আলাপ:রূপমূলতত্ত্ব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

দ্ব্যর্থতা নিরসন প্রয়োজন। Morphology (linguistics) এর মতো রূপমূলতত্ত্ব (ভাষাবিজ্ঞান) হওয়া উচিত। অন্যান্য প্রকার রূপতত্ত্ব বা মর্ফোলজি জীবনবিজ্ঞানে জীব দেহ বা দেহাঙ্গের বিবরণ, এবং রসায়নে যৌগ ইত্যাদির ভৌত রূপ বোঝবার জন্য অধ্যয়ন করা হয়। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৫:০৫, ৭ মার্চ ২০০৭ (UTC)

Morphology (biology)-র বাংলা অঙ্গসংস্থানবিদ্যা (রূপতত্ত্ব বা রূপমূলতত্ত্ব নয়), অন্যদিকে Morphology (linguistics)-এর বাংলা শব্দতত্ত্ব, রূপতত্ত্ব বা রূপমূলতত্ত্ব। রসায়নে Morphology কী অর্থে ব্যবহৃত হয় জানি না; বাংলাও দেখিনি কোথাও। দ্ব্যর্থতা নিরসনের দরকার আপাতত মনে করছি না। --অর্ণব (আলাপ | অবদান) ০৮:৪২, ৭ মার্চ ২০০৭ (UTC)
অঙ্গসংস্থানবিদ্যা may not cover all the aspects of morphology in biology.. morphology means shape.. it may be shape of an organ.. but it may also mean shape of the whole body or shape of the whole body or shape of a cell or subcellular compartments. --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৯:০৮, ৭ মার্চ ২০০৭ (UTC)
That's fine. But রূপমূলতত্ত্ব is not used in any biology book that I know of. রূপমূল is the translation of a special linguistics term "morpheme", the smallest unit that a word can be divided into. I am not sure if there's any similar term in biology, unless you want to make them up right here. :-) --অর্ণব (আলাপ | অবদান) ১২:১৬, ৭ মার্চ ২০০৭ (UTC)
এবারে আমি একমত। রূপমূল তত্ত্বর সঙ্গে জীবনবিজ্ঞানের সম্পর্ক নেই। কিন্তু "রূপতত্ত্ব" রপমূলতত্ত্বে রিডাইরেক্ট কর আছে। সেখানেই আমার প্রশ্ন। রূপতত্ত্বই তো মর্ফোলজির শ্রেষ্ঠ অনুবাদ। তাই না? --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৬:৩২, ৭ মার্চ ২০০৭ (UTC)
sure না। রূপতত্ত্ব বাংলা biology-তে কোথাও দেখিনি। সংসদ জীববিজ্ঞান কোষে দেখছি "মূর্তিতত্ত্ব"।--অর্ণব (আলাপ | অবদান) ১৬:৪০, ৭ মার্চ ২০০৭ (UTC)
আসলে খুব কম ক্ষেত্রেই মর্ফোলজি শব্দটি ব্যবহার করা জরুরী। শরীরের ভিতরের ক্ষেত্রে অ্যানাটমি (শরীরস্থান), গঠন (স্ট্রাকচার, আর্কিটেকচার) ইত্যাদি শব্দ আর ইন্টার্নাল মর্ফোলজী প্রায় একই রকম জিনিষকে বোঝায় এবং অঙ্গসংস্থানবিদ্যা দিয়েও একে বোঝানো যেতে পারে। কিন্তু শরীরের বা কোষের এক্সটার্নাল মর্ফোলজি তাদের বাহ্যিক অবয়ব, আদল, বা গড়নকে বোঝাতে পারে, বা তাদের রং, কন্ট্রাস্ট, দানাদার ভাব অথবা মসৃণতা ইত্যাদিকেও বোঝাতে পারে। মূর্তি তত্ত্ব দ্বারা দ্বিতীয় ধরণের ধর্মগুলি বোঝানো মুশকিল। যদিও মর্ফোলজি মানে চেহারা, মূর্তি মানেও চেহারা, কিন্তু মূর্তি বলতে আমরা একটি বস্তুর সামগ্রিক রূপকেই বুঝি, কোন অংশের বাহ্যিক বা আভ্যন্তরীণ রূপ সম্বন্ধীয় বিষয়কে একসাথে রূপতত্ত্ব-র মতো শব্দ দ্বারা বোঝানো যেতে পারে। আমি মানছি শব্দ উদ্ভাবন আমাদের এক্তিয়ারে পড়ে না। কিন্তু অন্য বিষয়ের পরিভাষায় যখন এত ভালো একটি অনুবাদ আছে আমরা সেটা একট্রাপোলেট করতেই পারি, তাই না? --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৪:১৯, ৮ মার্চ ২০০৭ (UTC)
মানছি, আসলে morphology আরো অনেক জায়গায়, যেমন স্থাপত্যে ও শিল্পেও ব্যবহৃত হয়, কিন্তু extrapolate-এর ব্যাপার আমাদের এখতিয়ারে পড়ে কি না সন্দিহান। --অর্ণব (আলাপ | অবদান) ০৫:০২, ৮ মার্চ ২০০৭ (UTC)

By the way, Phenotype --এর বাংলা কি হবে? (phenotype may be morphology, but phenotype may also be functional characteristics)--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৪:২৬, ৮ মার্চ ২০০৭ (UTC)

Phenotype = ফিনোটাইপ, কায়িকরূপ --অর্ণব (আলাপ | অবদান) ০৫:০২, ৮ মার্চ ২০০৭ (UTC)