আলাপ:বৈঁচি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সমকাল সারাবেলা, যার তথ্য এখানে ব্যবহার হয়েছে, বলছে http://www.samakal.com.bd/details.php?news=26&view=archiev&y=2009&m=10&d=30&action=main&menu_type=&option=single&news_id=26332&pub_no=145&type= "বৈঁচি আমাদের দেশে বেশ কয়েকটি নামে পরিচিত। 'বুঁজ', 'ডুংখইর' এ রকম আরও কিছু নাম আছে এটির। দক্ষিণ এশিয়ার অনেক জায়গায় এ ফল জন্মে। ফুল ফোটে হয় ক্ষুদ্র আকারের হালকা পীত রঙের। পুরুষ ও স্ত্রী আলাদা গাছে ফোটে। শীতের শেষে ফুল ফোটে আর ফল পাকে এপ্রিল-জুনে। ফলের আকার আমলকীর চেয়ে ছোট। কাঁচা ফলের রঙ সবুজাভ, পাকলে গাঢ় বেগুনি দেখায়। স্ব্বাদ অম্ল-মধুর। এতে প্রচুর পুষ্টি আছে, বিশেষ করে ক্যালসিয়াম ও ফসফরাস। দাঁতের গোড়া ফোলা, জণ্ডিসের মতো রোগের চিকিৎসায় বৈঁচি ব্যবহৃত হয়। হ আমীর খসরু সেলিম"


কিন্তু বৈঁচি যে Flacourtia indica তার রেফারেন্স কি?


কালের কণ্ঠ বৈঁচিকে গুজবেরি বলেছে http://www.kalerkantho.com/?view=details&type=single&pub_no=55&cat_id=1&menu_id=60&news_type_id=1&index=11&archiev=yes&arch_date=23-01-2010 Gooseberry হল আমলকীর ভায়রাভাই।


আবার আরেকটি সম্পূর্ণ ভিন্নগোত্রীয় গাছ Psoralea corylifolia সংস্কৃত নাম বকুচি, বাংলা বাবচি। হয়তো বকুচির সঙ্গে বৈঁচির সম্পর্ক নেই। কিন্তু শুনতে যেহেতু কাছাকাছি, আমি এর সম্পর্কে কিছু তথ্য নীচে যোগ করলাম। http://www.ncbi.nlm.nih.gov/pmc/articles/PMC3249905/ এই বৈজ্ঞানিক নবন্ধে বলেছে "Dry fruit of leguminous plant Psoralea corylifolia Linn. (syn: Cullen corylifolium Linn.) is one of the most popular Traditional Chinese Medicine and officially listed in Chinese Pharmacopoeia.[1] P. corylifolia is an annual herb growing throughout the plains of India. The plant is of immense biological importance, and it has been widely exploited since ages for its magical effect against several skin diseases, such as psoriasis, leukoderma, and leprosy.[2]

Go to: CLASSIFICATION The plant classification details are[3]

Kingdom: Plantae

Division: Angiospermae

Class: Dicotyledoneae

Order: Rosales

Family: Leguminosae

Subfamily: Papilionaceae

Genus: Psoralea

Species: corylifolia Linn.

Go to: REGIONAL NAMES Regional name of the plants based on[4–23]

Beng: Bavachi, Hakuch, Latakasturi, Kakuch, Barachi, Bakuchi

Bomb: Bawachi, Bobawachi

Hindi: Babachi, Babchi, Bavanchiyan, Bhavaj, Bakuci, Bemchi

Guj: Babchi, Bavacha, Babichi, Bawchi

Mar: Babachi, Bavachya, Bavachi, Bavanchi

Pers: Waghchi, Vabkuchi, Ba bakhi

Punj: Babchi

Sans: Aindavi, Avalguja, Bakuchi, Chanderlekha, Chanderprabha, Kushthahantri, Sitavari, Somaraji, Vejani, Vakuchi, Sugandha kantak, Krishnaphala, Chandraraji, Asitatvacha, Kalameshi, Somavalli, Bakuci, Sasankarekha

Urdu: Babechi

Eng: Babchi seeds, Psoralea seeds, Malay tea, Scurf-pea, Fountain bush, West Indian Satinwood

Tel: Bavanchalu, Bavanchi-vittulu, Bogi-vittulu, Karu-bogi, Kala-ginja

Tam: Karpokarishi, Karpuva-arishi, Karpuvanshi, Kaarboka-arisi, Karpogalarisi

Kan: Somaraji, Bavanchigida, Karbekhiga

Mal: Karkokil, Karkokilari, Kaurkoalari

Assam: Habucha

Kash: Babchi

Oriya: Bakuchi

Nepalese: Bakuchi

Sinhalese: Bodi- ata

German: Bawchan

Bangladesh: Buckidana

Arabic: Loelab el abid, Mahalep

Srilanka: Ravoli

Chinese: Ku Tzu, Pu Ku Chih, Bu Ku Zhi, Cot Chu"

কোন বটানি বিশেষজ্ঞকে মতামত দিতে অনুরোধ। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৮:০৯, ২০ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)

সমকালের বিবরণ পড়েও গুজবেরিই মনে হচ্ছে। বিশেষ করে যখন আমলকীর সঙ্গে তুলনাও করা হয়েছে। সেক্ষেত্রে নিবন্ধটির বিষয়বস্তু Flacourtia indica সম্বন্ধে কিন্তু হয়তো বৈঁচির সম্বন্ধে নাও হতে পারে। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৮:১৬, ২০ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)

samsad also says " বঁইচি (p. 0713) [ bam̐ici ] n a kind of small juicy berry, (cp.) gooseberry or bramble." http://dsal.uchicago.edu/cgi-bin/romadict.pl?query=gooseberry&table=biswas-bengali --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৮:২২, ২০ জানুয়ারি ২০১৩ (ইউটিসি)