আলাপ:হট চকলেট

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
ভালো নিবন্ধ হট চকলেট কৃষি, খাদ্য এবং পানীয়বিষয়ক ভালো নিবন্ধের মানদণ্ড অনুসারে একটি ভালো নিবন্ধ হিসেবে চিহ্নিত। আপনি যদি নিবন্ধটির আরো উন্নয়ন করতে সমর্থ হন, তবে অনুগ্রহপূর্বক তা করুন। আপনি যদি মনে করেন যে নিবন্ধটিতে মানদণ্ড অনুসৃত হয়নি তাহলে এটির পুনঃপর্যালোচনা আহবান করতে পারেন।
অক্টোবর ৯, ২০১৯ প্রস্তাবিত ভাল নিবন্ধ তালিকাভুক্ত

শিরোনাম[সম্পাদনা]

শাহাদাত ভাই ঘাটাঘাটি করে দেখলাম যে সর্বত্রই chocolate এর বানান চকলেট লেখা হয়েছে কিন্তু আপনার তৈরীকৃত নিবন্ধটি হট চকোলেট নামে করা হয়েছে যেটি অবশ্য হট চকলেট হওয়া উচিতৎ। যাচাইয়ের জন্য চকলেট নিবন্ধটি দেখতে পারেন। আপনার মতামত কি?  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৩:২২, ৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

হ্যাঁ ভাইয়া আমিও একমত -- শাহাদাত সায়েম (আলাপ) ১৩:৩৮, ৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)
শিরোনাম পরিবর্তন করে দিয়েছি।--যুদ্ধমন্ত্রী আলাপ ২১:৩০, ৫ নভেম্বর ২০১৫ (ইউটিসি)

প্রধান পাতার সূচনাংশ[সম্পাদনা]

Becher Kakao mit Sahnehäubchen.JPG

হট চকলেট গরম কোকো নামেও পরিচিত শক্ত চকলেট, গলানো চকলেট বা কোকো, উত্তপ্ত দুধ বা পানি এবং চিনির সমন্বয়ে তৈরি এক ধরনের উত্তপ্ত পানীয়। গলানো চকলেট দিয়ে তৈরি এই হট চকলেটকে কখনও কখনও বেভারেজ চকলেট বা পানীয় চকোলেটও বলা হয়। এটি কম মিষ্টি জাতীয় এবং ইহা কম ঘন চকলেট দ্বারা তৈরি করা হয়। প্রথম চকলেটের পানীয় আনুমানিক প্রায় ২,০০০ বছর আগে তৈরি করা হয়েছে বলে মনে করা হয় এবং কোকোয়া হতে তৈরি পানীয় ১৪০০ খ্রিস্টাব্দের দিকে অ্যাজটেক সংস্কৃতির অপরিহার্য অংশ ছিল। এ পানীয় নিউ ওয়ার্ল্ড মেক্সিকো থেকে চালু হওয়ার পর ইউরোপে বেশ জনপ্রিয় হয়ে ওঠে এবং তারপর থেকে এর একাধিক পরিবর্তন ঘটানো হয়েছে। ১৯ শতকে হট চকলেট বিভিন্ন রোগ যেমন যকৃত এবং পেটের রোগের চিকিৎসায় ডাক্তারি কাজের উপাদান হিসাবে ব্যবহৃত হত। খুব পুরু চকোলেট ইতালিতে "ডেনসা" এবং স্পেনে "লা তাজা" নামে পরিবেশিত হয় এবং মার্কিন যুক্তরাষ্ট্রে পাতলা গরম কোকোসহ হট চকোলেট খাওয়া হয় যা একাধিক বিচিত্রতা নিয়ে তৈরি করা হয়। (বাকি অংশ পড়ুন...)