ইনসেপশন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইনসেপশন
ইনসেপশন চলচ্চিত্রের পোস্টার.jpg
পোস্টার
পরিচালকক্রিস্টোফার নোলান
প্রযোজকক্রিস্টোফার নোলান
এমা থমাস
রচয়িতাক্রিস্টোফার নোলান
শ্রেষ্ঠাংশেলিওনার্দো ডি ক্যাপ্রিও
কেন ওয়াতানাবি
জোসেফ গর্ডন-লেভিট
মারিয়োঁ কোতিয়ার
এলিয়ট পেজ
টম হার্ডি
দিলিপ রাও
সিলিয়ান মার্ফি
মাইকেল কেইন
সুরকারহান্স জিমার
চিত্রগ্রাহকওয়ালি ফিস্টার
সম্পাদকলি স্মিথ
প্রযোজনা
কোম্পানি
পরিবেশকওয়ার্নার ব্রাদার্স পিকচার্স
মুক্তি৮ জুলাই ২০১০, লন্ডন
১৬ জুলাই ২০১০, যুক্তরাষ্ট্র
দৈর্ঘ্য১৪৮ মিনিট[১]
দেশযুক্তরাষ্ট্র
যুক্তরাজ্য
ভাষাইংরেজি
নির্মাণব্যয়$১৬০ মিলিয়ন
আয়$৮২৫ মিলিয়ন

ইনসেপশন (ইংরেজি: Inception) ২০১০ সালে মুক্তিপ্রাপ্ত বিখ্যাত পরিচালক ক্রিস্টোফার নোলান রচিত, সহ-প্রযোজিত ও পরিচালিত একটি মৌলিক অ্যাকশনধর্মী সায়েন্স ফিকশন চলচ্চিত্র। চলচ্চিত্রটি ব্রিটিশ-আমেরিকান যৌথ প্রযোজনায় নির্মিত। চলচ্চিত্রটিতে প্রধান চরিত্র ডম কবের ভূমিকায় অভিনয় করেছেন লিওনার্দো ডি ক্যাপ্রিও। অন্যান্য প্রধান চরিত্রে রয়েছেন জোসেফ গর্ডন-লেভিট, টম হার্ডি, কেন ওয়াতানাবি, মাইকেল কেইন, মারিয়োঁ কোতিয়ার প্রমুখ।

কাহিনী সংক্ষেপ[সম্পাদনা]

গল্পের শুরুটা হয় এক দ্বীপের মধ্যে যেখানে অজ্ঞানপ্রায় Cobb কে উদ্বার করে ঐ দ্বীপের কিছু রক্ষী।এরপর সেই দ্বীপের প্রাসাদে Cobb কে নিয়ে যাওয়া হয়,যেখানে সেই প্রাসাদের মালিক Saito নামক বৃদ্ধ কে Cobb এক ধরনের ঘূর্ণায়মান লাটিম দেখায় যা মুভিতে Totem নামে পরিচিত।Saito এই টটেম কে চিনে ফেলে এবং বলে সে এমন কিছু একটা অনেক বছর আগে দেখেছে।(এটা আসলে মুভির শেষদিকের অংশ যার বকিটুকু পরে দেখানো হয়)

এরপর মুভির পরের সিন এ দেখা যায় Saito আর Cobb কে এক মিটিংয়ে, যেখানে তারা উভয়ের বয়সই আগের তুলনায় অনেক কম ছিল।মূলত এখানে Cobb মানুষের Subconscious mind থেকে আইডিয়া চুরি করে।এটাও ছিল Cobb এর সেরকমই এক কাজের অংশ।আর এই সম্পূর্ণ কাজটা করে স্বপ্নের মধ্য দিয়েই!ও আচ্ছা আরেকটা কথা,একসাথে কয়েকশন ড্রিম শেয়ার করে এই কাজটা মেইনলি করা হয়। Cobb,Arthur,Nash এই তিনজন Cobol Engeneering এর আদেশক্রমে Saito'র মাইন্ড থেকে কিছু ইনফরমেশন অ্যান্ড আইডিয়া চুরি করতে আসে।স্বপ্নটা ছিল দুই লেয়ারের অর্থাৎ স্বপ্নের ভেতরে স্বপ্ন।দ্বিতীয় লেয়ারের স্বপ্নটা ছিল Arthur এর, যেটা প্ল্যালেসের মধ্যে ছিল, পরে এ স্বপ্ন ব্যার্থভাবে ভেঙে গেলে ফার্স্ট লেয়ারের স্বপ্নে ফিরে আসে যেটা ছিল Nash এর স্বপ্ন,আর জায়গাটা ছিল এপার্টমেন্ট। এবারও Saito ধরে ফেলে এটা স্বপ্ন!

এরপর আরকি Saito তাদের তিনজনকেই ধরে ফেলে। এদের মধ্যে Nash কে তাৎক্ষণিকভাবে মেরে ফেলে আর Cobb ও Arthur কে হেলিকপ্টারে এক রকম প্রস্তাব দেয়।প্রস্তাবটা ছিল অনেকটা এরকম যে Saito'র বিজনেস রাইভাল Maurice Fisher এর একমাত্র ছেলে Robert Fisher এর মধ্যে এমনভাবে স্বপ্নের মধ্যে আইডিয়া প্রবেশ করাতে হবে যেন সে তাদের ফ্যামিলি বিজনেস টেক-ওভার না করে অর্থাৎ Saito'র সমকক্ষ কেউ থাকবে না।

Arthur এ প্রস্তাব শুরতে নাকচ করে দেয়। কেননা কারো মাইন্ড থেকে আইডিয়া চুরি করা যতটা সহজ, নতুন করে আইডিয়া অ্যাড করা তার চেয়ে অনেক কঠিন ( মজার কথা এরা তো আইডিয়া চুরি করতে যেয়েই ধরা পড়ছে, আবার অ্যাড করবে :v) কিন্তু Cobb এ কাজ করতে রাজি হয়,কেননা Saito,Cobb কে নিজ দেশ আমেরিকায় ফিরে যেতে সাহায্য করার প্রতিশ্রুতি দেয়।(এখানে আমরা জানতে পারি Cobb কোনো কারনে নিজ দেশ থেকে পালিয়ে এসেছে, যেহেতু নিজের পরিবারের কাছে যাওয়ার একটা সহজ সুযোগ পায় এজন্য এ প্রস্তাবে রাজি হয় সে)

