উইকিপিডিয়া:সর্বজনীন আচরণবিধি সংক্রান্ত আলোচনা/নীতিমালার প্রয়োগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


সর্বজনীন আচরণবিধির প্রয়োগ সংক্রান্ত এই আলোচনাটি শেষ হয়েছে। আপনাদের অংশগ্রহণের জন্য অসংখ্য ধন্যবাদআলোচনার সারাংশটি এখানে দেখুন।

মতামতের পাতা
বাংলা সম্প্রদায়ের জন্য আলোচনা পাতা

নীতিমালা
বর্তমানে প্রণীত বৈশ্বিক আচরণবিধির নীতিমালা

আরও তথ্য (মেটা)
এই আলোচনার জন্য আরও যে তথ্যগুলো জানতে পারেন

সর্বজনীন আচরণবিধি, হচ্ছে একটি বৈশ্বিক নীতিমালা যার মূল উদ্দেশ্য হচ্ছে উইকিমিডিয়া আন্দোলনের সর্বত্র আচরণ সংক্রান্ত একটি নীতিমালা ও নির্দেশনা তৈরি যেখানে কোনো প্রকার হয়রানি ও অপব্যবহার প্রশ্রয় পাবে না আর এ ক্ষেত্রে কারও ব্যক্তিগত পটভূমি, সংশ্লিষ্টতা, ও দায়বন্ধতাও বিবেচিত হবে না। এই আচরণবিধিটি মূলত খুবই মৌলিক কিছু নীতির সমষ্টি যা এমন একটি পরিবেশ তৈরির জন্য প্রয়োজন যেখানে সবাই নিজেকে স্বাগত ও নিরাপদ মনে করবেন। বাংলা উইকিপিডিয়ায় ইতোমধ্যেই ভদ্রতা, আস্থা রাখুন, কোনো আইনি হুমকি নয় ধরনের কিছু নীতিমালা রয়েছে যা সর্বজনীন আচরণবিধির মতোই কিছু মৌলিক বিষয় নিয়ে আলোকপাত করেছে। তবে উইকিমিডিয়া ফাউন্ডেশনের ট্রাস্টি বোর্ড কর্তৃক অনুমোদিত হলে সর্বজনীন আচরণবিধি স্থানীয়ভাবে নয়, বরং বৈশ্বিকভাবে ব্যবহারের শর্তাবলীর পাশাপাশি একইভাবে আরোপিত ও প্রয়োগ হবে।

বাংলা উইকিপিডিয়াসহ সর্বমোট ১৯টি সম্প্রদায়ের সাথে আলোচনার মাধ্যমে ২০২০ সালের শেষ দিকে খসড়া কমিটি কর্তৃক সর্বজনীন আচরণবিধিমালার খসড়া প্রণয়ন করা হয়েছে। গত বছর বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় সক্রিয়ভাবে মতামত প্রদান করে এই খসড়া প্রণয়নে ভূমিকা রেখেছে। বর্তমানে সর্বজনীন আচরণবিধি সংক্রান্ত আলোচনার দ্বিতীয় পর্যায়ের মতামত গ্রহণ ও পর্যালোচনা চলছে। দ্বিতীয় পর্যায়ে সম্প্রদায়গুলোর সাথে যে বিষয়ে আলোচনা করা হচ্ছে তার মূল বিষয় হচ্ছে এই বিধিমালার প্রয়োগ।

কীভাবে বর্তমান আলোচনা প্রক্রিয়া কাজ করবে?

