দ্য ম্যাট্রিক্স

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
দ্য ম্যাট্রিক্স
The matrix.jpg
বাণিজ্যিক পোস্টার
পরিচালক
প্রযোজক জোয়েল সিলভার
রচয়িতা ওয়াচৌস্কি ভ্রাতৃদ্বয়
অভিনেতা
সুরকার ডন ডেভিস
চিত্রগ্রাহক বিল পোপ
সম্পাদক যাক স্টেইনবার্গ
স্টুডিও
বণ্টনকারী ওয়ার্নার ব্রস. পিকচার্স
মুক্তি
  • মার্চ ৩১, ১৯৯৯ (১৯৯৯-০৩-৩১)
দৈর্ঘ্য 136 minutes[১]
দেশ যুক্তরাষ্ট্র
অস্ট্রেলিয়া
ভাষা ইংরেজী
নির্মাণব্যয় ৬ কোটি ৩০ লক্ষ মার্কিন ডলার
আয় ৪৬৩,৫১৭,৩৮৩

দ্য ম্যাট্রিক্স (ইংরেজি: The Matrix) হল ১৯৯৯ সালে মুক্তিপ্রাপ্ত একটি আমেরিকান-অস্ট্রেলিয়ান বৈজ্ঞানিক কল্পকাহিনী নির্ভর মারকুটে চলচিত্র, যার লেখক ও পরিচালক ওয়াচৌস্কি ভ্রাতৃদ্বয়, এবং এতে অভিনয় করেছেন কিয়ানু রীভস্, লওরেন্স ফিশবার্ন, কেরি-এনি মস, জো পান্তলিয়ানো, ও হুগো ওয়েভিং। এখানে চিত্রিত করা হয়েছে এমন একটি ভবিষ্যতকে যেখানে মানুষ যে বাস্তবতাকে ধারণ করে সেটি আসলে একটি নকল বাস্তবাতা যার নাম ম্যাট্রিক্স, যেটি তৈরি করেছে কৃত্রিম বুদ্ধিমত্তার যন্ত্ররা মানুষের জনসংখ্যা নিয়ন্ত্রনে রাখার জন্য এবং মানুষের শরীরের তাপীয় এবং বৈদ্যুতিক ক্রিয়াকে তাদের শক্তির উত্স হিসেবে ব্যাবহার করার জন্য। নিও নামে একজন কম্পিউটার প্রোগ্রামার এই সত্যটি জানতে পারে এবং যন্ত্রগুলোর বিরুদ্ধে বিদ্রোহে জড়িয়ে পড়ে। এতে আরও অনেক মানুষ জড়িয়ে পড়ে যাদের ম্যাট্রিক্স নামক "সপ্ন জগত্" থেকে মুক্ত করা হয়।

দ্য ম্যাট্রিক্স চলচিত্রটি "বুলেট টাইম" নামে একটি ভিসুয়্যাল ইফেক্ট জনপ্রিয়করণে পরিচিত। এই চলচিত্রটি সাইবার পাঙ্ক বৈজ্ঞানিক কল্পকাহীনির উদাহরণ। এটি অনেক পরিমান দর্শনগত এবং ধর্মীয় আদর্শগত তথ্য ধারণ করে এবং এটি বিভিন্ন ধরণের লেখা যেমন জ্যাঁ বদ্রিলার্দ এর সিমুল্যাক্রা এন্ড সিমুল্যাশন এবং লুইস ক্যারল এর আজব দেশে এলিস ইত্যাদির প্রতি বিশেষ সম্মান প্রদর্শন করে। এই চলচিত্রে মারামারির দৃশ্যায়ন জাপানী অ্যানিমেশন এবং মার্শাল আর্টস এর প্রতি ওয়াচৌস্কির দুর্বলতার বহি:প্রকাশ। হংকং এর মারদাঙ্গা চলচিত্র থেকে নেয়া এই চলচিত্রে ব্যাবহৃত ফাইট করিওগ্রাফার এবং ওয়্যার ফু পরবর্তীকালের হলিউড এর মারদাঙ্গা চলচিত্রের উপর প্রভাব ফেলেছিল।

দ্য ম্যাট্রিক্স প্রথম মুক্তি পায় যুক্তরাষ্ট্রে ১৯৯৯ সালের ৩১ মার্চ এবং সারা পৃথিবীব্যাপি আয় করে প্রায় ৪৬ কোটি মার্কিন ডলার। সমালচকরা[২][৩] সাধারণভাবে এটাকে ভালভাবেই গ্রহণ করে। এটি চারটি অ্যাকাডেমি পুরষ্কার সহ আরও অনেক পুরষ্কার যেমন বাফটা পুরষ্কার(ইংরেজি: BAFTA Awards), শনি পুরষ্কার(ইংরেজি: Saturn Awards) জিতে নেয়। সমালোচকরা এর সৃজনশীন ভিসুয়্যাল ইফেক্ট, চলচিত্র শিল্প এবং এর বিনোদনের জন্য এর প্রশংশা করেন। চলচিত্রটির আগমন একই সাথে প্রাথমিক বৈজ্ঞানিক কল্পকাহীনিগুলো থেকে উত্পত্তি বলে সমালোচিত এবং চমকপ্রদ বলে প্রশংশিত হয়েছে। এই চলচিত্রের মারামারির দৃশ্যায়ন সমালোচোকদের দুই ভাগে বিভক্ত করেছে, অনেকে এটাকে বর্ণনা করে চিত্তাকর্ষক হিসেবে যেখানে অনেকে মনে করে এটি চলচিত্রের কৌতূহলোদ্দীপক শুরুকে গতানুগতীক হিসেবে নষ্ট করেছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "THE MATRIX (15) (!)"British Board of Film Classification। ১৯৯৯-০৫-২১। সংগৃহীত ২০১৩-০৫-১২ 
  2. "The Matrix (1999)"Rotten Tomatoes। Flixster। সংগৃহীত জুলাই ৭, ২০১২ 
  3. "The Matrix (1999): Reviews"Metacritic। CNET Networks, Inc। সংগৃহীত জুলাই ১১, ২০০৮