উইকিপিডিয়া:রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘ/রচনা সংশোধন মহোৎসব/প্রাজিপ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রধান পাতাআলোচনাযোগদানপর্ষদমেইলিং লিস্টপরিক্রমাটেমপ্লেটসমূহপদকসমূহসহপ্রকল্প
রচনা সংশোধন প্রধান পাতাঅনুরোধমহোৎসবকীভাবে রচনা সংশোধন করবেনবানানরীতি
 বর্তমান ও আসন্ন মহোৎসব মহোৎসব আর্কাইভ প্রাজিপ্র 

এখানে “রচনা সংশোধন মহোৎসব” সম্পর্কিত কিছু প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর দেওয়া আছে। আপনাদের সুবিধার জন্য আলাপ পাতা থেকে পূর্ববর্তী কিছু প্রশ্নের উত্তর ও আলোচনার সারাংশ এখানে লিপিবদ্ধ করা হয়েছে।

আপনার যদি এ সংক্রান্ত কোনো নতুন প্রশ্ন থাকে, তাহলে সেটি এখানে করবেন না। অনুগ্রহ করে সংঘের প্রধান আলাপ পাতায় কিংবা পর্ষদের আলোচনা পাতায় আপনার প্রশ্নটি করুন।

সাধারণ[সম্পাদনা]

প্রশ্ন: মহোৎসবে অংশ নিতে কি সংঘের সদস্য হতে হবে?

উত্তর: রচনা সংশোধন মহোৎসব সকল উইকিপিডিয়ানের জন্য উন্মুক্ত। তাই, মহোৎসবে যোগ দিতে সংঘের সদস্য হতে হবে না। তবে, আপনি চাইলে সংঘে যোগ দিতেই পারেন। সংঘের সদস্য হিসেবে কিছু বিশেষ সুবিধা পাওয়া যায়। উদাহরণস্বরূপ, আপনি রচনা সংশোধনের সময় {{রসনিমা কাজ চলছে}} ট্যাগ লাগাতে পারবেন এবং কাজ শেষে আপনি কাজটি করেছেন, সেটি জানিয়ে {{রসনিমা রচনা সংশোধনকৃত}} নামে আরেকটি ট্যাগ লাগাতে পারবেন।

প্রশ্ন: আমি যেই নিবন্ধে কাজ করতে চাই, সেই নিবন্ধটি কি আমি আগে থেকে "নিয়ে রাখতে" পারব?

উত্তর: না। শুধুমাত্র নিবন্ধটিতে {{রচনা সংশোধন}} ট্যাগ থাকলে ও অনুরোধ করা হলেই সেটি মহোৎসবের আওতায় আসবে।

  1. নিবন্ধে {{রচনা সংশোধন}} ট্যাগ থাকলে, কাজ শুরুর পূর্বে আপনি {{রসনিমা কাজ চলছে}} ব্যবহার করতে পারেন। কিন্তু নিবন্ধগুলো অগ্রিম "বুক করে" বা "নিয়ে রাখবেন" না। এছাড়া {{রচনা সংশোধন}} ট্যাগটি মুছে দিলেই অন্য ব্যবহারকারীরা নিবন্ধটিকে গ্রহণ করতে পারবেন না। আপনি যদি কোনো কারণে নিবন্ধটিতে কাজ সক্ষম না হন, সেক্ষেত্রে {{রচনা সংশোধন}} ট্যাগটি পুনরায় যোগ করতে ভুলবেন না।
  2. রচনা সংশোধনের অনুরোধ পাতা থেকে নেওয়া নিবন্ধগুলোর জন্য সেখানেই কিছু নির্দেশনা দেওয়া আছে। সেগুলো অনুসরণ করে {{কাজ করছেন}}, {{অপেক্ষমাণ}} ও {{করা হয়েছে}} ইত্যাদি টেমপ্লেট ব্যবহার করতে পারেন। এছাড়া নিবন্ধে কাজ চলমান অবস্থায় {{রসনিমা কাজ চলছে}} ট্যাগও লাগাতে পারেন।

প্রশ্ন: তাহলে মহোৎসব ও অভিযান পাতায় {{কাজ করছেন}} ট্যাগের কাজ কী?

