উইকিপিডিয়া:রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘ/রচনা সংশোধন মহোৎসব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রধান পাতাআলোচনাযোগদানপর্ষদমেইলিং লিস্টপরিক্রমাটেমপ্লেটসমূহপদকসমূহসহপ্রকল্প
রচনা সংশোধন প্রধান পাতাঅনুরোধমহোৎসবকীভাবে রচনা সংশোধন করবেনবানানরীতি
 বর্তমান ও আসন্ন মহোৎসব মহোৎসব আর্কাইভ প্রাজিপ্র 
উইকিপিডিয়া নিবন্ধের রচনা সংশোধন প্রয়োজন
(পুনঃসতেজ)
সকল নিবন্ধ

রচনা সংশোধন মহোৎসব হলো রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘের একটি নিয়মিত আয়োজন। এটি সাধারণত এক মাসব্যাপী আয়োজিত হয়। {{রচনা সংশোধন}} ট্যাগযুক্ত নিবন্ধের বিষয়শ্রেণীঅনুরোধ পাতায় জমা পড়া রচনা সংশোধন কাজের পরিমাণ কমাতে মহোৎসবের আয়োজন করা হয়ে থাকে। এছাড়া প্রতিটি মহোৎসবের বিশেষ কোনো উদ্দেশ্য থাকলে, সেটি সংশ্লিষ্ট আয়োজনের পাতায় লিপিবদ্ধ থাকে। মহোৎসবের সময় জমা কাজের পরিমাণ কমাতে উল্লেখযোগ্য অবদান রাখা একক ব্যবহারকারীকে তার অবদান অনুসারে পদক প্রদান করা হয়ে থাকে।

প্রতিটি মহোৎসবের সমন্বয়কারীদের নাম সংশ্লিষ্ট আয়োজনের পাতায় লিপিবদ্ধ থাকে। মহোৎসব সংক্রান্ত বিষয়ে আপনার কোনো প্রশ্ন থাকলে, আপনি আমাদের প্রাজিপ্র পাতাটি দেখতে পারেন। এখানে আয়োজন সংশ্লিষ্ট প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর দেওয়া রয়েছে। তাতে যদি আপনার কাঙ্ক্ষিত প্রশ্নের উত্তর না পান, তবে সংঘের প্রধান আলাপ পাতা কিংবা পর্ষদের আলোচনা পাতায় প্রশ্ন করতে পারেন। আমরা আপনার প্রশ্নের উত্তর দেওয়ার সাধ্যমতো চেষ্টা করবো।

মহোৎসবে যোগদানের পূর্বে নিশ্চিত হয়ে নিন যে, রচনা সংশোধন প্রক্রিয়া ও রচনাশৈলী নির্দেশিকা সম্পর্কে আপনার সম্যক ধারণা রয়েছে।

অংশগ্রহণকারীদের জন্য নির্দেশনা[সম্পাদনা]