দ্বিতীয় পর্যায়ের এই আলোচনায় আমার মতো আরও কিছু সমন্বয়কারী বিভিন্ন প্রকল্পে সর্বজনীন আচরণবিধির প্রয়োগ নিয়ে আলোচনা করবেন। বর্তমান পরিকল্পনা অনুসারে ২০২১ সালের ফেব্রুয়ারির পর্যন্ত এই আলোচনা চলবে। এই পর্যায়ের আলোচনায় আমরা মূলত বাংলা উইকিপিডিয়া ও এর সহপ্রকল্পগুলোতে এই আচরণবিধির প্রয়োগের বিভিন্ন দিক সম্পর্কে আপনার মতামত প্রত্যাশা করছি। বিশেষ করে বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় যে নীতিমালামালাগুলো প্রয়োগ করা হয় তার সাথে সর্বজনীন আচরণবিধি সংক্রান্ত নীতিমালা কীভাবে সমন্বয় ও প্রয়োগ করা যাবে সে বিষয়ে আপনার মতামত প্রয়োজন। এছাড়াও প্রণীত খসড়া সম্পর্কে আপনার মূল্যবান মতামতও আপনি জানাতে পারেন।

আপনি কীভাবে এই আলোচনায় অংশ নিতে পারেন?

আপনি আপনার মতামত প্রকাশের মাধ্যমে এই আলোচনায় অংশ নিতে পারেন। যেহেতু বর্তমানে আমাদের একটি খসড়া নীতিমালা রয়েছে, আপনি এর বিভিন্ন দিক সম্পর্কে মতামত প্রদানের মাধ্যমে আমাদের সাহায্য করতে পারেন। বর্তমান আলোচনার মূল আলোচ্য বিষয় হচ্ছে নীতিমালার প্রয়োগ তাই কীভাবে বাংলা উইকিপিডিয়ায় এই নীতিমালার প্রয়োগ ঘটানো সম্ভব সে বিষয়ে আপনার গুরুত্বপূর্ণ মতামত প্রয়োজন। বাংলা প্রকল্পগুলোর প্রেক্ষিতে এই নীতিমালার প্রয়োগে কোনো চ্যালেঞ্জ রয়েছে কী না ও থাকলে সেগুলো কী সে বিষয়ে আপনার মতামত প্রদান করে আপনি এই আলোচনায় অংশ নিতে পারেন। এই নীতিমালার প্রয়োগের জন্য কোনো কারিগরী বা অন্য কোনো সুবিধা প্রয়োজন কী না সেটিও আপনি আমাদের জানাতে পারেন। বর্তমান খসড়া সম্পর্কে আপনার মতামতও আপনি আমাদের জানাতে পারেন। আপনি যদি মনে করেন যে নির্দিষ্ট কোনোভাবে খসড়া নীতিমালার উন্নয়ন ঘটানো সম্ভব সেটিও আপনি আমাদের জানাতে পারবেন।

আপনি যদি বাংলা উইকিপিডিয়ার একজন নতুন সদস্য হয়ে থাকেন, তবে আপনাকেও এই আলোচনায় অংশগ্রহণের সাদর আমন্ত্রণ। সাহসী হোন। আপনার উইকিপিডিয়ার যাত্রার শুরুতে আচরণগত কোন বিষয়গুলো আপনার ভালো বা খারাপ লেগেছে, বা কঠিন মনে হয়েছে সে বিষয়েও আপনি আমাদের জানাতে পারেন।

আপনার মতামত জানাতে এখানে ক্লিক করুন!

সকল প্রকার মন্তব্য ও পরামর্শ যে প্রকাশ্য আলোচনায় প্রদান করা যায় না সে বিষয়ে আমরা সম্পূর্ণ সচেতন। তাই আপনার যদি এমন কোনো মতামত থেকে থাকে তবে আপনি আমাকে ই-মেইল করতে পারেন।

