আহসান উল হক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Ahsan-ul-Haq
ক্রিকেট তথ্য
ব্যাটিংয়ের ধরনRight-handed batsman
বোলিংয়ের ধরনRight-arm medium pace
আন্তর্জাতিক তথ্য
জাতীয় পার্শ্ব
খেলোয়াড়ী জীবনের পরিসংখ্যান
প্রতিযোগিতা First-class
ম্যাচ সংখ্যা
রানের সংখ্যা ১৭২
ব্যাটিং গড় ২১.৫০
১০০/৫০ ১/০
সর্বোচ্চ রান ১০০*
বল করেছে ৯০
উইকেট
বোলিং গড় n/a
ইনিংসে ৫ উইকেট
ম্যাচে ১০ উইকেট
সেরা বোলিং n/a
ক্যাচ/স্ট্যাম্পিং ৪/০
উৎস: CricketArchive

আহসান উল হক (জন্ম:পাঞ্জাবের জলন্ধতে ১৬ জুলাই ১৮৭৮ সালে এবং পাকিস্তানের করাচিতে ২৯ ডিসেম্বর তিনি মারা যান) ছিলেন একজন ভারতীয় ক্রিকেটার । তিনি ছিলেন হার্ড-হিট ডানহাতি ব্যাটসম্যান এবং ডানহাতি মাঝারি ফাস্ট বোলার।

আহসান উল হক আইন অধ্যয়নের জন্য ইংল্যান্ডে গিয়েছিলেন যেখানে তিনি হ্যাম্পস্টেডের হয়ে ক্লাব ক্রিকেটে খেলতেন। ১৯০১ সালের জুনে তিনি সাসেক্স দ্বিতীয় একাদশের বিপক্ষে মিডলসেক্স দ্বিতীয় একাদশের হয়ে ১৩৫ রান করেছিলেন। [১] পরের বছর, তিনি মিডলসেক্সের হয়ে তিনটি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছিলেন। তবে তাঁর সরকারী কাজ তাঁর উপস্থিতি সীমাবদ্ধ করে এবং শীঘ্রই তিনি ভারতে ফিরে আসেন।

৪৫ বছর বয়সে তিনি ১৯২৪ সালের লাহোর টুর্নামেন্টে মুসলিমদের নেতৃত্ব দেন। ভারতীয় মাটিতে প্রথম শ্রেণির ম্যাচে তার প্রথম উপস্থিতি কী, তিনি শিখদের বিপক্ষে সর্বশেষে গিয়েছিলেন এবং ৪০ মিনিটে অপরাজিত ১০০ রান করেন এবং আবদুস সালামের সাথে অবিচ্ছিন্ন দশম উইকেটের জুটিতে ১৫০ যোগ করেন। স্বীকৃত পরিস্থিতিতে নির্মিত সেঞ্চুরি বাদ দিয়ে এটি দ্বিতীয়-দ্রুততম শতরান (মিনিটের নিরিখে) প্রথম শ্রেণির ক্রিকেটে তৈরি সর্বকালের।

হক পরে ভারতীয় ক্রিকেট বোর্ড তৈরির সাথে জড়িত ছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • মোহনদাস মেনন, ইংলিশ কাউন্টি এবং বিশ্ববিদ্যালয় ক্রিকেটে ভারতীয়, এসিএসএসআই ক্রিকেট ইয়ারবুক, 1990-91
  1. "Sussex Second XI v Middlesex Second XI"The Courier। ১৪ জুন ১৯০১। সংগ্রহের তারিখ ১৩ নভেম্বর ২০১৪British Newspaper Archive-এর মাধ্যমে। 

বহিঃসংযোগ[সম্পাদনা]