উইকিপিডিয়া:সর্বজনীন আচরণবিধি সংক্রান্ত আলোচনা/নীতিমালার প্রয়োগ/আলোচনার সারাংশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নিচের সারাংশটি মেটা-উইকিতে প্রকাশিত ইংরেজি সারাংশ থেকে বাংলায় অনূদিত অংশের প্রতিলিপি। পাতাগুলোর ভবিষ্যত যে-কোনো পরিবর্তন এই পাতায় প্রতিফলিতও নাও হতে পারে।

সর্বজনীন আচরণবিধির প্রয়োগ সংক্রান্ত আলোচনাটি বাংলা উইকিপিডিয়ায় শুরু হয়েছিলো ২ ফেব্রুয়ারি ২০২১। ৩৫ দিন ব্যাপী চলমান আলোচনাটি শেষ হয় ৮ মার্চ ২০২১। বাংলা উইকিপিডিয়ার ইতিহাস ও এর বর্তমান আচরণগত নীতিমালা বিষয়ে জানতে আপনি প্রথম পর্বের প্রতিবেদনটি দেখতে পারেন।

আলোচনার প্রক্রিয়া[সম্পাদনা]

আলোচনা সময়কালীন সম্প্রদায়কে বিভিন্ন ধাপে এই আলোচনায় অংশগ্রহণ করার জন্য অনুরোধ করা হয়েছে। আলোচনার শুরুতে (২ ফেব্রুয়ারি ২০২১) সম্প্রদায়কে আলোচনার জন্য সুনির্দিষ্টভাবে তৈরিকৃত পাতায় এই আলোচনায় অংশগ্রহণ করার আহবান জানানো হয়। অতঃপর বেশ কিছু সক্রিয় এবং অভিজ্ঞ ব্যবহারকারীকে ব্যক্তিগতভাবে এই আলোচনায় অংশগ্রহণের জন্য অনুরোধ করা হয়। এছাড়াও বাংলা উইকিপিডিয়ার টেলিগ্রাম গ্রুপ, অফিসিয়াল ফেসবুক গ্রুপ, বিভিন্ন মেসেঞ্জার চ্যাট গ্রুপ, আইআরসি চ্যানেলের মাধ্যমে সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করা হয়। আলোচনা শুরুর কয়েক সপ্তাহ পরে এ সংক্রান্ত জরিপটি চালু হয়। জরিপ ও আলোচনা পাতার লিংক আলোচনা শেষ হওয়ার আগ পর্যন্ত সাইট নোটিশ আকারে বাংলা উইকিপিডিয়ায় চলমান ছিলো। সম্প্রদায়ে নারী ব্যবহারকারীদের দৃষ্টি আকর্ষণের জন্য গণবার্তা সরঞ্জাম ব্যবহার করে ২২৬ জন নারী ব্যবহারকারীর আলাপ পাতায় বার্তা প্রদান করা হয়।

আলোচনা চলাকালীন সময়ে উইকিমিডিয়া বাংলাদেশের নির্বাহী পরিষদের কয়েকজন সদস্য এবং পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া সম্প্রদায়ের কয়েকজন গুরুত্বপূর্ণ সদস্যের মতামত গ্রহণ করা হয়।

আলোচনার সারাংশ[সম্পাদনা]

আমরা লক্ষ্য করেছি যে বাংলা উইকিইপিডিয়ার বেশিরভাগ ব্যবহারকারী খুব একটা আচরণগত সমস্যার সম্মুখীন হননি। কী ধরনের অগ্রহণযোগ্য আচরণের সম্মুখীন হয়েছেন বা প্রত্যক্ষ করেছেন জানতে চাইলে জরিপে অংশগ্রহণকারীদের প্রায় ৬০% 'প্রযোজ্য নয়' নির্বাচন করেছেন। আলোচনার সময় এটিও উঠে এসেছে যে অনেক ব্যবহারকারী ব্যক্তিগত গোপনীয়তার বিষয়ে যথেষ্ট সচেতন না হওয়ায় হয়রানি হওয়ার ঝুঁকিতে রয়েছেন। অনেক ব্যবহারকারী তাদের ব্যবহারকারী পাতায় ব্যক্তিগত নানা তথ্য প্রদান করেছেন যা সবার জন্য প্রকাশিত। এর ফলে তাদের অনেকেই হয়রানির সহজ লক্ষ্য হতে পারেন। উইকিতে সংঘটিত আচরণগত সমস্যাগুলোর মধ্যে রয়েছে মূলত ব্যক্তিগত আক্রমণ ও অপমাণসূচক আচরণ। এ ধরনের সমস্যায় বেশিরভাগ ক্ষেত্রেই তা উইকির আলোচনা পাতায় বা ব্যবহারকীদের আলাপ পাতায় আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান হয়ে যায় এবং তা কোনো প্রশাসকের হস্তক্ষেপে বা প্রশাসক ছাড়াও স্বতন্ত্রভাবে ব্যবহারকারীদের আলোচনায় মাধ্যমেও হয়ে থাকে।