উত্তর: মহোৎসব ও অভিযানের ক্ষেত্রে {{কাজ করছেন}} ট্যাগ ট্যালি হিসেবে আপনার কাজের গণনা করে। মহোৎসব কিংবা অভিযানের সময় আপনি যে কোনো নিবন্ধ বাছাই করতে পারেন। আপনি এর মাধ্যমে সম্ভাব্য সংঘাত ও ঝুঁকি সম্পর্কে সমন্বয়কারীদের অবহিত করতে পারেন। তবে, এই ট্যাগ আপনার জন্য নিবন্ধটিকে সংরক্ষণ করবে না। কারণ, সেটি হলে অন্য ব্যবহারকারীদের প্রত্যেক অংশগ্রহণকারীর অনুচ্ছেদ আলাদা করে পরীক্ষা করতে হবে।

প্রশ্ন: আমি যদি মহোৎসব বা অভিযান শুরুর আগেই কোনো নিবন্ধে কাজ শুরু করি, তাহলে কি সেটি আমার শব্দগণনায় যুক্ত হবে?

উত্তর: না। তবে, সংঘ সর্বাবস্থায়, মহোৎসব-অভিযান চলুক বা না চলুক, নিবন্ধের রচনা সংশোধন ও মানোন্নয়ন জারি রাখতে ব্যবহারকারীদের উৎসাহিত করে।

প্রশ্ন: সংঘের অনুরোধ পাতা থেকে রচনা সংশোধন ট্যাগহীন কোনো নিবন্ধ কি আমি গ্রহণ করতে পারি?

উত্তর: হ্যাঁ। অনুরোধকৃত নিবন্ধগুলোর জন্য মহোৎসবে কোনো আলাদা পুরস্কার থাকলে, আপনি *অ হিসেবে সেগুলোকে চিহ্নিত করতে পারেন। এ সংক্রান্ত বর্ণনা মহোৎসবের আয়োজন পাতায় পাবেন।

উত্তর: কোনো কারণে দুইজন ব্যবহারকারী একই নিবন্ধে সম্পাদনা করলে, আমরা কি কৃতিত্ব ভাগাভাগি করতে পারি?

উত্তর: অবশ্যই। তবে আমরা তা উৎসাহিত করি না। এরকম পরিস্থিতি এড়িয়ে চলার জন্য {{রসনিমা কাজ চলছে}} ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। তবে, কোনো কারণে এরকম পরিস্থিতি তৈরি হতেই পারে। আমরা সেক্ষেত্রে উভয় ব্যবহারকারীর জন্য নিবন্ধের শব্দগণনার ৫০% বরাদ্দ করি।

প্রশ্ন: যদি কোনো নিবন্ধে অনেক বেশি সমস্যা থাকে (বিশেষত অনুবাদ সমস্যা) এবং নিবন্ধের রচনা সংশোধন প্রায় অসম্ভব মনে হয়, সেক্ষেত্রে কী করতে পারি?

উত্তর: যদি নিবন্ধের ভাষা যান্ত্রিক হয় কিংবা দুর্বল অনুবাদ বলে প্রতীয়মান হয়, তবে {{রুক্ষ অনুবাদ}} টেমপ্লেট ব্যবহার করতে পারেন। নিবন্ধ শীর্ষ থেকে {{রচনা সংশোধন}} ট্যাগ মুছে দিন এবং নিবন্ধের আলাপ পাতায় {{রসনিমা পর্যালোচনাকৃত}} ট্যাগ লাগান, যাতে অন্য ব্যবহারকারীরা বুঝতে পারেন যে, নিবন্ধটির রচনা সংশোধনের প্রয়াস চালানো হয়েছিল। এছাড়া নিবন্ধের অন্যান্য সমস্যা দৃষ্টিগোচর করানোর জন্য কোনো রক্ষণাবেক্ষণ টেমপ্লেট ব্যবহার করতে পারেন।

শব্দগণনা[সম্পাদনা]

প্রশ্ন: পদক পুরস্কার ইত্যাদিতে শব্দসংখ্যার বিষয়টি (যেমন: "অন্তত ২,০০০ শব্দ") পরিষ্কার নয়। এটি কি প্রতিটি নিবন্ধের মোট শব্দসংখ্যা নাকি রচনা সংশোধনের আগে ও পরের শব্দসংখ্যার পার্থক্য নির্দেশ করে?

