উইকিপিডিয়া:রচনাশৈলী নির্দেশনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:MOS থেকে পুনর্নির্দেশিত)

এই রচনাশৈলী নির্দেশনা সহায়িকা পাতায় উইকিপিডিয়ার সকল বিশ্বকোষীয় নিবন্ধ রচনা ও সম্পাদনায় অনুসৃত রচনাশৈলী সম্পর্কে নির্দেশনাগুলো আলোচিত হয়েছে। এই প্রধান পাতায় প্রাথমিক নিয়মাবলি আলোচিত হয়েছে। বিস্তারিত নির্দেশনা ডান দিকের সূচিতে সংযুক্ত উপপাতাগুলোতে প্রাপ্তব্য। বিশ্বকোষের সাথে সংগতিপূর্ণ রীতিসিদ্ধ নিবন্ধ রচনা ও সম্পাদনা করতে বরাবর একই রচনাশৈলী ব্যবহৃত হবে।

নিবন্ধের জন্য যথোপযুক্ত ও লাগসই নাম নির্বাচন

নিবন্ধের নাম চূড়ান্তভাবে নির্বাচনের পূর্বে বিবেচনায় নেয়া দরকার আরো এক বা একাধিক বিকল্প রয়েছে কি-না। থাকলে ভাষাগত দিক দিয়ে সব্বোর্ত্তম নামটি-ই গ্রহণ করা সমীচীন হবে। সম্ভব হলে ইংরেজী শিরোনাম প্রতিবর্ণকরেণর মাধ্যমে নিবন্ধের নামগঠন এড়াতে হবে। কিছু মূল নীতি আছে যদি এই নীতিগুলির মধ্যে কোন অবস্থায় পারস্পরিক সংঘর্ষ হয় তাহলে একটি নিয়মিত দৃষ্টিভঙ্গি গ্রহণ করে সিদ্ধান্ত নিতে হবে। এই নীতিগুলি এই প্রকার:

  • শিরোনাম হিসাবে প্রযোজ্য: "জীবনের সূচনা" সঠিক, "জীবনের সূচনাতে" ভুল
  • শিরোনামের প্রথম বা শেষ অক্ষর কোনও বিরাম চিহ্ন নয়: "দিল্লি হাট" উপযুক্ত, "দিল্লি হাট।" ভুল।
  • এমন নাম নির্বাচন করতে হবে যা সূচনা বাক্যে সহজে ব্যবহার করা যায়।
  • শিরোনামগুলো বিশেষ্য বা বিশেষ্যগুচ্ছ (বাক্যাংশ) হিসেবে লেখা হবে।
  • শিরোনামকে উইকিসংযোগ বানাবেন না। এর পরিবর্তে পরিচ্ছেদের প্রথম বাক্যে উইকিসংযোগটি দেয়ার চেষ্টা করুন।
  • বিদেশী নাম বা পরিভাষা ব্যবহারের ক্ষেত্রে সঠিক প্রতিবর্ণকরণ নিশ্চিত করুন।
  • বাংলা নাম বাংলাভাষীদের কাছে অপরিচিত মনে হলে বন্ধনীর ভিতর ইংরেজি শব্দ দেয়ার কথা বিবেচনা করুন।। বিজ্ঞান, জীববিজ্ঞান ও টেকনিক্যাল বিষয়ের ক্ষেত্রে একথা বিশেষভাবে প্রণিধানযোগ্য।
  • টেকনিক্যাল নামের ক্ষেত্রে নির্বিচারে প্রতিবর্ণকরার সমীচীন হবে না।

নিবন্ধের কাঠামো - ধারাবাহিক ও পরিপূর্ণ

নিবন্ধে শুরু হয় একটি সূচনা অনুচ্ছেদ দিয়ে। এরপর বিষয়বস্তুগুলি ভাগে ভাগে সাজতে হবে। এ ক্ষেত্রে যৌক্তিক ধারাবাহিকতা বাঞ্চনীয়। একটি নিবন্ধের জন্য যে সকল তথ্য অত্যাবশ্যক তা সূত্র সহ জানা থাকতে হবে।