  1. মহোৎসবে যোগ দিন। মহোৎসবের আয়োজন পাতায় "যোগদান" অনুচ্ছেদ খুঁজে বের করুন এবং "আপনার তালিকাটি তৈরি করুন" বোতামটি চাপুন। বোতামটি আয়োজনের পাতায় আপনার নামে একটি উপশিরোনাম যুক্ত করবে, যেখানে আপনি আপনার রচনা সংশোধনকার্যের লগ তৈরি করবেন।
    • আপনি যদি পূর্ববর্তী কোনো মহোৎসবে অংশ নিয়ে থাকেন, তবে বিগত মহোৎসবে আপনার কাছে থাকা চলতি শব্দসংখ্যা উল্লেখ করুন। বিগত মহোৎসবের পদক পাতায় আপনি সেটি খুঁজে পাবেন। সেজন্য বর্তমান আয়োজন পাতার "যোগদান" অনুচ্ছেদে দেওয়া লিংকে চাপুন। "মোট" নামক ছক থেকে "নতুন চলতি শব্দসংখ্যা" খুঁজে বের করুন। সংখ্যাটি বর্তমান আয়োজনের পাতায় "চলতি শব্দসংখ্যা" লেখা লাইনে যুক্ত করে দিন। এসকল সংখ্যার যোগ-বিয়োগ আপনাকে করতে হবে না; আয়োজনের শেষে আপনার হয়ে সংঘের সমন্বয়কারীরাই সংখ্যা গণনার কাজ করে দেবেন।
  2. রচনা সংশোধনের জন্য নিবন্ধ খুঁজে বের করুন: নিচের "নিবন্ধ খুঁজুন" অনুচ্ছেদ দেখুন। অনুরোধ পাতার নিবন্ধগুলোও মহোৎসবে গণনা করা হবে। অনুরোধ পাতার নিবন্ধগুলো সাধারণত ভালো মানের হয়ে থাকে এবং এগুলোতে {{রচনা সংশোধন}} ট্যাগ যুক্ত থাকে না। এই সকল নিবন্ধের জন্য অনুরোধ পাতায় দেওয়া নির্দেশনা অনুসরণ করুন।
  3. অন্য কোনো ব্যবহারকারী নিবন্ধে কাজ করছেন কিনা লক্ষ্য করুন। নিবন্ধের ইতিহাস পরীক্ষা করুন এবং "কাজ চলছে" (নিবন্ধ শীর্ষে) কিংবা "পর্যালোচনাকৃত" (নিবন্ধের আলাপ পাতায়) ট্যাগ যুক্ত আছে কিনা লক্ষ্য করুন।
  4. নিবন্ধের শব্দ সংখ্যা গণনা করুন: এক্ষেত্রে শব্দগণনার গ্যাজেটটি (নিচে দেখুন) ব্যবহার করতে পারেন।
  5. মহোৎসবের আয়োজন পাতার "মোট" নামক অংশে আপনার কাজগুলো রেকর্ড করুন৷ আপনার নামাঙ্কিত উপশিরোনামে ইতোমধ্যে # {{কাজ করছেন}} [[]] () এবং # {{সম্পন্ন হয়েছে}} [[]] () বিষয়াদি যুক্ত থাকবে। তাতে:
    • আপনি যে নিবন্ধে কাজ করছেন, সেই নিবন্ধটির নাম {{কাজ করছেন}} টেমপ্লেটের পর [[]] উইকিসংযোগের ভেতরে যুক্ত করুন। এখানে নিবন্ধের মূল নাম যুক্ত করবেন, পুনর্নির্দেশ যুক্ত করবেন না।
    • পাশে থাকা প্রথম বন্ধনীতে () কাজ শুরুর পূর্বে নিবন্ধের শব্দসংখ্যা যুক্ত করুন।
    • নিবন্ধটি যদি অনুরোধ পাতা থেকে নেওয়া হয়, তবে শব্দসংখ্যার পর *অ যুক্ত করুন। যদি ট্যাগযুক্ত কোনো নিবন্ধ নির্বাচন করেন, তবে শব্দসংখ্যার পর *ই যুক্ত করুন।
  6. নিবন্ধ থেকে {{রচনা সংশোধন}} ট্যাগ অপসারণ করুন। নিবন্ধের শীর্ষে {{রসনিমা কাজ চলছে}} ট্যাগও যুক্ত করতে পারেন। এতে অন্য ব্যবহারকারী বুঝতে পারবেন যে, আপনি নিবন্ধটিতে রচনা সংশোধনের কাজ করছেন।
  7. নিবন্ধটির রচনা সংশোধন আরম্ভ করুন। এ সংক্রান্ত কোনো প্রশ্ন থাকলে, সংঘের আলাপ পাতায় বার্তা দিন।
  8. রচনা সংশোধনের কাজ শেষ হওয়ার পর নিবন্ধ শীর্ষ থেকে {{রসনিমা কাজ চলছে}} ট্যাগ অপসারণ করুন (যদি ব্যবহার করা হয়ে থাকে)।
  9. নিবন্ধের আলাপ পাতায় {{রসনিমা রচনা সংশোধনকৃত}} ট্যাগ যুক্ত করুন। এটি অন্য ব্যবহারকারীদের জানাবে যে, আপনি নিবন্ধটির রচনা সংশোধনকার্য সম্পন্ন করেছেন। ট্যাগটির মাধ্যমে সংঘের কার্যক্রমও উইকিপিডিয়াব্যাপী প্রচার লাভ করবে।
  10. কাজ শেষ হওয়ার পর "মোট" অনুচ্ছেদে আপনার কাজ রেকর্ড করুন। অনুচ্ছেদে সংশ্লিষ্ট নিবন্ধটির লাইনে # {{কাজ করছেন}} পরিবর্তন করে # {{সম্পূর্ণ হয়েছে}} বসিয়ে দিন। কোনো মন্তব্য থাকলে, নিবন্ধের শিরোনাম এবং শব্দসংখ্যার মাঝখানে লিখুন। "প্রাকদর্শন দেখুন" এবং তারপর প্রকাশ করুন। লগ করা না হলে কিংবা যথাযথভাবে লগ করা না হলে কোনো নিবন্ধ গণ্য করা হবে না। যথাযথভাবে লগ করা হলে সম্পাদক উইন্ডোতে এই লেখাগুলো থাকবে:
# {{সম্পূর্ণ হয়েছে}} [[বাকরখানি]] (৫৮৪) *ই
এবং প্রকাশিত হলে এই লেখাগুলো থাকবে:
১.  সম্পূর্ণ হয়েছে বাকরখানি (৫৮৪) *ই

