উইকিপিডিয়া:টিউটোরিয়াল (বহির্সংযোগসমূহ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই নিবন্ধটি উইকিপিডিয়া টিউটোরিয়ালের একটি অংশ।
টিউটোরিয়ালের পৃষ্ঠাসমূহ...

ভূমিকা
সম্পাদনা
রূপসম্পাদনা
উইকিপিডিয়া সংযোগসমূহ
সম্পর্কিত অ-বিশ্বকোষীয় সংযোগসমূহ
বহির্সংযোগসমূহ
আলাপ পাতাসমূহ
মনে রাখবেন
রেজিস্ট্রিকরণ
নামস্থানসমূহ
উপসংহার ও আরও তথ্য

আরও দেখুন...

সহায়িকা পৃষ্ঠা

টিউটোরিয়ালের পরবর্তী অংশে যান।

যদি আপনি উইকিপিডিয়ার বাইরের কোন একটি স্থান (সাইট) সংযোগ তৈরী করতে চান, তাহলে এটি সবসময় প্রবন্ধের শেষে "বহির্সংযোগসমূহ" শিরোনামের অধীনে করুন।

একটি সংযোগ তৈরী করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে, আপনি যে ইউআরএল পাতার (webpage) সাথে সংযোগ তৈরী করতে চাচ্ছেন তার সম্পূর্ণ ইউআরএল টাইপ করুন। যদি আপনি Google এর সাথে একটি সংযোগ তৈরী করতে চান, আপনি শুধু টাইপ করুন:

http://www.google.com/

উইকি সয়ংক্রিয়ভাবে এই টেক্সটটিকে সংযোগ হিসেবে রূপান্তর করবে (যেমন করা হয়েছে উপরের ইউআরএল সঙ্গে) এবং ওয়েবটির সম্পুর্ণ ঠিকানা প্রদর্শন করবে, "http://" অংশটি সহ। তবে, আপনি এই ফরম্যাটটি খুব বেশী দেখতে পাবেন না, সম্পূর্ণ ইউ.আর.এল দেখতে খুব একটা ভাল লাগেনা এবং এটি সংযোজিত স্থানটির ভাল ধারনাও দিতে পারেনা।

ইউ.আর.এল প্রদর্শন না করে অন্য কোন কিছু প্রদর্শন করতে চাইলে, প্রত্যেক প্রান্তে একটি করে চৌকো বন্ধনী ব্যবহার করুন। Google এর সাথে সংযোগ তৈরী করতে, লিখুন:

[http://www.google.com/]

বন্ধনীগুলো একটি সংখ্যা হিসেবে সংযোগটিকে প্রদর্শন করবে, এই রকম: [১]। এই ফরম্যাটটি বেশির ভাগ একটি প্রবন্ধের উত্‍স citing করার জন্য ব্যবহার করা হয়। এটি দেখতে পাদটিকার (footnote) মত, তাই এই ফরম্যাটটি শুধু পাদটিকার (উদাহরণস্বরূপ, আপনার প্রবন্ধে সরাসরি উদ্ধৃত করা অথবা একটি বক্তব্য যার উত্‍স উল্লেখ করা প্রয়োজন) জন্য ব্যবহার করুন। কিন্তু বহির্সংযোগের এই রীতিটি এড়িয়ে চলুন, এই ক্ষেত্রে: "[২] অনুযায়ী, দ্বিতীয় সহস্রাব্দের শেষ পূর্ণিমা ঘটেছিল ১১ ই, ডিসেম্বর, ১৯৯৯ সালে" । এরকম করলে পাঠক সমস্যায় পড়বেন, বাক্যটিকে ঘুরিয়ে লিখুন এভাবে: "সহস্রাব্দের শেষ পূর্ণিমা ঘটেছিল ১১ ই, ডিসেম্বর, ১৯৯৯ সালে [৩]"। আরও একটি বিষয় লক্ষ্য রাখতে হবে, তা হলো: যদি উইকিপিডিয়া অভ্যন্তরীন সংযোগ আপনার প্রবন্ধের প্রয়োজন সুসম্পন্ন করতে সফল হয়, তাহলে বহির্সংযোগ তৈরী যথাসম্ভব পরিহার করুন।

যদি সংযোগটির ইউ.আর.এল. এর পরিবর্তে পছন্দনীয় অন্য কোন টেক্সট দেখতে চান, তাহলে ইউ.আর.এল. এর পর একটি স্পেস (পাইপ নয়) দিয়ে বিকল্প শিরোনাম লিখুন। সবচেয়ে ভাল পদ্ধতি হলো, সাইটটির বর্ণনামূলক দুই-একটি শব্দ দেওয়া। যেমন, গুগলের সাইটটিকে নিম্নলিখিত উপায়ে প্রদর্শন করা যায়।

[http://google.com গুগলের ওয়েবসাইট]

এভাবে লিখলে সংযোগটি দেখাবে এরকমঃ

গুগলের ওয়েবসাইট