আলাপ:মহান আলেকজান্ডার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
P vip.svgএই নিবন্ধটি উইকিপ্রকল্প জীবনীর অংশ, যা উইকিপিডিয়ায় জীবনী সম্পর্কিত বিষয়ের উন্নতির একটি সম্মিলিত প্রচেষ্টা। আপনি যদি প্রকল্পে অংশগ্রহণ করতে চান, তাহলে প্রকল্প পৃষ্ঠায় যান, যেখানে আপনি প্রকল্পের আলোচনায় অংশগ্রহণ করতে পারবেন এবং করনীয় কাজসমূহের একটি তালিকা দেখতে পাবেন।
 ???  এই নিবন্ধটি প্রকল্পের মানের মাপনী অনুযায়ী কোন মূল্যায়ন অর্জন করেনি।

মহামতি বলতে মহান মতি অর্থাৎ মহৎ হৃদয় সমপন্ন মনে হয়। আলেকজান্ডার যোদ্ধা হিসাবে বিরাট (গ্রেট) ছিলেন। কিন্তু মহামতি ছিলেন বলে মনে হয়না। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২১:০৩, ২৪ নভেম্বর ২০০৬ (UTC)

আসলে, বিরাট যোদ্ধা আলেকজান্ডার খুব পিকিউলিয়ার হয়, তাছাড়া বিভিন্ন জায়গায় আমি যতদুর মনে করতে পারি মহামতি আলেকজান্ডার-ই দেখেছি। যাইহোক, একটু খোজ করে সিদ্ধান্ত নিন, সবচেয়ে ভাল কোন শব্দটি হয়। মুনতাসির ২১:১৬, ২৪ নভেম্বর ২০০৬ (UTC)
আলেক্সান্ডার দি গ্রেট and other headings redirecting to মহাবীর আলেক্সান্ডার could do till we find something better. --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২১:২৩, ২৪ নভেম্বর ২০০৬ (UTC)
এই মাত্র জানতে পারলাম জীবনী বিষয়ক একটি উইকিপ্রকল্প আছে। সেখানেও মহামতি আলেকজান্ডার লেখা আছে। জানি না কে লিখেছে, কিন্তু আমার যা মনে হয় বাংলায় এটাই প্রচলিত শব্দ যেমন Alexander the great ইংরেজীতে প্রচলিত। মুনতাসির ২১:৪৩, ২৪ নভেম্বর ২০০৬ (UTC)


তখন বাংলাদেশ ছিল না যেমন ঠিক তেমনি তখন বাংলাও ছিল না এটাও ঠিক। আসলে আলেকজান্ডারের অভিযানের ইতিহাসে দুইটি রাজ্যার কথা আছে গঙ্গারিদ্ধি বা গঙ্গারিডই বলা আছে। এই দুই রাজ্যের সামরিক ক্ষমতার কথা শুনে আলেকজান্ডারের সৈন্যরা যুদ্ধে অংশ গ্রহণে অস্বীকৃতি জানায়। তাছাড়া দীর্ঘ সময় যুদ্ধের পর তারা আর যুদ্ধ করতে আগ্রহি ছিল না। অনেক ইতিহাসবিদের মতে সেই দিনের গঙ্গারিডই আজকের বাংলাদেশের অংশ। এই কারনে আমি বাংলাদেশ লিখেছিলাম। মুনতাসির ০৫:৫১, ৩০ নভেম্বর ২০০৬ (UTC)