এরপর আসে Cobb এর টিম গঠনের পালা। প্রথমত Cobb নিজে এই স্বপ্নের আর্কিটেক্ট হিসেবে কাজ করতে পারবে না (মনে আছে Saito'র কাছ থেকে আইডিয়া চুরির সময় Mal নামে একজন ভিলেইন থাকে,এটা ছিল Cobb এর মৃত স্ত্রী;Cobb সর্বদা Mal কে চিন্তা করার ফলে তার বানানো স্বপ্নগুলোতেও Mal এসে পড়ে আর প্ল্যানের বারোটা বাজায়!)।তো এইজন্য প্রথমে একজন আর্কিটেক্ট হিসেবে Ariadne যোগ হয় Cobb ও Arthur এর টিমে। এরপর টিমে যুক্ত হয় Eames ও Yousuf. এদের একজনের কাজ ছিল বহুরুপী হিসেবে থাকা,আরেকজনের কাজ এই যে তারা স্বপ্নে থাকবে এজন্য উপযুক্ত ড্রাগ দেওয়া ও এই ড্রাগ থেকে বের হওয়ার অর্থাৎ স্বপ্ন থেকে বের হওয়ার একটা ধাক্কা যা মুভিতে Kick নামে পরিচিত সেটার তত্বাবধান করা।আর হ্যাঁ,আর জন্য এই কাজ, অর্থাৎ Saito সেও টিমে চলে আসে।

এখানে একটা কথা,What is kick? মেইনলি মুভিতে দেখানো হয়েছে এমন একটা ধাক্কা যা আমাদের তৎক্ষনাৎ স্বপ্ন থেকে বাস্তবে ফিরিয়ে আনে (Cobb কে বাথটাবে ফেলে দেওয়া হয়, ওইটাও ছিল একরকম Kick)

THE PLAN: গল্পে ফিরে আসি, প্ল্যান ছিল মোট তিনটা।এজন্য তাদের স্বপ্নের ভেতরে স্বপ্ন এভাবে একসাথে তিনটা স্বপ্নে কাজ কর‍তে হবে।তিনটা প্ল্যান ছিল প্রথমে Robert Fisher এর মাইন্ডে সেট করবে সে তার ফ্যামিলি বিজনেস ক্যারি করবে না,দ্বিতীয়ত তার বাবা কখনো চায়নি সে এই বিজনেস ক্যারি করুক এবং শেষ প্ল্যান ছিল তার মাইন্ডে সেট করা যে তার বাবা সবসময় চেয়েছিলেন সে নিজের থেকে জীবনে কিছু করুক,অর্থাৎ নিজের পায়ে দাঁড়ানো।

এখন আসে প্রথম সমস্যা।স্বপ্নের মধ্যে সময় ধীরগতিতে অগ্রসর হয় এটা সবাই জানি।মুভিতে এটা ছিল ২০ গুণ,আর স্বপ্নের প্রতি লেয়ারে অনুপাত অনুযায়ী তা আরো বাড়তে থাকে।অর্থাৎ ফার্স্ট লেয়ারে এক সপ্তাহ,সেকেন্ড লেয়ার এ ছয় মাস এবং থার্ড লেয়ারে দশ বছর! তিনটা লেয়ারে কাজটা করার আরেকটা কারন ছিল বাস্তবে সময়-স্বল্পতা।Robert Fisher সিডনি থেকে আমেরিকায় তার বাবার কাছে যেত আর প্লেনে এ যাত্রাকাল ছিল দশ ঘণ্টা,আর এই সময়কেই কাজে লাগিয়ে পুরো প্ল্যান!

THE EXECUTION: তারপর ডিরেক্ট এক্সিকিউশন এ চলে যাই।প্লেনে সবাই শুরুতে Yousuf এর স্বপ্নে যায়,যেখানে তারা Robert Fisher ও তার অ্যাসিস্ট্যান্ট Browning কে কিডন্যাপ করে, তবে একটা সমস্যা হয়ে Saito গুলি খেয়ে যায়।Eames তখন Saito কে মেরে বাস্তবে ফিরিয়ে দিতে নিলে আমরা জানতে পারি এমনটা সম্ভব নয় (মুভি অনুযায়ী দেখানো হয় স্বপ্নে থাকাকালীন কেউ মারা গেলে বাস্তবে ফিরে আসে)।এর কারণটা ছিল মাল্টি-লেয়ার ড্রিম! তাই এই স্বপ্নে মারা গেলে Limbo তে চলে যাবে, যেখানে তাদের কোনো কন্ট্রোল নেই।যাই হোক এরপর সবাই Yousuf এর চালানো ভ্যান এ থাকাকালীন Arthur এর স্বপ্নে যায় (হোটেল)।এখানে দুইটা কাজ করা হয় - ১.Browning কে Robert এর শত্রু দেখানো হয়;২.Browning রবার্ট এর কাছ থেকে কিছু লুকাতে চাচ্ছিলো, এটা দেখার জন্য রবার্ট কে কনভিন্স করা হয় স্বপ্ন দেখে যাচাই করার জন্য।(আসলে Browning ছিল প্রকৃতপক্ষে Eames).এরপর তারা যায় Browning (প্রকৃতপক্ষে Eames এর স্বপ্নে) তুষারে আচ্ছন্ন পাহাড়ে। এখানে প্ল্যান ছিল Robert কে তার বাবার 'Will' দেখানো। কিন্তু দুর্ভাগ্যজনক ভাবে এখানেও Mal এসে পড়ে আর Robert কে মেরে ফেলে আর সে চলে যায় Limbo তে!

Ariadne'র প্ল্যান মোতাবেক এরপর Cobb আর সে Robert এর স্বপ্নে যায়। প্ল্যান ছিল Limbo তে Robert কে মেরে ফেলা, যাতে করে সে Eames এর স্বপ্নে (থার্ড লেয়ার) জীবিত হয়।Limbo তে যাওয়ার পর Cobb বলে এখানে সে আগেও এসেছে, Mal কে নিয়ে। মূলত তারা এখানে পঞ্চাশ বছর একসাথে ছিল।এখানে একদম নিজের মতো করে দুনিয়া বানায় তারা।কিন্তু একটা সময় পর (প্রায় পঞ্চাশ বছর) Cobb বুঝতে পারে তাদের বাস্তবতায় ফিরে যেতে হবে। এজন্য সে Mal এর মাইন্ডে আইডিয়া অ্যাড করে।আইডিয়াটা ছিল-"Our world is not real." (এখানে আমরা জানতে পারি আইডিয়া অ্যাড করার ব্যাপারে Cobb কেন রাজি হয়েছিল, কেননা সে আগেই একই কাজ Mal এর সাথে করেছে)।যাই হোক Cobb আর Mal বাস্তবতায় ফিরে আসে,কিন্তু Mal বাস্তবতা কি জিনিস এটাই ভুলে যায়! সে মনে করে এখনো সে স্বপ্নে আছে।আসলে দোষটা ছিল Cobb এর। সে ওই Totem এর আইডিয়াও রিমুভ করে ফেলে, যা দিয়ে Mal স্বপ্ন - বাস্তব এর মধ্যে পার্থক্য বুঝতো।তারপর এই ভুলের পরিনতি! Mal আত্মহত্যার সিদ্ধান্ত নেয়, কেননা সে মনে করে এভাবে সে বাস্তবতায় ফিরে যাবে।সে Cobb কে এ কাজ করতে বলে,কিন্তু Cobb জানতো তারা আসলেই বাস্তবতায় আছে আর এখানে মারা গেলে প্রকৃতপক্ষে মারা যাবে।Cobb রাজি না হওয়ায় Mal তার ল'ইয়ার কাছে Cobb এর বিরুদ্ধে মামলা করে যে Cobb এর কারনে সে আত্মহত্যা করছে।আসলে এটা ছিল একটা থ্রেট যাতে Cobb ও Mal এর সাথে লাফ দেয়।কিন্তু তা আর হয়না, Mal মারা যায় আর দোষ পড়ে Cobb এর উপর। এজন্যই Cobb জীবন বাঁচাতে আমেরিকা ত্যাগ করে আর Saito'র প্রস্তাব রাজি হয় (Saito এই সব মামলা উঠানোর প্রতিশ্রুতি দেয়)