উইকির বাইরে হয়রানি বাংলা উইকিমিডিয়া সম্প্রদায়ের সদস্যদের জন্য অন্যতম উদ্বেগের বিষয়। ব্যবহারকারীদের উইকিপিডিয়ায় অবদানের কারণে ও অবদানের ভুল প্রতিরূপের সূত্র ধরে বিভিন্ন সময় হয়রানির স্বীকার হওয়ার ঘটনা পরিলক্ষিত হয়েছে। সচরাচর জীবনীমূলক, সরকারি ও রাজনৈতিক প্রতিষ্ঠান, রাজনৈতিক ব্যক্তিত্বের উপর নিবন্ধ, ধর্ম ও ধর্মীয় গোত্র এবং সংগঠনের নিবন্ধগুলোর উপর সম্পাদনার কারণে এ ধরনের হয়রানির ঘটনা ও ঝুঁকি বেশি পরিলক্ষিত হয়।

সম্প্রদায়ের সাথে আলোচনায় হয়রানির স্বীকার হওয়ার ব্যবহারকারীদের সহায়তা ও সুরক্ষা প্রদানের জন্য স্থানীয় সুরক্ষা দল তৈরির পরামর্শ এসেছে। এ ধরনের দলের কাজ হবে হয়রানির স্বীকার ব্যক্তিকে যথাযথ পরামর্শ প্রদান বা মেন্টরিং করা যেন তিনি তার সমস্যাটির সমাধান পেতে পারেন। এছাড়াও প্রযোজ্য ক্ষেত্রে যেন এই দল হয়রানির স্বীকার ব্যক্তির প্রয়োজন ও অবস্থা বিবেচনায় অন্য কোনো দলের কাছে তাকে প্রয়োজনীয় সহায়তা পাওয়ার জন্য নির্দেশ করতে পারেন।

প্রয়োগের দল[সম্পাদনা]

মার্চ ২০২১ পর্যন্ত বাংলা উইকিপিডিয়ায় আচরণগত সমস্যা নিরসনে আলোচনা, মধ্যস্থতা এবং সমাধানের ক্ষেত্রে মূলত প্রশাসকগণই মূল ভূমিকা পালন করে আসছেন। বাংলা উইকিপ্রকল্পগুলোতে আচরণ সংক্রান্ত সমস্যার সমাধানে এ ধরনের নীতিমালার প্রয়োগের উদ্দেশ্যে বাংলা উইকিপিডিয়া ছাড়াও অন্যান্য বাংলাভাষী প্রকল্পগুলো (যেমন: বাংলা উইকিসংকলন, উইকিঅভিধান, উইকিবই, এবং উইকিভ্রমণ) নিয়ে একটি আলাদা প্রয়োগ দল গঠনের ক্ষেত্রে সম্প্রদায়ের সমর্থন রয়েছে।

এ ধরনের প্রয়োগ দল যে ধরনের কাজের দায়িত্বে থাকতে পারে তার মধ্যে রয়েছে:

  • জরুরি অবস্থায় দ্রুত পদক্ষেপ নেওয়া এবং হয়রানির স্বীকার ব্যক্তিকে যথাযথ স্থানীয় ব্যক্তি বা সংগঠন অথবা উইকিমিডিয়া ফাউন্ডেশনের দিকে নির্দেশ করা যেন তিনি দ্রুত তার সমস্যার সমাধান করতে পারেন ও ক্ষতির সম্ভাবনা হ্রাস করতে পারেন।
  • সচেতনতা বৃদ্ধির জন্য কর্মশালা আয়োজন করা ও হয়রানি হওয়ার সুযোগ এড়াতে কাজ করা
  • উইকিমিডিয়া প্রকল্পের বাইরে উইকিপিডিয়া কীভাবে কাজ করে সে বিষয়ে সচেতনতা তৈরির জন্য কাজ করা। এর ফলে কোনো কারও কোনো অবদানের ভুল বা মিথ্যা অর্থ প্রকাশের মাধ্যমে সমস্যা তৈরির সম্ভাবনা কমবে ও এ সংক্রান্ত ঝুঁকি হ্রাস পাবে।

