আলাপ:মিথুন (জ্যোতিষশাস্ত্র)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নাম?[সম্পাদনা]

Astrology = জ্যোতিষ শাস্ত; কিন্তু বাংলায় মিথুন রাশি হিসেবেই পরিচিত। আবার যেহেতু এটার তারামণ্ডলও আছে, তাই জ্যোতিষশাস্ত্র না করে মিথুন (রাশি) করলে কেমন হয়?--তানভির (আলাপ | অবদান) ১১:১০, ১৭ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

‍‍

প্রশ্নটি বোঝা যায়নি। জ্যোতিষ শাস্ত্র আর "মিথুন রাশি" তো এক কথা নয়। মিথুন রাশি নভোবিজ্ঞানের ক্ষেত্রে প্রযোজ্য আবার জ্যোতিষ শাস্দ্রের ক্ষেত্রেও প্রযোজ্য। তাই মিথুন রাশি (জ্যোতিষ শাস্ত্র) এবং মিথুন রাশি (নভোবিজ্ঞান) দুটি পৃথক নিবন্ধ করা চলে। আপাততঃ মিথুন রাশি (নভোবিজ্ঞান) করার দরকার নেই। তবে জ্যোতিষ শাস্ত্র তো থাকতেই হবে। এটা বিরাট একটি বিষয়। সেই সঙ্গে মিথুন রাশি সহ ১২টি রাশির ওপর পৃথক নিবন্ধ আবশ্যক। Faizul Latif Chowdhury ১৪:৩০, ১৭ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

Faizul ভাই, একটা কথা ঠিক বলেছেন- একে technical ভাষায় ব্ল্লে মিথুন (দ্ব্যর্থতা নিরসন) পাতা প্রয়োজন মিথুন রাশি (জ্যোতিষ শাস্ত্র) এবং মিথুন রাশি (জ্যোতির্বিজ্ঞান) । তবে Faizul ভাই, কারো কাছে জ্যোতিষ শাস্ত্র বড় কারো কাছে (যেম্ন মনে করুন আমি বা মুহাম্মদ ভাই) -- নভোবিজ্ঞান (জ্যোতির্বিজ্ঞান) বড়। তবে যেহেতু আমার কাজ আপনাকে ও আপ্নার দৃষ্টিভঙ্গীকে শ্রদ্ধা করা আমি জ্যোতিষ শাস্ত্রকে ছোট না করার চেষ্টা করব, এমন কি যদিও আমি একেবারেই জ্যোতিষ শাস্ত্রে বিশ্বাস রাখিনা, তাও এর উপর আরো জনবার কৌতুহল রাখব। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৪:৪৩, ১৭ সেপ্টেম্বর ২০০৯ (UTC)

আসলে এখানে তারকামণ্ডলের পাতাগুলো আছে, মিথুন (তারকামণ্ডল) নামে। সেটা জ্যোর্তিবিজ্ঞানের মধ্যে পড়ে। আর রাশির ক্ষেত্রে আছে মিথুন (জ্যোতিষ শাস্ত্র) নামে। আমার প্রস্তাব ছিলো, যেহেতু রাশি নামেই এটি পরিচিত তাই মিথুন (রাশি) নামে রি-ডিরেক্ট করলে কেমন হয়? আর দ্ব্যর্থতা নিরসন পাতা তো তৈরি করতেই হবে। বৃশ্চিকেরটা শুধু আছে।--তানভির (আলাপ | অবদান) ১৫:৪৫, ১৭ সেপ্টেম্বর ২০০৯ (UTC)