আর যে-কোনো প্রশ্নে আমার আলাপ পাতায় আপনাকে যোগাযোগ করার সাদর আমন্ত্রণ জানাচ্ছি।

অংশগ্রহণকারীদের জন্য কিছু প্রশ্ন
. হয়রানির ঝুঁকি রয়েছে এমন অবদানকারীর সাথে আলোচনার সময়, অথবা বড়ো ধরনের হয়রানি বা কোনো হুমকির ক্ষেত্রে বিষয়টি সমাধা করার জন্য সবচেয়ে কার্যকরী উপায় কী হতে পারে?
. যেসকল অবদানকারী হয়রানি বা হুমকির স্বীকার হয়েছেন তাদের এধরনের সমস্যাগুলো জানানোর জন্য ভালো কোনো উপায় কীভাবে তৈরি করা সম্ভব?
. যেসকল অবদানকারী হয়রানির স্বীকার হওয়া অবদানকারীদের সাহায্যে কাজ করেন তারা এ ধরনের ক্ষেত্রে হয়রানির স্বীকার ব্যক্তিদের কীভাবে সাহায্য করতে পারেন?
. যেসকল অবদানকারী হয়রানির স্বীকার হওয়া অবদানকারীদের সাহায্যে কাজ করেন তাদের কী ধরনের চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয় এবং এই চ্যালেঞ্জগুলো কাটিয়ে ওঠার জন্য কী প্রয়োজন হতে পারে?
. মিথ্যা অভিযোগের ক্ষেত্রে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় কি করতে পারে?
. উইকিমিডিয়া প্রকল্পের বাইরে সৃষ্ট হয়রানি, যেগুলো উইকিমিডিয়া প্রকল্পের সাথে সংযুক্ত সেক্ষেত্রে এ ধরনের সমস্যা নিরসনে কী করা যেতে পারে?
. বাংলা উইকিপিডিয়া ছাড়াও বাংলা ভাষার অন্যান্য সহপ্রকল্পে (উইকিঅভিধান, উইকিসংকলন, উইকিভ্রমণ, উইকিবই, ইত্যাদি) সৃষ্ট হয়রারানি নিরসনে সবচেয়ে সক্রিয় প্রকল্প হিসেবে বাংলা উইকিপিডিয়া কোনো ভূমিকা রাখতে পারে কি? পারলে সেটি কীভাবে?

এছাড়াও আপনার মনে অন্য কোনো প্রশ্ন উদয় হলে বা আপনি অন্য কোনো বিষয়ে আলোকপাত করতে চাইলে, সেগুলো সম্পর্কেও জানানোর আন্তরিক অনুরোধ করা হচ্ছে।

অংশগ্রহণকারীদের জন্য কিছু প্রশ্ন থেকে ৬ নং প্রশ্নের ব্যাপারে মন্তব্য[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়া সংক্রান্ত আলোচনা সম্প্রদায়ের আলোচনাসভা/ প্রকল্পের আলোচনা পাতা ছাড়া অন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে করাকে নিরুৎসাহিত করা হোক। কোন বিষয় গুরূত্বপূর্ণ এবং আলোচনাসভায় করার মতো আর কোন বিষয় গৌণ এবং উইকি আলোচনাপাতার বাইরে করলেও চলে, এই বিষয়ে কোনো নীতিমালা নেই। কোন নির্দিষ্ট দল যদি নির্দিষ্ট এডিটাথন/প্রতিযোগিতার জন্যে অংশগ্রহণকারী সকলের সম্মতিতে আলোচনার সুবিধার্তে অন্য মাধ্যম (ফেসবুক মেসেঞ্জার বা, টেলিগ্রাম) ব্যবহার করেও থাকে, উল্লেখ্য এডিটাথন/প্রতিযোগিতা শেষে আলোচনার কপি সকলের জন্য উন্মুক্ত রাখা হোক। আমার মনে হয়, এভাবে আমরা আলোচনার স্বচ্ছতা নিশ্চিত করতে পারবো এবং উইকিমিডিয়া প্রকল্পের বাইরে সৃষ্ট হয়রানি এড়াতে পারবো। উল্লেখ্য, আমি শুধু বাংলা উইকিপিডিয়ার কথা বলছি, যেহেতু অন্য প্রকল্পে আমার সম্পৃক্ততা গৌণ বা নেই বললেই চলে। ধন্যবাদ। -- Nasrin (আলাপ) ১২:৪৬, ২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

@S Shamima Nasrin: আপনার মূল্যবান মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ। আশা করি একটু সময় করে বাকি প্রশ্নগুলোর বিষয়েও উত্তর দেবেন। আন্তরিক অনুরোধ রইলো। — তানভির রহমানআলাপ • ১৩:০১, ২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

ব্যবহারকারী:Suvray কর্তৃক যোগকৃত প্রশ্ন ও মন্তব্য[সম্পাদনা]