অভিযোগের ব্যবস্থা[সম্পাদনা]

আচরণগত সমস্যা সম্পর্কে অভিযোগ প্রদানের উদ্দেশ্যে বাংলা উইকিপিডিয়ায় সুনির্দিষ্ট কোনো পাতা নেই। এছাড়াও এ ধরনের ক্ষেত্রে গোপনীয়তার সাথে অভিযোগ প্রদানের কোনো সুবিধাও নেই। বর্তমানে এ ধরনের ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তিকে সম্প্রদায়ের আলোচনাসভায়, কোনো প্রশাসকের আলাপ পাতায় বা প্রশাসকদের আলোচনাসভায় জানাতে হয়। ব্যক্তিগত অনুরোধের ক্ষেত্রে সাধারণত কোনো প্রশাসককে তা ব্যক্তিগতভাবে যোগাযোগ করা হয়।

গোপন অভিযোগ প্রদানের পদ্ধতির পক্ষে সম্প্রদায়ের সুস্পষ্ট সমর্থন রয়েছে। জরিপে অংশগ্রহণকারীদের ৮৩.১% মনে করেন যে একটি কার্যকরী ও সহজে খুঁজে পাওয়া যায় এমন অভিযোগ প্রদানের সুবিধা প্রকল্পগুলোতে থাকা প্রয়োজন। এ বিষয়ে সম্প্রদায়ের কাছ থেকে বিভিন্ন ধরনের ধারণা পাওয়া গেছে। সবেচেয়ে বেশি অংশগ্রহণকারী ইমেইল টিকেটিং ব্যবস্থা বা মেইলিং লিস্টের পক্ষে মত দিয়েছে। এছাড়াও উইকির পাতায় অভিযোগ প্রদানের ব্যবস্থা ও নীতিমালা প্রয়োগকারী দলের জন্য গোপন আলাপ পাতার সুবিধা চালুর মতো ধারণা এই আলোচনায় উঠে এসেছে। এ ধরনের ব্যবস্থার অপব্যবহার এড়াতে প্রমাণ প্রদান বাধ্যতামূলক করা যেতে পারে বলে সম্প্রদায়ের কিছু ব্যবহারকারী মত প্রদান করেছেন।

এছাড়াও আমরা এ ধরনের পরামর্শ পেয়েছি যে এ ধরনের হয়রানির অভিযোগ প্রদানের সুযোগের বিষয় স্বাগত বার্তায় এ সংক্রান্ত তথ্য যুক্ত করা উচিৎ যেন নতুন ব্যবহারকারীরাও এ বিষয়ে জানতে পারেন ও আচরণগত সমস্যার স্বীকার হলে সে বিষয়ে অভিযোগ প্রদানে উৎসাহিত হবেন।

উইকির বাইরে সংঘটিত হয়রানি[সম্পাদনা]

অফ-উইকি বা উইকির বাইরে সংঘটিত হয়রানি বাংলা উইকি সম্প্রদায়ের জন্য অন্যতম উদ্বেগের বিষয়। এর মধ্যে উইকিপিডিয়া ছাড়া অন্যান্য অনলাইন প্লাটফর্মে সংঘটিত হয়রানি এবং বাস্তব জীবনে প্রাপ্ত হয়রানি অন্তর্ভুক্ত।

আলোচনা চলাকালীন সময়ে আমরা এ বিষয়ে অবগত হয়েছি যে বিভিন্ন সময় নানা ব্যবহারকারী সামাজিক যোগাযোগ মাধ্যমে অপ্রত্যাশিত বার্তা এবং যুক্ত হওয়ার অনুরোধ পেয়ে থাকেন এবং উইকির বিভিন্ন সাধারণ বিষয়ে আলোচনা করার চেষ্টা করেন যেগুলো প্রকাশ্যে আলোচনা বা মত বিনিময় করা সম্ভব। ব্যক্তিগত সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্ট ব্যবহার করে আলোচনা ব্যক্তিগত তথ্যের প্রকাশ হওয়া বা ডক্সিংয়ের সম্ভাবনা বৃদ্ধি করে। উইকিপিডিয়ার বিষয়ে অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা রোধ করতে এ সংক্রান্ত নীতিমালা প্রণয়নের পরামর্শও এসেছে। এ বিষয়টি উইকিমিডিয়া আন্দোলনের জন্যও একটি ইতিবাচক প্রভাব রাখতে পারে, কারণ এমন বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে যেগুলো উইকিতে আলোচনার মাধ্যমে উইকিতেই সমাধান হওয়া উচিৎ। এছাড়াও বিভিন্ন বাধাপ্রাপ্ত ব্যবহারকারী প্রায়শই সক্রিয় ব্যবহারকারীদের বিভিন্ন নকল অ্যাকাউন্ট থেকে নানা অপ্রত্যাশিত ও অবান্তর বার্তা প্রদানের মাধ্যমে সামাজিক যোগাযোগ্য মাধ্যমে হয়রানি করার চেষ্টা করেন।