এখানে একটা কথা, Mal এর মৃত্যুর জন্য Cobb সবসময় 'Guilty' ফিল করে। এজন্য তার সব স্বপ্নে Mal আসে আর Cobb কে বাস্তবতায় ফিরে যেতে দিতে চায় না;কেননা একমাত্র স্বপ্নের মধ্যেই তারা একত্রে আছে।

শেষপর্যন্ত Limbo তে Mal ও Robert Fisher উভয়ই মারা যায় আর Robert, Eames এর স্বপ্নে ফিরে যায় আর তার বাবার সাথে সাক্ষাৎ হয়।যেখানে তাদের প্ল্যান কম্পলিটলি ফিনিশ হয়।সে নিজের পায়ে দাঁড়ানোর সিদ্ধান্ত নেয় আর সবাই স্বপ্নের ফার্স্ট লেয়ার ফিরে আসতে থাকে।(নদীর পাড়ে) এখানে একটা টুইস্ট Cobb আর থার্ড লেয়ারে মারা যাওয়া Saito উভয়ই Limbo তে আটকা পড়ে। আর তাদের দেখা হয় মুভির ফার্স্ট সিন (প্রথম প্যারা টা লাগলে আবার পড়েন)। এরপর ফাইনালি সবাই বাস্তবতায় ফিরে আসে।Cobb আমেরিকায় ফিরে যায় তার ছেলে-মেয়ের সাথে। আর এখানেই মুভির এন্ডিং!

পটভূমি[সম্পাদনা]

ডোমিনিক "ডোম" কোব এবং আর্থার "এক্সট্র্যাক্টর": তারা তাদের লক্ষ্যগুলি অবচেতনভাবে অনুপ্রবেশ করতে এবং একটি ভাগ করে নেওয়া স্বপ্নের বিশ্বের মাধ্যমে মূল্যবান তথ্য আহরণের জন্য পরীক্ষামূলক সামরিক প্রযুক্তি ব্যবহার করে কর্পোরেট গুপ্তচরবৃত্তি করে। তাদের সর্বশেষ লক্ষ্য, জাপানি ব্যবসায়ী সাইতো প্রকাশ করেছে যে তিনি কোবকে একটি আপাতদৃষ্টিতে অসম্ভব কাজের জন্য পরীক্ষা করার জন্য তাদের মিশনটি সজ্জিত করেছিলেন: একজন ব্যক্তির অবচেতনায় বা "প্রতিষ্ঠার" ধারণাটি প্রতিস্থাপন করে। অসুস্থ প্রতিদ্বন্দ্বী মরিস ফিশারের শক্তি সংগ্রহের জন্য, সাইটো চায় কোব ফিশারের পুত্র এবং উত্তরাধিকারী, রবার্টকে তার বাবার সংস্থানটি বিলুপ্ত করতে রাজি করান। বিনিময়ে, কোবোর আপাত অপরাধী অবস্থা সাফ করার জন্য কাজটি করা হয়ে গেলে সাইতো তার প্রভাব ব্যবহার করার প্রতিশ্রুতি দেয়, যা তাকে তার বাচ্চাদের বাড়িতে ফিরতে বাধা দেয়।

যদিও আর্থার বিশ্বাস করেন যে এই কাজটি অসম্ভব, তবে কোব জোর দিয়েছিলেন যে এটি করা সম্ভব। কোব অফারটি গ্রহণ করে এবং তার দলকে একত্রিত করে: ইমাম, কনম্যান এবং পরিচয় প্রমাণকারী; ইউসুফ, একজন রসায়নবিদ যিনি একটি স্থিতিশীল "স্বপ্নের মধ্যে স্বপ্ন" কৌশলটির জন্য শক্তিশালী শ্যাডেভকে যুক্ত করেন; আর আরিয়াডনে, একজন আর্কিটেকচার ছাত্র, যা স্বপ্নের প্রাকৃতিক দৃশ্যের গোলকধাঁধার নকশায় কাজ করেছিল, কোবের শ্বশুর প্রফেসর স্টিফেন মাইলসের সহায়তায় নিয়োগ পেয়েছিলেন। কোবের সাথে স্বপ্ন ভাগাভাগি করার সময়, আরিয়াদনে তার অবচেতন বাড়িগুলি তার প্রয়াত স্ত্রী মালের একটি আক্রমণাত্মক প্রজেকশন শিখেছে।

সিডনিতে মরিস মারা যাওয়ার পরে রবার্ট ফিশার লস অ্যাঞ্জেলেসে ফিরে দশ ঘণ্টার ফ্লাইটে দেহটির সাথে ছিলেন। দলটি (সাইটো সহ যারা তাদের সাফল্য যাচাই করতে চায়) এটিকে ফিশারকে ভাগ করে নেওয়ার সুযোগ হিসাবে ব্যবহার করে এবং ফিশারকে একটি ভাগী স্বপ্নে নিয়ে যায়। প্রতিটি স্বপ্নের স্তরে, স্বপ্নটি উৎপাদনকারী ব্যক্তি একটি "কিক" সেট আপ করতে পিছনে থাকে যা আরও গভীর স্তরের স্তরের সদস্যদের ঘুমন্ত দলের সদস্যদের জাগ্রত করতে ব্যবহৃত হবে; সফল হওয়ার জন্য, এই কিকগুলি প্রতিটি স্বপ্নের স্তরে একই সাথে ঘটতে হবে, সময়ের প্রকৃতির কারণে জটিল একটি ঘটনা, যা প্রতিটি ধারাবাহিক স্তরে অনেক দ্রুত প্রবাহিত হয়। কিকসকে সমন্বয় করতে তারা শ্রুতি কিউ হিসাবে "নন, জে নে আফসেট রিইন" ব্যবহার করে। প্রথম স্তরটি হ'ল ইউসুফের একটি বর্ষার লস অ্যাঞ্জেলেসের স্বপ্ন।

দলটি ফিশারকে অপহরণ করে, তবে তার অবচেতন পক্ষ থেকে সশস্ত্র অনুমান দ্বারা আক্রমণ করা হয়, যা বিশেষত এই জাতীয় অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে রক্ষা করার জন্য প্রশিক্ষিত হয়েছিল। দলটি রবার্ট এবং আহত সাইটোকে একটি গুদামে নিয়ে যায়, যেখানে কোব প্রকাশ করেছেন যে স্বপ্নে মারা যাওয়ার পরে সাধারণত সাইতোকে জাগিয়ে তুলবে, বহু-স্তরের স্বপ্নকে স্থিতিশীল করার জন্য প্রয়োজনীয় শক্তিশালী শ্যাডেটিভ পরিবর্তে একটি মৃত স্বপ্নদর্শীকে "লিম্বো" তে প্রেরণ করবে: একটি অসীম অবচেতনতার জগৎ যা থেকে পালানো চূড়ান্ত কঠিন, যদি অসম্ভব না হয় এবং যে কোনও স্বপ্নদর্শী তারা স্বপ্নে ভুলে যাওয়ার ঝুঁকি নিয়ে থাকেন। এই ধাক্কা সত্ত্বেও, দলটি মিশন নিয়ে চালিয়ে যাচ্ছে।