আসলে এমনিতেই বদনাম ছড়াচ্ছে যে, বাংলা উইকিপিডিয়া বাংলাদেশী ওয়েবসাইটে পরিণত হচ্ছে। এর মধ্যে যদি "আলেকজান্ডার ও বাংলাদেশ" নামে নিবন্ধের অনুচ্ছেদ দেয়া হয়, তাহলে ব্যাপারটার সত্যতাকে প্রমাণ করা হয়। আজকের গঙ্গারিড কি পূর্ববঙ্গে পুরাপুরি ভাবেই ছিলো? বাইরে একদমই ছিলোনা? ১৯৪৭ সালে তৈরী করা সীমান্তের দিয়ে ২০০০ বছর আগের ঘটনাকে উল্লেখ করাটা ঠিক না। --রাগিব (আলাপ | অবদান) ০৬:০৮, ৩০ নভেম্বর ২০০৬ (UTC)
বর্তমানে যা লিখেছেন অর্থাৎ "আলেকজান্ডার ও গঙ্গারিড" সেটা পুরাপুরি ঠিক আছে বলে মনে হচ্ছে। আমি ইতিহাসে যা পড়েছি, আলেকজান্ডারের সৈন্যরা আসলেই গঙ্গারিডে যেতে অস্বীকার করে। আর কোথায় যেন পড়েছিলাম, আলেকজান্ডার গুজব শুনেছিলো, গঙ্গারিডের রাজা বিশাল হাতি-বাহিনী নিয়ে প্রস্তুত হয়ে আছে, তাই আর ঐদিকে যায় নাই। গাল গল্প, না আসল ইতিহাস, জানি না, তবে যাই হোক, ঐ সময় এখানকার একটি পরাক্রমশালী রাজ্যের নাম গঙ্গারিড ছিল বটে। বাংলার ইতিহাস নিয়ে লেখালেখি খুবই কম, আশা করি এক সময় উইকির মাধ্যমে হলেও বাংলার সেই ২ হাজার বছর পুরানো ইতিহাস জনসমক্ষে আসবে। --রাগিব (আলাপ | অবদান) ০৬:২৪, ৩০ নভেম্বর ২০০৬ (UTC)
গঙ্গারিড-ই ঠিক। অতুল সুর-ও আলেক্সান্ডারের বিপাশাতীর থেকে প্রত্যাবর্তনের একই কারণ (গঙ্গারিড বা গঙ্গারাঢ়দের শৌর্যবীর্যের কাহিনী) বলেছেন। গঙ্গারাঢ় যদি রাঢ় হয়ে থাকে তবে তা ভাগিরথীর পশ্চিমে, যা বৃহত্তর অবিভক্ত "বাংলা" দেশের মধ্যে হলেও আজকের রাজনৈতিক ভূগোলের বাংলাদেশ নয়। কাজেই বাংলাদেশের থেকে "গঙ্গারাঢ়" বা গঙ্গারিড বলাই শ্রেয়।-সপ্তর্ষি(আলাপ | অবদান) ০০:১০, ১ ডিসেম্বর ২০০৬ (UTC)
'মহামতি আলেকজান্ডার' নিবন্ধটি একটি খুবই সুন্দর ও সুলিখিত নিবন্ধ। তবে কেউ 'মহাবীর আলেকজান্ডার' বা 'গ্রিক সম্রাট আলেকজান্ডার' বললেও যাতে এই পাতাটিতে সেটা রি-ডাইরেক্টেড হয় সে বিষয়টি নিশ্চিত হওয়া দরকার। কিন্তু আমার মূল বক্তব্য হল, সুলিখিত হলেও নিবন্ধটির মনোযোগী সম্পাদনার বিশেষ প্রয়োজন আছে। কারণ এখানে ব্যবহৃত অনেক বানানই অনিয়মিত (যেমন কোথাও লেখা হয়েছে 'গ্রিক', আবার কোথাও 'গ্রীক'। যদিও আধুনিক বাংলায় প্রথম বানানটিই সঠিক।), বাক্যবিন্যাসেও আরও মনোযোগী হওয়া প্রয়োজন (উদাহরণ হিসেবে বলা চলে, একাধিক বাক্য আছে, যেখানে কর্তা 'সে', অথচ ক্রিয়াপদ ব্যবহৃত হয়েছে 'করেন'।)। বিদেশী নামের বাংলা লিপ্যান্তর ঘটানোর ক্ষেত্রেও আরও সতর্কতা অবলম্বন খুবই দরকার (উদাহরণ - 'প্লুতার্ক'কে এখানে 'পাউলতার্চ' নামে উল্লেখ করা হয়েছে, যা থেকে বিভ্রান্তি তৈরি হবার যথেষ্ট সুযোগ আছে)। এছাড়াও যে বিষয়টি সবচেয়ে বেশি আমার মনোযোগ আকর্ষণ করেছে, তা হল তথ্যসূত্রর অভাব। উইকিপিডিয়া একটি বিশ্বকোষ। এখানে প্রদত্ত প্রতিটি তথ্য সবসময় যাচাইযোগ্য হওয়া দরকার। 'ইতিহাস'ও গল্প নয়। তাও সম্পূর্ণভাবে প্রাপ্ত তথ্যনির্ভর। এই নিবন্ধে বিশেষ করে এই জায়গাটির অভাব খুবই চোখে পড়ছে। --Arindam Maitra (আলাপ) ০০:০৪, ৩১ ডিসেম্বর ২০১৪ (ইউটিসি)