. বাংলা উইকিপিডিয়া ব্যতীত অন্যান্য প্রচার মাধ্যমে প্রচারণা কিংবা মতামত প্রকাশের বিষয়ে আপনার দৃষ্টিভঙ্গী কি ধরনের?
. বিভিন্ন বৈশ্বিক / আন্তঃউইকি / এডিটাথন / প্রতিযোগিতা সম্পর্কে কোন সুনির্দিষ্ট নীতিমালার প্রয়োজন রয়েছে কি?
. ব্যক্তিগত কিংবা সামষ্টিক কোন বিষয় আয়োজনে আর্থিক জবাবদিহিতার প্রয়োজন আছে কি?
. কোন কোন ক্ষেত্রে কারিগরি সুবিধার ঘাটতি রয়েছে বলে মনে করেন?

সুব্রতার সম্মতিক্রমে মূল আলোচনায় স্থানান্তর করা হয়েছে। — তানভির রহমানআলাপ • ১৮:১১, ২ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

"সুরক্ষা দল" গঠন করা প্রয়োজন[সম্পাদনা]

১, ২, ৩ ও ৪ নং প্রশ্নের উত্তর

হয়রানি বা হুমকি মোকাবেলা করার জন্য আমাদের সর্বাগ্রে প্রোএক্টিভ হতে হবে। কোন পরিস্থিতিতে কি পদক্ষেপ নিতে হতে পারে, সে সম্পর্কে আগে থেকেই একটা ধারণা নিয়ে রাখতে হবে। যাতে ঘটনা ঘটার সাথে সাথে দ্রুত পদক্ষেপ নেয়া যায়। এজন্য অঞ্চল বা সম্প্রদায় ভেদে একটি প্রশিক্ষিত "সুরক্ষা দল (safeguarding team)" থাকতে পারে। যারা সম্প্রদায় বা নির্দিষ্ট অঞ্চলের সংস্কৃতি, আচার, ব্যবহার ও আইন সম্পর্কে সম্মুখ জ্ঞান রাখবে এবং উইকিমিডিয়া ফাউন্ডেশনের আইনি দল দ্বারা যেটি সরাসরি পরিচালিত হবে। যাতে কোন প্রয়োজন হলে দলটি দ্রুত ফাউন্ডেশনের সাথে যোগাযোগ করতে পারে এবং কোন চ্যালেঞ্জের সম্মুখীন হলে তা কাটিয়ে উঠতে পারে।

এই সুরক্ষা দলটি উইকিপিডিয়ানদের সুরক্ষার জন্য তাদের সচেতন করার কাজটি গুরুত্বের সাথে করবে। এজন্য নিয়মিত সবাইকে বার্তা দেয়ার পাশাপাশি কর্মশালা আয়োজন করতে পারে। এছাড়া বিভিন্ন এডিটাথন, প্রতিযোগিতার পাতায় বা সবাই সহজেই দেখতে পায় এমন সব জায়গায় এই দল সম্পর্কে বলা থাকবে, যাতে এই দল সম্পর্কে সহজেই সবাই জানতে পারে এবং প্রয়োজনে যোগাযোগ করতে পারে।

৫ নং প্রশ্নের উত্তর

মিথ্যা অভিযোগের ক্ষেত্রে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। কোন মিথ্যা অভিযোগ আসলে যে যার অবস্থা থেকে যদি উইকিপিডিয়ার নীতিমালা সবাইকে সচেতন করে বা সঠিক তথ্য সরবরাহ করে তাহলে অধিকাংশ ক্ষেত্রে এসব মিথ্যা অভিযোগ সহজেই এড়ানো সম্ভব।

৬ নং প্রশ্নের উত্তর

উইকিমিডিয়া প্রকল্পের বাইরে সৃষ্ট হয়রানি রোধেও বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। কারন উইকিমিডিয়া প্রকল্পগুলি কিভাবে কাজ করে এ সম্পর্কে অনেকেই সচেতন না। তাই সচেতনতা বৃদ্ধি করা গেলে এসব হয়রানি অনেকাংশে এড়ানো সম্ভব। এছাড়া প্রকল্পের বাইরে কোন আইনি ঝামেলায় পড়লে "সুরক্ষা দল" থাকলে তারা এ ক্ষেত্রে ত্বরিত এবং উপযুক্ত পদক্ষেপ নিতে পারবে।

