আলাপ:যোজনী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন


যোজনী <> যোজ্যতা[সম্পাদনা]

পশ্চিমবঙ্গের বইতে "যোজ্যতা" ব্যবহার হয়। বাংলাদেশের ভাষায় যোজনী বেশী ব্যবহার হলে ঠিকই আছে। নয়তো যোজ্যতা নামে সরিয়ে নেওয়া যেতে পারে। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১২:২৩, ২৫ মার্চ ২০১২ (ইউটিসি)

যোজনী আমার কাছে একটা নাম বোঝাচ্ছে, যেখানে যোজ্যতা আমার কাছে সেই নামের যথার্থতার মাত্রাটা তুলে ধরছে। মানে ছেলেটার "সক্ষমতা" (যোজ্যতা) আছে কাজটা করার, আর ছেলেটা কাজটা করতে ১০০ ভাগ "সক্ষম" (যোজনী), মানে ছেলেটার সক্ষমতার মাত্রা হলো ১০০%। তাই নিবন্ধটা "যোজনী"-তেই সঠিক বলে মনে করি। বাংলাদেশে অবশ্য "যোজনী"র ব্যবহার হয়, সেজন্য বলছি না। উদাহরণগুলো আমার মনগড়া, ব্যাপারটা আমার কাছে এর'মটা মনে হয় আরকি। :)  —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৪:০৬, ২৫ মার্চ ২০১২ (ইউটিসি)


সুন্দর উদাহরণ দিয়ে বোঝাবার চেষ্টার জন্য আন্তরিক ধন্যবাদ। এক্ষেত্রে সরাসরি প্রয়োগ করে এরকম আরেকটু স্পেসিফিক উদাহরণ আলোচনা করলে হয়তো ব্যাপারটা আপনার আমার বা সবার কাছেই আরেকটু পরিষ্কার হবে। আমার ভাষায় উদাহরণ : "আয়নিত লোহা পরমাণুর ধনাত্মক আধান যখন ৩+ তখন তার যোজ্যতা ৩ আর তা একটি ইলেক্ট্রন গ্রহণ করে আংশিক ভাবে riduced (sorry forgot the translation) হলে তার আধান হয় ২+ আর তার যোজ্যতা তখন ২ "। এই ব্যাপারটা আপনার স্থানীয় ভাষায় অনুবাদ কি দাঁড়াবে?

আমার মতে কতগুলির সঙ্গে বন্ধন (bond) বা কো-অর্ডিনেশন (coordination) এই মুহুর্তে রয়েছে তা হয়তো হতে পারে যোজনী বা অনুরূপ কোন শব্দ । কিন্তু বর্তমান ইলেক্ট্রন কনফিগারেশনে সবমিলিয়ে কতগুলি এক-যোজী অন্য পরমাণু বা গ্রুপের সঙ্গে বন্ধন করবার ক্ষমতা রয়েছে তা তো একধরণের মাত্রাই বটে, যা যোজ্যতা দ্বারা সুন্দর প্রকাশিত হয়। আমাদের এখন খুব উচু লেভেলের কেমিস্ট্রিকে রাস্তার লোক-কে বোঝাবার মত ভাষায় নিয়ে আসতে হবে। তার জন্য সহজবোধ্য ভাষা দরকার। আমি কেমিস্ট্রির লোক নই। তাই বায়োলজির ভাষাই তাড়াতাড়ি মাথায় আসে। বারোলজির উদাহরণ দিয়ে বোঝাইঃ স্পাইনাল কর্ডের বদলে সুষুম্নাকাণ্ড বললে সহজ হবার বদলে কঠিন হয়ে যায়। স্পাইন বা ব্যাকবোন মানে শিরদাঁড়া বা মেরুদণ্ড - সুন্দর সাবলীল ভাষা । কিন্তু সুষুম্না ... নাহ আমি তো এই ভাষা রাস্তায় বেড়িয়ে বললে লোকে হাসবে। সংস্কৃত ছেড়ে আমাদের সহজ সাবলিল বাংলাতে নেমে আসতে হবে। এবং আরো অনেক ভাবতে হবে। পাঠ্য বইতে পড়েছি বলেই আর ভাবতে হবে না তা তো নয়। ভেবে দেখুন কত সহস্র আলাদা আলাদা টার্মের বাংলা করতে হবে (নীচে কয়েকটা মাত্র উদাহরণ)। ভয় পেলে চলবে না, আবার একবার লিখে ফেলেছি বলেই নিজের ভাষায় আটকে থাকবো - বদলাবো না বললেও চলবে না। দরকার হলে ও ঠিক বুঝলেই বদলে আপডেট করা দরকার।

