উইকিপিডিয়া:রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘ/কীভাবে রচনা সংশোধন করবেন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
প্রধান পাতাআলোচনাযোগদানপর্ষদমেইলিং লিস্টপরিক্রমাটেমপ্লেটসমূহপদকসমূহসহপ্রকল্প
রচনা সংশোধন প্রধান পাতাঅনুরোধমহোৎসবকীভাবে রচনা সংশোধন করবেনবানানরীতি

কীভাবে রচনা সংশোধন করবেন[সম্পাদনা]

রচনা সংশোধন হলো নিবন্ধগুলোর ভাষা ধারাবাহিক, বোধগম্য, স্পষ্ট, সংক্ষিপ্ত ও সঠিক করার জন্য একটি মানোন্নয়ন প্রক্রিয়া। এর লক্ষ্য বাক্যকে অর্থপূর্ণ করা এবং অর্থকে বাক্যের মাধ্যমে সঠিকভাবে প্রকাশ করা। (এটি কি বুঝাচ্ছে তা বলুন ও কি বলছে তা বুঝান।) বাক্যরীতির জন্য উইকিপিডিয়ায় এর নিজস্ব রচনাশৈলী নির্দেশিকা (MoS) অনুসরণ করা হয়।[১]

রচনাশৈলী নির্দেশনা পাতাটিতে অসংখ্য উপপাতা বিদ্যমান, যেগুলোতে উইকিপিডিয়ার অনুসৃত শৈলী বর্ণনা করা আছে। উদাহরণস্বরূপ, রচনাশৈলী নির্দেশনা (জীবনী) (MOSBIO) ব্যক্তির জীবনীভিত্তিক নিবন্ধগুলোর বিধি বর্ণনা করে।

উইকিপিডিয়ার নিবন্ধগুলোর রচনা সংশোধনের জন্য দক্ষতা উন্নয়নের স্বার্থে নিচের সারণিতে বিভিন্ন নির্দেশিকা, টিউটোরিয়াল ও অনুশীলনী সমন্বিত করা আছে।

উইকিপিডিয়া রচনা সংশোধন নির্দেশিকা

প্রয়োজনীয় ট্যাগ[সম্পাদনা]

আমরা উইকিপিডিয়ার নিবন্ধগুলোতে রচনা সংশোধনের যথাসাধ্য চেষ্টা করি। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে নিবন্ধের বাক্যগুলো খুবই জটিল ও বিভ্রান্তিকর হয় এবং বিশেষজ্ঞ দক্ষতা ছাড়া এগুলো সংশোধন করা খুবই কঠিন হয়ে পড়ে। সেসব ক্ষেত্রে আমরা নিবন্ধে ট্যাগ লাগিয়ে অভিজ্ঞ ব্যক্তিদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করি। এরকম কিছু দরকারি ট্যাগ হলো:

{{অফ-টপিক}} ~ {{বিশেষজ্ঞ}} ~ {{স্ববিরোধী}} ~ {{বিভ্রান্তিকর}} ~ {{সূত্র উন্নতি}} ~ {{পাদটীকাহীন}} ~ {{উল্লেখযোগ্যতা}} ~ {{মৌলিক গবেষণা}} ~ {{অনুমান}} ~ {{নিরপেক্ষতা}} ~ {{উৎসহীন}} ~ {{আদ্যক্ষরা বিস্তৃত করা প্রয়োজন}} ~ {{হালনাগাদ}} ~ {{রুক্ষ অনুবাদ}}

সকল বার্তা টেমপ্লেটের জন্য, উইকিপিডিয়া:বার্তা টেমপ্লেট (পরিষ্করণ) দেখুন।

রসনিমা পর্যালোচনাকৃত ট্যাগ[সম্পাদনা]

