উইকিপিডিয়া:উইকিমিডিয়া বাংলাদেশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
উইকিমিডিয়া বাংলাদেশ ফাউন্ডেশন
উইকিমিডিয়া বাংলাদেশ ফাউন্ডেশন
Wikimedia Bangladesh logo.svg
Bangladesh (orthographic projection).svg
পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ
সংক্ষেপে উইকিমিডিয়াবিডি
গঠিত ৩ অক্টোবর ২০১১; ৬ বছর আগে (২০১১-১০-০৩)
প্রতিষ্ঠাতা উইকিপিডিয়া সম্প্রদায়
ধরণ অলাভজনক সংস্থা
নিবন্ধন নং S-11906
আইনি অবস্থা সক্রিয়
সদর দপ্তর Shelteck Niribili, 210/2 (1st Floor), New Elephant Road, Katabon
অবস্থান
  • ঢাকা, বাংলাদেশ
এলাকাগত সেবা বাংলাদেশ
পদ্ধতিসমূহ বাংলা উইকিপিডিয়া, উইকিঅভিধান, উইকিবই, উইকিসংকলন, উইকিউক্তি
সভাপতি শাবাব মুস্তাফা
মূল ব্যক্তিত্ব
অনুমোদন উইকিমিডিয়া ফাউন্ডেশন
স্বেচ্ছাকর্মী ৬০+ (এপ্রিল ২০১৭ মোতাবেক)
মিশন To help people and organisations create and preserve open knowledge, and to help provide easy access for all.
ওয়েবসাইট wikimedia.org.bd

উইকিমিডিয়া বাংলাদেশ উইকিমিডিয়া ফাউন্ডেশনের বিভিন্ন শিক্ষামূলক মুক্ত প্রকল্পের প্রচার এবং প্রসারের লক্ষ্যে সমগ্র বাংলাদেশ জুড়ে কাজ করার জন্য একটি অলাভজনক সংস্থা। ২০১১ সালে উইকিমিডিয়া বাংলাদেশ দক্ষিণ এশিয়ার দ্বিতীয় চ্যাপ্টার হিসেবে উইকিমিডিয়া ফাউন্ডেশনের অনুমোদন লাভ করে।

ইতিহাস[সম্পাদনা]

ভাষাগত দিক থেকে বাংলা প্রকল্পগুলো উইকিমিডিয়া বাংলাদেশের মূল ফোকাস হলেও, বাংলার পাশাপাশি অন্যান্য আঞ্চলিক ভাষার প্রকল্প ও ইংরেজি প্রকল্পগুলোর প্রচারণাতেও উইকিমিডিয়া বাংলাদেশ কাজ করবে। উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প হিসাবে ২০০৪ সালে প্রথম বাংলা অনলাইন বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়া আত্মপ্রকাশ করে। পরবর্তীকালে উইকিমিডিয়া ফাউন্ডেশনের প্রকল্পগুলোকে এগিয়ে নিতে পৃথিবীর বিভিন্ন দেশে ফাউন্ডেশনের স্থানীয় চ্যাপ্টার সমূহ গঠন শুরু হল। তখন থেকেই বাংলাদেশে একটি চ্যাপ্টার গঠনের ইচ্ছা দানা বাঁধতে থাকে এবং ২০০৮ সালে উকিমিডিয়ার মেটায় উইকিমিডিয়া বাংলাদেশের জন্য একটি পাতা শুরুর মাধ্যমে এ যাত্রা শুরু হয়।

বাংলাদেশি উইকিপিডিয়ানরা পরবর্তী তিনটি বছর অনলাইন এবং অফলাইন বিভিন্ন কার্যক্রম ও কর্মসূচীর মাধ্যমে বাংলাদেশ চ্যাপ্টার গঠনের জন্য একটি সুসংগঠিত উইকিমিডিয়া সম্প্রদায় গঠনে কাজ করে যায়। এরই ধারাবাহিকতায় ২০১১ সালের প্রথমভাগে শুরু হয় চ্যাপ্টার গঠনের মূল কাজ – টানা দুই মাসের পরিশ্রমের ফসল হিসাবে তৈরি হয় উইকিমিডিয়া বাংলাদেশ এর গঠনতন্ত্র যা খসড়া হিসাবে ফাউন্ডেশনের কাছে জমা দেয়া হয় । প্রায় পাঁচ মাসের যাচাই বাছাই ও সংশোধনের পর গত ৩ অক্টোবর উইকিমিডিয়া ফাউন্ডেশন উইকিমিডিয়া বাংলাদেশকে চ্যাপ্টার হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়। এরপর উইকিমিডিয়া বাংলাদেশ অলাভজনক প্রতিষ্ঠান হিসাবে বাংলাদেশে স্হানীয়ভাবে নিবন্ধিত হওয়ার জন্য প্রক্রিয়া শুরু করে।

সরকারি আমলাতান্ত্রিক দীর্ঘসূত্রিতা এবং বিভিন্ন আনুষ্ঠানিক প্রক্রিয়া শেষে ২০১৪ সালের জুলাই মাসে উইকিমিডিয়া বাংলাদেশ একটি অলাভজনক সংস্থা হিসেবে বাংলাদেশ সরকারের নিবন্ধন লাভ করে।

কার্যক্রম[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]