আমরা প্রত্যক্ষ করেছি যে অনেক ব্যবহারকারী তাদের উইকিমিডিয়ার অবদানের জন্য বাস্তব জীবনে হয়রানির স্বীকার হওয়ার বিষয়ে গভীরভাবে চিন্তিত ও উদ্বিগ্ন। উইকির বাইরে সংঘটিত বিভিন্ন প্রকল্পে সক্রিয়ভাবে অংশগ্রহণের কারণে অনেক ব্যবহারকারী বাস্তব জীবনের পরিচয় ইতোমধ্যেই অনেকের জানা ও প্রকাশিত। এছাড়াও যেমনটি উপরে উল্লেখিত হয়েছে—অনেক ব্যবহারকারী তাদের ব্যক্তিগত তথ্যাদি (আইনগত নাম, ফোন নম্বর, ঠিকানা, কর্মস্থল, ইত্যাদি) এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্টের লিংক (ফেসবুক, ইন্সটাগ্রাম, লিংকডইন, ইত্যাদি) তাদের ব্যবহারকারী পাতায় স্বতঃপ্রণোদিত হয়ে উল্লেখ করেছেন। যা তাদেরকে সহজে অনুসরণ করা, এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ও বাস্তব জীবনে হুমকি প্রদান ও হয়রানি করার ঝুঁকি বৃদ্ধি করেছে।

বাংলা উইকি সম্প্রদায়ে জীবনীমূলক নিবন্ধ, সরকারি ও রাজনৈতিক প্রতিষ্ঠানের উপর নিবন্ধ, রাজনৈতিক ব্যক্তিত্ব, ধর্ম ও ধর্মীয় সংগঠনের উপর নিবন্ধে অবদান রাখার কারণে হয়রানির স্বীকার হওয়ার ক্রমবর্ধমান সম্ভাবনা রয়েছে। এ ধরনের অবদানের ক্ষেত্রে হয়রানির স্বীকার হওয়ার ঘটনাও পূর্বে ঘটেছে। বাংলাদেশ ও ভারতে সাম্প্রতিক সময়ে পাশকৃত বেশ কয়েকটি আইন ও বিধিমালার ফলে এ ধরনের হয়রানি ও ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

যদিও কোনো উইকিমিডিয়া প্রকল্পে থাকা কোনো বিষয়বস্তুর উপর অ্যাফিলিয়েটদের কোনো প্রকার ক্ষমতা বা নিয়ন্ত্রণ নেই, তবুও বাংলাদেশ ও ভারতের বাংলাভাষী অঞ্চলের অ্যাফিলিয়েট সদস্যগণ বাংলা উইকিপিডিয়ায় থাকা বিষয়বস্তুর কারণে হয়রানির স্বীকার হওয়ার বিষয়ে গভীর উৎকণ্ঠা প্রকাশ করেছেন। এটি মূলত এ কারণে যে, উইকিপিডিয়ান নন এমন ব্যক্তিদের এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের উইকিপিডিয়া কীভাবে কাজ করে ও এর নীতিমালা কী ও কীভাবে প্রয়োগকৃত হয় সে বিষয়ে স্বচ্ছ ও পরিষ্কার ধারণা নেই।