রবার্টের পিতার ইচ্ছার বিষয়ে পুনর্বিবেচনা করার পরামর্শ দেওয়ার জন্য ইমস রবার্টের গডফাদার পিটার ব্রাউনিংয়ের নকল করেছেন। ইউসুফ তাদের ভ্যানে করে গাড়ি চালিয়ে যান, বাকিরা দ্বিতীয় স্তরে চলে যায়, আর্থার স্বপ্ন দেখে একটি হোটেল। কোব রবার্টকে রাজি করিয়েছিল যে ব্রাউনিং তাকে অপহরণ করেছে এবং কোবই তার অবচেতন প্রটেক্টর। কোব ব্রাউনিংয়ের অবচেতন অন্বেষণ করতে রবার্টকে আরও একটি স্তর থেকে নিচে নামাতে রাজি করান (বাস্তবে রবার্টের অবচেতনভাবে প্রবেশ করা এটি একটি অভ্যাস)। তৃতীয় স্তরটি হিমশীতল পাহাড়ের একটি দুর্গযুক্ত হাসপাতাল যা ইমাসের স্বপ্ন দেখেছিল। দলটিকে এটি অনুপ্রবেশ করতে হবে এবং রক্ষীদের ধরে রাখতে হবে কারণ সাইটো রবার্টকে তার অবচেতনতার সমতুল্যে নিয়ে যায়। প্রথম স্তরে রবার্টের অনুমান অনুসারে ইউসুফ ইচ্ছাকৃতভাবে একটি সেতুটি চালাচ্ছিলেন, ফলে খুব শীঘ্রই তাঁর লাথিটি শুরু হয়েছিল। এটি ইয়েমসের স্তরে একটি তুষারপাতের কারণ হয়ে দাঁড়ায় এবং আর্থারের স্তরের মাধ্যাকর্ষণটিকে সরিয়ে দেয়, ফলে আর্থার পানিতে আঘাতের সাথে ভ্যানের সাথে সিঙ্ক্রোনাইজ করা একটি নতুন কিক তৈরি করতে বাধ্য হয় cing মালের অভিক্ষেপ ইয়েমসের স্তরে উঠে আসে এবং রবার্টকে হত্যা করে; কোব মালকে মেরেছিল এবং সাইতো তার ক্ষতস্থানে ডুবে গেছে। কোব এবং আরিয়াদ্নে রবার্ট এবং সাইতোকে উদ্ধারের জন্য লিম্বোতে enterুকে পড়েন, অন্যদিকে ইয়েমস বিস্ফোরক দিয়ে হাসপাতালে কারচুপি করে লাথি মেরেছিল।

কোব আরিয়াদ্নের কাছে প্রকাশ করেছেন যে স্বপ্ন এবং ভাগ প্রযুক্তির পরীক্ষা করার সময় তিনি এবং মাল লিম্বোতে গিয়েছিলেন। পাঁচ ঘণ্টা আসল সময়ের জন্য উৎসর্গীকৃত, তারা তাদের ভাগ করা স্মৃতি থেকে একটি বিশ্ব গড়ার স্বপ্নে পঞ্চাশ বছর অতিবাহিত করেছিল। মল যখন বাস্তবে ফিরে যেতে অস্বীকার করলেন, তখন কোব তার টোটেমকে পুনরায় সক্রিয় করে (এমন একটি জিনিস যা স্বপ্নদর্শীরা তাদের স্বপ্নকে বাস্তবের থেকে আলাদা করতে ব্যবহার করে) এবং তাকে অবচেতন মনে করিয়ে দিয়েছিল যে তাদের পৃথিবী সত্য নয়। তবে, ঘুম থেকে ওঠার পরে, সূচনাটি শেকড় জাগিয়ে তুলেছিল এবং মাল এখনও বিশ্বাস করে যে সে স্বপ্ন দেখছে। বাস্তবের জন্য "জাগ্রত হওয়ার" প্রয়াসে, তিনি আত্মহত্যা করেছিলেন এবং কোবকে তার মৃত্যুর জন্য দোষী সাব্যস্ত করেছিলেন যাতে তাকে তা করতে বাধ্য করা হয়। খুনের অভিযোগের মুখোমুখি হয়ে কোব তার ছেলেমেয়েদের শ্বশুরবাড়ির যত্নে রেখে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে পালিয়ে যায়।

তার স্বীকারোক্তির মাধ্যমে কোব মালের মৃত্যুর জন্য তার অপরাধবোধের সাথে শান্তি স্থাপন করেছে। আরিয়াদনে মলের প্রজেকশনটি মেরে রবার্টকে একটি কিক দিয়ে জেগে ওঠে। দুর্গের হাসপাতালে পুনরুত্থিত, তিনি লাগানো ধারণাটি আবিষ্কার এবং গ্রহণ করার জন্য একটি নিরাপদ ঘরে প্রবেশ করেন: তাঁর মৃত পিতা তাকে নিজের মানুষ বলে বলার একটি অভিক্ষেপ। কোব যখন সাইটোকে অনুসন্ধান করার জন্য অলস অবস্থায় রয়েছেন, তখন দলের অন্যান্য সদস্যরা সিঙ্ক্রোনাইজড কিকগুলি বাস্তবের দিকে ফিরে যান। কোব শেষ পর্যন্ত লম্বা বয়সী সাইটোকে খুঁজে পায় এবং তাদের চুক্তির কথা মনে করিয়ে দেয়। স্বপ্নে দেখা সবাই বিমানটিতে জেগে থাকে এবং সাইতো একটি ফোন কল করে।

লস অ্যাঞ্জেলেস বিমানবন্দরে পৌঁছে কোব মার্কিন যুক্তরাষ্ট্রের ইমিগ্রেশন চেকপয়েন্ট থেকে পাস করেন এবং অধ্যাপক মাইলস তাঁর সাথে তাঁর বাড়িতে যান। মালের পুরাতন টোটেম ব্যবহার করা — একটি স্পিনিং টপ যা স্বপ্নের জগতে অনির্দিষ্টকালের জন্য স্পিন করে কিন্তু বাস্তবে পড়ে যায় — কোব একটি পরীক্ষা চালিয়ে যায় তা প্রমাণ করার জন্য যে তিনি সত্যই সত্যিকারের পৃথিবীতে আছেন তবে তিনি তার ফলাফলটি পর্যবেক্ষণ করেন না এবং পরিবর্তে তার সন্তানদের সাথে যোগ দেন বাগান।

