আলাপ:রবিন ঘোষ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

যুৎসই ব্যাখ্যা দিন[সম্পাদনা]

(ব্যবহারকারী:ওয়াকিমের পাতা থেকে আনীত)

সুপ্রিয় ওয়াকিম ভাই, উইকিতে অবদানের জন্য আপনাকে সবিশেষ ধন্যবাদ জানাচ্ছি। দীর্ঘদিনের ব্যবহারকারী হিসেবে আপনি ঠিক কোন কারণে আলাপ পাতা ব্যবহার না করে কিংবা ব্যবহারকারী সক্রিয় থাকা স্বত্ত্বেও নিবন্ধটি স্থানান্তর করেছেন যুৎসই ব্যাখ্যা কিংবা জবাব দিবেন কী? - Suvray (আলাপ) ১৬:৩৫, ২৭ আগস্ট ২০১৭ (ইউটিসি)

দুঃখিত সুব্রত দা, আলাপ পাতা ব্যবহার না করার জন্য। সঙ্গীতজ্ঞ "রবিন ঘোষ" নামে পাতাটির ব্যক্তির নাম মূলত 'রবিন' নয় 'রবীন'। তার সুরারোপিত চলচ্চিত্রসমূহে এবং বিভিন্ন সংবাদপত্রেও 'রবিন' নয়, রবং 'রবীন' নামটিই ব্যবহার করা হয়েছে। আজ পীচ ঢালা পথ নিবন্ধ করতে গিয়ে 'রবীন ঘোষ' লাল লিংকে ক্লিক করে নতুন নিবন্ধ শুরু করতে গিয়ে দেখি এই ব্যক্তি সম্পর্কে পূর্বেই 'রবিন ঘোষ' নামে একটি নিবন্ধ রয়েছে। এটা বড় ভুল না হলেও ব্যক্তির নামের বানান যেরকম লেখা হয়, সেরকমই লেখা উচিত মনে করে সংগতগত নামে স্থানান্তর করেছিলাম এবং সংক্ষেপে কারণও লিখেছিলাম।--ওয়াকিম (আলাপ) ১৮:৫১, ২৭ আগস্ট ২০১৭ (ইউটিসি)
পাতা হস্তান্তরের বিষয়ে আপনার মন্তব্যটি বা বক্তব্যটি আদর্শ কিংবা গ্রহণযোগ্য নয় অর্থাৎ, মনঃপুত হয়নি। কেননা, গুগল সার্চে রবিন ঘোষ ও রবীন ঘোষ এসেছে যথাক্রমে ৩৬,৭০০১৮,৮০০। এতেই কি প্রমাণ হয়-না যে, রবিন ঘোষ নামটিই সর্বত্র প্রচলিত। অনুগ্রহপূর্বক পাতা স্থানান্তরের পূর্বে নিবন্ধের নামকরণের বিষয়ে উইকি নীতিমালা অনুসরণ করুন। - Suvray (আলাপ) ১৩:১৪, ২৮ আগস্ট ২০১৭ (ইউটিসি)
নিবন্ধটির রচনশৈলি প্রমাণ করছে নিবন্ধটি সরাসরি ইংরেজি থেকে অনূদিত এবং অনুপ্রাণিত, এমনকি নামটিও (Robin > রবিন)। নিবন্ধ শুরুর সময় সম্পাদক একবারও যাচাই করে দেখেন নি নামটি তিনি যেভাবে অনুবাদ করেছেন তা সঠিক কিনা। যেখানে তিনি এই ব্যক্তির সুরারোপিত চলচ্চিত্রে ও অ্যালবামে কীভাবে তার নামের বানান রয়েছে তা যাচাই করতে পারতেন। কিন্তু তিনি তা না করে ইংরেজি Robin নামটিকে 'রবিন' হিসেবে অনুবাদ করেছেন এবং দেশের সংবাদপত্রগুলো উইকিপিডিয়ার এই নামটিকে মানদণ্ড ধরে সংবাদ ছেপে আসছে (৩৬,৭০০ বার) এবং এই নিবন্ধের তথ্যও গ্রহণ করেছে। একই ব্যক্তির একাধিক রকম নামের বানান ব্যবহারের অনুশীলন ইদানিং প্রায় সব সংবাদপত্রে দেখা যাচ্ছে। অন্যদিকে আবার সেই সংবাদপত্রগুলোতে 'রবীন' নামেও সংবাদ করেছে, যা তুলনামূলক কম (১৮,৮০০ বার)। ফলে ভুলকে প্রচলনের অজুহাতে এড়িয়ে যাওয়া কতটুকু সংগততর সে ব্যাপারে সম্প্রদায়ের সিদ্ধান্তই চূড়ান্ত। -- ওয়াকিম (আলাপ) ১৪:৪৩, ২৮ আগস্ট ২০১৭ (ইউটিসি)