উত্তর: এটি আপনার রচনা সংশোধনকৃত নিবন্ধের মোট শব্দসংখ্যা। নিবন্ধের রচনা সংশোধনের কাজ আরম্ভের পূর্বে শব্দগণনা করতে হবে (নিচে দেখুন)। তবে লক্ষ্যণীয় যে, নিবন্ধের মানোন্নয়ন অভিযানের ক্ষেত্রে শব্দগণনা ভিন্ন অর্থ বহন করে।

সমতুল্য আরেকটি প্রশ্ন:

প্রশ্ন: নিবন্ধের রচনা সংশোধনের পূর্বে আমি নিবন্ধের শব্দগণনা নোট করলাম। রচনা সংশোধনের পর আবার শব্দ গণনা করে দুইটার পার্থক্যই কি লিপিবদ্ধ করতে হবে?

উত্তর: না। শুধু রচনা সংশোধনের পূর্বের শব্দসংখ্যা গণনা করুন। ব্যস, এতটুকুই। যদি শুরুতে ১,২৫০টি শব্দ থাকে, তাহলে শেষে যতই থাকুক না কেন, ১,২৫০ শব্দই আপনার চূড়ান্ত শব্দগণনা। আপনি কতগুলো শব্দ পড়েছেন, তার ওপর নির্ভর করে কৃতিত্ব পাবেন, শব্দের কতটুকু পরিবর্তন হয়েছে, তার ওপর নির্ভর করে নয়।

প্রশ্ন: যদি আমি এমন নিবন্ধ বাছাই করি, যাতে বুলেট-তালিকা আছে, তাহলে শব্দ কীভাবে গণনা করব?

উত্তর: সম্পূর্ণ নিবন্ধটিকে (পরিচ্ছেদসমূহের সূচি ও তথ্যসূত্র ছাড়া) অনুলিপি করুন এবং কোনো একটি ওয়ার্ড প্রসেসর সফটওয়্যারে প্রতিলিপি করুন। সেখানে যে শব্দসংখ্যা পাবেন, সেটিই গণনা করুন। এই পদ্ধতিতে গণনার সময় আমরা পরামর্শ দিই যে, আপনি সম্পাদনা উইন্ডো খুলে সেটি নিবন্ধটি অনুলিপি করুন। প্রযোজ্য ক্ষেত্রে যেসমস্ত বিষয়াদি সাধারণত শব্দগণনা টুলে গণ্য হয় না, যেমন: ট্যাক্সোবক্স, ছবি ও এর ক্যাপশন, তথ্যসূত্র, টীকা ইত্যাদি গণনা থেকে বাদ দিন।

প্রশ্ন: শুধুমাত্র অনুচ্ছেদে রচনা সংশোধনের প্রয়োজন হলে কীভাবে গণনা করতে পারি?

উত্তর: মহোৎসবের জন্য রচনা সংশোধনের ক্ষেত্রে শুধু {{রচনা সংশোধন অনুচ্ছেদ}} ট্যাগযুক্ত অনুচ্ছেদের শব্দসংখ্যাই গণনা করুন।

চলতি শব্দসংখ্যা[সম্পাদনা]

প্রশ্ন: চলতি শব্দসংখ্যা কী? এটির কাজ কী?

উত্তর: মহোৎসব ও অভিযানে ব্যবহারকারীদের ক্রমাগত অংশগ্রহণ নিশ্চিত করতে এই ব্যবস্থার প্রবর্তন করা হয়। যদি কোনো সম্পাদক মোট ১৮,০০০ শব্দের রচনা সংশোধন করেন, তাহলে তিনি পরিষ্করণ পদক (১২,০০০ শব্দ) পাবেন। অবশিষ্ট ৬,০০০ শব্দ চলতি হিসাবে পরবর্তী মহোৎসবে যুক্ত হবে। যদি ব্যবহারকারী ১,৩০,০০০ শব্দ গণনা করেন, তাহলে তিনি সর্বোত্তম পদক পাবেন এবং ৩০,০০০ শব্দ পরবর্তী মহোৎসবে চলতি হিসাবে থাকবে। চলতি শব্দসংখ্যা ঠিক পরবর্তী মহোৎসবের জন্য বৈধ। তবে, স্বর্ণতারকা পদকের ছকের জন্য চলতি হিসাব গণ্য হয় না। কোনো মহোৎসবের শেষে সমন্বয়কারীরা হাতে-হাতে সেই শব্দসংখ্যা গণনা করবেন এবং মহোৎসবের পদক দিবেন।

প্রশ্ন: আমি একটি মহোৎসবে অংশ নেওয়ার পর আমার হাতে কিছু চলতি শব্দ ছিল। যদি পরবর্তী মহোৎসবে কোনোভাবে অংশ নিতে না পারি, তাহলে কি এর পরের মহোৎসবে চলতি শব্দসংখ্যা গণ্য হবে?