অবস্থান এবং সেট[সম্পাদনা]

১৯৯৯, ১৯৯৯ সালে টোকিওতে প্রিন্সিপাল ফটোগ্রাফি শুরু হয়েছিল, সেই দৃশ্য দিয়ে যেখানে সাইতো প্রথমবারের মতো হেলিকপ্টারটিতে বিমান চালানোর সময় কোবকে ভাড়া করেছিল [৩৯]

উৎপাদনটি যুক্তরাজ্যে চলে যায় এবং লন্ডনের উত্তরে বেডফোর্ডশায়ার কার্ডিংটনে একটি রূপান্তরিত এয়ারশিপ হ্যাঙ্গারে গুলি করে ৪০ সেখানে, হোটেল বার সেটটি 30 ডিগ্রি কাত করে নির্মিত হয়েছিল। [41] গাই হেন্ডরিক্স ডায়াস, প্রযোজনা ডিজাইনার, ক্রিস কর্বোল্ড, বিশেষ প্রভাব তদারকির তত্ত্বাবধায়ক এবং ফটোগ্রাফির পরিচালক ওয়ালি ফাইস্টার একটি হোটেল করিডোরও নির্মাণ করেছিলেন; স্বপ্নের দ্বিতীয় স্তরের সময় সেট করা দৃশ্যের জন্য মহাকর্ষের বিকল্প দিকগুলির প্রভাব তৈরি করতে এটি একটি পুরো 360 ডিগ্রি ঘোরানো হয়েছিল, যেখানে স্বপ্নের সেক্টর পদার্থবিজ্ঞান বিশৃঙ্খল হয়ে পড়ে। স্ট্যানলে কুব্রিকের 2001: একটি স্পেস ওডিসি (1968) এ ব্যবহৃত একটি কৌশল দ্বারা এই ধারণাটি অনুপ্রাণিত হয়েছিল। নোলান বলেছিলেন, "আমি এই ধারণাগুলি, কৌশল এবং দর্শনগুলি গ্রহণ এবং এটিকে একটি ক্রিয়া দৃশ্যে প্রয়োগ করতে আগ্রহী ছিলাম।" [৪২] চলচ্চিত্র নির্মাতারা মূলত হলওয়েটি কেবল 40 ফুট (12 মিটার) দীর্ঘ করার পরিকল্পনা করেছিলেন, তবে অ্যাকশন সিকোয়েন্সটি আরও বিস্তৃত হওয়ার সাথে সাথে হলওয়ের দৈর্ঘ্য বাড়িয়ে 100 ফুট (30 মিটার) করা হয়েছে। করিডোরটি আটটি বৃহত ঘন ঘন রিং বরাবর স্থগিত করা হয়েছিল যা প্রাচীরের বাইরে প্রাচীরের মধ্যে বিস্তৃত ছিল এবং দুটি বিশাল বৈদ্যুতিক মোটর দ্বারা চালিত ছিল। [৪০]

আর্থার চরিত্রে অভিনয় করা জোসেফ গর্ডন-লেভিট বেশ কয়েক সপ্তাহ ধরে এমন একটি করিডরে লড়াই করতে শিখলেন যা "দৈত্য হ্যামস্টার চাকা" এর মতো ছড়িয়ে পড়েছিল। [৩৫] নোলান ডিভাইসটি সম্পর্কে বলেছিলেন, "এটি কিছু অবিশ্বাস্য নির্যাতনের যন্ত্রের মতো ছিল; আমরা জোসেফকে কয়েক সপ্তাহ ধরে ছিটিয়ে দিয়েছিলাম, কিন্তু শেষ পর্যন্ত আমরা ফুটেজটির দিকে তাকিয়েছিলাম এবং এটি আমাদের কারওর আগে দেখা হয়নি তার থেকে আলাদা লাগে it এর ছন্দটি অনন্য, এবং আপনি যখন এটি দেখেন, এমনকি কীভাবে এটি করা হয়েছে তা আপনি জানলেও, এটি আপনার উপলব্ধিগুলিকে বিভ্রান্ত করে। এটি একটি দুর্দান্ত উপায়ে আনসেটলিং "" [35] গর্ডন-লেভিট মনে রেখেছিলেন, "ঠিক ছয় দিনের সপ্তাহ ছিল, যেমন রাত্রে বাটারে ঘরে এসে ... সিলিংয়ের হালকা ফিক্সচারগুলি মেঝেতে ঘুরে আসতে থাকে এবং তাদের মধ্য দিয়ে যাওয়ার জন্য আপনাকে সঠিক সময়টি বেছে নিতে হবে , এবং যদি আপনি তা না করেন তবে আপনি পড়তে চলেছেন ["[৪৩] জুলাই, ২০০৯, ২০০ College এ, গল্পের প্যারিস কলেজের একটি প্যারিস কলেজের মধ্যে ঘটে যাওয়া ক্রমগুলির জন্য বিশ্ববিদ্যালয় কলেজ লন্ডনে চিত্রগ্রহণ হয়েছিল, সহ লাইব্রেরি, ফ্ল্যাক্সমান গ্যালারী এবং গুস্তাভ তাক থিয়েটার 44

ফিল্মিং ফ্রান্সে চলে আসে, যেখানে তারা কোবকে আর্কিটেকচার কলেজে প্রবেশের জন্য গুলি করেছিল (প্রবেশদ্বারটির জন্য ব্যবহৃত জায়গাটি ছিল মুশি গ্যালিয়েরা) এবং আরিয়াদনে এবং কোব-এর মধ্যবর্তী এক বিস্ট্রোতে (একটি কাল্পনিক চিত্র যা রিউ সিজারের কোণে স্থাপন করা হয়েছিল)। ফ্রাঙ্ক এবং রুয়ে বোচুট) এবং শেষ পর্যন্ত বীর-হাকিম সেতুতে [ বিস্ট্রো দৃশ্যের সময় যে বিস্ফোরণ ঘটে, তার জন্য স্থানীয় কর্তৃপক্ষ প্রকৃত বিস্ফোরক ব্যবহারের অনুমতি দেয় না। একাধিক বিস্ফোরণের প্রভাব তৈরি করতে উচ্চ-চাপ নাইট্রোজেন ব্যবহার করা হয়েছিল। ফাইস্টার ছয়টি উচ্চ-গতির ক্যামেরা ব্যবহার করে বিভিন্ন কোণ থেকে ক্রমটি ক্যাপচার করে এবং নিশ্চিত করে যে তারা শটটি পেয়েছে। ভিজ্যুয়াল এফেক্টস বিভাগ ক্রম বাড়িয়েছে, আরও ধ্বংস এবং উড়ন্ত ধ্বংসাবশেষ যুক্ত করেছে। "প্যারিস ভাঁজ" ক্রমের জন্য এবং যখন আরিয়াদে সেতুগুলি তৈরি করে, তখন সবুজ স্ক্রিন এবং সিজিআই লোকেশন ব্যবহার করা হত location [৪৫]