৭ নং প্রশ্নের উত্তর

সাধারণত বাংলা উইকিপিডিয়ার মাধেমেই অন্যান্য বাংলা উইকিমিডিয়া প্রকল্পে প্রবেশ করে। তা বাংলা উইকিপিডিয়ার মাধ্যমে সবাইকে সচেতন করা গেলে, অন্যান্য প্রকল্পও এর মাধ্যমে লাভবান হবে।--মাসুম-আল-হাসান (আলাপ) ০৯:৫৬, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

প্রশ্নভিত্তিক মতামত ও জিজ্ঞাসা[সম্পাদনা]

প্রথমেই বৈশ্বিক আচরণবিধির মতো প্রয়োজনীয় ব্যাপারকে স্বাগত জানাই। দ্রুত এর সুষ্ঠ বাস্তবায়ন ক্রমেই বাড়তে থাকা সম্প্রদায়ে অবশ্যই গুরুত্বপূর্ণ ও ইতিবাচক প্রভাব রাখবে।

১. অঞ্চলভিত্তিক প্রতিনিধির মাধ্যমে অতিবিশ্বস্ত ও অভিজ্ঞ অবদানকারীদের নিয়ে দল গঠন করা যেতে পারে, যারা এ ব্যাপারগুলোকে বৈশ্বিক আচরণবিধি মোতাবেক অঞ্চলভিত্তিক যাবতীয় কিছু বুঝে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবেন। উপরে মাসুম ভাই সুরক্ষাদলের কথা বলেছেন, এরকম দল হতে পারে। অঞ্চলভিত্তিক (অবশ্যই সকল সম্প্রদায় থেকে না, তবে নির্দিষ্ট অঞ্চলের ব্যাপার ঐ বৃহত্তর অঞ্চলের কোনো প্রতিনিধি বুঝতে পারবেন) প্রতিনিধি না থাকলে নির্দিষ্ট অঞ্চলের ক্ষেত্রে এর প্রয়োগ করাটা যেমন সুষ্ঠ না হতে পারে, তেমনি ঝুঁকিতে থাকা ব্যক্তিবর্গও সহজ বোধ না করতে পারেন।

২. ১-এর মতই, এক্ষেত্রে অতিবিশ্বস্ত অবদানকারীদেরকে জানানোর সহজ ব্যবস্থা থাকতে হবে। যদি বিশ্বস্ত ব্যক্তি তথা ঐ দলের প্রতিনিধি কোনোক্রমেও গোপনীয়তার ব্যাপারে কিছু ফাঁস করে, তাহলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হতে পারে। আর জানানোর ব্যাপারটা যথাসম্ভব সহজ রাখা জরুরী (স্বাগতবার্তায় লিঙ্ক হিসেবে), যেন সবাই জানতে পারে যে তাদের সহায়তার সুযোগ আছে। তারা যে শুধু বাংলা উইকিপিডিয়া বা বাংলা প্রকল্পেই না, অন্য ভাষার বা উইকিমিডিয়ার যেকোনো প্রকল্পে হয়রানির স্বীকার হলে তাও জানাতে পারে এবং সেখানেও এই নীতিমালা কার্যকর সেটা জানানোর ব্যাপারটা নিশ্চিত করা দরকার।

৩ ও ৪. যারা হয়রানির স্বীকার হওয়াদের জন্য সাহায্য করতে আগ্রহী (ঐ দলের প্রতিনিধি বাদেও), তারা যেন নিরীক্ষণের সময় নবাগতদের সাথে হওয়া কোনো হয়রানি বুঝে স্বপ্রণোদিত হয়ে জানান, এই ক্ষেত্রে তাদের উৎসাহিত করা যেতে পারে। এক্ষেত্রে সাহায্যকারীদের প্রয়োজনীয় নিরাপত্তা দেয়ার সক্ষমতা ঐ মূল দলের থাকা দরকার। হয়রানির বিরোধীতায় অংশ নিয়ে নিরাপত্তা ঝুঁকির মধ্যে পড়লে সেটা পরবর্তীতে নেতিবাচক দৃষ্টান্ত রাখতে পারে।

