আলাপ:হাইনরিখ হের্ত্‌স

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

একত্রীকরণ[সম্পাদনা]

হেনরিক হার্টজহাইনরিশ হেরৎস নিবন্ধদুটি একই বিষয়বস্তু উপর হওয়ায় তা হেনরিক হার্টজ সহিত একত্রীকরণ করা হলো। Ibrahim Husain Meraj (আলাপ) ০৭:৩৮, ১৭ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

"হেনরিখ হার্জ" শিরোনামে স্থানান্তর[সম্পাদনা]

সুধী, বিদেশী নাম বনাম দেশি সংস্করণ নীতি অনুযায়ী, "বিদেশী নামের আসল বানান বনাম দেশী বানানের মধ্যে দ্বন্দ হলে তার সমাধান হওয়া উচিত কোনটা বাংলায় বেশী প্রচলিত।" হেনরিখ হের্ত্স বাংলা ভাষায় পাঠ্যপুস্তক অনুযায়ী "হেনরিখ হার্জ" নামে বহুল ব্যবহৃত ও প্রচলিত।

  1. বিজ্ঞানীর নামানুসারে কম্পাঙ্কের একক হার্জ
    1. কম্পাঙ্ক#সংজ্ঞা এবং একক -এ হার্জ ব্যবহৃত হয়েছে।
  2. বাংলাদেশের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রণীত ও অনুমোদিত সকল বইয়ে "হার্জ" নামটি ব্যবহৃত হয়েছে। (বর্তমান সিলেবাসের নবম-দশম শ্রেণির পদার্থবিজ্ঞান, একাদশ-দ্বাদশ শ্রেণির পদার্থবিজ্ঞান এবং রসায়ন দ্রষ্টব্য)
    1. এনসিটিবি প্রণীত পাঠ্যবই মাধ্যমিক পদার্থবিজ্ঞান (নবম-দশম শ্রেণী, ২০১১ শিক্ষাবর্ষ, পুরনো সিলেবাস) বইয়ে "হেনরিখ হার্জ (Heinrich Hertz, ১৮৫৭ - ১৮৯৪)" উল্লেখ আছে৷ (প্রথম অধ্যায়, পৃষ্ঠা ৫, লাইন ১৯)
    2. ড. শাহজাহান তপন, মুহম্মদ আজিজ হাসান ও ড. রানা চৌধুরী প্রণীত পদার্থবিজ্ঞান দ্বিতীয় পত্র (একাদশ-দ্বাদশ শ্রেণি, হাসান বুক হাউস, দ্বিতীয় সংস্করণ পুনর্মুদ্রণ জানুয়ারি ২০১৯) "হেনরিখ হার্জ" নাম রয়েছে। (সপ্তম অধ্যায়, পৃষ্ঠা ৪১৩, লাইন ৩)

কাজেই, "হাইনরিখ হের্ত্‌স" পাতাটিকে "হেনরিখ হার্জ" নামে স্থানান্তর করার জন্য অনুরোধ জানাচ্ছি। -- আদিভাই (আলাপ) ০৪:৪৭, ১৪ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]