ্ছেদ}} ইত্যাদি ট্যাগসহ) নিবন্ধের জমা কাজ নির্মূল এবং রচনা সংশোধনের অনুরোধ পাতার জমা অনুরোধের পরিমাণ কমাতে এই আয়োজন করা হয়। এটি ১ মার্চ ২০২১, ০০:০০ (ইউটিসি) থেকে শুরু হবে এবং ৩১ মার্চ ২০২১, ২৩:৫৯ (ইউটিসি) পর্যন্ত চলবে। এই মহোৎসবের লক্ষ্য হলো:

  • যতটুকু সম্ভব ট্যাগযুক্ত জমা কাজের পরিমাণ কমানো, বিশেষত সবচেয়ে পুরনো ট্যাগযুক্ত নিবন্ধের পরিমাণ কমানো;
  • অনুরোধকৃত নিবন্ধগুলো সম্পূর্ণ করা।

মহোৎসবে অংশগ্রহণকারীরা রচনা সংশোধনকৃত নিবন্ধের সংখ্যা, শব্দ-সংখ্যা ইত্যাদির ওপর নির্ভর করে পদক লাভ করেন। অনুরোধের পাতায় থাকা নিবন্ধগুলোও আপনার মোট শব্দসংখ্যার সাথে যুক্ত হয়। এই পাতাগুলো সাধারণত {{রচনা সংশোধন}} ট্যাগযুক্ত পাতার তুলনায় ভালো মানের হয়ে থাকে। মাস থেকে {{রচনা সংশোধন}} ট্যাগযুক্ত নিবন্ধ ও অনুরোধ পাতা থেকে নিবন্ধগুলো সম্পন্ন করলে ৫০% অতিরিক্ত শব্দ আপনার মোট শব্দসংখ্যায় যুক্ত হবে। মহোৎসব সমাপ্ত হওয়ার পর পদকসমূহ বিতরণ করা হবে।

মহোৎসব সকল উইকিপিডিয়ানের জন্য উন্মুক্ত; মহোৎসবে অংশ নিতে রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘের সদস্য হওয়া আবশ্যিক নয়। তবে বাংলা ব্যাকরণ, বানান ও বিরামচিহ্নের বিষয়ে আপনার স্পষ্ট ধারণা থাকা প্রয়োজন। মহোৎসবে কাজ শুরুর পূর্বে উইকিপিডিয়ার মৌলিক রচনা সংশোধন নির্দেশিকা ভালোভাবে পড়ে নিন। আপনি যদি বানান, ব্যাকরণ কিংবা বিরামচিহ্নের ব্যবহার সম্পর্কে ভালো ধারণা না রাখেন, তাহলে উইকিপিডিয়ার রচনাশৈলী নির্দেশিকা দেখতে পারেন। সাধারণত অনুরোধ পাতার নিবন্ধগুলোতে কাজ করার জন্য বাংলা ভাষায় উচ্চতর জ্ঞান প্রয়োজনীয় হতে পারে।

রচনা সংশোধন মহোৎসব রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘ কর্তৃক পরিচালিত হয়। আপনার যদি কোনো প্রশ্ন থাকে, তাহলে সংঘের আলাপ পাতায় বার্তা রাখুন।

আপনার কাজের সর্বমোট হিসাব দেখুন নিচে। মহোৎসবের পূর্ণ নির্দেশনার জন্য মহোৎসবের প্রধান পাতা দেখুন। এছাড়া মহোৎসবের প্রাজিপ্র পাতায় আরও বর্ণনা পেতে পারেন।

পূর্ণ নির্দেশনা, পরামর্শ ও পদক[সম্পাদনা]

অংশগ্রহণকারীদের জন্য পূর্ণ নির্দেশনা, পরামর্শ, পদকের তালিকা, নতুন ব্যবহারকারীদের জন্য সাহায্যের নির্দেশনা, গুরুত্বপূর্ণ ট্যাগ ইত্যাদি সম্পর্কে জানতে মহোৎসবের প্রধান পাতা দেখুন। প্রথমেই নির্দেশনাসমূহ খুব ভালো করে পড়ুন। যোগদানের জন্য নিচের এই অনুচ্ছেদটি দেখুন

অগ্রগতি[সম্পাদনা]

