আলাপ:সর্বজনীন-চাবি ক্রিপ্টোগ্রাফি

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

crypto = গুপ্ত, ছদ্ম, দুর্বোধ্য graph = লেখা, লিপি, ছবি (বর্তমান cryptogrpahy-র প্রেক্ষিতে "তথ্য"-ই বেশি সমীচীন মনে হয়)

সে ভাবে চিন্তা করলে cryptography-র অনেক সুন্দর সুন্দর বাংলা প্রতিশব্দ হতে পারে যেগুলো ধারণাটির অর্থ বেশ সুন্দরভাবেই প্রকাশে সক্ষম। যেমন - গুপ্তলিখনবিজ্ঞান, তথ্যগুপ্তিবিজ্ঞান, ইত্যাদি।

প্রসঙ্গত বাংলা একাডেমী বিশ্বকোষে সহজ পদ্ধতি প্রতিবর্ণীকরণের আশ্রয় নেয়া হয়েছে ও ক্রিপ্টোগ্রাফি লেখা হয়েছে। ভুক্তিটির লেখকঃ মুনীর হাসান। আমাদের মুনীর ভাই নাকি? — Zaheen (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

আমাদের মুনীর ভাই বলেই তো মনে হচ্ছে। যাই হোক, তাহলে ক্রিপ্টোগ্রাফিই ব্যবহার করবো, যেহেতু বাংলা একাডেমির বিশ্বকোষে আছে। এর অনলাইন সংস্করণ থাকলে ভালো হতো, যেহেতু নাই, তাই কম্পিউটিং এর নিবন্ধ গুলিতে আমি বা অন্যরা যেসব শব্দ ব্যবহার করবো, তা একটু দেখে দিয়েন। --রাগিব (আলাপ | অবদান) ০৮:০০, ২১ অক্টোবর ২০০৬ (ইউটিসি)[উত্তর দিন]
মুনীর ভাইকে ধরতে হবে পরের সংস্করণে টার্মগুলো যথাসম্ভব বাংলায় লেখার জন্য। বাংলায় ভালো শব্দ পাওয়া গেলে প্রতিবর্নীকরণ না করার পলিসি নেয়া উচিত। আর ক্রিপ্টোগ্রাফি এমন কোন জনপ্রিয়, অহরহ ব্যহৃত শব্দ না যে বাংলা করা যাবে না। বাংলা একাডেমী-ই যদি বাংলা পরিভাষা তৈরি না করল, তা হলে আর হবেটা কি? --অর্ণব (আলাপ | অবদান) ০৮:১৩, ২১ অক্টোবর ২০০৬ (ইউটিসি)[উত্তর দিন]