  1. ভ্যালেন্স = ? যোজ্যতা
    1. ~ভালেন্ট = ~যোজী
  2. ইলেক্ট্রন কনফিগারেশন এবং
    1. শেল ও অরবাইটাল
    2. অ্যাটিমিক ও মলিক্যুলার অরবাইটাল
    3. লোন পেয়ার
  3. অক্সিডেশন নাম্বার = ?
  4. বন্ড = বন্ধন
    1. সিগমা, পাই, ডেল্টা বন্ড ইত্যাদি এবং
    2. পি-পাই ডি-পাই ব্যাকবন্ড (en:Pi_backbonding
    3. অ্যান্টি বন্ড
    4. পার্শিয়াল বা ইলেক্ট্রন ডেফিসিয়েন্ট বন্ড en:electron deficiency
      1. en:Three-center_two-electron_bond
      2. en:Three-center four-electron bond
      3. en:Four-center two-electron bond
  5. চার্জ = আধান, এবং
    1. ফরমাল চার্জ
    2. চার্জ ডিলোক্যালাইজেশন
  6. ইলেক্ট্রন বা বন্ড ডিলোকালাইজেশন
    1. কঞ্জ্যুগেশন বা রেজনেন্ট স্ট্রাকচার এবং
    2. হাইপারকঞ্জ্যুগেশন en:Conjugated system
    3. ক্রস কঞ্জুগেশন en:cross conjugation
  7. অ্যারোমাটিক আর অ্যান্টিঅ্যারোমাটিক
  8. গ্রুপ
  9. র‍্যাডিক্যাল এবং
    1. ফ্রি র‍্যাডিক্যাল
  10. কো-অর্ডিনেশন নাম্বার = ???(দুটি ভিন্ন পরিপ্রেক্ষিতে কো-অর্ডিনেশন নাম্বার ব্যবহার হয়। এখানে কোঅরডিনেশন কমপ্লেক্সের পরিপ্রেক্ষিতে। ক্রিস্টালোগ্রাফিতে সামান্য অন্য মানে কিন্তু খুব কাছাকাছি অর্থে। কো-অর্ডিনেশন সম্পরকিত লিংকেজ না বোঝাতে পারলে en:linkage isomerism কিভাবে বোঝানো হবে ?
  11. লিউইস অ্যাসিড en:Lewis acids and bases এবং
    1. Magic acid type of Superacid
  12. মাল্টিপ্লিসিটি en:Multiplicity (chemistry) এবং
    1. সিংগ্লেট
    2. ডাব্লেট
    3. ট্রিপলেট

আমাদের সবার নিজের নিজের বায়াস হতেই পারে। কারণ হয়তো আপনার এত বছর ধরে যেমন হয়তো যোজনী শুনে এসেছেন আমি যোজ্যতা শুনে এসেছি। কিন্তু এখন আমাদের লক্ষ্য একই। তাই অনেক আলাপ আলোচনা ও তথ্য আদান প্রদান করে এইসব পরিভাষাগুলি সম্বন্ধে একটা যৌক্তিক ঐক্যমতে আসা দরকার। -সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৫:১৬, ২৫ মার্চ ২০১২ (ইউটিসি)

বিষয় অনুযায়ী এইরকম আলোচনার পরে বা সাথে সাথেই আমাদের উইকিপিডিয়া:রসায়ন পরিভাষা ইত্যাদি পরিভাষা পাতাগুলিকে আরো সম্বৃদ্ধ করতে হবে। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৫:৪৬, ২৫ মার্চ ২০১২ (ইউটিসি)