(অনুগ্রহ করে আপনার পরিসংখ্যান স্বয়ং হালনাগাদ করুন)

চূড়ান্ত ছক[সম্পাদনা]

  • রসনিমা স্বর্ণতারকা পদকের ছক
মোট
নিবন্ধ
মোট
শব্দসংখ্যা[টীকা ১]
৫ হাজার+
নিবন্ধ[টীকা ২]
পুরনো
নিবন্ধের সংখ্যা[টীকা ৩]
দীর্ঘতম
নিবন্ধ[টীকা ১][টীকা ৪]
  1. অনুরোধ ও পুরনো জমা কাজের জন্য শুধু প্রকৃত শব্দসংখ্যাই যুক্ত করুন; ৫০% বোনাস এখান যোগ করবেন না
  2. ৫,০০০ বা তদোর্ধ্ব শব্দসংখ্যাবিশিষ্ট নিবন্ধের সংখ্যা। ১০ হাজারের বেশি শব্দসংখ্যাবিশিষ্ট নিবন্ধের মান ২, ১৫ হাজারের বেশি শব্দসংখ্যাবিশিষ্ট নিবন্ধের মান ৩ এরূপে গণ্য হবে।
  3. হিসেবে উল্লিখিত নিবন্ধসমূহ পুরনো নিবন্ধ বলে বলে বিবেচিত।
  4. ব্যবহারকারীর রচনা সংশোধনকৃত নিবন্ধসমূহের মধ্যে সবচেয়ে বড় নিবন্ধের শব্দসংখ্যা। একজন সম্পাদকের জন্য একটি মাত্র ভুক্তি থাকবে।

অগ্রগতির ছক[সম্পাদনা]

অগ্রগতির ছক
তারিখ
  • পুরনো নিবন্ধ
  • ট্যাগযুক্ত
  • নিবন্ধ
  • পূর্ববর্তী দিনের তুলনায়
  • পরিবর্তন
[মন্তব্য ১]
  • শুরুর তুলনায়
  • পরিবর্তন
[মন্তব্য ১]
  1. পরিবর্তন বলতে কেবল ট্যাগযুক্ত নিবন্ধকে বোঝায়।

পর্যালোচনা[সম্পাদনা]

রসনিমার সমন্বয়কারীবৃন্দ এবং সংঘের অন্যান্য অভিজ্ঞ ব্যবহারকারীগণ রচনা সংশোধনকৃত নিবন্ধগুলোর মান সন্তোষজনক কিনা তা পর্যালোচনা করবেন। আপনি পর্যালোচনায় আগ্রহী হলে নিচে আপনার নাম অন্তর্ভুক্ত করুন।

জমা কাজ থেকে অন্তত ১০% রচনা সংশোধন পরীক্ষা করা উচিত। তবে অনুরোধ পাতার সবগুলো নিবন্ধের ক্ষেত্রেই প্রথম থেকে শেষ পর্যন্ত পরীক্ষা করতে হবে। দৈবচয়নের মাধ্যমে নিবন্ধ বাছাই করুন এবং অনুগ্রহ করে নিজের নিবন্ধ নিজেই পর্যালোচনা করবেন না। কাজ পর্যালোচনার পর তালিকার নিবন্ধের পাশে {{checked}} ব্যবহার করুন এবং চারটি টিল্ডা চিহ্ন (~~~~) ব্যবহার করে আপনার নাম স্বাক্ষর করুন। যদি মোটামুটি ঐকমত্য প্রতিষ্ঠিত হয় যে, নিবন্ধের রচনা সংশোধনের মান সন্তোষজনক নয়, তবে নিবন্ধটিতে ট্যাগ পুনরায় যুক্ত করা হবে এবং সম্পাদকের মোট শব্দসংখ্যা থেকে সেই নিবন্ধের মোট শব্দসংখ্যাসহ আরও ১,২০০ শব্দ বিয়োগ করে দেওয়া হবে। তবে মনে রাখবেন, সামান্য ভুল-ত্রুটি হওয়া অস্বাভাবিক নয়; সামান্য ভুলের জন্য শব্দসংখ্যা বিয়োগ না করেও তাঁর জন্য মন্তব্য রেখে যেতে পারেন, যাতে তিনি সেই ভুল শুধরে নেওয়ার সুযোগ পান। পুরো প্রক্রিয়া সম্বন্ধে আপনার কোনো প্রশ্ন কিংবা মতামত থাকলে পর্ষদের আলোচনা পাতায় বক্তব্য রাখুন।

