আলাপ:ভারতের ধীর ও দ্রুত যাত্রীবাহী ট্রেন

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
আলোচনা যোগ করুন
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাম্প্রতিক মন্তব্য: Sbb1413 কর্তৃক ৬ মাস আগে "ইংরেজি নামে স্থানান্তর" অনুচ্ছেদে

ইংরেজি নামে স্থানান্তর[সম্পাদনা]

বর্তমান নিবন্ধের নাম ভারতীয় রেলের বাংলা পরিভাষার সঙ্গে সঙ্গত নয়, যেখানে প্রচুর ইংরেজি শব্দ ব্যবহার করা হয়েছে (ডিভিশন, ইন্টারসিটি, সুপারফাস্ট) এবং সংবাদমাধ্যমে আমি কোত্থাও Slow Passenger ও Fast Passenger ট্রেনদের বাংলায় যথাক্রমে "ধীর যাত্রীবাহী" ও "দ্রুত যাত্রীবাহী" বলে অভিহিত করতে দেখিনি, এবং এক নিত্যযাত্রী হিসাবে আমি ট্রেন ঘোষণায় এদের ইংরেজি, হিন্দি ও বাংলায় "প্যাসেঞ্জার" ও "ফাস্ট প্যাসেঞ্জার" শুনেই এসেছি। তাই এই নিবন্ধকে "ভারতের স্লো ও ফাস্ট প্যাসেঞ্জার ট্রেন" নামে স্থানান্তরের অনুরোধ রইল। নিচে কিছু বাংলা সংবাদমাধ্যমে "প্যাসেঞ্জার" কথাটির ব্যবহারের উল্লেখ করেছি:

  • চরম দুর্ভোগ যাত্রীদের, মালগাড়িকে ‘পথ’ ছাড়তে বাতিল হচ্ছে ৬০০-রও বেশি ট্রেন!, টিভি৯ বাংলা, "মালগাড়ি(Coal Carriage)-কে জায়গা ছেড়ে দিতে বাতিল করা হচ্ছে একাধিক যাত্রীবাহী ট্রেন (Passenger Train)। [...] যাতে কম সময়ে বিদ্যুৎ কেন্দ্রগুলিতে কয়লা পৌঁছে যায়, সেই কারণে প্যাসেঞ্জার, দূরপাল্লার ট্রেনের সময়সীমা পরিবর্তন ও কিছু ট্রেন বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে, দৈনিক ১৬ টিরও বেশি প্যাসেঞ্জার, এক্সপ্রেস ট্রেন বাতিল হতে পারে।"

এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৮:০৯, ৫ নভেম্বর ২০২৩ (ইউটিসি)উত্তর দিন

উপরে উল্লেখিত খবরে "প্যাসেঞ্জার" বলতে এই নিবন্ধে বর্ণিত ট্রেনকে বোঝাচ্ছে, অন্যদিকে "যাত্রীবাহী ট্রেন" বলতে যাত্রী বহন করে এমন যেকোনো ট্রেনকে বোঝাচ্ছে। সেই হিসাবে ভারতে "যাত্রীবাহী ট্রেন" ও "প্যাসেঞ্জার ট্রেন" সমর্থক নয়, অর্থাৎ সব প্যাসেঞ্জার ট্রেন যাত্রীবাহী, কিন্তু সব যাত্রীবাহী ট্রেন প্যাসেঞ্জার নয়। --এসবিবি১৪১৩ (আলাপঅবদান) ১৮:১২, ৫ নভেম্বর ২০২৩ (ইউটিসি)উত্তর দিন