টোঙ্গিয়ার, মরোক্কো, মোম্বাসার দ্বিগুণ হয়ে গেছে, যেখানে কোব ইয়েমস এবং ইউসুফকে রাখে। Footতিহাসিক মদিনা কোয়ার্টারের রাস্তায় ও গলিতে একটি পা ধাওয়া করা হয়েছিল। [46] এই ক্রমটি ক্যাপচার করার জন্য, ফিফস্টার হ্যান্ড-হোল্ড ক্যামেরা এবং স্ট্যাডিক্যাম কাজের মিশ্রণ নিযুক্ত করেছিলেন। [47] ট্যানজিয়ারকে সাইটোর মনে প্রারম্ভিক সময়ে একটি দাঙ্গা দৃশ্যের গুরুত্বপূর্ণ চিত্রায়নের জন্য সেটিংস হিসাবেও ব্যবহার করা হয়েছিল।

ফিল্মিং লস অ্যাঞ্জেলেস অঞ্চলে স্থানান্তরিত হয়েছিল, যেখানে কিছু সেট ওয়ার্নার ব্র্রসের উপর নির্মিত হয়েছিল, সেখানে সাইটোর জাপানী দুর্গের অভ্যন্তরীণ কক্ষগুলি সহ (বাহিটি মালিবু বিচে নির্মিত একটি ছোট সেটে করা হয়েছিল)। ডাইনিং রুমটি 160তিহাসিক নিজো ক্যাসল দ্বারা অনুপ্রাণিত হয়েছিল, প্রায় 1603 সালে নির্মিত These এই সেটগুলি জাপানি আর্কিটেকচার এবং পাশ্চাত্য প্রভাবগুলির মিশ্রণ দ্বারা অনুপ্রাণিত হয়েছিল 47

উৎপাদনের ফলে শহরতলির লস অ্যাঞ্জেলেসের রাস্তায় একাধিক যানবাহনের গাড়ি তাড়া করেছিল, যার মধ্যে একটি মালবাহী ট্রেন রাস্তার মাঝখানে ভেঙে পড়েছিল [ এটি করার জন্য, চলচ্চিত্র নির্মাতারা একটি ট্র্যাক্টর ট্রেলারের চ্যাসিসে একটি ট্রেন ইঞ্জিন কনফিগার করেছিলেন। অনুলিপিটি ফাইবারগ্লাসের ছাঁচ থেকে তৈরি করা হয়েছিল খাঁটি ট্রেনের অংশ থেকে নেওয়া এবং রঙ এবং নকশার ক্ষেত্রে মেলে 49 এছাড়াও, গাড়ি ধাওয়া বৃষ্টির মাঝে সেট করার কথা ছিল, তবে এল.এ. আবহাওয়া সাধারণত রৌদ্রজ্জ্বল থাকে stayed চলচ্চিত্র নির্মাতারা শ্রোতাদের আবহাওয়া মেঘাচ্ছন্ন এবং কুরাশ ছাপিয়ে যায় এমন ধারণা দেওয়ার জন্য বিস্তৃত প্রভাব স্থাপন করে (উদাঃ, ছাদে জলের কামান)। এল.এ. এটি ক্লাইম্যাকটিক দৃশ্যের সাইটও ছিল যেখানে কোনও ফোর্ড একনোলাইন ভ্যান শ্যুইলার হিম ব্রিজের ধীর গতিতে চালিত হয়েছিল। [৫০] অভিনেতা দিলীপ রাও জানিয়েছেন, এই সিক্যুয়েন্সটি কয়েক মাস ধরে চিত্রগ্রহণ করা এবং বন্ধ ছিল, ভ্যানটি একটি কামান থেকে বের করে দেওয়া হয়েছিল actor ধীর গতিতে ভ্যানের মধ্যে স্থগিত অভিনেতাদের ক্যাপচারে ফিল্মে পুরো দিন লেগেছিল।

ভ্যান একবার জলে নামলে অভিনেতাদের কাছে চ্যালেঞ্জ হ'ল আতঙ্ক এড়ানো। "এবং যখন তারা আপনাকে অভিনয় করতে বলে, তখন এটি কিছুটা জিজ্ঞাসা করা হয়," সিলিয়ান মারফি ব্যাখ্যা করেছিলেন। [৫০] স্কুবা ট্যাঙ্ক থেকে বাতাস আঁকতে অভিনেতাদের চার থেকে পাঁচ মিনিটের জন্য ডুবে থাকতে হয়েছিল; ডুবো দোস্ত শ্বাস প্রশ্বাস এই ক্রমানুসারে প্রদর্শিত হয়। [50]

কোবের বাড়ি প্যাসাদেনায় ছিল। সেঞ্চুরি সিটির সিএএ ভবনে হোটেল লবি চিত্রায়িত হয়েছিল। 'লিম্বো' লস অ্যাঞ্জেলেস এবং মরক্কোতে অবস্থিত, সৈকতের দৃশ্যটি সিজিআই ভবনগুলির সাথে পালোস ভার্দেস সৈকতে চিত্রগ্রহণ করা হয়েছিল। লস অ্যাঞ্জেলেসের এন হোপ সেন্ট হ'ল লিম্বো'র প্রাথমিক চিত্রগ্রহণের জায়গা, যেখানে গ্রিন স্ক্রিন এবং সিজিআই ব্যবহৃত হয়েছিল স্বপ্নের আড়াআড়ি তৈরি করতে।

প্রিন্সিপাল ফটোগ্রাফির চূড়ান্ত পর্বটি ২০০৯ সালের নভেম্বরের শেষের দিকে আলবার্তায় হয়েছিল The লোকেশন ম্যানেজারটি অস্থায়ীভাবে বন্ধ হওয়া স্কি রিসর্ট, ফোর্ট্রেস মাউন্টেন আবিষ্কার করেছিলেন [ কানাডিয়ান চেয়ারলিফ্টের শীর্ষ স্টেশনের নিকটে একটি বিস্তৃত সেট একত্রিত হয়েছিল, এটি নির্মাণে তিন মাস সময় লেগেছে 52 উৎপাদনের জন্য একটি বিশাল তুষার ঝড়ের জন্য অপেক্ষা করতে হয়েছিল, যা শেষ পর্যন্ত এসেছিল স্কি-চেজ ক্রমটি নোলানের প্রিয় জেমস বন্ড চলচ্চিত্র, অন ম্যারজাস্টিজ সিক্রেট সার্ভিস (১৯69৯) দ্বারা অনুপ্রাণিত হয়েছিল: "আমরা এই ছবিতে যা অনুকরণ করার চেষ্টা করেছি তা সম্পর্কে আমি কী পছন্দ করেছি তা হল অ্যাকশন চলচ্চিত্রের একটি দুর্দান্ত ভারসাম্য এবং স্কেল এবং রোমান্টিকতা এবং ট্র্যাজেডি এবং আবেগ। "[53]

চলচ্চিত্র বিজ্ঞান[সম্পাদনা]