নিবন্ধে বিদ্যমান বিভিন্ন সমস্যার কারণে সেটিকে কখন বৃহত্তর রচনা সংশোধনকার্যের অনুপযুক্ত বিবেচনা করবেন, তার কয়েকটি শর্ত রয়েছে। সেসব ক্ষেত্রে নিবন্ধের আলাপ পাতার শীর্ষে {{রসনিমা পর্যালোচনাকৃত}} ট্যাগ লাগানোর পরামর্শ দেওয়া হয়। এর উদ্দেশ্য দুইটি:

  1. সংঘের সদস্যদের এটা জানানো যে, একজন সদস্য ইতোমধ্যে নিবন্ধটি পর্যালোচনা করেছেন এবং তাতে কিছু সমস্যা পেয়েছেন, যার কারণে এই মুহূর্তে রচনা সংশোধন ফলপ্রসূ হবে না।
  2. অন্য উইকিপিডিয়ানকে এটা জানানো যে, অন্যান্য ট্যাগের মধ্যেও {{রচনা সংশোধন}} ট্যাগটিকে উপেক্ষা করা হয় নি; বরং, অন্যান্য পরিষ্করণ কার্যের পর নিবন্ধটিতে আবার রচনা সংশোধনের জন্য অনুরোধ করা যাবে।

পর্যালোচনাকৃত ট্যাগ লাগানো হলে, নিবন্ধ থেকে {{রচনা সংশোধন}} ট্যাগটি সরিয়ে নেওয়া উচিত।

{{রসনিমা পর্যালোচনাকৃত}} ট্যাগটি শুধুমাত্র মাসভিত্তিক রচনা সংশোধন বিষয়শ্রেণীতে প্রাপ্ত নিবন্ধের আলাপ পাতায় যুক্ত করা উচিত। সংঘের অনুরোধ পাতার কোনো নিবন্ধে এই ট্যাগ যুক্ত করবেন না। অনুরোধ পাতার বড়সড় সমস্যাযুক্ত নিবন্ধগুলোর সাধারণত অনুরোধ বাতিল করা হয়। তবে, যেকোনো অনুরোধ বাতিল করার পূর্বে অবশ্যই অনুরোধকারীর আলাপ পাতায় আলোচনা করে নেওয়া উচিত।

রচনা সংশোধন ট্যাগ অপসারণ[সম্পাদনা]

{{রচনা সংশোধন}} ট্যাগযুক্ত কোনো নিবন্ধে রচনা সংশোধন করার পর, আপনি ট্যাগটি অপসারণ করতে পারেন, যদি:

  • আপনার দক্ষতা ও সক্ষমতা এবং এ সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়ার মতো যথেষ্ট পরিমাণে আত্মবিশ্বাস থাকে।
  • প্রকল্পের আলাপ পাতায় অন্যান্য সদস্যদেরকে নিবন্ধটি পুনরায় পরীক্ষার অনুরোধ করেছেন এবং তারা আপনার কাজের মানে সন্তুষ্ট হয়েছেন।

রচনা সংশোধন কার্য সুসম্পন্ন হলে, নিবন্ধ থেকে {{রচনা সংশোধন}} অপসারণ করুন এবং নিবন্ধের আলাপ পাতায় {{রসনিমা রচনা সংশোধনকৃত}} ট্যাগ যুক্ত করুন।

রচনা সংশোধন কাজ শেষ হয়ে যাওয়ার পরেও, আগের অনুচ্ছেদগুলোতে বর্ণিত ক্ষেত্রগুলোর মতো অন্য সমস্যা থাকলে, নিবন্ধে সে অনুসারে পরিষ্করণ ট্যাগ যুক্ত করুন এবং আলাপ পাতায় {{রসনিমা পর্যালোচনাকৃত}} ট্যাগ লাগিয়ে ব্যবহারকারীকে অবহিত করুন। এছাড়া রচনা সংশোধন মহোৎসবের সময় সম্পাদনা দ্বন্দ্ব এড়াতে ট্যাগটি অপসারণ করতে পারেন।

টীকা[সম্পাদনা]

  1. Copy Editing (ইংরেজি ভাষায়) এবং উইকিপিডিয়া:রচনা সংশোধন থেকে সংকলিত।