পর্যালোচক হিসেবে যোগ দিন[সম্পাদনা]

যোগদান[সম্পাদনা]

মহোৎসবে যোগ দিতে নিচের বোতামটি চাপুন। এটি নিচের মোট অনুচ্ছেদে আপনার নামে একটি উপশিরোনাম যুক্ত করবে।

অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১ চলমান থাকায় এই আয়োজন স্থগিত করা হয়েছে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

মোট[সম্পাদনা]

আপনার রচনা সংশোধনকৃত নিবন্ধ যেভাবে তালিকায় যুক্ত করবেন:

  • নিবন্ধে কোনো {{রচনা সংশোধন}} ট্যাগ থাকলে তা মুছে ফেলুন।
  • মহোৎসবে যোগ দিলে আপনার নামের উপ-অনুচ্ছেদে ইতোমধ্যে # {{কাজ করছেন}} [[]] () এবং # {{সম্পূর্ণ হয়েছে}} [[]] () ইত্যাদি বিষয় অন্তর্ভুক্ত থাকবে।
    • নিবন্ধের শিরোনাম [[]] এর ভেতরে বসান। নিবন্ধের পূর্ণ শিরোনাম যুক্ত করবেন; সংক্ষিপ্ত নাম, পাইপ বসানো কিংবা উদ্ধৃতি চিহ্ন পরিহার করুন।
    • নিবন্ধের শব্দসংখ্যা প্রথম বন্ধনীর () ভেতরে যুক্ত করুন। কাজ শুরুর পূর্বে নিবন্ধের শব্দসংখ্যা গণনা করবেন। শব্দসংখ্যা গণনার জন্য এই নির্দেশনা অনুসরণ করুন। মন্তব্যের জন্য অতিরিক্ত বন্ধনী ব্যবহার করবেন না। এক লাইনের অধিক দীর্ঘ গণনা স্ট্রিং ব্যবহার পরিহার করুন।
  • আপনি যে নিবন্ধে কাজ করছেন, সেটি {{কাজ করছেন}}-যুক্ত লাইনে অন্তর্ভুক্ত করুন। একসাথে একের অধিক নিবন্ধে কাজ করবেন না। রচনা সংশোধনের কাজ শেষ হওয়ার পর {{কাজ করছেন}}-কে {{সম্পূর্ণ হয়েছে}} দ্বারা প্রতিস্থাপিত করুন।
  • নিবন্ধটি যদি অনুরোধ পাতা থেকে নেওয়া হয়, তবে শব্দসংখ্যার পর *অ যুক্ত করুন। যদি সেটি মাসের জমা কাজ থেকে নেওয়া হয়, তবে শব্দসংখ্যার পর *ই যুক্ত করুন।
  • নিবন্ধ ও শব্দসংখ্যার মধ্যবর্তী স্থানে আপনার মন্তব্য (যদি থাকে) যুক্ত করুন।
  • কোনো নিবন্ধকে {{রসনিমা পর্যালোচনাকৃত}} ট্যাগ করলে, সেটি রচনা সংশোধন সত্ত্বেও তালিকায় যুক্ত করবেন না।
  • তালিকায় ৫০% বোনাস বা অতিরিক্ত যোগ করবেন না। মহোৎসব শেষে একজন সমন্বয়কারী চূড়ান্ত পদক তালিকায় সেটি গণনা করবেন।
  • আপনার কৃত কাজ পরীক্ষা করার অনুরোধ করতে সংশ্লিষ্ট আলোচনা পাতায় বার্তা দিন।

যথাযথভাবে লগ করা হলে সম্পাদক উইন্ডোতে এই লেখাগুলো থাকবে:

# {{সম্পূর্ণ হয়েছে}} [[বাকরখানি]] (৫৮৪) *ই
এবং প্রকাশিত হলে এই লেখাগুলো থাকবে:
১.  সম্পূর্ণ হয়েছে বাকরখানি (৫৮৪) *ই