আসওয়াদ আনসী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আসওয়াদ আল-আনসী (আরবি: الاسود العنسي), যিনি আবহালা বিন কা'ব (আরবি: عبهلة بن كعب) নামে বেশি পরিচিত। তিনি আল-আনসী উপজাতির নেতা এবং তিনিই নবুয়তের প্রথম মিথ্যা দাবিদার।

তিনি ইয়েমেনে থাকতেন এবং ইসলামের নবী মুহাম্মাদের জীবদ্দশার শেষের দিকে আনসী নিজেকে নবী বলে ঘোষণা করেছিলেন। তার বৈশিষ্ট্য রহস্যপূর্ণ ছিল বলে তিনি ঘোমটা নবী হিসাবে পরিচিত ছিলেন।

আসওয়াদ মুহাম্মাদের মত শব্দ আকারে ঐশ্বরিক বার্তা (ওহী) পাওয়ার দাবি করেছিলেন এবং তার অনুসারীদের কাছে তা উপস্থাপন করেছিলেন বলে লিপিবদ্ধ করা হয়েছে।

ইতিহাস[সম্পাদনা]

মুহাম্মাদের অনুসারীদের মতে আসওয়াদ ছিলেন একজন ধর্মত্যাগী। মুহাম্মাদ মক্কায় তার বিদায় হজ্জের পর মুহাম্মাদ অসুস্থ হয়ে পড়লে তিনি নিজেকে নবী হিসেবে ঘোষণা করেছিলেন।

আসওয়াদ নাজরান এবং ইয়েমেন সবচেয়ে বেশি আক্রমণ করেন। তিনি সানা আক্রমণ করেন এবং বধনের পুত্র এবং ইয়েমেনের শাসক শাহর আসওয়াদের বিরুদ্ধে যুদ্ধে নিহত হন। আসওয়াদ শাহরের বিধবা স্ত্রীকে বিয়ে করেন এবং নিজেকে ইয়েমেনের শাসক ঘোষণা করেন।[১][২]

ইয়েমেন আক্রমণ করার পরে তিনি তার "নবী" ও "রহমান (করুনাময়)" উপাধি পরিবর্তন করেছিলেন। তার ইয়েমেনের শাসনকাল স্বল্পকালীন ছিল। ফয়রুজ আদ-দায়লামি নামে একজন পারসিক যোদ্ধা সৈন্যসহ ইয়েমেন আক্রমণ করেন এবং আসওয়াদকে হত্যা করেন।

মুহাম্মদের প্রয়াণের খবর জানতে পেরে আসওয়াদের অনুসারীরা কাইস বি-আব্দে ইয়াঘুসের নেতৃত্বে তাদের বিদ্রোহ অব্যাহত রাখে।

ফায়রুজ আসওয়াদকে পরাজিত করে এবং তারা তাদের নেতার নিকট আত্মসমর্পণ করে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ahmed, Mufti (২০০৭-১২-০১)। Encyclopaedia of Islam (English ভাষায়)। Anmol Publications Pvt Ltd। আইএসবিএন 9788126123391 
  2. Michael M.J. Fischer, Mehdi Abedi (১৯৯০)। Debating Muslims: Cultural Dialogues in Postmodernity and TraditionUniversity of Wisconsin Press। পৃষ্ঠা 193, 194। আইএসবিএন 9780299124342