কী করবেন, কী করবেন না[সম্পাদনা]

  • সম্পূর্ণ নিবন্ধে রচনা সংশোধন কাজ সম্পূর্ণ করুন। তাড়াহুড়ো করবেন না এবং নিবন্ধের প্রথম থেকে শেষ পর্যন্ত কাজ সম্পূর্ণ করবেন। নিবন্ধটি রচনাশৈলী নির্দেশনা অনুসরণ করে কিনা এবং ব্যাকরণগত, বিরামচিহ্নগত এবং বানানগত সমস্যা আছে কিনা, তা নিশ্চিত করুন। বাতিলকৃত কাজ আপনার মোটের তালিকায় যুক্ত হবে না।
  • কোনো নিবন্ধে সম্প্রতি {{রচনা সংশোধন}} ট্যাগ যুক্ত করে, নিজেই সেই নিবন্ধ রচনা সংশোধন করবেন না। অনুরূপ ক্ষেত্রে আপনার নম্বর কেটে নেওয়া হতে পারে।
  • আপনি যে কাজটি করেন নি, সেটি গণনা করবেন না। ক্ষেত্রবিশেষে নিবন্ধে উন্নয়নকাজ চলমান থাকতে পারে কিংবা রচনা সংশোধন একেবারেই অপ্রয়োজনীয় হতে পারে। যে নিবন্ধ বা অনুচ্ছেদে আপনি রচনা সংশোধন করেন নি, তার শব্দসংখ্যা গণনা করবেন না।
    • কোনো নিবন্ধ পর্যালোচনার পর, যদি নিবন্ধে কোনো সমস্যা খুঁজে পান যার জন্য রচনা সংশোধন ফলপ্রসূ হবে না, সেক্ষেত্রে নিবন্ধের {{রচনা সংশোধন}} ট্যাগ অপসারণ করুন এবং অন্যান্য আরও কিছু পদক্ষেপ নিন। যেমন, নিবন্ধের আলাপ পাতায় {{রসনিমা পর্যালোচনাকৃত}} যুক্ত করতে পারেন, অসামঞ্জস্যপূর্ণ অনুচ্ছেদ মুছে দিতে পারেন কিংবা কপিরাইট লঙ্ঘনের বিষয়টি যথাস্থানে জানাতে পারেন।
  • আনন্দ করুন; আমরা বাংলা ভাষায় বিশ্বের সবচেয়ে বড় বিশ্বকোষকে সমৃদ্ধ করতে অবদান রাখছি। আপনি এতে আনন্দ খুঁজে না পেলে জবরদস্তির কিছু নেই!

নতুন রচনা সংশোধনকারীদের উদ্দেশ্যে[সম্পাদনা]

রচনা সংশোধন মহোৎসবে যোগদানের জন্য নতুন ব্যবহারকারীরা সর্বদা আমন্ত্রিত। নতুন হিসেবে আপনি যত বেশি — যত খুশি — নিবন্ধের রচনা সংশোধন করতে পারেন। নতুন হিসেবে যেকোনো সাহায্যের প্রয়োজন হলে, সংঘের আলাপ পাতায় নির্ভয়ে জানান; সমন্বয়কারীরা আনন্দের সাথে আপনাদের সাহায্য করবেন।

প্রয়োজনীয় ট্যাগ[সম্পাদনা]

আমরা নিবন্ধের রচনা সংশোধন করতে সর্বদা সচেষ্ট থাকি। তবে সর্বক্ষেত্রে তা সম্ভব হয় না। কোনো নিবন্ধে পরিবর্তনশীল কিংবা বিভ্রান্তিকর তথ্য থাকতে পারে; কোনো ক্ষেত্রে বিষয়ভিত্তিক অভিজ্ঞতা থাকা দরকার। এই সকল ক্ষেত্রে কিছু ট্যাগ দ্বারা আপনি অন্য ব্যবহারকারীদের দৃষ্টি আকর্ষণ করতে পারেন। এরকম কিছু প্রয়োজনীয় ট্যাগ হলো:

