আলাপ:স্নানাগার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

শিরোনাম[সম্পাদনা]

শিরোনামটি ইংরেজি, এর বাংলা গোসলখানা না? আরেকটা বাংলাও অবশ্য আছে, হাম্মামখানা। — তানভিরআলাপ • ১২:০১, ২১ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

হ্যা, ইংরেজী তো অবশ্যই। তাহলে Shower এর অর্থ কি? এটাও তো গোসলখানা। এই ছবিটা দেখেও তো সেরকমই মনে হয়।  – তানভির (আলাপ) ১৩:০০, ২১ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

স্নানাগার বা গোসল খানা বা হামাম নাম রাখা যেতে পারে।Chirbidrohi (আলাপ) ১২:১২, ২১ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

ভারত উপমহাদেশের পরিপ্রেক্ষিতে বাথরুম, সাওয়ার দুটোই গোসলখানা। এ অঞ্চলে সাধারনত এ দুটো আলাদা করা হয় না। আমি গোসলখানার পক্ষে এবং বাকীগুলো রিডাইরেক্ট করা যেতে পারে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৩৩, ২২ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)
সেটা ঠিক আছে যে, ভারত উপমহাদেশে বাথরুম ও গোসলখানা আলাদ কোন ধারণা নয়। কিন্তু উইকিপিডিয়া (বাংলা, ইংরেজী, ফরাসী, আরবি যেটাই হোক) তো শুধু ভারত উপমহাদেশের মানুষের জন্য না, সমগ্র পৃথিবীর মানুষের জন্য। Worldwide View নীতিমালা অনুযায়ী উইকির সকল নিবন্ধই সার্বজনীন পরিপ্রেক্ষিতে রচনা করতে হবে। ইংরেজী উইকিতে en:ShowerBathroom দুইটি পৃথক নিবন্ধ। কারণ বিশ্বের অধিকাংশ স্থানে (উত্তর ও দক্ষিণ আমেরিকা; ইউরোপ; এশিয়ার উন্নত ও উদীয়মান দেশ যেমন- চীন, জাপান, দক্ষিণ কোরিয়া; অস্ট্রেলিয়া) শাওয়ার ও বাথরুম আলাদা হিসেবেই পরিচিত। কারণ বাথরুম বলতে বোঝায় একটি ঘর যেখানে বেসিন বা সিঙ্ক, বাথটাব, শৌচাগার, ওয়াশিং মেশিন ইত্যাদি থাকতে পারে (সংস্কৃতিভেদে বিভিন্ন উপকরণ থাকে)। আর শাওয়ার হল বাথরুমের অভ্যন্তরে স্বচ্ছ কাচ বা ধাতুর তৈরি একটি ছোট আকারের ঘরবিশেষ যা কেবল ও কেবলমাত্র গোসলের জন্যই ব্যবহৃত হয়। বাথরুমের অনেক কাজের একটি হল গোসল; আর শাওয়ারের কেবল একটিই কাজ - গোসল। আমি নিজেও বাস্তবে দেখেছি আঙ্কারায় যে বাসায় আমরা থাকতাম এবং তুরস্কের সব বাসা, অফিস ও অন্যান্য স্থানের বাথরুম বা ওয়াশরুমের ভেতর শাওয়ার বলে একটা বিশেষ ছোট ঘর থাকে। বিষয়টা স্পষ্টভাবে বোঝার জন্য নিম্নোক্ত চিত্র দুটি দেখুনঃ

ধন্যবাদ।  – তানভির (আলাপ) ০৭:১৭, ২২ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

শিরোনাম প্রসঙ্গে[সম্পাদনা]

একই ধরণের অসুবিধা গোসলখানা শীর্ষক নিবন্ধের ক্ষেত্রে ইংরেজি লিংক রয়েছে en:Bathroom এর সাথে, অথচ গোসল নিবন্ধটি en:Bath এর সাথে সংযুক্ত না হয়ে রয়েছে en:Ghusl (একটি ধর্মীয় রীতি) এর সঙ্গে৷ এক্ষেত্রেও গোসলখানা শিরোনামের সর্বজনীনতা লঙ্ঘিত হচ্ছে। -- অবাঙ্ময় (আলাপ) ১৫:১৮, ২৭ ডিসেম্বর ২০১৬ (ইউটিসি)