উত্তর: না। বর্তমান মহোৎসবের জন্য ঠিক পূর্বের মহোৎসবের চলতি শব্দসংখ্যাই গণ্য হবে। এর ফলে, অংশগ্রহণকারীরা প্রতিটি মহোৎসবেই অংশ নিতে চাইবেন, অন্তত এক-দুইটি নিবন্ধের জন্য হলেও। চলতি শব্দের ধারা অব্যাহত রাখতে সেটাই যথেষ্ট।

প্রশ্ন: আমি একটি মহোৎসবে অংশ নিয়েছি। কিন্তু আমার শব্দসংখ্যা একটি পদক পাওয়ার জন্যও উপযুক্ত নয়। আমার শব্দসংখ্যা কি চলতি হিসাবে যুক্ত হবে?

উত্তর: অবশ্যই। পরবর্তী মহোৎসবে অংশ নিন এবং আশা করা যায়, অন্তত এবারে আপনি একটি পদক পাবেন। যদি এবারেও না পান, তাহলে আপনার মোট শব্দসংখ্যা আবার চলতি হিসাবে যুক্ত হবে এবং এর পরের মহোৎসবে আবার কার্যকর হবে।

প্রশ্ন: যদি আমি মোট ২৫,০০০ শব্দের রচনা সংশোধন করি, তাহলে আমি কি শুধু নিরলস পদক পাব নাকি প্রতিটি মাইলফলকের জন্য একটি করে পদক পাব?

উত্তর: আপনি সর্বোচ্চ অর্জনের জন্য একটি পদক পাবেন। অবশিষ্ট শব্দসংখ্যা চলতি হিসাবে পরবর্তী মহোৎসবে যুক্ত হবে।

প্রশ্ন: যদি স্বর্ণতারকা পদকের ছকে পাঁচজন ব্যবহারকারী থাকেন, আর ষষ্ঠ একজনের হিসাব পঞ্চম জনের সমান হয়, তাহলে কী করব?

উত্তর: একটি এইচটিএমএল লাইন-ব্রেক ট্যাগ <br/> ব্যবহার করুন কিংবা ফরোয়ার্ড স্ল্যাশ / ব্যবহার করে ষষ্ঠ ব্যক্তির নাম যুক্ত করুন। পদক পাওয়ার উপযোগী সবাইকেই স্ব-স্ব পদক দেওয়া হবে।

প্রশ্ন: স্বর্ণতারকা পদকের ৫ হাজার+ হিসাব কীভাবে কাজ করে?

উত্তর: বড় নিবন্ধের রচনা সংশোধনে ব্যবহারকারীদের উৎসাহিত করার জন্য এই ব্যবস্থার প্রবর্তন করা হয়। আপনি একটি নির্দিষ্ট নিবন্ধের প্রতি ৫,০০০ শব্দের রচনা সংশোধনের জন্য একটি করে পয়েন্ট পাবেন। যেমন: আপনি একটি নিবন্ধের রচনা সংশোধন করলেন, যার শব্দসংখ্যা ১৭,২৫০। এই নিবন্ধের জন্য আপনি ছকের ৫ হাজার+ ঘরে তিনটি পয়েন্ট পাবেন। একটি মাত্র নিবন্ধের শব্দসংখ্যার হিসাবে পয়েন্ট নেবেন, একাধিক নিবন্ধের সমন্বয়ে নয়।

প্রশ্ন: মহোৎসব শেষ হয়ে যাওয়ার পর, পদক পেতে কতদিন পর্যন্ত অপেক্ষা করতে হবে?

উত্তর: আমরা মহোৎসব শেষ হওয়ার ১০ দিনের মধ্যে পদক বিতরণ করে দেওয়ার চেষ্টা করি।