{{অফ-টপিক}} ~ {{বিশেষজ্ঞ}} ~ {{স্ববিরোধী}} ~ {{বিভ্রান্তিকর}} ~ {{সূত্র উন্নতি}} ~ {{পাদটীকাহীন}} ~ {{উল্লেখযোগ্যতা}} ~ {{মৌলিক গবেষণা}} ~ {{অনুমান}} ~ {{নিরপেক্ষতা}} ~ {{উৎসহীন}} ~ {{রুক্ষ অনুবাদ}}

সকল পরিষ্করণ ট্যাগের জন্য উইকিপিডিয়া:বার্তা টেমপ্লেট/পরিষ্করণ দেখুন।

শব্দগণনা গ্যাজেট[সম্পাদনা]

নিবন্ধের শব্দ গণনার জন্য নিচের নির্দেশনা অনুযায়ী গ্যাজেট ইনস্টল ও ব্যবহার করতে পারেন:

পাতার আকার গণনার জন্য গ্যাজেট যোগ করতে:

  1. জাভাস্ক্রিপ্ট সচল থাকা সাপেক্ষে, বিশেষ:আমার পছন্দ পাতায় যায় এবং গ্যাজেটগুলি ট্যাবে ক্লিক করুন। ব্রাউজিং গ্যাজেট নামক অনুচ্ছেদে থাকা গদ্যের আকার নামক টুলের চেকবক্সে ক্লিক করুন।
  2. সংরক্ষণ করুন বোতাম চেপে টুলটি সংরক্ষিত করুন।
  3. ব্রাউজারের ক্যাশে পরিষ্কার করুন:
    • ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহার করলে, Ctrl-F5 চাপুন।
    • উইন্ডোজে ফায়াফক্স/সাফারি ব্যবহার করলে, ক্লিক করার সময় শিফট চেপে রাখুন অথবা Ctrl-Shift-R চাপুন; ম্যাকের জন্য Command-R চাপুন।
    • অপেরা/কনকুয়েরর ব্যবহার করলে F5 চাপুন।
  4. স্ক্রিপ্টটির কার্যকারিতা পরীক্ষা করতে, অজানা যেকোনো পাতায় যান, বাম পাশের মেনু থেকে পাতার আকার নামক বোতাম চাপুন। রচনা সংশোধন মহোৎসবে গদ্যের আকার (কেবল পাঠ্য) থেকে শব্দসংখ্যা নির্বাচন করুন।
  5. রচনা সংশোধন শুরু করুন।

নিবন্ধ খুঁজুন[সম্পাদনা]

রচনা সংশোধনের জন্য যেকোনো অজানা নিবন্ধ খুঁজে বের করতে পারেন। এজন্য রচনা সংশোধন প্রয়োজন এমন সকল নিবন্ধের বিষয়শ্রেণীতে যান এবং এই বিষয়শ্রেণীর অজানা যেকোনো পাতা ক্লিক করুন।

এছাড়া, আপনি যে বিষয় সম্পর্কে খুব ভালো ধারণা রাখেন, বিষয়শ্রেণী থেকে এমন নিবন্ধ খুঁজে বের করতে পারেন। পছন্দমতো নিবন্ধ খুঁজে নিয়ে রচনা সংশোধনকাজ শুরু করে দিন!

চলতি শব্দসংখ্যা [সম্পাদনা]

চলতি শব্দসংখ্যা হলো সেই শব্দসংখ্যা, যেগুলো পূর্ববর্তী মহোৎসবের পদক বিতরণের গণনায় আসে নি। এই শব্দগুলো "চলতি শব্দ" হিসেবে আপনার পরবর্তী মহোৎসবের শব্দসংখ্যার সাথে যোগ করা হয়। যেমন, উদাহরণ ১ কোনো মহোৎসবে মোট ২৫,৪৩৬টি শব্দের রচনা সংশোধন করলেন। তিনি সেই মহোৎসবে অনবদ্য অবদানকারী পদক (২০,০০০ শব্দের জন্য) পাবেন। ফলে, তার হাতে আরও অবশিষ্ট ৫,৪৩৬টি শব্দ চলতি হিসাবে পরবর্তী মহোৎসবের জন্য জমা থাকবে। উদাহরণ ১ যদি পরবর্তী কোনো মহোৎসবে অংশ নিয়ে ২,৮০০টি শব্দের রচনা সংশোধন করেন, তবে তিনি কর্মঠ উইকিপিডিয়ানের পদক (৮,০০০ শব্দের জন্য) লাভ করবেন এবং পরবর্তী মহোৎসবের জন্য আরও [৫,৪৩৬ + ২,৮০০ - ৮০০০ =] ২৩৬টি শব্দ চলতি হিসাবে অবশিষ্ট থাকবে।