৫. মিথ্যা অভিযোগ ব্যাপারটা বেশ গুরুতর, এক্ষেত্রে মিথ্যা অভিযোগকারীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া প্রয়োজন। একইভাবে নীতিমালার ভুল প্রয়োগ প্রতিহত করার ব্যাপারও নিশ্চিত করা দরকার।

৬. উইকিমিডিয়া প্রকল্পের বাইরের পৃথিবীটা বিশাল, এবং এক্ষেত্রে সংযুক্ত ব্যাপারগুলো অন্য প্ল্যাটফর্মের সাথে যুক্ত হতে পারে। উদাহরণস্বরূপ উইকিপিডিয়ার সম্পাদনা নিয়ে ভিন্ন কোনো প্ল্যাটফর্মে (যার নিজস্ব নীতিমালা আছে) হয়রানিমূলক ব্যবহার। এক্ষেত্রে ঐ ওয়েবসাইটের নিজস্ব নীতিমালা থাকুক আর না-ই থাকুক, উইকির নিজস্ব নীতিমালা বহিরাগত ওয়েবসাইটের ক্ষেত্রেও প্রযোজ্য হওয়া প্রয়োজন। তবে এক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার ক্ষেত্রে ভীষণ সাবধান এবং দুইপক্ষের কথাই শুনে বা জেনে নেয়া প্রয়োজন।

৭. বাংলা উইকিপিডিয়ার অনেক অবদানকারী অন্যান্য সহপ্রকল্পে কাজ করে। অতএব তারা মাঝেমধ্যে এ ব্যাপারটাও যেন নিরীক্ষণ করেন, যে অন্যান্য প্রকল্পে অনাকাঙ্ক্ষিত কোনো ব্যবহার সৃষ্টি হচ্ছে কীনা। দেখলে তা সাথে সাথে জানানো প্রয়োজন।

অতিরিক্ত প্রশ্ন
  • উইকির পরিমণ্ডলে হয়রানির বিরোধীতা বা স্বীকার হওয়াদের সাহায্য করা হলে প্রয়োজনে তাদের নিরাপত্তা দেয়ার ব্যাপারে এই নীতিমালা কীভাবে কার্যকর করা যেতে পারে? — অংকন (আলাপ) ১২:৫১, ৪ ফেব্রুয়ারি ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

ব্যবহারকারী:Meghmollar2017 কর্তৃক মন্তব্য[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়ায় সর্বজনীন আচরণবিধির প্রয়োগের ক্ষেত্রে কোনো নির্ধারিত ব্যবহারকারী দল বা ওয়ার্কিং টিম গঠন করা যায় (আর্বিট্রেশন কমিটির মতো)। অন-উইকির কার্যক্রমের পাশাপাশি অফ-উইকিতেও অভিযোগ বা সাহায্যের জন্য কোনো প্লাটফর্ম প্রতিষ্ঠা করা হলে, হয়রানির শিকার ব্যবহারকারীরা অভিযোগ জানাতে স্বাচ্ছন্দবোধ করবেন। বাংলা ভাষার সমস্ত প্রকল্পে মূলত একই ব্যবহারকারীরাই অবদান রাখেন; অর্থাৎ বাংলা উইকিপিডিয়া, উইকিসংকলন, উইকিভ্রমণ ইত্যাদির সম্প্রদায়কে বিশাল ব্যবধানে আলাদা করা যায় না। কাজেই একই সম্প্রদায়ভুক্ত ব্যবহারকারীদের জন্য বাংলা উইকিপিডিয়ার ওয়ার্কিং টিম অত্যন্ত কার্যকর হতে পারবে। এছাড়া ওয়ার্কিং টিম শুধুমাত্র বাংলা উইকিপিডিয়া-কেন্দ্রিক না বাংলা ভাষাকেন্দ্রিক হতে পারে।