একটি নিবন্ধ অনেকগুলো অনুচ্ছেদে বিভক্ত থাকে এবং প্রতিটি অনুচ্ছেদের একটি অর্থবোধক শিরোনাম থাকে।

নিবন্ধের সূচনাংশ - সংক্ষিপ্ত অথচ অর্থবহ

নিবন্ধের সূচনায় একটি অনুচ্ছেদ থাকে যাতে নিবন্ধের সারকথা বা প্রধান কিছু তথ্য সন্নিবেশ করা হয়। সূচনা বাক্যে নিবন্ধের “শিরোনাম” যথোপযুক্তভাবে অন্তর্ভুক্ত করতে হবে। তারপর যৌক্তিক ধারাবাহিকতা মান্য করে অন্যান্য গুরুত্বপূর্ণ সন্নিবেশ করতে হবে। সূচনা নিবন্ধ দীর্ঘ হলে এখানে ৩-৪ বাক্যের অনুচ্ছেদ করাই ভাল। বেশী গুরুত্বপূর্ণ তথ্য আগে সন্নিবেশ করা সমীচীন হবে। সূচনা নিবন্ধ নির্ভুল করার ওপর গুরুত্ব আরো করতে হবে। একটি অনতিদীর্ঘ ও অর্থবহ সূচনা অনুচ্অছেদ গুরুত্বপূর্ণ বিষয়।

সূচনাবাক্যের গঠন ও উপাদান

সূচনাবাক্যকে উইকিসংযোগে ভারাক্রান্ত না করাই সমীচীন। এর পরিবর্তে পরিচ্ছেদের প্রথম বাক্যে উইকিসংযোগটি দেয়ার চেষ্টা করুন। একটি দীর্ঘ বাক্যের পরিবর্তে, সম্ভব হলে, সহজবোধ্য ও ছোট বাক্য ব্যবহার করুন।

  • সূচনাবাক্যের বিশেষ চিহ্ন, যেমন অ্যাম্পারস্যান্ড (&), যোগ চিহ্ন (+), বন্ধনী ({}, []), ইত্যাদি লেখা পরিহার করুন।

উপানুচ্ছেদ সংযোজন

পরিশিষ্ট সংযোজন

প্রতি নিবন্ধের শেষ ভাগে কয়েকটি বিশেষ প্রামাণিক অনুচ্ছেদ থাকবে। এই সকল পরিশিষ্টধর্মী অনুচ্ছেদগুলো : পাদটীকা', তথ্যসূত্র, গ্রন্থপঞ্জি, আরও দেখুন, বহিঃসংযোগ এবং চিত্রমালা (ফটোগ্যালারী)। এ সম্পর্কে নিচে সবিস্তার আলোকপাত দ্রষ্টব্য। এরপর থাকবে বিষয়শ্রেণী

পরিভ্রমণে সহায়তাকারী পাদদেশীয় দিকনির্দেশীকা (ফুটার টেমপ্লেটগুলি) নিবন্ধের একেবারে শেষে, পরিশিষ্টগুলোর পরে, কিন্তু বিষয়শ্রেণী ও আন্তঃউইকি সংযোগগুলির আগে, রাখতে হবে।

নিবন্ধের ভাষা

বানান

উইকিপিডিয়ায় ব্যবহৃত বাংলা বানানের নিয়মগুলি উইকিপিডিয়া:বাংলা বানানের নিয়ম পৃষ্ঠায় দেখুন।

বিদেশি শব্দ

বিদেশি শব্দের বাংলা প্রতিবর্ণীকরণের নীতিমালা দেখুন উইকিপিডিয়া:বাংলা ভাষায় বিদেশি শব্দের প্রতিবর্ণীকরণ পৃষ্ঠায়।