চলতি শব্দসংখ্যা শুধুমাত্র পরবর্তী মহোৎসবে বাহিত হবে। যদি মার্চ মহোৎসবে অংশ নেওয়ার পর উদাহরণ ১-য়ের ১৪,০০০ চলতি শব্দসংখ্যা থাকে এবং মে মহোৎসবে অংশ না নেন, তবে জুলাই মহোৎসবে সেই সংখ্যা যুক্ত করা হবে না; বরং চলতি শব্দসংখ্যা শূন্য থেকে গণনা শুরু হবে।

তাছাড়া, রসনিমা স্বর্ণতারকা পদক লাভের শর্ত হিসেবে চলতি শব্দসংখ্যা গণনা করা হয় না।

মহোৎসবের জন্য নিচের পদকগুলো দেওয়া হবে।

সর্বমোট শব্দের ভিত্তিতে পদক[সম্পাদনা]

মাসব্যাপী মহোৎসব আয়োজন শেষে এই পদকগুলো বিতরণ করা হবে।

রচনা সংশোধনের অন্তত একটি সম্পাদনা
রসনিমা ক্ষুদ্র পদক
অন্তত ৩০,০০০ শব্দ
রসনিমা সংঘবদ্ধ পদক
অন্তত ৪,০০০ শব্দ
রসনিমা পরিমিতবোধ পদক
অন্তত ৪০,০০০ শব্দ
রসনিমা পর্ষদ পদক
অন্তত ৮,০০০ শব্দ
রসনিমা কর্মঠ পদক
অন্তত ৬০,০০০ শব্দ
রসনিমা অধ্যবসায় পদক
অন্তত ১২,০০০ শব্দ
রসনিমা পরিষ্করণ পদক
অন্তত ৮০,০০০ শব্দ
রসনিমা মহোত্তম পদক
অন্তত ২০,০০০ শব্দ
রসনিমা নিরলস পদক
অন্তত ১,০০,০০০ শব্দ
আমাদের সংঘের বিশেষ অবদানকারীদের জন্য এই সবিশেষ পদক: রসনিমা সর্বোত্তম পদক।

স্বর্ণ ও রৌপ্যতারকা পদক[সম্পাদনা]

সম্মানজনক রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘ স্বর্ণতারকা পদক সেই সকল অবদানকারীকে প্রদান করা হবে, যাদের নিবন্ধের সংখ্যা সবচেয়ে বেশি, শব্দসংখ্যা সবচেয়ে বেশি, ৫,০০০+ শব্দযুক্ত নিবন্ধের সংখ্যা সবচেয়ে বেশি, সবচেয়ে পুরনো তিন মাস থেকে নিবন্ধগুলোতে অবদানের সংখ্যা সবচেয়ে বেশি এবং মহোৎসবে বৃহত্তম নিবন্ধটির রচনা সংশোধন করেছেন।

ফলাফল ছকের বাকি শর্তগুলো পূরণকারী অবশিষ্ট সকল ব্যবহারকারীদের রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘ রৌপ্যতারকা পদক প্রদান করা হয়।

১০ হাজার পদক[সম্পাদনা]

১০,০০০ এর বেশি শব্দসংখ্যাবিশিষ্ট একক নিবন্ধের রচনা সংশোধনকারী যদি মহোৎসবের চূড়ান্ত ছকে "দীর্ঘতম নিবন্ধের রচনা সংশোধনকারী" হিসেবে স্থান না পান, তবে তাকে রসনিমা ১০ হাজার পদকটি প্রদান করা হবে।

ব্যবহারকারী বাক্স[সম্পাদনা]

অংশগ্রহণকারীরা তাদের ব্যবহারকারী পাতায় নিচের কোডটি কপি করে ব্যবহার করতে পারেন। {{ব্যবহারকারী রচনা সংশোধন মহোৎসব|ক}}। আপনি যতগুলো মহোৎসবে অংশ নিয়েছেন, "ক"-এর বদলে সেই সংখ্যাটি বসিয়ে দিন। টেমপ্লেটটির মাধ্যমে নিচের মতো ফলাফল আসবে:
এই ব্যবহারকারী কবার রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘের মহোৎসবে অংশগ্রহণ করেছেন।
আপনি নিবন্ধ মানোন্নয়ন অভিযানেও অংশ নিয়ে থাকলে, এই টেমপ্লেটটি ব্যবহার করতে পারেন: {{ব্যবহারকারী রসনিমা মহোৎসব অভিযান|X|X}}
এই ব্যবহারকারী রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘের মহোৎসবে ১বার এবং অভিযানে ১বার অংশ নিয়েছেন।

সমন্বয়কারীদের জন্য নির্দেশনা[সম্পাদনা]