বাংলা উইকিপিডিয়ায় সর্বজনীন আচরণবিধি প্রয়োগের সবচেয়ে বড় বাধা হতে পারে নতুন ও পুরনো ব্যবহারকারীদের মধ্যকার দূরত্ব বা বিভেদ। নতুনরা অনেক সময় পুরনোদের থেকে যথাযথ সদাচরণ লাভ করেন না। এ সমস্যা নিরসনে আচরণবিধি সম্পর্কে পুরনো ব্যবহারকারীদের অবহিতকরণ এবং সকলের ক্ষেত্রে আচরণবিধি ও বিদ্যমান নীতিমালার সমান প্রয়োগ এক্ষেত্রে সমাধান হতে পারে। আপনাদের সকলকে ধন্যবাদ এবং সকলের জন্য শুভকামনা। — Meghmollar2017আলাপ • ১৫:৫১, ২ মার্চ ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

অতি মাত্রার হয়রানির ক্ষেত্রে ফাউন্ডেশনকে হয়রানির শিকার ব্যক্তির পাশে দাঁড়ানো উচিত[সম্পাদনা]

বাংলা উইকিতে হয়রানি পরিমাণ আশংকাজনক না হলেও মাঝে মাঝে হতে দেখেছি। এই হয়রানিগুলি মূলত রাজনৈতিক নিবন্ধকে কেন্দ্র করে হয়। দুঃখের বিষয় এই হয়রানিগুলি উইকি বহিঃর্ভুত লোকেরাই উইকিপিডিয়ানদের করেন। কেউ হয়রানির শিকার হলে যেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করি তা হল: যিনি হয়রানির শিকার হয়েছেন তার পাশে থাকা, তাকে সাহস দেয়া যেন তিনি মনোবল না হারান। একই সাথে এই হয়রানির বিষয় যদি আইনি পর্যায়ে গড়ায় তবে তাকে কিভাবে সাহায্য করা যায় সেটি ফাউন্ডেশনকে ভেবে দেখতে অনুরোধ করব। আফতাবুজ্জামান (আলাপ) ২২:৫৭, ৬ মার্চ ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

অংশগ্রহণের জন্য সবাইকে ধন্যবাদ[সম্পাদনা]

সুধী,

সর্বজনীন আচরণবিধির প্রয়োগ সংক্রান্ত আলোচনায় আপনাদের অংশগ্রহণের জন্য অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা। যদিও এবারে আলোচনার বিষয় বাংলা উইকির প্রেক্ষাপট থেকে একটু জটিল ছিলো তবুও আপনাদের সক্রিয় অংশগ্রহণকে সাধুবাদ জানাই। এই পাতায় অংশগ্রহণকারীর সংখ্যা কম হলেও জরিপে যথেষ্ট পরিমাণ ব্যবহারকারী সাড়া দিয়েছেন। উল্লেখ্য এবারের জরিপটি আগের বারের তুলনায় বেশ দীর্ঘ ও সময়সাপেক্ষ হলেও বেশিরভাগ অংশগ্রহণকারী-ই ধৈর্য্য ধরে প্রায় সবগুলো প্রশ্নের উত্তর দিয়েছেন ও দেওয়ার চেষ্টা করেছেন। অংশগ্রহণকারীদের মধ্যে নতুন ও অভিজ্ঞ উভয় অংশের সক্রিয়তা বিশেষভাবে উল্লেখযোগ্য। আপনাদের মূল্যবান মতামত খসড়া প্রদানকারী কমিটির কাছে পৌঁছে দেওয়া হবে যা নীতিমালার প্রয়োগের উপায় প্রণয়নে ভূমিকার রাখবে বলে আমি আশাবাদী। একই সাথে বাংলা উইকির আলোচনার একটি প্রতিবেদন প্রকাশ করা হবে যা তৈরি হলে আমি আপনাদেরকে অবহিত করবো।

সবাই সুস্থ, সুন্দর, ও নিরাপদে থাকুন। — তানভির রহমানআলাপ • ১১:৩৯, ১১ মার্চ ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]