উইকিমিডিয়া ফাউন্ডেশনের নিকট প্রত্যাশিত সহায়তা[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় উইকিমিডিয়া ফাউন্ডেশনের নিকট থেকে দ্রুত ও স্থানীয়ভাবে সমন্বয়যোগ্য সহায়তা প্রত্যাশা করে। উইকিমিডিয়া ফাউন্ডেশন যেন অফ-উইকি হয়রানির স্বীকার ব্যবহারকারীদের সাহায্য করার জন্য উপায় খুঁজে বের করে সেই পরামর্শ প্রদান করা হয়েছে। এ ধরনের সহায়তা যেন শুধুমাত্র আইনগত সহায়তা প্রদানের মধ্যে সীমাবদ্ধ না থেকে কোনো আইনগত জটিলতা এড়ানোর মাধ্যমে সম্ভাব্য ঝুঁকি এড়ানোর দিকে লক্ষ্য রাখে সেই বক্তব্যও এসেছে সম্প্রদায়ে কিছু সদস্যের কাছ থেকে। কিছু অংশগ্রহণকারী এই মতামত প্রদান করেছেন যে, সুনির্দিষ্ট ভূ-অঞ্চলের ক্ষেত্রে সুনির্দিষ্ট বিষয়াদি সেন্সর করার মাধ্যমে অনেক সময় স্থানীয় স্বেচ্ছাসেবীদের সুরক্ষা প্রদান করা সম্ভব। সম্প্রদায়ের কাছ থেকে এই পরামর্শও এসেছে যে উইকিমিডিয়া ফাউন্ডেশন নির্দিষ্ট ভূ-অঞ্চলে নির্দিষ্ট আইনী সেবা প্রতিষ্ঠান বা আইনজীবী নিয়োগ করতে পারে, যারা যে-সকল ব্যবহারকারী অফ-উইকি হয়রানির স্বীকার হন তাদেরকে প্রয়োজনীয় আইনগত পরামর্শ ও প্রতিকার জানিয়ে সহায়তা করতে পারবেন।

বিস্তারিত প্রতিবেদনটি আপনি এখানে দেখতে পারেন।

জরিপে সর্বমোট ৬৫ জন অংশগ্রহণ করেছেন। জরিপে থাকা প্রশ্নগুলোর মধ্যে এক ও একাধিক উত্তর বাছাই করা যায় এমন নৈর্ব্যক্তিক প্রশ্ন, সংক্ষিপ্ত প্রশ্ন, ও বিবৃতিমূলক প্রশ্ন ছিলো। বেশিরভাগ অংশগ্রহণকারী অধিকাংশ প্রশ্নের উত্তর প্রদান করেছেন।

উপসংহার[সম্পাদনা]

সর্বজনীন আচরণবিধির ১ম ও ২য় উভয় ধাপের আলোচনায় অংশগ্রহণ করার সম্প্রদায়গুলোর মধ্যে বাংলা উইকি সম্প্রদায় অন্যতম। এটি একটি উদীয়মান সম্প্রদায় যার অনেক সম্ভাবনা রয়েছে। সম্প্রদায়ের বেশিরভাগ ব্যবহারকারী বাংলা উইকিপিডিয়ায় সক্রিয়ভাবে অবদান রাখেন। এটি একটি শান্তিপ্রিয় সম্প্রদায় এবং আলোচনায় অংশগ্রহণকারী বেশিরভাগ ব্যবহারকারী জানিয়েছেন যে তারা কখনো কোনো প্রকার হয়রানির স্বীকার হননি।

তদুপরি, আচরণগত সমস্যা সম্প্রদায়ের নিকট অজানা নয় এবং সম্প্রদায়ের কিছু সদস্য ব্যক্তিগত আক্রমণ থেকে শুরু করে আইনগত হুমকি এবং শারীরিক হুমকিসহ বিভিন্ন ধরনের হয়রানির মুখোমুখি হয়েছেন। যদিও বেশিরভাগ ব্যবহারকারী মনে করেন সর্বজনীন আচরণবিধি ভঙ্গ হলে এ বিষয়ে প্রশাসকদেরই মূল ভূমিকা রাখা উচিৎ, কিন্তু তার পাশাপাশি স্থানীয় সহায়তা দল ও সুরক্ষা দল তৈরির পক্ষেও সমর্থন প্রদান করেছেন। সম্প্রদায়ের কাছ থেকে আমরা সর্বজনীন আচরণবিধির পক্ষে ইতিবাচক সাড়া দেখতে পেয়েছি এবং তারা বিশ্বাস করেন যে একটি কার্যকরী অভিযোগ প্রদানের ব্যবস্থা এই আচরণবিধির প্রয়োগে সাহায্য করবে। সম্প্রদায়ের অনেক সদস্যই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ও বাস্তব জীবনে হয়রানির স্বীকার হয়েছেন এবং এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তারা আশা করেন যে সর্বজনীন আচরণ বিধি এ ধরনের হয়রানি এড়াতে একটি কার্যকরী প্রতিকার পদ্ধতি প্রণয়নে ভূমিকা রাখবে।

এছাড়াও সম্প্রদায়ের কয়েকজন ব্যবহারকারী এই আশা প্রকাশ করেছেন যে উইকিমিডিয়া ফাউন্ডেশন আইনগত হয়রানি এড়াতে স্থানীয়ভাবে পরিকল্পিত ও প্রয়োগযোগ্য সমাধান প্রদানের চেষ্টা করবে।