ফিল্মটি মূলত ৩৫ মিমি ফিল্মে অ্যানামোরিক ফর্ম্যাটে শ্যুট করা হয়েছিল, মূল সিকোয়েন্সগুলি mm৫ মিমি ফিল্ম করা হয়েছে, এবং ভিস্টাভিশনে বায়বীয় সিকোয়েন্সগুলির সাথে। দোল ডান নাইটের সাথে যেমন ছিল তেমনি নোলান আইএমএক্স ক্যামেরায় কোনও ফুটেজও শ্যুট করেনি। "আমরা অনুভব করি নি যে আমরা ক্যামেরাগুলির আকারের কারণে আইএমএক্স-এ শুটিং করতে সক্ষম হচ্ছি কারণ এই চলচ্চিত্রটি এটি একটি সম্ভাব্য পরাবাস্তব ক্ষেত্র, স্বপ্নের প্রকৃতি এবং আরও অনেক কিছু নিয়ে কাজ করে বলেছিল, আমি চেয়েছিলাম এটি হওয়া উচিত যতটা সম্ভব বাস্তবসম্মত। IMAX ক্যামেরাগুলির সাথে বেঁধে দেওয়া হবে না, যদিও আমি ফর্ম্যাটটি অত্যন্ত ভালবাসি। " এছাড়াও নোলান এবং ফিজিস্টার চলচ্চিত্রের জন্য ব্যবহারের সম্ভাব্য বৃহত ফর্ম্যাট উচ্চ ফ্রেম রেট ক্যামেরা সিস্টেম হিসাবে শোগসন এবং সুপার ডাইমেনশন 70 ব্যবহার করে পরীক্ষা করেছিলেন তবে শেষ পর্যন্ত উভয়েরই ফর্ম্যাটের বিপরীতে সিদ্ধান্ত নিয়েছেন। [৪১] ধীর গতিতে সিকোয়েন্সগুলি সেকেন্ডে 1000 ফ্রেম পর্যন্ত গতিতে ফটো-সোনিক্স 35 মিমি ক্যামেরায় চিত্রগ্রহণ করা হয়েছিল। ওয়ালি ফাইস্টার একটি উচ্চ গতির ডিজিটাল ক্যামেরা ব্যবহার করে এই ক্রমের কয়েকটি শ্যুটিংয়ের পরীক্ষা করেছেন, তবে প্রযুক্তিগত সমস্যাগুলির কারণে ফর্ম্যাটটি খুব অবিশ্বাস্য বলে মনে হয়েছে। "আমরা ডিজিটাল ফর্ম্যাটটিতে যে ছয়বার শুটিং করেছি তার মধ্যে আমাদের কেবল একটি ব্যবহারযোগ্য টুকরা ছিল এবং এটি ছবিতে শেষ হয়নি the ছয়বারের মধ্যে আমরা ফটো-সোনিক্স ক্যামেরা দিয়ে গুলি চালিয়েছি এবং 35 মিমি এর মধ্য দিয়ে চলছে, প্রতিটি সিনেমায় একক শট ছিল। "[54৪] নোলান 3 ডি তেও ছবিটির শুটিং না করাকে বেছে নিয়েছিলেন কারণ তিনি প্রাইম লেন্স ব্যবহার করে ফিল্মের শ্যুটিং পছন্দ করেন , যা থ্রিডি ক্যামেরা দিয়ে সম্ভব নয়। [55] নোলন ত্রিমাত্রিক প্রজেকশন তৈরি করে এমন ম্লাদ চিত্রটিরও সমালোচনা করেছেন এবং বিতর্ক করেছেন যে ঐতিহ্যবাহী চলচ্চিত্রটি বাস্তববাদী গভীরতা উপলব্ধি করতে দেয় না, বলেছিল "আমার মনে হয় এটি ভুল ধারণাটি একে 3 ডি বনাম 2 ডি বলা যায়। সিনেমাটিক চিত্রের পুরো বিন্দুটি এটি ত্রিমাত্রিক .. "আপনি জানেন আমাদের 95% গভীরতার সংকেতগুলি উপস্থিতি, রেজোলিউশন, রঙ এবং এরকম কিছু থেকে এসেছে, সুতরাং 2D মুভিটিকে '2D মুভি' বলার ধারণাটি কিছুটা বিভ্রান্তিকর [" [56]] নোলান ইনসেপশনকে থ্রিডিতে রূপান্তরিত করার পরীক্ষা করেছিলেন পোস্ট-প্রোডাকশন তবে সিদ্ধান্ত নিয়েছে যে, এটি সম্ভব হওয়ার সময়, তার সাথে যে সন্তুষ্ট সে মানকটিতে রূপান্তর সম্পন্ন করার সময়টির অভাব ছিল। 56 ফেব্রুয়ারি ২০১১ সালে জোনাথন লাইবেসম্যান পরামর্শ দিয়েছিলেন যে ওয়ার্নার ব্রস ব্লু-রে মুক্তির জন্য একটি 3D রূপান্তর চেষ্টা করছে 57

ওয়ালি ফিস্টার প্রতিটি স্থান এবং স্বপ্নের স্তরের চিত্রটির ভারী ক্রসকাট অংশের সময় শ্রোতার বিবরণটির অবস্থানের স্বীকৃতি দিতে সহায়তা করার জন্য একটি স্বতন্ত্র চেহারা দিয়েছিলেন: পর্বত দুর্গটি নির্বীজিত এবং শীতল প্রদর্শিত হয়, হোটেল হলওয়েগুলিতে উজ্জ্বল রঙ রয়েছে এবং ভ্যানে দৃশ্যগুলি রয়েছে আরও নিরপেক্ষ। [58]

নোলান বলেছিলেন যে ছবিটি "বাস্তবতার স্তরগুলির সাথে সম্পর্কিত এবং বাস্তবতার উপলব্ধি সম্পর্কে যা আমি খুব আগ্রহী এটি একটি সমসাময়িক বিশ্বে একটি অ্যাকশন ফিল্ম সেট, তবে এতে সামান্য বিজ্ঞান-কল্পকথায় বাঁকানো" এটিকে এটি বর্ণনা করে যে "একটি বেশ কয়েকটি সংগৃহীত চলচ্চিত্র কিছুটা হিস্ট মুভি হিসাবে কাঠামোযুক্ত It's এটি বিশ্বজুড়ে বিস্তৃত একটি অ্যাকশন অ্যাডভেঞ্চার" 59 []৯]

থিমস[সম্পাদনা]