শব্দব্যবহার বিধি

বাংলা প্রয়োগবিধি (usage) দেখুন উইকিপিডিয়া:বাংলা প্রয়োগবিধি পৃষ্ঠায়।


পরিশিষ্টের কাঠামো

নিচের পরিশিষ্টধর্মী অনুচ্ছেদসমূহ নিবন্ধের শেষভাগে নিম্নোক্ত ধারাবাহিকতায় যোগ করা উচিত:

  1. পাদটীকা
  2. তথ্যসূত্র
  3. গ্রন্থপঞ্জি
  4. আরও দেখুন
  5. বহিঃসংযোগ
  6. চিত্রশালা (ফটোগ্যালারী)

লক্ষ্য করুন

  • পরিভ্রমণে সহায়তাকারী পাদদেশীয় দিকনির্দেশীকা (ফুটার টেমপ্লেটগুলি) নিবন্ধের একেবারে শেষে, পরিশিষ্টগুলোর পরে, কিন্তু বিষয়শ্রেণী ও আন্তঃউইকি সংযোগগুলির আগে, রাখতে হবে।

আরও দেখুন

এই পরিশিষ্টটিতে নিবন্ধের বিষয়বস্তুর সাথে সম্পর্কযুক্ত উইকিপিডিয়ার অন্যান্য নিবন্ধের প্রতি লিংকের বা আভ্যন্তরীক উইকিসংযোগের একটি তালিকা থাকবে। তবে যে সব উইকিসংযোগ ইতিমধ্যেই নিবন্ধের ভেতরে লেখা হয়ে গেছে, সেগুলি এখানে উল্লেখের দরকার নেই। বুলেটকৃত তালিকা আকারে এই উইকিসংযোগগুলি দেখাতে হবে। নিবন্ধের বিষয়বস্তুর ওপর কোন প্রবেশদ্বার থাকলে সেটি উল্লেখ করার স্থানও এই "আরও দেখুন" পরিশিষ্টটি।

উদাহরণ:

==আরও দেখুন==
*[[উইকিপিডিয়া:শৈলী নির্দেশনা]]
*[[উইকিপিডিয়া:কী ভাবে একটি পৃষ্ঠা সম্পাদনা করবেন]]

লিখলে দেখতে পাবেন :

Related topics should be grouped by subject area for ease of navigation. Also provide a brief explanatory sentence when the relevance of the added links is not immediately apparent - like so:

পাদটীকা

পাদটীকা হচ্ছে একপ্রকার তথ্য, যা কোনো পাতার শেষে থাকে যা নিবন্ধ সম্পর্কে মন্তব্য করে, বা তথ্যসূত্রের উদ্ধৃতি প্রদান করে এবং এটি মূল লেখার একটি অংশ। সম্পর্কিত A footnote is a note placed at the bottom of a page of a document that comments on, and may cite a reference for, a part of the main text. The connection between the relevant text and its footnote is often indicated with a number or symbol which is used both after the text fragment and before the footnote. The note following this sentence is one example.[১] Syntax:

According to scientists, the Sun is pretty big.<ref>Miller, E: "The Sun.", page 23. Academic Press, 2005</ref> The Moon, however, is not so big.<ref>Smith, R: "Size of the Moon", Scientific American, 46(78):46</ref>
==Notes==
<!--See http://en.wikipedia.org/wiki/Wikipedia:Footnotes for an explanation of how to generate footnotes using the <ref(erences/)> tags-->
<references/>

  1. This is an example footnote. The "Notes" section generally only requires a <references/> tag. This is automatically populated with <ref> notes made throughout the article. See Wikipedia:Footnotes for details about this developing practice. The system of presenting notes (as well as "References," "Further reading," and "External links") in a Wikipedia article may change over time; it is more important to have clarity and consistency in an article than to adhere to any particular system.

