ইথিওপিয়ান প্রিমিয়ার লিগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বেটকিং ইথিওপিয়ান প্রিমিয়ার লিগ
চিত্র:Betking Ethiopian Premier League.svg
স্থাপিত১৯৪৪; ৮০ বছর আগে (1944)
দেশ ইথিওপিয়া (১৬ দল)
কনফেডারেশনআফ্রিকান ফুটবল কনফেডারেশন
দলের সংখ্যা16
লিগের স্তর1
অবনমিতইথিওপিয়ান উচ্চ লিগ
ঘরোয়া কাপ
আন্তর্জাতিক কাপ
বর্তমান চ্যাম্পিয়নসেন্ট জর্জ (১৬শ শিরোপা)
(২০২২–২৩)
সর্বাধিক শিরোপাসেন্ট জর্জ (৩১টি শিরোপা)
শীর্ষ গোলদাতা
(১৪ টি গোল)
সম্প্রচারকসুপারস্পোর্ট
ওয়েবসাইটethiopianpremierleague.net
২০২৩–২৪ ইথিওপিয়ান প্রিমিয়ার লিগ

ইথিওপিয়ান প্রিমিয়ার লিগ ( আমহারিক : የኢትዮጵያ ፕሪምየር ሊግ), যা বেটকিং ইথিওপিয়ান প্রিমিয়ার লিগ নামে পরিচিত, এটি ইথিওপিয়ান দ্য প্রিথিওপিয়ান লিগ (প্রিথিওপিয়ান লিগ) দ্বারা পরিচালিত শীর্ষ স্তরের অ্যাসোসিয়েশন ফুটবল লিগ। ১৯৯৭ থেকে ২০২০ পর্যন্ত ফেডারেশন [১] 1997 সালে প্রতিষ্ঠিত (1990 EC ), এটি প্রাক্তন প্রথম বিভাগ (আনুমানিক 1944) প্রতিস্থাপন করে। ষোলটি ক্লাব দ্বারা প্রতিদ্বন্দ্বিতা করা, এটি ইথিওপিয়ার অন্যান্য মাধ্যমিক এবং তৃতীয় লিগের সাথে প্রচার এবং প্রস্থানের একটি সিস্টেমে কাজ করে। লিগটি 1997-98 মৌসুম থেকে একটি বার্ষিক প্রতিযোগিতা হয়ে আসছে যেখানে সেন্ট জর্জ এই যুগে 15টি শিরোপা (সামগ্রিকভাবে 30টি প্রথম বিভাগের শিরোপা) সহ দেশের শীর্ষস্থানীয় ক্লাব হিসাবে আবির্ভূত হয়েছে। [২]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Berhanu, Markos (অক্টোবর ৭, ২০২০)। "SuperSport acquires exclusive rights to broadcast Ethiopian Premier League matches"Ethiosports Berhanu, Markos (October 7, 2020). "SuperSport acquires exclusive rights to broadcast Ethiopian Premier League matches". Ethiosports.
  2. "Ethiopia - List of Champions"RSSSF। সংগ্রহের তারিখ ২০১৮-০৩-২৪ "Ethiopia - List of Champions". RSSSF. Retrieved 2018-03-24.

টেমপ্লেট:ক্যাফ লিগসমূহ