বাস্তবতা এবং স্বপ্ন
প্রতিষ্ঠার সময়, নোলান "স্বপ্নের জায়গাগুলি ভাগ করে নেওয়ার লোকদের ধারণাটি অন্বেষণ করতে চেয়েছিলেন ... এটি আপনাকে কারও অজ্ঞান মনের অ্যাক্সেস করার দক্ষতা দেয় that এটি কীসের জন্য ব্যবহৃত হবে এবং আপত্তিজনক হবে?" চলচ্চিত্রের বেশিরভাগ প্লটই নেয় এই আন্তঃসংযুক্ত স্বপ্নের জগতে স্থান দিন। এই কাঠামোটি এমন একটি কাঠামো তৈরি করে যেখানে বাস্তব বা স্বপ্নের জগতের ক্রিয়াগুলি অন্যকে ছড়িয়ে দেয়। স্বপ্নটি সর্বদা উৎপাদন অবস্থায় থাকে এবং চরিত্রগুলি এটিকে নেভিগেট করার সাথে সাথে সমস্ত স্তরের স্থান পরিবর্তন করে ] বিপরীতে, দ্য ম্যাট্রিক্স (১৯৯৯) বিশ্বটি একটি স্বৈরাচারী, কম্পিউটার-নিয়ন্ত্রিত, চিন্তাবিদ মিশেল ফোকল্ট এবং জিন বাউডারিলার্ড দ্বারা বিকাশিত সামাজিক নিয়ন্ত্রণের তত্ত্বগুলির ইঙ্গিত দেয়। যাইহোক, এক ব্যাখ্যা অনুসারে নোলানের জগতে গিলস দেলেজে এবং ফলিক্স গুয়াতারি রচনার সাথে আরও মিল রয়েছে 68৮

দ্য নিউইয়র্কের ডেভিড ডেনবি নোলানের স্বপ্নের সিনেমাটিক চিকিত্সার তুলনা করেছেন বেলিয়ে দে জোর (১৯6767) এবং লুসি বুজুয়ালি (দ্য ডিস্ক্রেট চার্ম অফ দ্য বুর্জোয়া) (১৯ 197২) এর সাথে। তিনি বুলেলের তুলনায় নোলানের "আক্ষরিক মনোভাবের" অ্যাকশন লেভেল সিকোয়েন্সিংয়ের সমালোচনা করেছিলেন, যিনি "নীরবে আমাদের বিস্মৃতিতে ফেলেছিলেন এবং আমাদের বিস্ময় উপভোগ করতে আমাদের একা রেখেছিলেন, কিন্তু নোলান একসাথে এতগুলি প্রতিনিধিত্বমূলক কাজ করছেন যে তাকে পৃষ্ঠাগুলিতে ফেলে দিতে হবে। সংলাপের কেবল যা চলছে তা বোঝাতে "" দ্বিতীয়টি "প্রকৃত স্বপ্নের অদ্ভুত ম্যালিগন তীব্রতা" ধারণ করে [[]৯]

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের স্বপ্নের গবেষক ডিয়ারড্রে ব্যারেট বলেছিলেন যে নোলান স্বপ্নের বিষয়ে প্রতিটি বিবরণ সঠিকভাবে পাননি, তবে তাদের অযৌক্তিক, দুর্যোগপূর্ণ, ছদ্মবেশী প্লটগুলি যাইহোক দুর্দান্ত থ্রিলারের জন্য তৈরি করতে পারে না। যাইহোক, "তিনি অনেক দিক সঠিকভাবে পেয়েছিলেন," তিনি বলেন, যে দৃশ্যে একটি ঘুমন্ত কোবকে পুরো স্নানের দিকে সরিয়ে দেওয়া হয়েছে, এবং স্বপ্নের জগতে জল তাকে জাগ্রত করে জানালার জানালায় usোকে। "এটিই সত্যিকারের উদ্দীপনা একত্রিত হয় এবং আপনি খুব সহজেই সেই অনুপ্রবেশের পরে ঠিক জেগে থাকেন" []০]

নোলান নিজেই বলেছিলেন, "আমি এই লোকদের যে দক্ষতা হিসাবে সচেতন স্বপ্নের কৌশল এবং পরিচালনা করার সেই ধারণাটি নিয়ে কাজ করার চেষ্টা করেছি। সত্যই লিপিটি সেই সাধারণ, খুব বেসিক অভিজ্ঞতা এবং ধারণার উপর ভিত্তি করে তৈরি হয়েছে এবং সেগুলি আপনাকে কোথায় নিতে পারে? এবং ফিল্মটি যে একমাত্র বিদেশী ধারণাটি উপস্থাপন করে তা হ'ল এমন একটি প্রযুক্তির অস্তিত্ব যা আপনাকে অন্য কারও মতো একই স্বপ্নে প্রবেশ করতে এবং ভাগ করে নিতে দেয় "" [35]

স্বপ্ন এবং সিনেমা আবার কেউ কেউ যুক্তি দেখিয়েছেন যে চলচ্চিত্রটি নিজেই চলচ্চিত্র নির্মাণের রূপক, এবং চলচ্চিত্রের অভিজ্ঞতা নিজেই, একটি অন্ধকার ঘরে নিজের চোখের সামনে ঝলকানো চিত্রগুলি একটি স্বপ্নের অনুরূপ। ওয়্যার্ডে লেখা, জোনা লেহার এই ব্যাখ্যাকে সমর্থন করেছিলেন এবং স্নায়বিক প্রমাণ উপস্থাপন করেছেন যে ফিল্ম-দেখা এবং ঘুমের সময় মস্তিষ্কের ক্রিয়াকলাপ লক্ষণীয়ভাবে অনুরূপ। উভয় ক্ষেত্রেই ভিজ্যুয়াল কর্টেক্স অত্যন্ত সক্রিয় এবং প্রিফ্রন্টাল কর্টেক্স, যা যুক্তি, ইচ্ছাকৃত বিশ্লেষণ এবং আত্ম-সচেতনতার সাথে সম্পর্কিত, শান্ত। [71১] পল যুক্তি দিয়েছিলেন যে চিত্রহাউসে যাওয়ার অভিজ্ঞতা নিজেই ভাগ করে নেওয়া স্বপ্ন দেখার একটি অনুশীলন, বিশেষত ইনসেপশন দেখার সময়: চলচ্চিত্রের দৃশ্যের তীক্ষ্ণ কাটটি দর্শকদের টুকরো টুকরো টুকরো করে সেলাইয়ের জন্য আরও বড় আখ্যান তৈরি করতে বাধ্য করে। দর্শকদের পক্ষ থেকে চিত্রগুলির ব্যবহারের সমান্তরাল এই চাহিদাটির চাহিদা নিজেই স্বপ্ন দেখার মতো। চলচ্চিত্রের গল্পের মতো, একটি সিনেমায় একজন অন্যের স্বপ্নের জায়গাতে প্রবেশ করে, নোলনের ক্ষেত্রে যেমন কোনও শিল্পকর্মের মতো এটির পড়া শেষ পর্যন্ত একজনের নিজস্ব বিষয়ী আকাঙ্ক্ষা এবং অবচেতনতায় প্রভাবিত হয় 68৮ প্যারিসের বীর-হাকিম সেতুতে, আরিয়াদে তার ক্রমের নিচে আয়না যুক্ত করে অনন্তের একটি মায়া তৈরি করে, লা ক্রিক্সের স্টেফানি ড্রেইফাস জিজ্ঞাসা করেছিলেন "এটি কি সিনেমা এবং এর বিভ্রমের শক্তির জন্য একটি শক্তিশালী সুন্দর রূপক নয়?" []২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Inception"। BBFC। জুন ২৯, ২০১০। সংগ্রহের তারিখ আগস্ট ৮, ২০১০ 

বহিঃসংযোগ[সম্পাদনা]