তথ্যসূত্র

তথ্যসূত্র ট্যাগ (<ref>...</ref>) পাদটীকা তৈরি করতে ব্যবহৃত হয় (কখনও কখনও শেষপাদটীকা বা শুধু পাদটীকা বলা হয়), উদ্ধৃতি পাদটীকা এবং কখনও কখনও ব্যাখ্যামূলক পাদটীকা হিসাবে। তথ্যসূত্রগুলি সংলগ্ন বিরামচিহ্নের (punctuation marks) (.,?:;!); পরে স্থাপন করা হয়, আগে নয়।

সমস্ত তথ্যসূত্র ট্যাগগুলি অবিলম্বে সেই পাঠ্য অনুসরণ করা উচিত যেখানে পাদটীকা প্রযোজ্য, কোন হস্তক্ষেপ না করে। এই শিরোনামের অধীনে, আবার একটি বুলেটেড তালিকায় রাখুন, যে কোন বই, নিবন্ধ, ওয়েব পেজ, এবং অন্যান্য বিষয় যা আপনি নিবন্ধটি নির্মাণে ব্যবহার করেছেন এবং নিবন্ধে রেফারেন্স (উদ্ধৃত) করেছেন। দরকারী মেটাডেটা যা মেশিন-ব্যাখ্যা করা যেতে পারে। উপরন্তু, যে কোনো রেফারেন্সের শেষে পাদটীকা যোগ করা উচিত যা স্ব-স্পষ্ট নাও হতে পারে। আপনি যদি বিতর্কিত বিষয়গুলি নিয়ে কাজ করেন, তাহলে কোন সাইটগুলি কোন অবস্থান নেয় তা নির্দেশ করা এবং সম্ভবত প্রবক্তা এবং সমালোচকদের দ্বারা লিঙ্কগুলি পৃথক করা দরকার। যেমনঃ

  • "Wikipedia Reaches 1,000,000 Articles"। Slashdot। মার্চ ১, ২০০৬।  Popular tech community mentions Wikipedia milestone.

গ্রন্থপঞ্জি

তথ্যসূত্রে একটি তথ্যের সুনির্দ্দিষ্ট এক বা একাধিক উৎস উল্লেখ করা হয়ে থাকে। তবে একটি নিবন্ধ হয়তো সাধারণভাবে সমতূল্য একাধিক গ্রন্থে বা সাময়িকীতে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে প্রণয়ন করা হয়েছে। এই সকল গ্রন্থাবলীর নাম তালিকাবদ্ধভাবে গ্রন্থপঞ্জি-তে বর্ণনা করা হয়।

Put under this header, again in a bulleted list, any books, articles, web pages, et cetera that you recommend as further reading, useful background, or sources of further information to readers. This section follows the same formatting rules as the "References" section, but is generally for resources on the topic that are not specifically cited in the article.

If an item used as a reference covers the topic beyond the scope of the article, and has significant usefulness beyond verification of the article, you may want to include it here as well. This also makes it easier for users to identify all the major recommended resources on a topic.

বহিঃসংযোগ

কোনো নিবন্ধের সাথে সম্পর্কিত তথ্যতীর্থ (ওয়েবসাইট) যা পাঠককে অধিকতর জ্ঞানাহরণে স্বার্থে পরামর্শ হিসেবে দেওয়া যায়, তা বহিঃসংযোগ হিসেবে দেওয়া যায়। প্রসঙ্গত উল্লেখ্য উইকিসংযোগগুলো নিবন্ধের লেখাগুলোর মধ্যেই দিতে হয়, আর বহিঃসংযোগ দিতে হয়, "বহিঃসংযোগ" নামে একটি আলাদা অংশ (অনুচ্ছেদ) সংযোজন করে। আর এই অংশটি তথ্যসূত্র অংশের ন্যায় কাঠামো দ্বারাই তৈরি করা উচিত।

External links used as references should accordingly be listed in the "References" section. Other links may also be under "Further reading", as suggested in Wikipedia:Citing sources: Further reading/external links.

Links to Sister projects should be under the last appendix section. If there is no external links section to integrate the {{commons}}, {{wikibooks}}, {{wikinews}}, etc., template into, inline versions ({{commons-inline}}, {{wikibooks-inline}}, {{wikiquote-inline}}, etc.) version is usually available. See Category:Interwiki link templates to check whether one exists.

তথ্যসূত্র